আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ১২১steemCreated with Sketch.

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা

বাস্তবতার নির্মমতা দেখে
হতাশায় হারায় ভালোবাসা
মুখোশের পরিবর্তন দেখে
অন্ধকারে লুকায় মানবতা।

ক্ষমতা আজ সর্বেসর্বা
মানবতা যেন তুচ্ছ কিছু
নিষ্ঠুরতার কাছে নিরুপায় সবই
মমতা যেন দুর্বল নিচু।

লেখক

@hafizullah

লেখক এর অনুভূতি:

ক্ষমতার লোভ মানুষকে দিন দিন অন্ধ করে দিচ্ছে, মানবতা যেন অন্ধকারে লুকিয়ে মুচকি হাসছে আর ভালোবাসা মুখোশের আড়ালে থাকা তীব্র যন্ত্রনা।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner_Annivr2.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 6 months ago 

বাস্তবের কঠিনতা ঘিরে ধরে আষ্টেপৃষ্ঠে
কখনো বা নিক্ষেপ করে গভীর অন্ধ কুঠুরিতে
আশাভঙ্গরা পিছু নেয় ভালোবাসার আনন্দকাননে
মানবতা আজ বিপন্ন মুখোশধারীর আগমনে।

প্রাধান্য পেয়েছে শুধুই ক্ষমতা
মানবত্ব জীবনে নেই কোনো সমঝোতা
উন্মাদের কাছে সবই নিঃসহায়
স্নেহ যেন ধুঁকছে শক্তিহীনতায়।।

 6 months ago 

বাস্তবতার নির্মমতায়
হতাশ ভালোবাসা,
মুখোশের অন্তরালে
খেলছে ওরা পাশা

ক্ষমতার কাছে মানবতা
লোভ পাচ্ছি দেখি,,
মনের দুঃখে তাইতো বসে
অনু কবিতা লেখি।

বর্বরতার কাছে এখন
মানুষ অসহায়,
ভালোলাগা ভালোবাসা
নেই তো মমতায়।♥♥

 6 months ago 

জীবনে কখনো কবিতা লিখি নাই। আজকে প্রথম কিছু একটা লিখলাম। হয়তো মেলে নাই কিন্তু তারপর সাহস করে পোস্ট করলাম

।ক্ষমতার লোভে মানুষ
পশুর সমান হয়ে যাচ্ছে
পশুর যতটা মনুষত্ববোধ আছে
মানুষের তার এক পরিমানও নাই

মানুষ মানুষকে হত্যা করতেও
এক চুল পরিমাণ ভাবেনা লোভের কারণে
লোভ মানুষকে ধ্বংস করে দিচ্ছে অচিরেই
লোভে পাপ পাপে মৃত্যু।

 6 months ago 

আজ প্রথম কবিতা লিখছেন বলে আপনাকে অভিনন্দন জানাচ্ছি।যেমনি হোক শুরুটা করতে পেরেছেন সাহস করে।এজন্য অসংখ্য ধন্যবাদ আগামীতে আরো ভালো পারবেন এই প্রত্যাশায় রাখছি।♥♥

 6 months ago 

আপনি ভীষণ অনুপ্রেরণা দিলেন আপু। সত্যিই আমি আপনার প্রতি কৃতজ্ঞ এবং আপনি অনেক ভাল মনের একটা মানুষ। সব সময় সাহস দিয়ে যান পাশে থেকে। অনেক অনেক ধন্যবাদ রইল

 6 months ago 

আমার ছোট্ট একটি উৎসব ছোট্ট একটু অনুপ্রেরণায় কেউ যদি ভালো কিছু করতে পারে তাহলে সেটা আমার পাওয়া না। আমার আশেপাশের অনেক মানুষই আমাকে ঠিক এভাবে বলে অনুপ্রেরণার আরেক নাম সেলিনা সাথী। যখন এই কথাটা শুনি তখন অন্যরকম একটা অনুভূতি অনুভূত হয় হৃদয়ে। অনেক অনেক শুভকামনা আপনার জন্য। নিশ্চয়ই একদিন অনেক ভালো কবিতা লিখতে পারবেন এটা আবারও বিশ্বাস করি।♥♥

 6 months ago 

ভাইয়া আপনি প্রথমবারেই কিন্তু বেশ ভালো কবিতা লিখেছেন। আপনি চেষ্টা করলে আশা করছি অনেক ভালো কবিতা লিখতে পারবেন। অনেক ভালো লাগলো কবিতার লাইনগুলো।

 6 months ago 

বাস্তবতার নির্মমতা দেখে
হতাশায় হারায় ভালোবাসা
মুখোশের পরিবর্তন দেখে
অন্ধকারে লুকায় মানবতা।

ক্ষমতা আজ সর্বেসর্বা
মানবতা যেন তুচ্ছ কিছু
নিষ্ঠুরতার কাছে নিরুপায় সবই
মমতা যেন দুর্বল নিচু।

কষ্টের তীব্রতা দেখে
নিরব আবেগ আর মমতা
ছলনার মায়াবী ভাঁজে
ভালোবাসা শুধুই নিরবতা।

পৃথিবী আজ স্বার্থের দখলে
ভদ্রতা যেন দুর্বলতার প্রকাশ
জালিমেরা ছড়িয়েছে ভয়ের ত্রাশ
মায়ের আঁচলেও নেই মমতার সুবাস।

 6 months ago 

স্বার্থের কারণে আজ সব কিছুই বদলে গেছে। স্বার্থ মানুষকে বদলে দিয়েছে। ভাইয়া আপনার লেখা কবিতার লাইন গুলো দারুন হয়েছে।

 6 months ago 

ক্ষমতার লোভে মগ্ন সবাই
করছে পশুর আচরন
মনুষত্ব বলে কিছু নেই তাদের
হচ্ছে মানবতার মরন।

ক্ষমতা কারো স্থায়ী নয়
সব কিছুরই হয় পতন
কত মানুষ আসবে যাবে
কেউ রবে না সারাজীবন।

 6 months ago 

ক্ষমতার লোভে পড়ে মানুষ পশু হয়ে যায়। মনুষত্ব তাদের হারিয়ে যায়। সত্যি ভাইয়া আপনার লেখা কবিতার লাইন গুলো অসাধারণ হয়েছে। বাস্তবতার চিত্র তুলে ধরেছেন।

 6 months ago 

বাস্তবতার নির্মমতা আজ
রূপ নিয়েছে হতাশায়
তবুও যেন দিন কাটে
মিথ্যে ভরসার আশায়।
মানবতা আজ হারিয়ে গেছে
মানব হৃদয় হয়েছে নিষ্ঠুর
বারবার যেন হৃদয় থেকে
বলতে ইচ্ছে করে
হে এই মানবজাতি,
মানবতা আর কতদূর।

 6 months ago 

পৃথিবীতে আমি দেখেছি অনেক মানুষ,
কিন্তু খুব কমই পেয়েছি মানবিক মানুষ।
আমি শুনেছি অনেক অমানবিক চিৎকার।
আমি পারিনি কিছু বলতে, বুকে রয়ে গেছে হাঁহাকার।

আমি দেখেছি অনেক মানুষ, শীতের চাদরে মোড়ানো রাস্তার ধারে।
আমি কখনো খুজিনি তাদের আপন করে।
আমি পৃথিবীর বিধান মানি,
কিন্তু আমি কখনো পৌঁছাইনি কারো কাছে মানবতার বাণী।

আমি দেখেছি পৃথিবীতে অনেক অনাহারী লোক। আমি এটাও দেখেছি পৃথিবীতে অসংখ্য ভক্ষক।
আমি চিরদিন খুঁজেছি মানুষের মাঝে মানবতা।
খুঁজে পাইনিকো তেমন কাউকে, এটা মোদের ব্যর্থতা।

আমি চাই আমার আমিকে,
বিলিয়ে দিতে মানবতায়।
পুরো দুনিয়া ঠিক হয়ে যাবে,
আমাদের সবার সহায়তায়।

 6 months ago 

বাস্তবতা বড়ই কঠিন
মানুষ সহ্য করছে
কিন্তু পারছে না কিছু বলতে,
মুখোশের আড়ালে চলছে লেনদেন,
নীরবতার মাঝে করছে বসবাস
মানবতা হারিয়ে গেছে
জীবনে আসছে সর্বনাশ।
ক্ষমতার দাপটে চলছে যারা
মিথ্যে মানবতায় জনগণ হচ্ছে দিশেহারা।
আর কতকাল চলবে এই মুখোশধারী
শান্তি চাই আমরা ফিরে পেতে চাই মানবতা।

 6 months ago 

প্রকৃত ভালোবাসা,হারায় তাদের সব আশা
যখনি তাদের সামনে চলে আসে বাস্তবতা।

সময় যখন খারাপ যায়,
তখন মানবতার কাছেও ভালোবাসা অসহায়।

ক্ষমতার জোরে সবাই শক্তিসম্পন্ন
কিন্তু মানব কল্যাণ অতি নগন্য।

অসৎ শক্তির কাছে সবাই দিশেহারা
সত্যিকারের ভালবাসায় বাস্তবতা এক কঠিন যন্ত্রনা।

 6 months ago 

ক্ষমতার লোভে হচ্ছে মানুষ,
পশুর চেয়েও নিকৃষ্ট,
ভালোবাসা বলতে তাদের কাছে,
নেই তো এক বিন্দু কিছু।
ভালোবাসার আজ অসহায় আত্মসমপর্ণ,
নিষ্ঠুরতার কাছে হচ্ছে ভালোবাসার মৃত্যু।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 61135.20
ETH 2928.15
USDT 1.00
SBD 3.66