প্রাকৃতিক সৌন্দর্য্যের বেশ কিছু নিদর্শন রইলো আপনাদের মাঝে।

in Incredible Indialast year
IMG_20230302_232534.jpg

প্রিয় বন্ধুরা,
ভারতীয় সময় বলছে গরিতে এখন রাত ১১টা বেজে ৫০ মিনিট, রাতের খাওয়া অনেকক্ষণ আগেই হয়ে গিয়েছিল।

তারপর আসলে বেশ কিছু ফোন এবং রিতা মানে আমার স্ত্রীর সাথে বৈষয়িক বিষয় নিয়ে কিছু গুরুত্বপূর্ণ কথা সমাধা করতেই রাত হয়ে গেলো লেখা শুরুতে।

একটা বয়েসের পরে জীবনের সব ক্ষেত্রেই সবচাইতে বেশি যেটা কাজ করে সেটা হলো ভয়। সেই ভয়টা অনেক গুণ বেড়ে যায় যখন পিছুটান থাকে।

আমার পরে তাদের কি হবে এই ভাবনাটা আমি যেদিন বিয়ে করি তারপর থেকেই মনে মনে কাজ করতো এবং আমার একমাত্র কন্যার জন্মের পরে যখন পেটের সংখ্যা বাড়লো, তাদের ভবিষ্যতের কথা চিন্তা করে, এতগুলো বছর আমার দ্বারা যতটুকু সম্ভব সঞ্চয়ের চেতনা করেছি।

তার মাঝে যেমন স্ত্রী ও সন্তানের ইচ্ছে পূরণ করেছি, তেমনি পূরণ করেছি নিজের ভ্রমণের ইচ্ছেও।
কথায় বলে ইচ্ছে থাকলে উপায় হয়, এবং এটা যে একেবারে ধ্রুব সত্য তার বাস্তব উদাহরণ হিসেবে আমি নিজের জীবনকে রাখতেই পারি।

একটা বেসরকারি সংস্থানে কাজ করে, যতটুকু সম্ভব সঞ্চয়ের সাথে, মাথা গোঁজার ঠাঁই আর শখ পূরণের লক্ষ্যে পৌঁছনো সোজা কথা নয়।

IMG_20230302_232511.jpg

IMG_20230302_232450.jpg

IMG_20230302_232419.jpg

যখন চাকরি শুরু করি বেতন তেমন না থাকলেও চেষ্টা করে গেছি পরিবারকে সবরকমের সাছন্দ্য দেবার। শুরু থেকে আমার স্ত্রী আমাকে বিশ্বাস আর স্বাধীনতা দিয়েছে, আর বিনিময় আমি সেই বিশ্বাস বজায় রেখে কখনো স্বাধীনতার অপব্যাবহার করিনি।

সবাই একদিন কম বয়সের মধ্যে দিয়ে যায়, আমিও গেছি কিন্তু আমার ভালোবাসা পরিবারের বাইরে কেবল তাদের ভবিষ্যত সুরক্ষিত করবার পাশাপাশি ছিল নিজের একমাত্র ভ্রমণের ইচ্ছে পূরণ।

অনেক সময় ঘুরতে যাবার পিছনে থাকে নিজের অনেক না বলতে পারা কথাগুলো প্রকৃতির কাছে জমা রেখে আসার অদম্য ইচ্ছা।

একথা আমি আগেও বলেছি, আমার অস্থির মন শান্ত হয় পাহাড়ের কাছে গেলে, কারণ পাহাড় চুপ করে বসে আমার কথা শোনে, সমুদ্রের মতো কোলাহল করে না।

IMG_20230302_232354.jpg

IMG_20230302_232338.jpg

IMG_20230302_232302.jpg

এখানে দুটো পাহাড়কে আলাদা করেছে একটি নদী, আলাদা হয়েও তারা নিজের জায়গায় অবিচল। বহমান শান্ত নদীর ধারা, মাথা উঁচু করে সকল লড়াইকে মুখ বুজে মেনে নিয়ে একি রকম ভাবে দাড়িয়ে থাকার লড়াকু মনোভাব এমন অনেক কারণে আমি পাহাড়ের কাছে যাই।

আবার মন ভালো থাকলে সমুদ্রের কচাজে যেতে ভালো লাগে, কারণ তখন সমুদ্রের কোলাহল খানিক নিতে পারি।

আজকে আপনাদের মাঝে সিমলার আরো বেশকিছু ছবি নিয়ে হাজির হয়েছি, নিজের অনেক ভয়, অনেক দুঃখ, অনেক একাকিত্ব জমা রাখা আছে এদের কাছে।

এরা মানুষের মত আমার কষ্টের, বিশ্বাসের সওদা করে নিজের লাভের ভাড়ার বৃদ্ধির চেষ্টা করেনি। তাই আমার কাছে প্রকৃতি সবসময় সবচাইতে কাছের এবং আপন বনাধি ছিল, আছে ও থাকবে।

মানুষকে বিশ্বাস করে ঠকতে হয়, কিন্তু এদেরকে বিশ্বাস করে কখনো ঠকতে হয় না।
আজকে অনেক কথা বলে ফেললাম, বেশ রাত হয়েছে কাজেই এখানেই লেখায় ইতি টেনে বিদায় নিলাম।

শুভ রাত্রি, ভালো থাকবেন সবাই।

Sort:  
Loading...
 last year 

আরে বাহ আপনি খুব সুন্দর একটা কথা বলেছেন।আপনি যতটুকু পারছেন আপনার পরিবারের সাথে থাকার চেষ্টা করছেন। তার সাথে পরিবারের ইচ্ছে গুলো পূরণ করার চেষ্টা করছেন। এবং আপনার নিজের ইচ্ছাগুলো পূরণ করার চেষ্টা করছেন।

পাহাড় চুপ করে আপনার কথা শুনে। সমুদ্রের মতো ঢেউ তরঙ্গ দেয় না বিষয়টা খুবই ভালো লাগলো।অনেক মূল্যবান একটা কথা বলেছেন।

বিয়ে করার পর থেকেই আপনার মাথায় একটা চিন্তা ছিল। আপনার পরে আপনার পরিবারের কি হবে। আসলে আপনার মত একজন পুরুষ পাওয়া একজন নারীর জীবনের সবচাইতে বড় একটা বিষয়। কারণ আমি এমনও অনেক মানুষ দেখেছি। যারা কিনা শুধু নিজের কথা চিন্তা করে। কখনো পরিবারের কথা চিন্তা করে না। কিন্তু আপনি আপনার লেখায় প্রত্যেকটা ওয়ার্ডে বুঝিয়ে দিয়েছেন। আপনি আপনার পরিবারকে কতটা ভালোবাসেন। আপনাকে আমার অন্তরের অন্তস্থল থেকে অনেক অনেক শুভেচ্ছা। আপনার চিন্তাভাবনা আপনার পরিবারকে নিয়ে। দোয়া করি সৃষ্টিকর্তা আপনাকে এবং আপনার পরিবারকে সর্বদা ভালো রাখুক।

এক কথায় আপনার পোস্ট পড়ে আমি অনেক কিছু শিখতে পারলাম।তার সাথে আপনি অনেকগুলো ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। সেগুলো আমার কাছে অনেক ভালো লাগলো,অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন সব সময়।

 last year 

তার মাঝে যেমন স্ত্রী ও সন্তানের ইচ্ছে পূরণ করেছি, তেমনি পূরণ করেছি নিজের ভ্রমণের ইচ্ছেও।
কথায় বলে ইচ্ছে থাকলে উপায় হয়, এবং এটা যে একেবারে ধ্রুব সত্য তার বাস্তব উদাহরণ হিসেবে আমি নিজের জীবনকে রাখতেই পারি।

  • আপনার মানসিক চিন্তা ভাবনা সত্যিই অসাধারণ। আমি বিয়ে করিনি, তাই হয়তো আপনার মত চিন্তা ভাবনা আমার মনে নাই। বাট আপনার লেখা পড়ে বুঝতে পারলাম সত্যিই আসলে মনে হয় এমন চিন্তা-ভাবনা করা দরকার, আমার পড়ে তাদের কি হবে। আমার ব্যক্তিগত যেটা ভাবনা আসে, আমার বিয়ের পর আমার স্ত্রী সন্তানদের জন্য যদি কিছু সঞ্চয় না করে যাই, তাহলে অবশ্যই কোন না কোন সময়ে তারা এটা বলবে যে, আমার বাবা অথবা আমার স্বামী আমাদের জন্য কিছুই করে যায়নি। এটা কি ভালো শোনা যায়,?? না একদমই ন, আর সেজন্যই আমাদের উচিত তাদের জন্য সঞ্চয় করে দেওয়া. । আবার দেখতে পেলাম আপনি তাদের সকল আশা পূরণ করে ফেলেছেন, এটা খুবই গুরুত্বপূর্ণ কথা, এটা আমিও চাই যে আমার প্রিয় মানুষদের, আমার মা-বাবা এবং বিয়ের পর আমার স্ত্রী, সন্তানাদী। সবারি মনে আশা আকাঙ্ক্ষা পূরণ করে যাই।

  • আবার আরেকটি কথা আমার কাছে খুবই ভালো লেগেছে, সেটা হল মানুষকে ভালবেসে ঠুকতে হয় কিন্তু প্রকৃতিকে ভালোবেসে কখনো ঠকতে হয় না। কথাটা আমি না মেনে থাকতে পারলাম না। দুনিয়াতে এমন মানুষ আমি খুঁজে পাই না যে আমাকে ঠকাবে না, প্রতিটি মানুষের চেহারার উপর ভেসে আছে স্বার্থপরতা, কেমন যেন শুধু নিজের প্রয়োজনে তা খুজে খুজে বের করে তারা, কিন্তু আমিও খুঁজে পাই প্রকৃতির প্রকৃতির মাঝে সার্থহীনতা। প্রকৃতিকে আমি ভালোবাসি, প্রকৃতির মধ্যেও আমার প্রতি অনেক ভালোবাসা খুঁজে পাই। খুবই ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে, প্রতিনিয়তই আপনার পোস্টগুলো আমি সহকারী পড়ি এবং ফটোগুলো দেখি অনেক ভালো লাগে, সেটা হয়তো আপনি ভালো করেই জানেন আপনার পোস্ট কতটুকু পরি আর কতটুকু মন্তব্য করি আমি। ভালো থাকবেন সুস্থ থাকবেন এটাই সব সময় কামনা করি

 last year 

প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে আপনার যে ভাবনা চিন্তাধারা অনেক সুন্দর আপনার পোষ্টের মাধ্যমে অনেক কিছুই বুঝতে পারলাম বা শিখতে পারলাম অসংখ্য ধন্যবাদ ভাই আপনি আমাদের মাঝে এত সুন্দর একটি পোস্ট উপহার করেছেন খুবই ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে এবং দেখে ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 65860.84
ETH 3017.19
USDT 1.00
SBD 3.70