শিমলার বেশ কিছু ছবি রইলো আপনাদের মাঝে।

in Incredible Indialast year
IMG_20230226_144844.jpg
(শিমলা শহর)

প্রিয় বন্ধুরা,
রবিবাসরীয় দ্বিপ্রহরে সকলকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের লেখা শুরু করছি।

রবিবার শিশু থেকে বৃদ্ধ সকলের কাছেই সারা সপ্তাহের প্রিয় দিন, বিশেষ করে যে সকল দেশে রবিবার দিনটি সরকারি ছুটি আছে।

আমাদের ভারত তেমনি একটি দেশের অন্তর্ভুক্ত, সারা সপ্তাহের হাড় ভাঙ্গা খাটুনির শেষে একটু সস্তির নিঃশ্বাস আনে এই রবিবার।

স্কুল, কলেজ, অফিসে ছুটি থাকে বলে এই দিনটি সব পরিবারেই একটা জমজমাট ব্যাপার থাকে, সেটা খাওয়ার পাত থেকে শুরু করে পুরো দিনটি একসাথে কাটানোর মধ্যে দিয়ে একসাথে অতিবাহিত হয়।

আজকের দিনটি সেরকম একটি রবিবার, দুপুরের মধ্যাহ্ন ভোজের শেষে একটা হালকা ভাত ঘুমের আমেজ নিয়ে লেখা শুরু করলাম।

কারণ বিকেলে বাবার কাছে যাওয়া আছে, আর আছে একসাথে একটু আড্ডা সভা।

আমার লেখায় চোখ রাখা পুরনো অনেক বন্ধু জানেন আমার শিমলা ভ্রমণের কাহিনী, সেই স্মৃতির পাতা থেকে আজ বেশ কিছু ছবি নিয়ে চলে এসেছি আপনাদের মাঝে।

IMG_20230226_144825.jpg

IMG_20230226_144810.jpg

IMG_20230226_144654.jpg

মনোরম আবহাওয়া সাথে পরিবেশে আবিষ্ট শিমলা এক কথায় উৎকৃষ্ট জায়গা ভ্রমণ পিপাসু মানুষদের জন্য।

আমি বেশ কয়েকবার গিয়েছি শিমলা, এবং এখানের অনুকূল বাতাবরণ আমার বেশ পছন্দের। আসলে ঘুরতে ভালোবাসা মানুষদের বাড়ির বাইরের যেকোনো জায়গাই হয়তো কোনো না কোনো ভাবে দৃষ্টি আকর্ষণ করে।

তবে শিমলার আপেল, তাছাড়া এখানের বেশ কিছু দর্শনীয় স্থান পরিদর্শনে পর্যটকের ভিড় লেগেই থাকে।
বহুবার উল্লেখ করেছি যে, ভারত এমন একটি দেশ যার প্রতিটি স্থান পরিদর্শন করলে পৃথিবী ভ্রমণ হয়ে যায়।

আমার এই একটা জীবনে আমি ভারতের মোটামুটি সবটাই প্রায় দর্শন করে নিয়েছি, কখনো পরিবার নিয়ে আবার কখনো একলাই।

বেশকিছু জায়গায় একাধিক বার ঘুরে বেড়িয়েছি, তবে সমুদ্র আমার সবচাইতে ঘোরা হলেও পাহাড় আমার বেশি পছন্দের।

কমন যেনো মাথা উঁচু করে বাঁচার অনুপ্রেরণা পাই আমি পাহাড়ের কাছ থেকে।

প্রতিকূলতার কাছে হার না মানার শিক্ষা দেয় আমাকে এই পাহাড়, শত ঝঞ্ঝা, শত আঘাত সয়ে অবিচল মাথা উঁচু রাখা যায়, সেটা শিখতেই এই পাহাড়ের কাছে আমার যাওয়া।

কাজেই আমার সারা জীবনের শিক্ষার অধিকাংশই আমি পেয়েছি প্রকৃতির কাছ থেকে সেটা বলতে পারি, তাই তার হাতছানি এড়াতে পারিনি কখনো।

পাঠশালার শিক্ষা যাকিছু না শেখাতে পারে, বাস্তবের মাটি এবং প্রকৃতি আমাদের সেগুলো শেখাতে সক্ষম বলে আমার মনে হয়, আপনারাও কি এমনটি ভাবেন?

নিশ্চই জানাবেন, তাহলে আজ এখানেই লেখা সমাপ্ত করে স্বপ্নের মধ্যে আরো একবার ঘুরে আসি শিমলার পাহাড়, ততক্ষণ আপনারাও নিজের পছন্দের জায়গা সম্বন্ধে ভাবতে থাকুন।

সাথে ভাবুন কখনো কি কোনো শিক্ষা আপনাকেও প্রকৃতি দিয়েছে, ভালো থাকুন এবং সুস্থ্ থাকুন সবাই।

Sort:  
 last year 

আপনাদের দেশে যদি রবিবারে ফ্রি থাকেন। তাহলে আমাদের দেশে শুক্রবার। শুক্রবারে আমাদের দেশের স্কুল কলেজ সবকিছু বন্ধ থাকে, অফিস আদালত।

যদিও আমি শিমলা শহরের নাম শুনেছি। এমনকি অনেকটা মুভির মধ্যেও শিমলা শহর আমি দেখেছি। কিন্তু আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন শিমলা শহরের।

আপনি ঠিকই বলেছেন পাঠ্য প্রস্তুত থেকে আমরা যতটুকু জ্ঞান অর্জন করি। তার চেয়েও বেশি জ্ঞান আমরা প্রাকৃতিক পরিবেশ মাটির সুগন্ধ এগুলো থেকে আমাদেরকে অনেক বেশি কিছু শেখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রকৃতির কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। যদি আমরা মনোযোগ দিয়ে প্রকৃতির সৌন্দর্যটা উপভোগ করতে পারি। তাহলে আমরা অনেক কিছু শিখতে পারবো। আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি গুলো, এবং তার সাথে এত সুন্দর একটা লেখা আমাদের মাঝে উপস্থাপন করার, জন্য ধন্যবাদ ভালো থাকবেন।

 last year 
  • পাঠশালার শিক্ষা যাকিছু না শেখাতে পারে, বাস্তবের মাটি এবং প্রকৃতি আমাদের সেগুলো শেখাতে সক্ষম বলে আমার মনে হয়, আপনারাও কি এমনটি ভাবেন?

  • হ্যাঁ, অবশ্যই আপনি ঠিক কথা বলেছেন৷ পাঠশালা যা কিছু শেখাতে না পারে, প্রকৃতি সেটা ঠিকই শিখিয়ে দেয় আমাদেরকে। প্রকৃতি আমাদের শিখিয়ে দেয় নিজেকে নিজের স্থানে ধরে রাখার৷ কত ঝড় তুফান প্রকৃতির উপর দিয়ে যায় অথচ আবার আগের মত নিজেকে ধরে রাখে। আমাদের জিবনও এরকমই, যত দুঃখ কষ্ট আমাদের উপর দিয়ে যাক, সেখান থেকে আবারো নিজেকে স্বীয় স্থানে ফিরে আসা হলো প্রকৃতি থেকে আমাদের শিক্ষা অর্জন। ভালো থাকবেন।

Loading...

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 62737.73
ETH 2925.66
USDT 1.00
SBD 3.50