"অভ্যাস"

in Incredible Indialast month
rules-1752412_1280.jpg

Image source

সময়ের সাথে সাথে আমাদের সব কিছু পরিবর্তন হলেও, কেন যেন পরিবর্তন হয় না আমাদের অভ্যাস। আমরা ছোটবেলা থেকে যে কাজ করতে করতে অভ্যস্ত হই, বা যে অভ্যাসগুলো আমাদের মধ্যে আয়ত্ত করে নিয়েছি। সেগুলো খুব সহজে আমরা নিজেদের কাছ থেকে বিতাড়িত করতে পারিনা।

তবে আমার কাছে মনে হয়, বয়সের সাথে সাথে আমাদের অভ্যাসগুলো পরিবর্তন করা উচিত। আমরা যদি আমাদের অভ্যাসগুলো পরিবর্তন করতে পারি। তাহলে আমাদের সামনে থাকা মানুষটাকে, উচিত জবাব দেয়া একেবারেই সহজ।

আমাদের মধ্যে কিছু কিছু মানুষের অভ্যাস আছে। যারা কিনা ঠিক সময়ে সঠিক কথার উত্তর দিতে পারে না। যার কারণে তার ফ্যামিলি তার চারপাশের মানুষের কাছে প্রতিনিয়ত, অনেকটা পুতুলের মত হয়ে থাকে। যে যেমন তার সাথে ঠিক তেমনটাই ব্যবহার করে।

ধরুন আমরা যদি একটা মেয়ের কথা বলি। তাহলে বিয়ের আগে তার যে অভ্যাস গুলো থাকে। সে অভ্যাসগুলো সে হয়তো বা বিয়ের পরে কিছুটা পরিবর্তন করে নেয়। যেমন ধরুন সংসারের কাজ রান্নাবান্না এগুলো কিন্তু একটা মেয়ে বিয়ের আগে কখনোই করে না। কিন্তু বিয়ের পরে সবকিছুই একটু একটু করে আয়ত্ত করে নেয়।

কিছু কিছু মেয়ের মধ্যে একটা অভ্যাস আছে। তারা ফ্যামিলি হোক, আপন মানুষ কিংবা চারপাশের মানুষ। তাদের সাথে খুব কম কথা বলতে পছন্দ করে। সেই সাথে ফ্যামিলিতে যেন কোন সমস্যা না হয়, সেজন্য সবসময় চুপচাপ থাকে। আমি যতটুকু দেখেছি, এই চুপচাপ থাকা মানুষ গুলোর উপর অত্যাচার সমস্যা আরও বেশি হয়। তারা চায় সমস্যা থেকে পালিয়ে বেড়াতে, কিন্তু আমার কাছে মনে হয়। সমস্যা প্রতিনিয়ত তাদের পেছনে পেছন ঘুরতে থাকে।

problem-5464444_1280.webp

Image source

আমি জানি জীবনটা সমস্যা ময়, সমস্যা ছাড়া কোন মানুষ এই পৃথিবীতে বেঁচে থাকতে পারে না। প্রত্যেকটা মানুষের জীবনে কোন না কোন সমস্যা রয়েছে। যে মেয়ে গুলো চুপচাপ থাকে, তাদের মধ্যে থেকে এই অভ্যাসটা পরিবর্তন করতে হবে। কেননা যত তারা চুপচাপ থাকে, সমস্যা তত বেশি বৃদ্ধি পায়।

পরিবারের যে মানুষ গুলো প্রতিনিয়ত সমস্যা, ওই মেয়ে গুলোর উপর চাপিয়ে দেয়। তাদেরও অভ্যাস পরিবর্তন করা উচিত। কেননা মানুষ পরিবর্তনশীল সময়ের সাথে সাথে সবকিছুই পরিবর্তন হয়। তাহলে এখনো কেন গ্রামে হোক কিংবা শহরে হোক, প্রত্যেকটা পরিবারে পরিবারের বউদের কে কথা শুনতে হয়। দোষ না করেও প্রত্যেকটা বউকে তার পরিবারের প্রত্যেকটা সদস্যের কাছে, ছোট হয়ে থাকতে হয়।

আমি জানি অভ্যাস মানুষের দাস। মানুষ যেকোনো সময় এটা পরিবর্তন করতে পারে। কিন্তু আমি কেন জানি এই অভ্যাসগুলো পরিবর্তন করতে পারি না। যার কারণেই হয়তোবা প্রতিনিয়ত পরিবারের কাছে, ছোট হয়ে থাকতে হচ্ছে, কথা শুনতে হচ্ছে।

problem-solving-7570458_1280.jpg

Image source

চেষ্টা করে যাচ্ছি নিজের অভ্যাসগুলো কে পরিবর্তন করার। কিন্তু দিনশেষে আমি ব্যর্থ। আমার কাছে মনে হয় চুপচাপ থাকাটাই সবচাইতে বড় সমাধান। কিন্তু আমি ভুল আজকাল দেখেছি যে মানুষ উঁচু গলায় কথা বলতে পারে। সে মানুষ সবার কাছে প্রিয়। মাথার ভেতরে এলোমেলো চিন্তা কাজ করছিল। তাই মনের কথাগুলো আপনাদের সাথে শেয়ার করলাম। সবার সুস্থতা কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Loading...
 last month 

আপনার লেখা পড়তে যেয়ে আমার নিজের কথা মনে পড়ে যাচ্ছিলো। বিয়ের আগে আমি ছোট পরিবার থেকে আসলেও খুব বেশি প্রাণবন্ত একটা পরিবারে ছিলাম।
কিন্তু বিয়ের পড়ে একদম উল্টো একটা পরিবেশে এসে পড়লাম। সারাক্ষন সমালোচনা ,এটা কেন পারো না ,ওটা কে পারো না ,বারান্দায় কেন দাঁড়িয়ে থাকো,জোরে হাসো কেন ব্লা ব্লা ব্ল। তখন আমি আত্মবিশ্বাস হারিয়ে ফেলতে শুরু করলাম। পালাতে থাকলাম সবার কাছ থেকে। জোরে হাসি বন্ধ হয়ে গেলো।
ভালো লাগলো লাগলো আপনার লেখা পড়ে। ভালো থাকবেন সবসময়।

 last month (edited)

কোথায় আছে অভ্যাস মানুষের দাস, মানুষ যে কাজটাই করুক না কেন সেটা যদি কিছুদিন ধরে কাজ চলিত থাকে সেটার উপর একটি অভ্যাস হয়ে যায়। আপনি সঠিক বলেছেন সময়ের সাথে অভ্যাস পরিবর্তন করার অতি আবশ্যক।
ধন্যবাদ আপু এত সুন্দর পোস্টের মাধ্যমে অনেক কিছুই শিখতে পারলাম।
ভালো থাকবেন সুস্থ থাকবেন

 last month 

কিছু কিছু অভ্যাস আছে পরিবর্তন না করলেই প্রতিনিয়ত কথা শুনতে হয়। আমার মনে হয় সেই অভ্যাসগুলো অবশ্যই পরিবর্তন করা খুব প্রয়োজন। জীবনে একটু ভালো থাকার জন্য হলেও আমাদের অভ্যাসগুলো পরিবর্তন করা দরকার। ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করার জন্য।

 last month 

একটা কথা আছে না, মানুষ বরাবরই অভ্যাসের দাস। যে কোন কিছুর উপর এক বার যদি অভ্যস্ত হয়ে যায় তাহলে সেই অভ্যাসটা পরিবর্তন করা খুব কষ্ট হয়ে যায়।

তবে আমার মনে হয় যে কোন পরিস্থিতির উপর নির্ভর করে অভ্যাসের পরিবর্তন করা উচিত।

সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

আসলে ভাই আমি জানি মানুষ অভ্যাসের দাস আর সেই অভ্যাস থেকে বের হয়ে আসা, আমাদের প্রত্যেকের উচিত। কিন্তু কেন যেনো আমি অভ্যাস থেকে বের হয়ে আসতে পারি না। বারবার চেষ্টা করি বের হব কিন্তু ওই মানুষগুলোকে কষ্ট দিতে আর ভালো লাগে না। তাই কাউকে জোর গলায় কোন কিছু বলতেও পারি না। ধন্যবাদ আপনাকে পরামর্শ দেওয়ার জন্য, চেষ্টা করব ইনশাল্লাহ।

 last month 

অভ্যাস এমন একটি জিনিস যা আমাদের প্রত্যেকটা মানুষের জীবনে জড়িয়ে আছে কিছু না কিছু অভ্যাস কারণ অনেক ভালো অভ্যাস জড়িয়ে আছে তবে তো অন্য কারোর খারাপ অভ্যাস এই অভ্যাস খুব সহজে পরিবর্তন করা অনেক কঠিন কিন্তু পরিস্থিতির সাথে অভ্যাস আমাদের পরিবর্তন করতে হয়।

খুব সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 67851.31
ETH 3815.63
USDT 1.00
SBD 3.77