"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল - রাউন্ড #২৯৯ [তারিখ : ০৮ - ০৫ - ২০২৪]

Todys_Featured_Articles_2.png

Banner Credit @alsarzilsiam


বিগত ০২ মে ২০২৩ থেকে "আমার বাংলা ব্লগের" একটা নতুন ইনিশিয়েটিভ আজকের ফিচারড আর্টিকেল চালু করা হয়। এই উদ্যোগটি এখনও অব্দি স্টিমিট প্ল্যাটফর্মেই একদম নতুন ও ইউনিক । কি এই "আজকের ফিচারড আর্টিকেল" ? আসুন জেনে নেওয়া যাক ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল : আমার বাংলা ব্লগে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পাবলিশ করা হয়ে থাকে । অলটাইম এভারেজ ১৭০ জন রাইটার এক্টিভলি আর্টিকেল লিখে চলেছেন প্রতিদিন । এত এত আর্টিকেলের মধ্যে থেকে বেছে নিয়ে প্রত্যহ ফিচারড আর্টিকেল হিসেবে একটি আর্টিকেলকে আলাদা করে পাবলিশ করা হবে আমাদের কমিউনিটির নতুন একটি একাউন্টে । যেহেতু, হুবহু অন্যদের আর্টিকেল স্টিমিটে আলাদা অন্য আর একটি একাউন্টে পাবলিশ করার নিয়ম নেই তাই আমরা ফিচারড আর্টিকেলের কিছু অংশবিশেষ নিয়ে আলোচনামূলক পোস্ট করবো । সেই সাথে থাকবে সেই সকল ফিচারড আর্টিকেলের রাইটারদের নাম, আর্টিকেলের নাম ও আর্টিকেল পোস্টের লিংক । এডিশনালি আমরা ছোট্ট একটা পিডিএফ পাবলিশ করবো প্রত্যেক মাসের প্রথম রবিবারে । এই পিডিএফ -এ থাকবে বিগত এক মাসের সবগুলি ফিচারড আর্টিকেল ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল রাইটার - @tanjima


অথর সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতিঃ

আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি। আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়। আমি স্টিমিটে ২০২১ সালের আগস্ট মাসে যুক্ত হই।


এক নজরে তাঁর বিগত সপ্তাহের পোস্টগুলি :

1000026293.jpg


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল :


1000026292.jpg

অরিগ্যামি // নিউজ পেপার দিয়ে হারিয়ে যাওয়া ঐতিহ্য তৈরি by @tanjima (date 07.05.2024 )

এতক্ষণে আমার টাইটেল দেখে হয়তো আপনারা একটু আশ্চর্য হয়েছেন তাই না। নিউজ পেপার দিয়ে আবার কিভাবে হারিয়ে যাওয়া ঐতিহ্য তৈরি করা হয়েছে? এই বিষয় জানতে হলে আমার পোস্ট পড়তে হবে আর দেখতে হবে। হ্যাঁ আজ একদম ভিন্ন একটি অরিগ্যামি নিয়ে এসেছি। এই ধরনের জিনিস শোপিস হিসেবে সাজিয়ে রাখলেও দেখতে খুব সুন্দর দেখাবে। এখন বলছি নিউজ পেপার দিয়ে কি বানিয়েছি। আজ নিউজ পেপার দিয়ে গ্ৰামীণ সংস্কৃতিতে হারিয়ে যাওয়া কুয়ার অরিগ্যামি তৈরি করেছি। যখন ছোট ছিলাম তখন এই ধরণের কুয়া দেখতে পেতাম। কিন্তু সময়ের সাথে সাথে তা হারিয়ে গিয়েছে। বর্তমানে তা হারিয়ে গিয়েছে আর সবার বাড়িতে এখন নলকূপের ব্যবস্থা করা হয়েছে।..


বাহিরে প্রচুর পরিমাণে বৃষ্টি ঝরছে, নিজের খুব একটা কাজ নেই বললেই আপাতত চলে। বারবার কমিউনিটির পোস্টগুলো ভালোভাবে দেখার চেষ্টা করছিলাম কিংবা জেনারেল রাইটিং পোস্ট গুলো পড়ছিলাম। ঠিক তখনই এই পোস্টটা আমার নজরে এসেছিল।

সৃজনশীল পোস্টগুলো তৈরি করা বেশ সময় সাপেক্ষ। বিশেষ করে ডাই পোস্টগুলো, কেননা দীর্ঘ সময়ের দরকার হয়। অথর এখানে যেভাবে গভীর কূপ তৈরি করেছে, তা দেখে বোঝাই যাচ্ছে তার যত্নের কোন ত্রুটি ছিল না। বেশ কষ্ট করেই অরিগ্যামি পোস্টটি তৈরি করেছে।

যারা সৃজনশীল কর্মকাণ্ডের সঙ্গে জড়িত, তাদের অগ্রাধিকার আমার কাছে সর্বদাই বেশি । কেননা যদি মেধার সঠিক মূল্যায়ন করা যায়, তাহলে মনে হয় কিছুটা প্রশান্তি মেলে। অথর যেভাবে কাগজের সাহায্যে পুরো অরিগ্যামি পোস্টটি তৈরি করেছে, তা সত্যিই চোখে লাগার মত।

তাছাড়া ধাপে ধাপে দেখানোর চেষ্টা করেছে প্রতিটি স্টেপ এবং কার্যপ্রণালীর বিবরণ, যা ছিল একদম সাবলীল। যা অনায়াসেই অন্য একজন পাঠক কে এমন সৃজনশীল কার্যক্রম করতে উৎসাহিত করবে। তাই সবদিক বিবেচনায়, আজকের এই পোস্টটিকে ফিচার্ড পোস্ট হিসেবে মনোনীত করলাম । সৃজনশীল কর্মকাণ্ড এগিয়ে যাক প্রতিনিয়ত, এমনটাই প্রত্যাশা ব্যক্ত করছি নিজের জায়গা থেকে । অথরের জন্য শুভেচ্ছা রইল।


1000026282.jpg

ছবিটি তানজিমা আপুর ব্লগ থেকে নেওয়া হয়েছে।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 19 days ago (edited)

অভিনন্দন @tanjima 🎉❤️🤞
সত্যিই দারুন একটি কাজ উপহার দেয়ার মাধ্যমে আপনার পোস্ট আজকে ফিচারড আর্টিকেলে নিজের নাম লিখিয়েছে। আপনার এই কাজটি করতে কতটা সময় ব্যায় করতে হয়েছে তা স্পষ্ট বোঝা যাচ্ছে। আর আপনার সৃজনশীলতার প্রশংসা করতেই হচ্ছে। এভাবেই এগিয়ে যেতে থাকুন দোয়া রইল। 🤞

আর বিচারকের ধন্যবাদ জানাই চমৎকার কাজটিকে যোগ্য মূল্যায়ন করার জন্য।

 19 days ago 

তানজিমা আপুর তৈরি ঐতিহ্যবাহী কুয়ার অরিগ্যামিটি আমি দেখেছি। আর যখন দেখেছি তখন খুবই ভালো লেগেছিল। কেননা এই ঐতিহ্যবাহী কুয়ার কথা আমরা প্রায় ভুলেই গিয়েছিলাম। তানজিমাপুর পোস্ট দেখে ছোটবেলায় দেখা ঐতিহ্যবাহী এই কুয়া গুলোর কথা মনে পড়ে গিয়েছিল। তিনি খুব সুন্দর করে কুয়া তৈরীর প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন যা সত্যিই প্রশংসনীয়। তাই তানজিমা আপুর পোস্ট আজকের ফিচার্ড আর্টিকেলে দেখে খুবই ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি, এত সুন্দর একটি পোস্ট ফিচার্ড আর্টিকেল হিসেবে বাছাই করে নেয়ার জন্য।

 19 days ago 

তানজিমা আপু বেশ দারুন একটা পোস্ট তৈরি করেছে।নিউজ পেপার দিয়ে কুয়ার অরিগ্যামিটি দেখে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর ভাবে আপু তৈরি করেছেন আসলেই আপু প্রশংসার দাবিদার রাখে। অনেক ধন্যবাদ সুন্দর একটি পোষ্ট ফিচারড আর্টিকেলে মনোনীত করার জন্য ।

 19 days ago 

আজকের ফিচারড আর্টিকেল পোস্ট দারুণ ছিল। নিউজ পেপার দিয়ে তৈরি করা কুয়ো অসাধারণ হয়েছে। এই কাজটি করা মোটেও সহজ ছিল না। অনেক দক্ষতার সাথে কাজটি করা হয়েছে। দারুন একটি পোস্ট দেখে অনেক ভালো লেগেছে। তানজিমা আপুর জন্য শুভকামনা রইল।

 19 days ago 

আমার এই পোস্টটি কে ফিচারড আর্টিকেলের সেরা পোস্ট হিসেবে নির্বাচন করা হয়েছে দেখে খুব ভালো লাগলো। এবার মনে হচ্ছে আমার এই পরিশ্রম সার্থক হয়েছে। এটি বানাতে আমার অনেক সময় লেগেছিল। আমি সবসময় চেষ্টা করি নতুন কিছু তৈরি করার। এতে করে সবার যেমন ভালো লাগবে তেমনি নিজের সৃজনশীলতাও বৃদ্ধি পাবে। আমার এই পোস্টের মাধ্যমে অনেকের পুরোনো স্মৃতি মনে পড়েছে দেখে আরও ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া আমার এই পোস্ট কে সেরা পোস্ট হিসেবে নির্বাচন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 18 days ago 

আজকে ফিচার্ড পোস্ট হিসেবে তানজিমা আপুর এই পোস্টটা সিলেক্ট করেছেন দেখে ভীষণ ভালো লাগলো। কারণ উনি খুব পরিশ্রম করে এই ডাই প্রজেক্ট তৈরি করেছে। যেটা কিনা হারিয়ে যাওয়া ঐতিহ্য। তাছাড়া এই কাজটা করতে ভীষণ পরিশ্রম করেছে এটা দেখেই বোঝা যাচ্ছে। অনেক ভালো লাগলো আজকের পোস্ট সিলেক্টে দেখে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68571.56
ETH 3910.03
USDT 1.00
SBD 3.66