বন্ধুদের সাথে ঐতিহ্যবাহী পিঠা উৎসবে একদিন।।

in আমার বাংলা ব্লগ16 days ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ (২২/০৪/২০২৪) রোজ: সোমবার।

IMG20230201130923.jpg

💞 শুভ রাত্রি 🌸

আসসালামু আলাইকুম আমার স্টীম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। আমি @biplob89 প্রতিদিনের ন্যায় আজকে ও আপনাদের মাঝে আরো নতুন একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি বন্ধুদের সাথে ঐতিহ্যবাহী পিঠা উৎসবে একদিন।।।তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

IMG20230201125748.jpg

এইতো বেশ কয়েকদিন আগে পিঠা উৎসবে গিয়েছিলাম। প্রতিবছরের ন্যায় এবারও গাংনী মহিলা ডিগ্রী কলেজে পিঠা উৎসবের মেলা হয়েছিল। পিঠা উৎসবের মেলায় সবাই অংশগ্রহণ করেছিলেন এমনকি আমাদের কলেজের পক্ষ থেকেও সেখানে পার্টিসিপেট করেছিল। যেহেতু আমাদের কলেজ ছিল তাই ভাবলাম যে পিঠা উৎসবে মেলায় গিয়ে একটু পিঠা খেয়ে আসি। আসলে বন্ধুদের সাথে সবাই মিলে যখন পিঠা উৎসবে গেলাম তখন খুবই ভালো লেগেছিল। পিঠা উৎসবের মেলায় পৌঁছে গিয়ে বন্ধুদের সাথে একটা সেলফি ছবি তুলে নিলাম যেটা আপনারা উপরের ছবিটিতে দেখতে পাচ্ছেন।

IMG20230201132310.jpg

IMG20230201132317.jpg

IMG20230201132312.jpg

সত্যি পিঠা উৎসবে গিয়ে খুবই ভালো লেগেছিল। বন্ধুদের সাথে গিয়েছিলাম তাতে আরো বেশি ভালো লেগেছিল। তবে যখন পিঠা উৎসবের মেলায় গেলাম তখন দেখতে পেলাম অনেক কলেজ স্কুল সেখানে পার্টিসিপেট করেছে বিভিন্ন রকমের পিঠা পুলি নিয়ে। আসলে এই মেলায় না গেলে আমি জানতে পারতাম না যে এতগুলো পিঠা আছে এবং বিভিন্ন রকমের পিঠার নাম জানতে পারলাম। শুধু জানতে পারলাম তাই নয় নিজের চোখে দেখতে পেলাম এবং অনেক পার্টিসিপেট এখানে বিভিন্ন রকমের পিঠা তৈরি করে নিয়ে এসেছে। পিঠা উৎসবের মেলায় যাওয়ার মজাই আলাদা। পিঠা উৎসব মেলায় অনেক মানুষের ভিড় ছিল যে কারণে এতটা সুন্দর করে আমার ফোনে পিঠাগুলো ছবি ক্যাপচার করতে পারেনি কিন্তু এই ভিড় এবং এর মাঝেই যতটুকু পেরেছি ঠিক সেভাবেই আমি আমার ফোনে বেশ কয়েকটি ছবি ধারণ করেছি। আপনার উপরে যে পিঠাগুলোর ছবি দেখতে পাচ্ছেন এই পিঠাগুলোর ছবি আমি ওই পিঠা উৎসব মেলা থেকে আমার ফোনে ধারণ করেছি। পিঠা উৎসবে যাওয়ার মজাই আলাদা আর সেই সাথে পিঠা উৎসবে ঘোরাঘুরি করলাম এবং সেখানে বিভিন্ন রকমের পিঠাপুলি দেখতে পেয়ে তো আরো ভালো লাগলো এর পরে আমি প্রথমে সেখানে গিয়ে দেখতে পেলাম পায়েস রান্না ও রয়েছে। যদিও পায়েশ রান্না খুব একটা খাওয়া হয় না তাই পিঠার উৎসবে গিয়ে দেখতে পেয়ে খেতে ইচ্ছে করলো। ওইখানে এক প্লেট পায়েসের দাম নিয়েছিল আমার কাছ থেকে পঞ্চাশ টাকা যদিও সেটির ছবি আমার ফোনে ধারণ করা নেই। খেয়ে দেখলাম ওইখানকার পায়েসটা ছিল খুবই সুস্বাদু।

IMG20230201132229.jpg

IMG20230201130923.jpg

পিঠা উৎসবে যাব আর সেইখানকার পিঠা খাব না তা তো হয় না। আসলে পিঠা উৎসবে যাওয়ার মজাই আলাদা এ কথাটা আমি বারবার বলছি তার কারণ হচ্ছে পিঠা উৎসবে না গেলে আমি জানতেই পারতাম না যে এত রকমের পিঠা রয়েছে। পিঠা উৎসবে গিয়ে দেখতে পেলাম সেখানকার তৈরি করা বিভিন্ন পিঠায় আমার খাওয়া হয়েছে তাই সে পিঠাগুলো দেখে খুবই ভালো লাগলো এবং সেখান থেকে বেশ কয়েকটি আনকমন পিঠা খেয়েছিলাম। এমনিতেই যেগুলো খাওয়া হয়েছে সেগুলো দেখতে পেলাম এবং আরো অন্যান্য পিঠা দেখতে পেয়ে সেগুলো খাওয়ার ইচ্ছা জাগছিল তাই যেগুলো খাওয়া হয়েছিল না সেই পিঠাগুলো একে একে আমি খেয়েছিলাম। আসলেই খুবই মন ভারানো একটা দৃশ্য এই পিঠা উৎসব। পিঠা উৎসবে গিয়ে প্রথমত আমার খুবই ভালো লাগছিল দ্বিতীয়ত ওইখানকার পিঠা খেয়ে আরো বেশি ভালো লাগছিল। উপরের দুটি ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন আমি একটা পিঠা খাচ্ছি। আমি যখন পিঠা ক্রয় করে খাচ্ছিলাম তখন আমার একটা বন্ধু আমাকে ক্যামেরাবন্দি করে নেয়। সাথে তার একটা সেলফি ছবিও তুলে নাই যে দুইটা ছবি আমি ইতিমধ্যে আপনাদের মাঝে শেয়ার করেছি। আপনারা উপরের দিকে তাকালে দেখতে পারবেন যে আমি একটি পিঠা খাচ্ছি। আমি যে পিঠাটি খাচ্ছিলাম এই পিঠাটির নাম হচ্ছে জামাই পিঠা। আর আমি যে স্টল থেকে এই পিঠাটি খেয়েছিলাম এই স্টলের নাম হচ্ছে হৃদয় হরন পিঠা স্টল। উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন এই স্টলটি হচ্ছে ১২ নম্বর স্টল। আর স্টল থেকে পিঠা খেয়েছিলাম কারণ এটা হচ্ছে এই মহিলা ডিগ্রী কলেজের পক্ষ থেকে তৈরি করা হয়েছিল। সত্যি পিঠাটি খুবই ভালো লেগেছিল আমার কাছে খেতে। এভাবে পিঠা উৎসবে ঘোরাঘুরি করলাম এবং বন্ধুদের সাথে বিভিন্ন রকমের পিঠা খেয়ে বেশ দারুন একটা মুহূর্ত উপভোগ করেছিলাম।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

💝 আল্লাহ হাফেজ 💝

Posted using SteemPro Mobile

Sort:  
 15 days ago 

হ্যাঁ শুনেছিলাম গাংনী মহিলা ডিগ্রী কলেজ প্রাঙ্গণে পিঠা উৎসব চলছে। তবে দুর্ভাগ্য সেখানে আমার যাওয়া হয়েছিল না। তবুও ভালো লাগলো কিছুটা সে পিঠা উৎসব সম্পর্কে ধারণা পেলাম আজকে আপনার এই পোষ্টের মধ্য দিয়ে। খুব সুন্দর ভাবে আপনি এই বিষয়ে আমাদের মাঝে একটি পোস্ট শেয়ার করেছেন দেখছি। আশা করি বেশ আনন্দঘন মুহূর্ত অতিবাহিত করেছেন সেখানে।

 15 days ago 

হ্যা খুবই সুন্দর একটা মুহূর্ত ছিল ভাইয়া ধন্যবাদ।

 13 days ago 

পিঠা উৎসবে অনেক কিছুই থাকে এবং অনেক ভিন্ন ভিন্ন ধরনের পিঠাও থাকে যা খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে৷ আর আজকে আপনি আপনার বন্ধুদের সাথে সেই পিঠা উৎসবে গিয়ে খুব সুন্দর সময় অতিবাহিত করেছেন এবং এই পোস্টের মাধ্যমে সব কিছুই খুব ভালোভাবে ফুটিয়ে তুলেছেন দেখে খুব ভালো লাগলো৷ অসংখ্য ধন্যবাদ৷

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 62184.89
ETH 2995.49
USDT 1.00
SBD 3.97