আমার প্রথম বাংলা ব্লগ এবং প্রসঙ্গঃ জলবায়ু পরিবর্তন নিয়ে বাংলাভাষাবাসী মানুষের কেন এত উদ্ধেগ ?

আমি একজন জলবায়ু যোদ্ধা ও মানবাদিকার কর্মী হিসেবে নিজেকে গর্ববোধ করি । এটি আমার লেখা প্রথম কোন বাংলা ব্লগ । আমি মোহাম্মদ আব্দুল আজিজ , Steemit- এ আমি ২০১৬ সাল থেকে নিয়মিত ব্লগ করে আসছি । আমি অনেক বাংলা ভাষাবাসী মানুষদের বাংলা ব্লগের প্রতি আগ্রহ দেখে অনুপ্রাণিত হয়েছি এবং নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। এতে আমাদের আমাদের ভাষার গুরুত্ব ও আমার আবেদন আপানাদের কাছে আরও সুন্দরভাবে ফুটে উঠবে বলে আমি মনে করি । আপনাদের সমর্তন ও মতামত আসা করছি।

coy pic.PNG

আমরা জানি যে বর্তমানে পৃথিবীর জলবায়ু পরিবর্তন একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমি ২০২২ সালে মিশরের জলবায়ু পরিবর্তন সম্মেলনে যোগ দিয়েছিলাম । জলবায়ু পরিবর্তন আমাদের প্রাকৃতিক পরিবেশ ও মানবজীবনের উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। আমরা দিন দিন অনুভব করছি পরিবেশের পরিবর্তনের প্রভাব, যা ক্ষুদ্র থেকে বড় বিপদে পরিণত হচ্ছে। আসুন এই পরিবর্তনের প্রধান কারণগুলি এবং তা কি আমাদের করণীয় উল্লেখ করা যাক।

প্রথম প্রধান কারণ হলো বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধি। বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৮ কোটি ছাড়িয়েছে । জনসখ্যা বৃদ্ধির সাথে সাথে মানবজীবনের জন্য আরও অনেক বেশি খাদ্য, পানীয় ও শুকনো সম্পদ প্রয়োজন হয়েছে। কৃষি জমি বৃদ্ধি ও এই জনসংখ্যা বৃদ্ধির জন্য আমাদের বন ও অন্যান্য নীতিমালা পরিবর্তন হয়েছে। বনকে অপচয় করা, জলবায়ু পরিবর্তনের কারণে জমি নষ্ট হচ্ছে, এটি বৃদ্ধি এবং পরিবেশ ও জীবব্যচিত্রের ক্ষতি সৃষ্টি করে।

দ্বিতীয় কারণ হলো বায়ুমণ্ডলীয় গ্রেনহাউস গ্যাসের দুর্গতি। মানব কারণে জলবায়ু পরিবর্তন একটি বিশ্বব্যাপী সমস্যা হয়ে উঠেছে। গ্রেনহাউস গ্যাসের (গ্লোবাল ওয়ার্মিং গ্যাস) মাত্রা বৃদ্ধি পেলে এটি পারমাণবিক বিপদে পরিণত হয়ে যায়, যা পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি এবং বায়ূমন্ডলের অবক্ষয় সৃষ্টি করে। বৃষ্টির পরিমাণ ও মানব কারণে জলপ্রপাতের তাপমাত্রা বৃদ্ধি মানুষ ও প্রাণীর জীবনকে প্রভাবিত করছে। সম্প্রতি বাংলাদেশ সহ , ভারত পাকিস্তানের বন্যা তার একটি বড় প্রমাণ বহন করে ।

IMG_2293.JPG

তৃতীয় কারণ হলো জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের স্তরের পানি বাড়াছে। বর্তমানে গড় সমুদ্র স্তর বৃদ্ধি পেয়েছে, যা নিম্নস্থানের অঞ্চলগুলির উপর বিরূপ প্রভাব সৃষ্টি করে। এটি উৎপাদনশীলতা বৃদ্ধি এবং শহরীকরণের ফলে তৈরি হয়েছে, যা প্রাকৃতিক সম্পদের ও মানব জীবনের উপস্থিতির জন্য বিপদ সৃষ্টি করে। আমরা কি বাংলাদেশের উত্তরাঞ্চলের মানুষের ঘর বাড়ি নদীতে বিলীন হতে দেখছি না ?

আমাদের করণীয় হলো পরিস্থিতির সাথে সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি করা। আমরা বিশ্বাস করি সংগঠিত পরিবেশ সংরক্ষণ, বৈশ্বিক উষ্ণীয়করণ সম্পর্কে কথা বলে এবং প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ করে এই সমস্যার প্রতিষ্ঠান, সামাজিক কাজ করতে হবে। আমাদের সবাইকে জীবনধারণের জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে যেন পরিবেশ বাঁচাতে এবং অস্থায়ী জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি কমাতে সাহায্য করে।

IMG_1191.jpg

আমি জলবায়ু পরিবর্তন ক্ষতিপূরণ আদায়ে সংগ্রাম করছি উন্নত দেশগুলোর সাথে ।

আমরা আমাদের জীবন টিকিয়ে রাখতে চাইলে আমাদের নগরীকরণ পদ্ধতি, বায়ুমণ্ডলীয় দুর্গতি এবং সমুদ্র স্তর বৃদ্ধি সংক্রান্ত সঠিক নীতিমালা গ্রহণ করতে হবে। আমাদের পরিবেশ দূষণ কমাতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে বন ( ২৫% ) ও বনসম্পদ সংরক্ষণ করতে হবে। জলবায়ু উষ্ণীয়করণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং সাধারণ মানুষের পরিচিতি বৃদ্ধি করতে হবে যেন সাধারণ মানুষ পরিবেশের সংরক্ষণে অবদান রাখতে সক্ষম হন।

WhatsApp Image 2022-06-23 at 4.22.05 PM.jpeg

আমার ঘরের ছবি , যখন ২০২২ সালে বন্যায় আমার পরিবার বাড়ী রেখে আশ্রয় নেন আত্মীয়ের বাসায়

শেষ মনে রাখবেন, অস্থায়ী জলবায়ু পরিবর্তন সমস্যার সামগ্রিক সমাধানের জন্য আমাদের সকলের একত্রিত প্রচেষ্টা প্রয়োজন। আমি চাই এগুলো নিয়ে আপনাদের সাথে কাজে করে যেতে । একটি বাংলা রাষ্ট্রভাষার নাগরিক হিসাবে, আমরা পরিবেশ সংরক্ষণে অবদান রাখতে পারি এবং পরিবর্তনের প্রতি সচেতনতা জাগ্রত করতে পারি। মানবজাতির ভবিষ্যতের জন্য, আমরা সমস্যাগুলির প্রতি সঠিক কর্মপথ নির্ধারণ করতে পারি এবং একটি শক্তিশালী সমাজ ও জাতি গঠনে সাহায্য করতে পারি।

If you would like to help our kids, join @SchoolForSDG4 on Patreon.


Join Us on Patreon
http://bit.ly/2mSsLUq

Youtube
https://www.youtube.com/@Roadto2030

N.B: By upvoting this post you are supporting me @Azizbd personally, not my charity @SchoolForSDG4

Please contact me @Azizbd for any information

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 60046.04
ETH 2997.94
USDT 1.00
SBD 3.71