SEC17/W3|Experiences come with age or circumstances!

in Incredible Indialast month
thumb.pngImage edited by Adobe

সবার প্রথমে ইনক্রেডিবল ইন্ডিয়া কর্তৃপক্ষকে আমি ধন্যবাদ জানাতে চাই স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন ১৭ এর তৃতীয় সপ্তাহের কন্টেস্টের জন্য এত সুন্দর বিষয়বস্তু নির্বাচন করায় - বয়স না পরিস্থিতি কোনটা আমাদের অভিজ্ঞতা অর্জন করতে সাহায্য করে? আসুন তবে আর দেরি না করে আমি আমার মতামত আপনাদের সাথে শেয়ার করি।

How do you define maturity?

1.jpg

আমি মনে করি যে ব্যক্তি সব রকম পরিস্থিতির সাথে মানিয়ে চলতে পারে এবং কঠিন পরিস্থিতির ঠান্ডা মাথায় সফলভাবে মোকাবিলা করতে পারে, তিনি একজন ম্যাচিওর মানুষ।

What do you believe experiences come with age or circumstances? Define.

2.pngPhoto Source

বয়স বাড়ার সাথে সাথে অভিজ্ঞতা বাড়ে, এটা প্রকৃতিগতভাবে একটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু আমি বেশি গুরুত্ব দেবো পরিস্থিতিকে। পরিস্থিতি একজন মানুষকে কম বয়সেই বেশি অভিজ্ঞ করে তুলতে পারে। কঠিন পরিস্থিতি নিমেষের মধ্যে একজন নাবালককে সাবালক করে তোলে।

উদাহরণ স্বরূপ আমি আমার এক পরিচিত দিদির কথা বলবো, তিনি আবার কর্মক্ষেত্রে আমার অভিভাবকও বটে। আমার এই দিদি ছাত্রীবস্থায় ওনার বাবা ও মাকে হারান। কঠিন পরিস্থিতির মোকাবিলা করে সমস্ত প্রতিকূলতাকে জয় করে উনি ইংলিশে মাস্টার্স করেন। এছাড়াও উনি যোগব্যায়াম, সংগীত, নৃত্য এবং ট্যালিতে ডিপ্লোমা প্রাপ্ত করেছেন। তারপর সুদীর্ঘ বছর ধরে উনি কর্পোরেট সেক্টরে কাজ করেছেন এবং বর্তমানে উনি সাফল্যের সাথে অনলাইনে একটি কমিউনিটি চালান।

বাবা-মার নিশ্চিত ছায়া অকালেই যাদের মাথার উপর থেকে উঠে যায় কেবলমাত্র তারাই অনুধাবন করতে পারবেন আমার এই দিদিকে কতটা কঠিন জীবন সংগ্রাম করতে হয়েছে বেঁচে থাকার জন্য এবং জীবনে প্রতিষ্ঠিত হবার জন্য। তিনি অবশ্য আজও সততা এবং নিষ্ঠার সাথে তার সংগ্রাম জারি রেখেছেন। এখানে পরিস্থিতিই দায়ী তাকে কম বয়সেই অভিজ্ঞ করে তুলতে, বয়স নয়।

আমার এই দিদি আজও অবিবাহিতা। হয়তো জীবনে তিনি বেশ কিছু তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। তবে আমি মনেপ্রাণে চাই যে দিদি নিজের মনের মতো জীবনসঙ্গী খুঁজে পাক। যত বয়স বাড়ে আমাদের সকলের একজন সঙ্গীর প্রয়োজন আরো বেশি করে হয়। আমি অন্তত আমার জীবনে এমনটাই অনুভব করেছি। আপনাদের সকলের মতামত ভিন্ন হওয়াটা আশ্চর্যের কিছু না।

Do you believe older people can also learn so many things from youth? Justify.

3.jpg Photo Source

আমি অবশ্যই মনে করি বয়স্ক মানুষেরা বিশেষ করে আমাদের গুরুজনেরা নবীন প্রজন্মের কাছ থেকে অনেক কিছু শিখতে পারেন। তবে এই ক্ষেত্রে তাদের সদিচ্ছা থাকতে হবে নতুন কিছু শেখার। তেমনি আজকের যুবক যুবতীদেরও এগিয়ে আসতে হবে গুরুজনদের হাত ধরে ধৈর্য সহকারে শেখানোর জন্য।

উদাহরণ স্বরূপ বলতে পারি অনেক বয়স্ক মানুষই এটিএম থেকে টাকা তুলতে পারেন না, স্মার্টফোন ব্যবহার করতে পারেন না ইত্যাদি। আমি নিজে আধবুড়ো একটা মানুষ অর্থাৎ বয়সের দিক থেকে আমি যুবক এবং বুড়োর মাঝ বরাবর সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি। আমি স্মার্টফোনের ব্যবহার সব ক্ষেত্রে করে উঠতে পারি না। সেই ক্ষেত্রে আমি আমার ভাগ্নের সাহায্য নিই। শেখার ক্ষেত্রে আমার কোনো দ্বিধা-দ্বন্দ্ব নেই।

বহু বয়স্ক মানুষকে আবার বেশ কিছু কুসংস্কার মেনে চলতে দেখা যায়। এক্ষেত্রে অবশ্য নবীন প্রজন্মকেই এগিয়ে আসতে হবে তাদের গুরুজনকে কুসংস্কার মুক্ত করতে। যুক্তি দিয়ে তাদের বোঝাতে হবে যে এগুলো সংস্কার না কুসংস্কার, তবে এই ক্ষেত্রে যথেষ্ট বেগ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি @isha.ish, @sayeedasultana, @hasnahena এবং @okere-blessing কে এই কন্টেস্টে অংশগ্রহন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

@pijushmitra
Dear you have shared your post with us with great presentation but the way you have expressed about age and experiences in it is also admirable. As our experiences and ideas mature, we become more mature. It also happens that people's behavior forces us to learn a lot. It forces us to speak up a lot. And they like to respond.
@mona01

 last month 

Life is a journey with lots of ups and downs. We mature day by day through our experiences. Thank you for reading my post and leaving a insightful comment.

 last month 

Hello my friend, I'm so happy to hear you sincerely say that you don't find it difficult to learn from the younger ones. I like that we can all learn to improve what we don't know. Good luck dear friend.

 last month (edited)

Learning is a never-ending process. We should learn what we don't know from younger or older individuals. Thank you very much for reading my post and leaving a comment.

Loading...
 last month 

আপনাকে অনেক ধন্যবাদ প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য। বয়স বাড়ার সাথে সাথে যেমন অভিজ্ঞতা বাড়ে তেমনই পরিস্থিতিও অনেক কিছু শেখায় জীবনে চলার পথে। অনেক নাবালকে মুহুর্তেই সাবালক করে তোলে কথাটা বাস্তব।

  • ভালো লাগলো আপনার কার্যক্রম পড়ে। ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।
 last month 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার প্রতিযোগিতা মূলক পোস্ট পড়ে মন্তব্য করার জন্য। আমি মনে করি পরিস্থিতি আমাদের যা শেখায় সেটা অনেক সময় বয়সও শেখাতে পারে না।

 last month 

আমি আপনার সাথে একমত যে, বয়স বাড়ার সাথে সাথে স্বাভাবিক ভাবেই তার বিভিন্ন ধরনের অভিজ্ঞতার ঝুলি বাড়তে থাকে।
কিন্তু কিন্তু জীবনে চলার পথে নানা ধরনের পরিস্থিতি আমাদেরকে অতি অল্প বয়সেই ম্যাচিউ করে তোলে। যা অভিজ্ঞতা অর্জন করতে আমাদেরকে অনেক সময় লাগতো সেটা আমরা অতি অল্প সময় যে শিখে ফেলি।

আমি আপনার সাথে একমত যে তরুণদের কাছ থেকে বয়স্ক মানুষেরা অনেক কিছু শিখতে পারে।
একটা সময় বয়স্করা যেমন তরুণদের শেখায় আবার একটা সময় দেখা যায় তাদের কাছ থেকে বয়স্করা সাহায্য নিচ্ছে বিভিন্ন বিষয়
জানতে।
প্রতিযোগিতায় প্রতিটি প্রশ্নের উত্তর খুব সুন্দর ভাবে দিয়েছেন।
প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করছি।
আমাকে মেনশন দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমিও খুব দ্রুতই অংশগ্রহণ করবো বলে আশা রাখছি।

 last month 

বয়স বাড়ার সাথে সাথে আমাদের অভিজ্ঞতার ঝুলি বাড়বে এটা তো স্বাভাবিক ব্যাপার, কিন্তু পরিস্থিতি আমাদের অনেককেই কম বয়সেই বেশি পরিপক্ক করে তোলে। এই কারণে আমাদের মধ্যে অনেকেই কম বয়সে বেশি ম্যাচিওর হয়ে যায়। ধন্যবাদ সময় নিয়ে আমার প্রতিযোগিতামূলক পোস্ট পড়ে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 last month 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর তৃতীয় সপ্তাহে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আসলেই যে কোন পরিস্থিতির ওপর নির্ভর করে সেটা সামাল দিয়ে উঠতে পারাটাই হলো ম্যাচুরিটি।
আপনার সম্পূর্ণ পোস্ট পড়ে খুব ভালো লাগলো আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর তৃতীয় সপ্তাহের পোস্ট পড়ে আপনার মূল্যবান মতামত ব্যক্ত করার জন্য। আসলেই তাই, যে ব্যক্তি যত কঠিন পরিস্থিতির ঠান্ডা মাথায় মোকাবিলা করতে পারে, সেই ব্যক্তি ততো ম্যাচিউর বলে আমি মনে করি।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68418.37
ETH 3743.74
USDT 1.00
SBD 3.65