Incredible India monthly contest of May#1| My preferred profession.

in Incredible India16 days ago

প্রথমেই এত সুন্দর একটা কনটেস্ট এর আয়োজন করার জন্য অনেক অনেক ধন্যবাদ দিদিকে। কনটেস্টের প্রশ্নগুলো এতই আকর্ষণীয় হয় যে, সবাই অংশগ্রহণ করতে বাধ্য হয়। ঠিক সেরকমই এই কন্টেস্টের থিমটাও খুবই সুন্দর।

প্রফেশন এমন একটা বিষয় ।যেটা সারা জীবন এর একটি বড় অংশ বলা চলে। অর্থাৎ প্রত্যেকের জীবনেরই প্রফেশন আছে প্রত্যেকে নানান কাজের সাথে যুক্ত থাকে এবং যুক্ত থাকতে ভালোবাসে। আর প্রফেশন বা পেশার মাধ্যমে মানুষ জীবিকা নির্বাহ করে এই জীবন যুদ্ধে বেঁচে থাকতে সকলেরই নিজস্ব কাজ দরকার।

তাই এমন একটা টপিক এই কনটেস্ট এর জন্য ব্যবহার করায় আমি পার্সোনালি খুবই মুগ্ধ।
সবাই কি কি ধরনের প্রফেশন সাজেস্ট করছে এগুলো দেখা একটা মজার ব্যাপার ।কারণ সবার সাজেশন আলাদা হবে এবং এতে কিছুটা হলেও জ্ঞান অর্জন হবে। আমি জানিনা আমি কতটা কি বলতে পারব ,তবে আমি চেষ্টা করছি নিজের মতন করে কনটেস্টের প্রশ্নগুলোর উত্তর দেওয়ার ।চলুন তাহলে শুরু করা যাক।

1000093301.jpg

1. What is your preferred profession and why?

আমি যদি কাউকে রেফার করি কোন একটা পেশা ,তবে আমি প্রথমেই বলতে চাই যে সবাই সবার ভালোবাসা মত কাজ করবে, এইটুকুনি স্বাধীনতা সকলেরই থাকা দরকার। আমার টিচিং প্রফেশন ভালো লাগে বলে যে অন্য কারোর সেই প্রফেশন ভালো লাগবে তার কোন কথা নেই। অন্য কারোর ক্রিকেট কিংবা রাজনীতিও ভালো লাগতে পারে প্রফেশন হিসাবে।
আমি ব্যক্তিগতভাবে যদি কাউকে রেফার করি কোন প্রফেশন তবে অবশ্যই আমি বলব টিচিং প্রফেশন।

• কারন আমার মতে টিচিং এমন একটা প্রফেশন ,যেটাই অনেক কিছু সুবিধা রয়েছে। সুবিধাগুলোর মধ্যে যেমন ধরুন- আপনি পরিশ্রম করছেন আপনার অফিসের ডিউটি সময়টুকু।

• এছাড়া এই প্রফেশনে আমার মনে হয় নানান জ্ঞান আপনি রপ্ত করতে পারছেন ।

• একজন শিক্ষকই ভবিষ্যতের একজন সুনাগরিককে গড়ে তুলতে পারে। আপনি যদি সেরকম মনুষত্বের অধিকারী হন এবং আপনার যদি অবশ্যই জ্ঞান লাভের অনেক আশা থাকে এবং জ্ঞান চর্চা করতে আপনার ভালো লেগে থাকে ,তাহলে অবশ্যই আপনার উচিত এই প্রফেশনে যাওয়া।

• এই প্রফেশন আপনাকে অনেক কিছু শেখাবে, কারণ আমরা এই প্রফেশনের মাধ্যমে ছোট্ট শিশু থেকে কলেজ স্টুডেন্টদের পড়িয়ে থাকি এবং এর দ্বারা প্রত্যেকটি বাচ্চার সাইকোলজিক্যাল যে ফ্যাক্ট কাজ করে, সেইটা আমরা বুঝতে পারি ।

• তার উপরে আমাদের দেশের কথা যদি বলি ,আমাদের দেশে একজন টিচারের অবশ্যই সরকারি টিচারের বেতন খুবই ভালো পরিমাণে দেওয়া হয়। এবং সে ক্ষেত্রে যদি একটা কলেজের শিক্ষকতা করা যায় ,তবে তো বেতনের পরিমাণ আরো বেশি হয়ে যায়।

• আর একজন শিক্ষক অবশ্যই সমাজের বুকে একজন সম্মানীয় ব্যক্তি। আমি অন্য কোন প্রফেশনকে ছোট করছি না ,তবে শিক্ষককে কিন্তু আমাদের সমাজে একটা আলাদা চোখেই দেখা হয়।

1000093304.jpg

2. Are you satisfied with the profession you are recently attached to? Justify your answer.

আমি বর্তমানে নিজেও একজন স্টুডেন্ট। আমার পড়াশোনা শেষ হয়ে গিয়েছে বলা ভুল হবে। আমার প্রাতিষ্ঠানিক পড়াশোনা শেষ হয়েছে। কিন্তু আমি এখনো নিজে নিজে পড়ছি যাতে আমি আমার উচ্চ শিক্ষার জন্য আরো দক্ষ হয়ে উঠতে পারি।

এর সাথেই আমার প্রফেশন ,সেরকম আলাদাভাবে আমি যদি বলি, তবে আমি আমার বাড়ির বিজনেস দেখাশোনা করি। আমি এর আগেও বলেছি আমার বাবা একজন আর্টিস্ট এবং আমাদের বিজনেস রয়েছে মূর্তির বিজনেস ।কৃষ্ণনগরের ঐতিহ্যপূর্ণ একটি শিল্প মৃৎশিল্প এবং সেটারই বিজনেস রয়েছে।

আমাদের ছোট মাটির পুতুল থেকে শুরু করে অনেক বড় বড় মূর্তি তৈরি হয়। এবং মূর্তিগুলি নানান মেটেরিয়ালে তৈরি হয়। সেটা সিমেন্ট ,ফাইবার গ্লাস ,পিতল ,পাথর, মাটি সমস্ত প্রকারের হয়ে থাকে।

আমি বর্তমানে বাবার গোটা বিজনেসের মধ্যে শুধুমাত্র পাথরের মূর্তিগুলির বিজনেস দেখাশোনা করি। আমি নিজেও একজন শিল্পী। আমি নিজেও মাটির জিনিস তৈরি করতে পারি। মাটির লাইফ সাইজ ফিগার এখনো কখনো করিনি। তবে ছোট ফিগার আমি করেছি অনেক। সেই সূত্রেই বাবা আমাকে বিজনেসের এই অংশটি দিয়েছেন।

এবং আমার কাছে বিজনেসও একটা ভীষণ ভালো প্রফেশন বলে মনে হয়। চাকরি আমাদের যে সুযোগ সুবিধা দিতে পারেনা, বিজনেস আমাদের সেই সুযোগ সুবিধা দেয়। অবশ্যই সেটা সফল বিজনেস হতে হবে। আমি অবশ্যই সন্তুষ্ট এই ব্যাপারে যে আমি আমার বাড়ির বিজনেস দেখাশোনা করি। কিন্তু এর সাথেও আমি আমার উচ্চশিক্ষার জন্য পড়াশোনা জারি রেখে যেতে চাই। যাতে আমি আমার স্বপ্ন পূরণ করতে পারি।

1000093308.jpg

3. Do you believe job satisfaction is equally essential to earning?

হ্যাঁ আমি অবশ্যই মনে করি যে আমি কতটা রোজগার করছি এটা যেমন জরুরী । এর সাথে আমি যে প্রফেশনে আছি তাতে আমি সন্তুষ্ট কিনা, এটা অত্যন্ত জরুরী।

যে কাজটা করে আমাদের জীবন নির্বাহ করতে হবে ,যে কাজটার মাধ্যমে আমরা আমাদের প্রত্যেকদিনের বেশিরভাগটা সময় কাটাবো। এবং যে কাজটাই আমি নিজেকে গভীরভাবে নিযুক্ত করব ।তাতে আমার অবশ্যই ভালোবাসা থাকাটা খুবই স্বাভাবিক। আর এই ক্ষেত্রে যদি আমরা নিজের মন মত না চলি তাহলে একটু অসুবিধা তো হতেই পারে।

আপনি যদি মনের কথা না শুনে চলেন অন্তত কাজের ক্ষেত্রে, আপনার যদি সেই কাজে মন না বসে ,তাহলে আপনি সেই কাজ নিয়ে বেশি দূর এগোতে পারবেন না ।হয়তো বাধ্য হয়ে এক বছর ওই কাজটি নিয়ে আপনি পড়ে থাকবেন ।কিন্তু তারপরে আপনি নিজেই ক্লান্ত হয়ে পড়বেন।

নিজের মন মত কাজ খুঁজে পাওয়া খুবই প্রয়োজন। এটা যে খুবই সহজ, তা নয়। মন মত কাজ পাওয়া আজকালকার যুগে খুবই কঠিন একটা ব্যাপার। কিন্তু তার সত্ত্বেও আপনার সেই ইচ্ছা শক্তি থাকতে হবে যে আপনি নিজের মন মত কাজ করবেন।

আপনার পেশা আপনার মন মতো হলে, আপনার ভবিষ্যৎ জীবন ,সাংসারিক জীবন এবং আর্থিক জীবন সব ভালো যাবে । আপনি মানসিক দিক দিয়ে শারীরিক দিক দিয়ে সুস্থ থাকবেন।

1000090377.jpg

4. What is your dream profession that you would like to pursue?

আশা করি আমার উক্ত তিনটি প্রশ্নের উত্তরের মাধ্যমে আপনারা কিছুটা টের পেয়ে গেছেন, তবুও আমি বলি । আমার স্বপ্নের প্রফেশন হলো শিক্ষকতা। এই কারণেই আমি উচ্চশিক্ষার জন্য পড়াশোনা করছি যাতে আমি কলেজের শিক্ষিকা হতে পারি। এবং এর সাথেও যদি আমার এই আশা পূরণ না হয় ,আমি অন্তত স্কুলে শিক্ষকতা করতে চাই। মোটকথা আমার শিক্ষকতা খুবই পছন্দের প্রফেশন।

এবং সে কারণগুলিও আমি আপনাদের সাথে শেয়ার করেছি। আমি নিজেও ছোটবেলা থেকে ভীষণ পরিমাণে বই পড়তে ভালোবাসি এবং এখনো আমি পড়তে খুবই ভালোবাসি। অন্তত হাঁপিয়ে যাওয়ার বিষয়টা আমার ভেতরে আসে না ।আর আমি অনেক অনেক ধরনের জ্ঞান অর্জন করতে চাই। সব থেকে বড় কথা আমার মানুষের সাথে কথা বলতে এবং বাচ্চাদেরকে কোন জিনিস বোঝাতে ভালো লাগে। একজন শিক্ষকের বুঝিয়ে বলার ক্ষমতা অবশ্যই থাকা উচিত। ছোটবেলায় আমার মা বলতেন আমার সেই ক্ষমতা রয়েছে।

এর সাথে আমি নিজে একজন বড় বিজনেস ওমেন হতে চাই ।আমার বাড়ির বিসনেসটাকে আরো বড় করার আমার ইচ্ছা আছে। এবং সেটার দিকে আমি এখনো পুরোপুরি নিজেকে যুক্ত না করতে পারলেও, ভবিষ্যতে এই নিয়ে আমার অনেক বড় প্ল্যান আছে।

তো এই কারণেই আমার ড্রিম প্রফেশন হল শিক্ষকতা করা।ও এর সাথেই আমার বাড়ির বিজনেসটিকে আরো উন্নত করা।

আশা করছি আমি সমস্ত প্রশ্নের উত্তরগুলো দিতে পেরেছি। আমার অনেক ভালো লাগলো এই কনটেস্টে অংশগ্রহণ করতে পেরে। আমি এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আমার তিন বন্ধুকে ইনভাইট করতে চাই - @mou.sumi, @kyrie123 , @manti

Sort:  
 16 days ago 

তো এই কারণেই আমার ড্রিম প্রফেশন হল শিক্ষকতা করা।ও এর সাথেই আমার বাড়ির বিজনেসটিকে আরো উন্নত করা।

  • আমরা সকলে একটি পেশাকে বেছে নিয়ে সেটা পূরনের লক্ষ্যে হয়তো এতোটা আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারি না, যতটা আপনি আপনার জীবনের দুটি স্বপ্ন পূরনের ক্ষেত্রে। আপনার লেখা প্রতিটি লাইনে আপনার ভালো লাগা, তার কারন,সেই বিষয়টি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা যতটা দৃঢ়, ঠিক ততখানিই দৃঢ় আপনার আত্মবিশ্বাস। তাই এই লক্ষ্য দুটি আপনি পূরন করবেনই, এ বিষয়ে আমি নিশ্চিত। আমার শুভকামনা কতখানি পৌঁছাবে জানি না। তবে মন থেকে প্রার্থনা করি আপনি লক্ষ্য পূরনে সফল হোন। ভালো থাকবেন।
 15 days ago 

সকাল বেলায় উঠেই আপনার কমেন্ট দেখছি দিদি। আমার মনে একটা বড় জোর দিলেন আপনি। আশীর্বাদ রাখুন দিদি। আপনাদের আশীর্বাদই ভগবানের আশীর্বাদ।
অনেক ধন্যবাদ ছোট বোন কে এত উৎসাহ দেওয়ার জন্য।
আপনার অনেক ভালো হোক। আমারও অনেক অনেক শুভ কামনা রইল।

Loading...

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 69032.73
ETH 3765.99
USDT 1.00
SBD 3.53