You Will Be Valuable To The Right People In Your Life

in LifeStyle3 years ago

image.png
ছবি সংগ্রহ

১৫ বছরের মা মরা এক কিশোর অবহেলা পেতে পেতে একদিন তার বাবার কাছে প্রশ্ন করল " আচ্ছা বাবা বলতে পারো আমার দাম কত?"
বাবা বিস্ময়ে অবাক হয়ে কিছুক্ষণ চুপ থেকে ঘরের মধ্য থেকে কাপড়ে মোড়ানো একটি জিনিসের টুকরা ছেলেটির হাতে দিয়ে বললেন, "এটা বিক্রির উদ্দেশ্য করে ১০ জন লোকের কাছে যাও এবং এটার দাম জিজ্ঞাসা করবে, কিন্তু মনে রাখবে ভুলেও এটা বিক্রি করবে না! "

যথারীতি ছেলেটা বাবার দেয়া জিনিস টি নিয়ে প্রথমে এক লেবু বিক্রেতার কাছে গিয়ে এটার দাম জানতে চাইলো, লেবু বিক্রেতা বলল "এটার দাম ৪ টা লেবু, আমি তোমাকে ৪ টা লেবু দিয়ে এটা কিনতে পারি!" ছেলেটি এবার আলু বিক্রেতার কাছে গেলো, আলু বিক্রেতা বলল "আমি তোমাকে ৫ কেজি আলু দিয়ে এটা কিনতে পারি", ছেলেটি এবার চাউলের দোকানদার এর কাছে গেলো সে বলল "আমি তোমাকে ১ বস্তা চাউল দিয়ে এটা কিনতে পারি"! এবার সে একটা স্বর্ণকারের কাছে গেল, স্বর্ণকার বলল "আমি তোমাকে ২০ হাজার টাকা দিয়ে এটা কিনতে পারি!"

এবার সে ওই এলাকার সবচেয়ে বড় হীরের ব্যবসায়ীর কাছে গেলো! হীরে ব্যবসায়ী জিনিসটা খুব সুন্দর করে বের করে তার টেবিলের উপর রেখে বিভিন্ন এংগেল থেকে ভাল করে দেখে বলল, "শোন বাবা আমি জীবন ভর ব্যবসা করে যা উপার্জন করেছি এমন কি আমার এই দোকান বিক্রি করেও তোমার এই জিনিস টি কেনার ক্ষমতা আমার নাই! আমি এর প্রকৃত মুল্য দিয়ে এটা নিতে পারব না কারণ এটা নেয়ার মত টাকা আমার এখনোও হয় নি! তার চেয়ে বরং তুমি এটা নিয়ে আন্তর্জাতিক কোন দামী ব্যবসায়ীর কাছে যাও! "

ছেলেটি অবাক হয়ে জিনিস টি নিয়ে বাবার হাতে ফেরত দিয়ে বলল "বাবা লেবু ব্যবসায়ী ৪ টা লেবু, আর আলুর ব্যবসায়ী ৫ কেজি আলু, চাউলের ব্যবসায়ী ১ বস্তা চাউল, স্বর্নকার ২০ হাজার টাকা দিয়ে এটা নিতে চেয়েছে কিন্তু প্রকৃত এই জিনিস টি যিনি চেনেন তার কার কাছে তো এটা কেনার টাকা নাই! "
বাবা বললেন, "তোমার মূল্যটাও ঠিক তেমনি, বিভিন্ন দৃষ্টিকোন থেকে যার যার রুচির আর সামর্থ অনুযায়ী তোমার মূল্যটা ঠিক এই রকম! দামী মানুষে তোমাকে দামী মূল্য দিবে আর লেবুর ব্যবসায়ীর মত ক্ষুদ্র মানুষিকতার মানুষ রা তোমাকে ক্ষুদ্র মূল্যায়ন করবে! "

শিক্ষাঃ

তোমাকে কেউ মূল্যায়ন করল আর নাই করল তুমি মন খারাপ করোনা, সঠিক সময়ে সঠিক মানুষে তোমাকে অবশ্যই মূল্যায়ন করবে!
এতটুকু বুঝতে হবে কারা তোমাকে প্রকৃত ভালবাসে আর কারা তোমাকে মুখে ভালবাসা দিয়ে ব্যবহার করে!
যারা তোমাকে ব্যবহার করে এদের থেকে তুমি জীবনেও কিছু শিখবেও না, উপকৃতও হবে না!

এটি একটি শিক্ষামূলক গল্প এখানে আমাদের বোঝানো হয়েছে যে যারা আমাদের সঠিকভাবে মূল্যায়ন করবে আমাদেরকে তাদের কাছেই যাওয়া উচিৎ ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 66266.06
ETH 3031.03
USDT 1.00
SBD 3.67