ভিন্ন স্বাদে আপেলের ক্ষীর-পায়েস তৈরির রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। আজকের এই মুহূর্তে আমি আপনাদের সাথে রেসিপি শেয়ার করার জন্য এসেছি।আজকের রেসিপিটি হলো সুস্বাদু আপেলের পায়েসের রেসিপি।

IMG_20221005_203549.jpg

প্রিয় বন্ধুরা আপনারা সবাই নিশ্চয়ই পায়েস পছন্দ করেন।আমি যদিও মিষ্টি কম খাই, তবে পায়েস আমার খুবই পছন্দের একটি খাবার। আর আপেলের পায়েস আমি পুর্বে কখনো তৈরি করি নি।তবে এটি খুব সহজে তৈরি করা যায়। আমি এই প্রথমবার এই আপেলের ক্ষীর পায়েস তৈরি করলাম। নরমালি বাচ্চারা ফলমূল খেতে চায় না।পুষ্টিগুণ সম্পন্ন খাবারের প্রতি তাদের অনীহা সবসময়ই থাকে।তাই আপেল দিয়ে পায়েস তৈরি করে নিলাম।কারণ আমার ভাগ্নে এটি পছন্দ করে।তারপর ভাবলাম আপনাদের সাথে এই রেসিপিটি শেয়ার করি।

আপেলের ক্ষীর পায়েস তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

IMG_20221005_201206.jpg

উপকরণ
পরিমাণ
আপেল৫ টি
চিনিআধা কাপ
কাঠবাদাম১৫টি
দুধ১ লিটার
ঘি২ চা চামচ
কনডেন্স মিল্কআধা কাপ
তেজপাতা২ টি
এলাচ৩টি

প্রথম ধাপ

প্রথমত আমি আপেলগুলো ভালোভাবে ধুয়ে খোসা ছাড়িয়ে নিলাম।

IMG_20220919_172038.jpg

দ্বিতীয় ধাপ

এরপরে আমি আপেলগুলোকে এক এক করে গ্রেটার দিয়ে গ্রেট করে নিলাম।

IMG_20220919_172838.jpg

তৃতীয় ধাপ

এরপরে আমি একটি পাতিল নিলাম।পাতিলে ২ চা চামচ পরিমাণ ঘি দিয়ে দিলাম।

IMG_20220919_182452.jpg

ঘি দেয়ার পরে দিয়ে দিলাম গ্রেট করা আপেল। এগুলো দেয়ার পরে আমি ভালোভাবে নেড়ে কিছুক্ষণ ভেজে নিলাম।

IMG_20220919_182603.jpg

ভেজে নেয়ার পর এগুলোকে আলাদা একটা বাটিতে তুলে নিলাম।

IMG_20220919_185623.jpg

চতুর্থ ধাপ

আরেকটি পাত্রে ১ লিটার পরিমাণ দুধ দিয়ে দিলাম। সাথে তেজপাতা আর এলাচ দিয়ে দিলাম।তারপরে দিয়ে দিলাম চিনি এবং সামান্য লবণ দিয়ে দিলাম ।

IMG_20220919_184043.jpgIMG_20220919_184632.jpg

IMG_20220919_185056.jpg

পঞ্চম ধাপ

দুধ জ্বাল দিতে দিতে বলক এলে এরমধ্যে ভেজে রাখা আপেল দিয়ে দিলাম।

IMG_20220919_185632.jpg

ষষ্ঠ ধাপ

তারপরে এর মধ্যে আমি কুচি করে রাখা বাদাম গুলো দিয়ে দিলাম।

IMG_20220919_185746.jpg

সপ্তম ধাপ

ঘন হয়ে এলে এরমধ্যে কনডেন্স মিল্ক দিয়ে দিলাম।ভালোভাবে নেড়ে রান্না করতে থাকলাম যাতে ঘন হয়ে আসে।তারপরে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220919_190335.jpg

এইতো তৈরি হয়ে গেল সুস্বাদু আপেলের ক্ষীর পায়েস। এখন এটি সম্পূর্ণভাবে খাওয়ার জন্য তৈরি। এটি সত্যিই খুব সুস্বাদু হয়েছে।

এখন আমি একটি বাটিতে সুন্দর করে বাদাম ছড়িয়ে সাজিয়ে পরিবেশন করে নিলাম।

IMG_20220919_194245.jpg

IMG_20220919_194239.jpg

IMG_20220919_194227.jpg

IMG_20220919_194209.jpg

আশা করি আপনাদের ভালো লাগবে আমার আজকের এই রেসিপিটি। আপনাদের মতামত জানতে চাই।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

পায়েস তো অনেক খাওয়া হয়েছে কিন্তু আপেলের পায়েস কখনো খাওয়া হয়নি, পায়েস এমনিতেও পুষ্টিকর একটি খাবার সেই সাথে যদি ফল যুক্ত করা হয় সেটি আরও সুস্বাদু এবং পুষ্টিকর হবে। খুবই চমৎকার এবং ইউনিক একটি রেসিপি ছিল ছোট বড় সবাই অনেক পছন্দ করবে এই পায়েস।

 2 years ago 

জ্বী ভাইয়া,আপেলের পায়েস অনেক মজাদার হয়।তৈরি করে খেয়ে দেখবেন।

 2 years ago 

নরমালি বাচ্চারা ফলমূল খেতে চায় না।পুষ্টিগুণ সম্পন্ন খাবারের প্রতি তাদের অনীহা সবসময়ই থাকে।

খুবই ভালো একটা আইডিয়া আপু। বাচ্চাদেরকে ফল খাওয়ানোর এই আইডিয়াটা সত্যি আমার কাছে অনেক ভালো লেগেছে।

আপেলের পায়েস রান্নার খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার মত আমিও এর আগে কোন সময় আপেলের পায়েস দেখেছিলাম না। আমিও একদিন চেষ্টা করে দেখব এই ধরনের আপেলের পায়েস তৈরি করা যায় কিনা।

 2 years ago (edited)

যে একদিন চেষ্টা করে দেখেন কেমন লাগে তখন জানাবেন। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভিন্ন স্বাদে আপেলের ক্ষীর-পায়েস তৈরির রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। সত্যিই আপনার রেসিপির উপস্থাপন আমার অনেক ভালো লেগেছে। আর এই রেসিপিটি একদম নতুন মনে হয়েছে। তাই দেখে শিখে নিলাম,পরবর্তীতে তৈরি করব ইনশাল্লাহ।

 2 years ago (edited)

সত্যি ভাইয়া অনেক মজা ও সুস্বাদু হয়েছে ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু যা দেখে তো জিহ্বা দিয়ে পানি চলে আসলো। ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন। আপেলের ক্ষির দিয়ে পায়েস তৈরি করেছেন নিশ্চয় অনেক মজা হয়েছে। আমার কাছে ভিশন ভালো লাগে পায়েস টা। রান্নার পদ্ধতি টা প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago (edited)

অনেক ধন্যবাদ আপনাকে খুব সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য। দেখে বেশ সুস্বাদু হয়েছে মনে হচ্ছে। একদিন ট্রাই করতে হবে।

 2 years ago (edited)

আসলেই রেসিপিটি ইউনিক ছিল। ধন্যবাদ আপনাকে নিজের মতামত সুন্দরভাবে গুছিয়ে প্রদান করার জন্য।

Loading...
 2 years ago 
ওয়াও খুব অসাধারণ ও ইউনিক ভিন্ন স্বাদের আপেলের ক্ষীর-পায়েস রেসিপি আপনার মাধ্যমে দেখতে পেলাম।এভাবে কখনও রেসিপি তৈরি করতে দেখিনি।এই প্রথম দেখলাম। তাই স্বাদটা কেমন হবে ধারনা নেই।কিন্তু আপনি যেভাবে তৈরি করেছেন দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছিল।অসংখ্য ধন্যবাদ আপু,এত সুস্বাদু ও মজাদারভাবে আপেল দিয়ে ভিন্ন স্বাদের ক্ষীর-পায়েস রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago (edited)

বাসায় একদিন বানিয়ে খাবেন। আশা করি সন্তুষ্টি অর্জন করবেন। ধন্যবাদ আপনাকে মতামত প্রদানের জন্য

 2 years ago 

পায়েস আমার ও খুবই পছন্দ। তবে আপেল এর পায়েস আজ পর্যন্ত খাওয়া হয়নি। এই রেসিপিটি আপনি যেভাবে ডেকোরেশন করেছেন মনে হচ্ছে এ যেনো অসাধারণ এক প্রিমিয়াম কোয়ালিটির মিষ্টান্ন।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

পায়েস খেতে আমার ভাল লাগে। তবে আপেলের ক্ষীর-পায়েস আমি কখনো খাওয়া হয়নি। আপেল এমনিতেই খুব মজার একটি ফল আর তা দিয়ে যদি পায়েস বানানো হয় তাহলে ত খুবই মজা হওয়ার কথা। আপনি আপেল দিয়ে খুব সুন্দর ক্ষীর-পায়েস বানিয়েছেন। প্রথমবার হিসেবে অনেক ভাল হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে দেখিয়েছেন। আর সবশেষে পরিবেশণ খুব চমৎকার হয়েছে। ধন্যবাদ আপু।

Some thing intersting and special recipe from you. I must try,Thank you very much for sharing us.

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 61562.85
ETH 2891.34
USDT 1.00
SBD 3.43