আজকের রান্না নতুন আলুরদম

in Incredible Indialast year (edited)

IMG_20221215_110546.jpg

(তৈরি নতুন আলুরদম)

বন্ধুরা,
কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সকলে ভালো আছেন,এবং আপনাদের আজকের দিনটা সকলের খুব ভালো কেটেছে।
আজ আমার দিনটা খুব ভালো কেটেছে। আজ অনেক সকালে উঠতে হবে তাই কাল রাতে ভালো করে ঘুম হয়নি।
আজ আমি সকাল ৫টায় ঘুম থেকে উঠলাম। কারন আজ আমি আমাদের যে মহিলাদের গোষ্ঠী আছে সেই গোষ্ঠীর একটা সেমিনার ছিল সেখানে গেছিলাম। সেটা শুধু মহিলাদের জন্যই ছিলো। তাই আমরা সকাল ১০টায় বেরিয়ে ছিলাম। তার জন্য সকালের সব কাজ সেরে নিলাম আর ঘরে সেরকম কোন কিছু ছিলোনা।কাল আমি নতুন আলু নিয়ে এসছিলাম বাড়ির লোক বললো আলুর দম করতে আমি আজকে তাই বানালাম নতুন আলুরদম । সেটাই আমি আপনাদের সাথে ভাগ করে নেব।
আসুন তাহলে যেনে নেওয়া যাক কি ভাবে আমি আলুরদমটি বানালাম।
আগে যেনেনি এটি তৈরি করতে আমার কি কি লেগেছে।
উপকরনঃ-
1)আলু=৫০০গ্রাম(দুই টুকরো করে কাটা)
2)নুন=স্বাদমত।
3)পেয়াজবাটা=২চা চামচ
4)আদাবাটা=২চা চামচ
5)রসুনবাটা=১চা চামচ
6)লঙ্কা বাটা=২চা চামচ
7)জিরেবাটা=২চা চামচ।
8)টমেটো=1টা ছোট সাইজের(ছোট করে কাটা)
9)গোটা জিরে=1/4চামচ
10)হলুদ=১চা চামচ।
11)চিনি=স্বাদমত।
12)সরষেরতেল=পরিমানমত

এবার যেনে নেব কি ভাবে এটি তৈরি করলাম।

পদ্ধতিঃ-
1)প্রথমে একটা পাএ নিতে হবে।
2)তারপর আলুগুলো কেটে ভালো করে ধুয়ে নিতে হবে।

IMG_20221215_110736.jpg

3)এরপর কড়াইটা মাঝারি আঁচে গ্যাসে বসিয়ে দিতে হবে।
4)তারপর কড়াইটা গরম হয়ে গেলে তার মধ্যে সরষের তেল দিয়ে দিতে হবে।
5)তেল গরম হলে তার মধ্যে আলু গুলো দিয়ে লাল লাল করে ভেজে নিয়ে আরেকটা পাত্রে নামিয়ে রাখতে হবে।
6)ওই অবশিষ্ট তেলেরমধ্যে আরেকটু তেল দিয়ে তারমধ্যে গোটাজিরে ফোরন দিতে হবে।

IMG_20221215_110706.jpg

7)তারপর এক এক করে আদাবাটা, পেয়াজবাটা, জিরেবাটা,রসুনবাটাও টমেটো গুলো দিয়ে একটু নেড়ে চেড়ে নিতে হবে।
8)এরপর তারমধ্যে নুন, হলুদ ও একটু মিষ্টি দিয়ে সেটা ভালোকরে কিছুক্ষণ কষাতে হবে।

IMG_20221215_110821.jpg

9)মশলাটা ভালোকরে যখন কষেযাবে তার মধ্যে আলুগুলো দিয়ে একটু নেড়ে চেড়ে নিতে হবে।

IMG_20221215_110625.jpg

10)এবার যখন ভালো করে কষে যাবে তখন আলুর মধ্যে পরিমান মত গরম জল দিয়ে কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।

IMG_20221215_110609.jpg

11)কিছুক্ষন বাদে ঢাকনাটা তুলে দেখবেন আলুগুলো সেদ্ধ হয়ে গেছে তখন তারমধ্যে অল্প গুড়ো গরমশলা দিয়ে সেটা একটি পাত্রে নামিয়ে পরিবেশন করুন।

IMG_20221215_110557.jpg

এটা সাধারনত রুটি দিয়েই খেতে ভালো লাগে।
আজ এখানেই আমার রান্না শেষ করলাম। কেমন লাগলো আমার রান্না জানাবেন।
ভালো থাকবেন সুস্থ থাকবেন।
শুভরাএি।

Sort:  
 last year 

দিদি একদিন তো আমাদের কেও এতো ভালো রান্না খাওয়াতে পারেন।আপনার রান্নাটি আমি একদিন বাড়িতে করবার চেষ্টা করবো।

 last year 

@sanchita96আমি বাড়িতে পাঠাতে পরবোনা খেতে ইচ্ছে হলে আমরা বাড়িতে এসে খেয়ে যাবেন।

 last year 

নতুন আলুর একটা বৈশিষ্ট্য হলো, গরম অবস্থায় খেতে হয়, নইলে ঠাণ্ডা হয়ে গেলে শক্ত হয়ে যায়।

 last year 

@sduttaskitchenএই জন্য আমরা সাথে সাথেই খেয়ে ফেলেছি। যানি রেখে দিলে শক্ত হয়ে যায়।

 last year 

ওয়াও! আলুরদম আমার অনেক পছন্দের একটি খাবার। বিশেষ করে যখন বাজারে নতুন আলু পাওয়া যায়। আপনার আলুরদম দেখে আমার ও খাওয়ার ইচ্ছে হচ্ছে। ধন্যবাদ এতো সুন্দর একটি রান্না আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

@shamimhossainএকদিন আসবেন স্যার নিশ্চই আপনাকে করে খাওয়াব। ভালো থাকবেন।

 last year 

আমন্ত্রণ জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ দিদি।

Loading...
 last year 

খাবার আগে যদি লেখাটা চোখে পড়ত তাহলে শুধু রুটি কিনে আনলেই হয়ে যেত, অসাধারণ লাগছে দেখতে তাই লোভ সামলানো দুষ্কর।

 last year 

@pulookআসুননা একবার আমাদের বাড়িতে আপনাকেও রুটি কিনে আনতে হবেনা দুটোই একসাথে পাবেন।

 last year 

শুধু কয়েকটা লুচির অভাব, বাকি আলুর দমটা আপনি খুব ভালো তৈরি করেছেন। ধন্যবাদ রেসিপিটি ভাগ করে নেওয়া জন্য। ভালো থাকবেন।

 last year 

@baishakhi88 হ্যাঁ ঠিকই বলেছেন আমরা লুচি দিয়েই খেয়েছি আলুর দমটা।

 last year 

@piudey শীতের সকালে ভাতের সাথে এমন আলুরদম পেলে আর কোনো কথাই নেই।

অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68436.55
ETH 3750.49
USDT 1.00
SBD 3.66