আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ১৪৮

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা

আমি বছরের পর বছর পাহাড়সম অভিমান
এ বুকে জমাই;
নাগরিক সভ্যতার কোলাহল ছাড়িয়ে
নগ্ন মাটির সাথে মিশে যেতে চাই ।
তোমাদের কথার অভিনয়ে আমার ইচ্ছের নদীতে
আজ বান ডেকে যায়;
বানভাসি সেই তীরেই ব্যস্ত তাই
আমার মৃত স্বপ্নের সারিবদ্ধ সমাধি রচনায়।

লেখক

@rme

লেখক এর অনুভূতি:

হৃদয়ের অনুুভূতি সর্বদা সুখকর হয় না, মাঝে মাঝে অভিমানি মন অন্ধকার খুঁজে অভিমান বুকে নিয়ে।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner_Annivr2.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 4 months ago 

পাহাড় সমান ব্যথা বুকে
বছরের পর বছর,
জমাট বেঁধে পাথর হলো
কেউ রাখেনি খবরৃ।

ইচ্ছে নদী বান ডেকে যায়
কোলাহলের ভিড়ে,
নগ্ন মাটি গায়ে মেখে
ফিরি সুখের নীড়ে।

বাণের স্রোতে যায় ভেসে যায়
লুকিয়ে রাখা স্বপ্ন,
অশ্রু জলে সিক্ত হয়ে
নীরবে থাকি মগ্ন।

সমাধির বুকে সবুজ ঘাসে
ভাবনা গুলোর ফুল
ফিরে এসে ফিরে পাবে
নীর্ভাবনার কুল।♥♥

 4 months ago 

হঠাৎ এলো জড়ো হাওয়া
দুমড়ে মুচড়ে দিলো যেন সব,
স্বপ্নের প্রাসাদ ভেঙে হলো চুরমার
থমকে গেল পাখ পাখালির কলরব।

স্বপ্ন ছিল আকাশ ছোঁয়ার মতন
পূরণ করবে সে আপন মনে,
ঝড় এলো ভেঙে গেল সব স্বপন,
মন নিশ্চুপ এই বারিধারার ক্ষণে।

এই শুভক্ষণে চাই যে পাশে
বিশ্বস্ত হাতের ভরসাময় মন,
যার হাতে হাত রেখে যাব বহুদূর
স্বপ্নগুলোও তাই হবে মনেরও মতন।

 4 months ago 

একযুগ কষ্ট আমার হৃদয়ে বাসা বাঁধে
শুধু ভালোবাসার দীনতায়;
শহরের বদ্ধ ধুলাবালি ছাড়িয়ে
উন্মুক্ত আকাশের নিচে তাই মিশে যাই।
তোমার নাটকীয়তায় আমার আকাঙ্ক্ষার বাসা
ভেঙে যায় উড়ো হাওয়ায়;
ঝড়ো হাওয়ায় সময় চলে যায়
আমার স্বপ্নেরা খেলা করে শুধুই ঘুমন্ত অবস্থায়।।

 4 months ago 

আমি তোমার ছলনায় ভাঁসি
তোমার মায়ায় পড়ে কাঁধি।
বিষাক্ত সোবলে রক্তাত্ত আমি
তুমি সুন্দর রুপে ছলনাময়ী।

আমি বার বার গিয়েও ফিরে আসি
তোমার খুঁজে অন্ধকারে ঘুরি।
তোমাকে পাওয়ার আশা নিরআশা
ম্লান হয়ে গেছে আমার স্বপ্নরা।

 4 months ago 

আমি বছরের পর বছর পাহাড়সম অভিমান
এ বুকে জমাই;
নাগরিক সভ্যতার কোলাহল ছাড়িয়ে
নগ্ন মাটির সাথে মিশে যেতে চাই ।
তোমাদের কথার অভিনয়ে আমার ইচ্ছের নদীতে
আজ বান ডেকে যায়;
বানভাসি সেই তীরেই ব্যস্ত তাই
আমার মৃত স্বপ্নের সারিবদ্ধ সমাধি রচনায়।

আমি দিনের পর দিন কষ্টের
নীল গালিচা
এ হৃদয়ে বিছাই;
রঙিন দুনিয়ার মোহ ছাড়িয়ে
সবুজ ঘাসের মাঝে বিলীন হতে চাই।
তোমাদের মিথ্যার ছলচাতুরীতে আমার
মন যমুনায়
আজ ঝড়ের পূর্বাভাস;
প্লাবনভূমির সেই মাটিতে হবে
আমার ভরসা আর আশার সলিল
সমাধি।

 4 months ago 

বাঁধভাঙা উল্লাসের মাঝেও কিছু কথা লিখে যায়,
কিছু অশ্রু হয় অমলিন
আমি তোমাদেরকেই বলে যেতে চাই,
পৃথিবী আমার জন্য নয়!
মরুভূমির তাপদাহে পুড়ছে হৃদয়,
ছলনার মায়ায় উন্মোচিত হওয়ার নয়,
আমার ভেজা চোখের অশ্রু, স্বপ্ন ভাঙার কান্নার কথা
নিঃশব্দে বরং সয়ে যায় সব,
মৃত্যুই যেন আমার শেষ কামনা,
এ পৃথিবী আমার জন্য নয়, আমার জন্য নয়!

 4 months ago 

অনেক অভিমান, অনেক ভালোবাসা,
জমে আছে এই মনে ,,,
সুযোগ পেলেই অশ্রু ঝড়বে,
চোখের পাতার কোণে,,,
কিন্তু সুযোগ পাচ্ছি বা কই ?
হাজার জনের ভিড়ে ,,,
মুখোশ পড়েই থাকছি আমি ,
দিবা-রাত্রি জুড়ে......

 4 months ago 

অভিমানী মন কুয়াশায় ঢেকে
হৃদয়ের অনুভূতি ও আবেগগুলো
শিশির ভেজা ঘাসের ডগা,
সূর্যের পানে চেয়ে রয় ,
সোনালী সূর্যের আলো যখন
কষ্টগুলো ভুলিয়ে নীরবতাকে সঙ্গী করে,
তোমার প্রতীক্ষায় চেয়ে থাকার
প্রহর আমি গুনছি,
আর নিশ্চুপ মনে
তোমার ছবি আঁকছি ।

 4 months ago 

আজও তোমায় খুঁজে যাই নীল যমুনার ঢেউ।
আজও মন দিশেহারা তোমার স্মৃতি বয়ে।
স্মৃতিরা আজও ভেসে বেড়ায় বাতাসও পানে।
কতটুকু চাই তোমায় বিধাতাই জানে।

মনের মাঝে জড়ো হওয়া বয়ে যায় অনেক।
কবে তুমি সব ভুলে হয়ে যাবে এক।
কেন এত কষ্টের পহাড় জমা আছে বুকে।
কেনই বা কষ্টগুলো খাচ্ছে ধুকে ধুকে।

 4 months ago 

তোমার কথার কারণে আমি হারিয়ে যেতে চাই,
সেই নীল সাগরের মাঝে।
যেখান থেকে খুব কষ্ট করে,
ফিরতে হবে এই আমাকে।
তোমার কথা ভেবেই আমি চাঁদনী রাতে হারিয়ে চাই,
এক অজানা গন্তব্যে।
যেখানে আলো বিহীন থাকবো আমি নিরবে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.13
JST 0.032
BTC 60837.81
ETH 2874.77
USDT 1.00
SBD 3.62