স্বরচিত কবিতা - আড়ালে মনের দুঃখ

in আমার বাংলা ব্লগ4 months ago

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সকলেই ভালো আছেন। আজকে আমি আরেকটি কবিতা লিখেছি ও আপনাদের মাঝে শেয়ার করেছি ।

bougainvillea-8467373_1280.jpg

image source

কবিতা লেখা পুরোপুরি একটা মানুষের মন মানসিকতার উপরে নির্ভর করে। যখন আমাদের মন ভালো থাকে তখন সুন্দর সুন্দর কবিতা আমরা লিখতে পারি, আর যখন মন খারাপ থাকে তখন মনের সকল দুঃখ একসাথে করে কবিতার মাধ্যমে প্রকাশ করি। কখন কোন কবিতা লিখবো এটা সেই সময়ের মনমানসিকতা উপর নির্ভর করে।

সৃজনশীলতার গুণ মোটামুটি সবার মধ্যে আছে, তাই আমরা যেকোনো পরিস্থিতি নিয়ে নিজের মনের ভাব প্রকাশ করে অনেক কিছুই লিখতে পারি। আর সত্যি বলতে আজকে আমার মন ভালো নেই, হয়তো এমন কিছু বিষয় নিয়ে যা কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছি ।

কিছু কিছু জিনিস আমরা পাবো পাবো মনে করে আশায় বসে থাকি,কিন্তু সময় বয়েই যায়, আসার দিনগুলো যেন আস্তে আস্তে কমতে থাকে কিন্তু সে পাওয়া যেনো না পাওয়াই থেকে যায়। যাইহোক, আজকে আমি এমনি কিছু বিষয় বস্তু নিয়ে আড়ালে মনের দুঃখ নামে একটি কবিতার কিছু লাইন লিখেছি ও মনের অনুভূতি দিয়ে মনের কথা গুলো প্রকাশ করার চেষ্টা করেছি। আশাকরি আপনাদের কাছে আমার লেখা কবিতার লাইন গুলো ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক.......

আড়ালে মনের দুঃখ

লেখা - আইরিন ইসলাম

আজকে দুচোখের আড়ালে
ঢেউ আনে অসহায়ত্বের পানি,
যে বিশ্বাস আমার আছে হৃদয়ে
তাইতো আজও স্বপ্ন বুনি।

নিঃশ্বাস আমার বিশ্বাসে ভরা
তাইতো আজও মুখে হাসি,
বিশ্বাস আমার যায়নি মরে
নিরাশাযে আমার কবেই নিয়েছে ফাঁসি।

অন্ধকারে চাঁদ যেমন ছড়িয়ে দেয়
পৃথিবীর বুকে তার আলো,
তেমনি করে কষ্টের মাঝে
আমিও আছি অনেক ভালো।

বসন্তের মাঝে যেমন
ঝরে যায় গাছের পাতা,
তেমনি করে ঝরে গেছে আমার
অন্তরে থাকা সকল ব্যথা।

সাগরের বুকে ঢেউ তুলে দেয়
পানির স্রোতধারা,
চাঁদের সাথে যেন বন্ধুত্ব করে নিল
আকাশের বুকে সকল তারা।

তেমনি করে আমিও আছি
দুঃখ কষ্ট মিলিয়ে,
বসন্তের ফুরফুরা বাতাস যেন সব সুখ
আমায় এনে দেবে ছিনিয়ে।

সমাপ্ত

1.png


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

_

Heroism_3rd.png

Sort:  
 4 months ago 

আপু, আপনার লেখা আড়ালে মনের দুঃখ শিরোনামের কবিতাটি পড়ে খুবই ভালো লেগেছে আমার। আসলে কবিতার মাঝে মনের মধ্যে চাপা থাকা এক ধরনের দুঃখের অনুভূতি ফুটে উঠেছে। আপনার লেখা কবিতার নিচের লাইনগুলো আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে।

অন্ধকারে চাঁদ যেমন ছড়িয়ে দেয়
পৃথিবীর বুকে তার আলো,
তেমনি করে কষ্টের মাঝে
আমিও আছি অনেক ভালো।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে মানুষ যতদিন বেঁচে থাকবে, ততদিন কোনো না কোনো আশা থাকবেই। কিছু আশা পূরণ হবে, আবার কিছু আশা পূরণ হবে না, আর এটাই স্বাভাবিক। কিন্তু কিছু কিছু আশা পূরণ না হলে, মনের মধ্যে ভীষণ কষ্ট লাগে। সেই কষ্টগুলো অনেক সময় আমরা প্রকাশ করতে পারি,আবার অনেক সময় প্রকাশ করতে পারি না। যাইহোক বরাবরের মতো আজকেও চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন আপু। সত্যি বলতে আপনার কবিতাগুলো পড়তে এতটাই ভালো লাগে যে,দিনদিন আপনার কবিতার ভক্ত হয়ে যাচ্ছি। এককথায় দুর্দান্ত লিখেন আপু। যাইহোক এতো সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.13
JST 0.033
BTC 62931.02
ETH 3031.06
USDT 1.00
SBD 3.64