হাসির গল্প "অহেতুক আলোচনা " এর প্রথম পর্ব।।

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু।


হ্যালো বন্ধুরা ?


আমি আনিসুর রহমান।আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।আজ আমি আপনাদের মাঝে হাসির গল্প অহেতুক আলোচনা এর প্রথম পর্ব নিয়ে হাজির হয়েছি।আশাকরি,গল্পের এই পর্বটি আপনাদের ভালো লাগবে।


1000012786.jpg

Source


আজ সকাল বেলা ঘুম থেকে উঠে দেখি আমার এক চাচাতো ভাই বাসায় এসেছে।বয়সে অনেকটা ছোট হলেও পন্ডিত প্রকৃতির মানুষ।অবশ্য ও দেশের বাহিরে থাকে।অনেক দিন পর বিদেশ থেকে দেশে এসেছে।আমি ও সময় স্বল্পতার দরুন ওদের সাথে খুব একটা যোগাযোগ রাখতে পারি না।তাই চাচাতো ভাইও সকাল সকাল বাসায় এসেছিল।যদি আমি কাজে চলে যাই।আমাকে না পায়।যাইহোক, অনেক দিন দেখা তাই কাজের উদ্দেশ্যেও অনেক পরে বের হয়েছিলাম এবং দুই ভাই মিলে অনেকটা জমিয়ে বাসায় আড্ডা দিলাম।

বিভিন্ন বিষয় কথার সময় এক পর্যায়ে আমার চাচাতো ভাই বলল ,ভাই আমাদের দেশে তো অনেক কবিই আছে।বিদেশেও আছে।আছে না শুধু,ছিল এবং থাকবে।তবে আমি মনে করি,জীবনানন্দ দাশ যে কোনো কবির চেয়ে ব্যাতিক্রম।আসলে কারও সঙ্গে তার কোনো তুলনা চলে না।

আমি ছোট ভাইয়ের সাথে সহমত পোষণ করে বললাম,তুলনা কীভাবে চলবে?তিনি রুপসী বাংলার কবি না?বাংলার সৌন্দর্যকে তিনি যেভাবে ফুটিয়ে তুলেছেন, এটা আর কোনো কবির পক্ষে সম্ভব হয়নি।ছোটভাই আমার কথা শেষ হতেই বলল,আপনার কথা ঠিক আছে।তবে প্রসঙ্গটা কিন্তু ঠিক নেই।এরপর ছোট ভাই আরও বলল,আসলে আমি জীবনানন্দকে ব্যাতিক্রম বলেছি অন্য কারণে।

কারণটা হচ্ছে কবিদের মধ্যে তিনিই একমাত্র মানুষকে আলোচনার প্রতি উদ্বুদ্ধ করেছেন।আর আপনাকে কিন্তু মানতেই হবে,আলোচনা জিনিসটা অত্যন্ত ভালো একটা জিনিস।কারন,এই আলোচনার মাধ্যমে অনেক জটিল সমস্যারও সমাধান করা সম্ভব হয়।আমি ছোট ভাইয়ের কথা শেষ হতেই বললাম, তোর কথা আমি বুঝতে পেরেছি।কিন্তু এই যে বললি জীবনানন্দ দাস নাকি মানুষকে আলোচনার প্রতি উদ্বুদ্ধ করেছেন, সেটা ঠিক ভালো করে বুঝতে পারলাম না।

ছোটভাই আমার কথার প্রতি উত্তরে বলল,না বোঝার কী আছে ভাই?জীবনানন্দ দাস কী বলেছেন,বলেছেন, থাকে শুধু অন্ধকার, মুখোমুখি বসিবার,,,, ।এই যে,মুখোমুখি বসিবার,কথাটা তিনি বললেন।এটাই কিন্তু আলোচনার ইঙ্গিত। কারণ মুখোমুখি বসেই মানুষ কথা বলার জন্য। কিলাকিলির জন্য কেউ মুখোমুখি বসে না।


আজ এ পযর্ন্তই।অন্য দিন এর পরবর্তী পর্ব নিয়ে আপনাদের মাঝে আবারও হাজির হবো।ভালো থাকবেন। সুস্থ থাকবেন।আর লিখার মধ্যে কোন ভুল হয়ে থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন আর পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাবে আপনাদের মতামত দিবেন।

আমার পরিচিতি


9550.jpg


আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।দেশকে খুবই ভালোবাসি।দেশের জন্য নিজের যেকোনো কিছু বির্সজন দিতে সদা সর্বদা প্রস্তুত।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই চিত্রাঙ্কন করা,কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 69557.92
ETH 3792.59
USDT 1.00
SBD 3.52