আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ১৯steemCreated with Sketch.

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতাঃ

স্বপ্ন যখন দেখে মানুষ
ঘুম পাড়ানির বেশে,,
অনেক সময় বাস্তবে তা
কান্না হয়ে আসে।

মনে আঁকা স্বপ্ন যখন
ভাঙ্গে কাচের মতো,
যুগ যুগান্তর কষ্ট দেয়
সেই হৃদয়ের ক্ষত।

অশ্রুভেজা হাসিতে যখন
জাগবে জনে জনে
একটুখানি স্বপ্ন আশা
সুখ এনে দেয় মনে।

লেখকঃ

@alsarzilsiam

লেখকের অনুভূতিঃ

মাঝে মাঝে আমরা অনেক ধরনের স্বপ্ন দেখি তবে সেই সব স্বপ্নগুলো যদি মাঝে মাঝে ভেঙে যায় তাহলে সত্যি অনেক কষ্ট লাগে কিন্তু সেই স্বপ্নের পর যখন আবার আশার কিরণ দেখতে পাই তখন আবার মনটা ভালো হয়ে উঠে। এই বিষয়টিকে কেন্দ্র করেই ছোট্ট একটি অনু কবিতা লেখার চেষ্টা করেছি।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner Annivr4.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 2 years ago 

স্বপ্ন নিয়ে স্বপ্ন হাসে
রাতের আধারে ঘুমের রাজ্যে
কষ্টগুলো কান্না হয়ে
হারায় দূর আকাশের গভীরে।

ক্ষত হৃদয়ে ভোর আসে
আসে নতুন স্বপ্নের সূর
তবুও হৃদয় চঞ্চল হয়
দেখে কারো মায়াবী রূপ।

 2 years ago 

চমৎকার ছন্দমিল, সাথে কথার গভিরতা। অসাধারন হয়েছে ভাই।

 2 years ago 

একটুখানি সুখের জন্য,
তোমায় পেতে চায়।
তোমায় নিয়ে স্বপ্ন দেখি,
সকাল-সন্ধ্যায়।

কবে আমি সুখের স্বপ্ন,
দেখবো তোমায় নিয়ে।
থাকবো দুজন প্রেমের বন্ধনে,
স্বপ্নের সাগরে।

 2 years ago 

বাহ, একদম মিলে গেছে মনে হচ্ছে।

Loading...
 2 years ago 

কিছু স্বপ্ন পূরণ হলে
তাতেই আমি খুশি,
স্বপ্নগুলো হৃদয় মাঝে
আপন করে পুষি।

স্বপ্ন হোক স্বপ্নময়
আমার ভুবন জুড়ে,
স্বপ্ন থেকে চাইনা আমি
একটু যেতে দূরে।

স্বপ্ন সবার পূরণ হোক
এটাই মনের আশা,
হৃদয় জুড়ে পূর্ণতা পাক
সবার ভালোবাসা।
♥♥

 2 years ago 

অসাধারন হয়েছে, কবিতাটি।

 2 years ago 

স্বপ্ন যখন ঘুমের ঘোরে
চোখের পাতা এক করে
দুঃস্বপ্নেরা যেন ঘিরে ধরে
কান্না হয়ে ঝরে পরে।

মনের যত স্মৃতির গাঁথা
জীবন যেন ধরছে ধাঁধা
বয়ে চলেছে সময়ের স্রোত
পাইনি সুখের সুপ্তধারা।

বুকের ভেতর কষ্টেরা যখন
পরিহাস করে নিজের মতন
আশার দুয়ার খুলে দাড়াই
সুখের আশায় করছি লড়াই।

 2 years ago 

কবিতায় বাস্তবতা ফুটিয়ে তুলেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাই, চেষ্টা করেছি নিজের মতো করে উপস্থাপন করতে।

 2 years ago 

স্বপ্ন যখন মনের বাঁকে
রঙিন হয়ে ছবি আঁকে,
কল্পনাগুলি স্বপ্নই থাকে
বাস্তবে তা নয়তো মোটে।

ভাঙা স্বপ্নের টুকরোগুলি
মনের মাঝে ফুলঝুরি,
কষ্টগুলো জমা হয়ে
বয়ে চলে কঠিন আবহে।

খুশি ঝরে ঠোঁটের কোণে
একরাশ যন্ত্রণা বুকে নিয়ে,
স্বপ্নগুলো সত্যি হলে
মনপাখি উড়ে চলে।।

 2 years ago 

অনু কবিতাটি অসাধারন হয়েছে আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, অনুপ্রাণিত হলাম।

 2 years ago 

সুখের আশায় বিভোর সবাই
সুখ খুঁজে পেতে চায়
দুঃখ বিনে সুখের দেখা
কভু যেন না পায়
একটুখানি সুখ পেতে হায়
ব্যাকুল এই মন
তাইতো আমরা সুখকে জানাই
সাদর আমন্ত্রণ।

 2 years ago 

একদিন সুখ অবস্বই আসবে, আপু।

 2 years ago 

তুমি আমার শেষ ভরসা
তুমি আমরা আশা।
তুমায় নিয়ে স্বপ্ন দেখি
বাধবো সুখের বাসা।

তুমি যদি না হও আমার
থাকবে না ‍মোর হাস ।
স্মৃতি গুলো রয়ে যাবে
মরে যাবো আমি।

আমি পড়বো সাদা কাফন
তুমি রঙ্গিন শাড়ি।
সময় পেলে দেখে এসো
আমার কবর খানি।

 2 years ago 

অসাধারন হয়েছে আপনার অনু কবিতাটা।

 2 years ago 

স্বপ্ন আমি দেখি
দিবা নিশি জাগি,,

পাইনা আমি স্বপ্নের দেখা
তাইতো আমি ভাবি একা
কি করে পাই স্বপ্নেের দেখা।।

ভাবছি আমি স্বপ্ন দেখা
শুধু মিছামিছি,,

স্বপ্ন শুধু মনের খোরাক
মনকে করে প্রবল,
স্বপ্ন হচ্ছে মানুষের
লক্ষ্যে পৌছার সম্বল।।

 2 years ago 

আপনার কবিটাটিও অসাধারন হয়েছে।

 2 years ago 

সব স্বপ্ন জানি আমি
পূরণ হবার নয়।
তাই বলে কি স্বপ্ন দেখা
ছেড়ে দিতে হয়?
যা কিছু আছে স্বপ্ন
আমার দুচোখেতে
পূরন করব আমি আজ
কাজকে ভালবেসে।

 2 years ago 

অসাধারন ছন্দমিল, দারুন হয়েছে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 62726.22
ETH 2961.65
USDT 1.00
SBD 3.60