রমজান নিয়ে ছোটবেলার কিছু স্মৃতি।

in আমার বাংলা ব্লগlast year


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শুক্রবার, ২৪ ই মার্চ,২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



ramadan-g0777f887b_1920.jpg

source



স্মৃতি এমন একটা জিনিস যেটা মানুষকে সারাজীবন বেঁচে থাকার অনুপ্রেরণা দিয়ে থাকে। সুন্দর মূহুর্তগুলো সারাজীবন মনে থেকে যায়। আজ বাংলাদেশে প্রথম রোজা। একটা বছর অপেক্ষার পর আবার আমরা পেয়েছি সেই হাজার মাস অপেক্ষা উওম রহমত বরকত মাগফিরাতের মাস রমজান। গতকাল সন্ধ‍্যার সময় বাইরে গিয়েছি হাঁটতে। হঠাৎ পশ্চিম আকাশে সুন্দর বাকানো একটা চাঁদ। নতুন চাঁদ দেখলে আলহামদুলিল্লাহ্ বলতে হয়। নতুন চাঁদ দেখে বেশ আনন্দ হচ্ছিল মন থেকে বললাম আলহামদুলিল্লাহ্। সঙ্গে সঙ্গে একটা জিনিস অনুভব করলাম। ছোটবেলাতে রমজান মাস, রোজা এগুলো নিয়ে যতটা এক্সাইটেড থাকতাম এখন ততটা থাকি না। ছোটবেলা রোজা শুরু হলেই স্কুল ছুটি দিয়ে দিত বেশ মজা হতো। পাশাপাশি রোজা শুরু হলেই শুরু করতাম কাউন ডাউন কবে ঈদ হবে। এছাড়া তারাবির নামাজে গিয়ে বন্ধুদের সঙ্গে দুষ্টুমি বদমাইসি তো আছেই।

আমাদের দেশে একটা ভুল জিনিস চালু আছে। আমরা অনেকেই বাচ্চাদের মসজিদে ঢুকতে দেয় না কারণ তারা চিল্লাচিল্লি করবে মারামারি করবে। এটা কোনোভাবেই করা যাবে না। বরং বাচ্চাদের মসজিদে নিয়ে যেতে হবে। কারণ বাচ্চারা অনুকরণ প্রিয় হয়ে থাকে। একদিন দুইদিন চিল্লাচিল্লি মারামারি করার পর একদিন ঠিকই বড়দের অনুকরণ করবে নামাজ পড়ার চেষ্টা করবে। যাইহোক রমজান নিয়ে আমার ছোটবেলার কিছু ঘটনা আপনাদের সঙ্গে শেয়ার করি চলুন। প্রথমেই একটা কথা বলে রাখি আমি অনেক ছোটবেলা থেকে রোজা রাখি। আমার যখন ১২ বছর বয়স আমি সেবার প্রথম পুরো মাসব‍্যপী রোজা রাখি। তবে অনেক ছোট থেকেই আমি বেশ চিকন। সেজন্য আমার মা কখনোই চাইত না আমি রোজা রাখি। বাংলাদেশের মায়েদের এটা একটা সমস্যা বলতে পারেন। তারা মনে করে ছোট মানুষ রোজা রাখতে পারবে না বাহ রোজা রাখলে দূর্বল হয়ে যাবে শরীর খারাপ করবে। কিন্তু এটা সম্পূর্ণ একটা ভুল ধারণা।



তো ছোটবেলা আমার মা কিছুইতে চাইত না আমি রোজা রাখি। তবে আমার জেদ এর শেষমেশ হার মানতেই হতো। কেন সেটা বলি। প্রথম দুই একদিন নিজেই উঠে পড়তাম সাহরি খাওয়ার সময়। কিন্তু পরবর্তীতে আর সেটা হয়ে উঠত না। এবং আমার মা আমাকে ডাকত না। তো একদিন আমার মা আমাকে ডাকে নাই। সেদিন আমি রাগে জিদে না খেয়েই রোজা রেখেছি। আমার মা সারাদিন চেষ্টা করেও আমাকে খাওয়াতে পারেনি হা হা। পরবর্তীতে আমার মা বলে আজকের পর থেকে প্রতিদিন তোকে ডেকে দেব হা হা। এবং মাঝে মাঝে এমন হতো খুবই দূর্বল হয়ে যেতাম। কখনো কখনো ঘুমিয়ে কাটিয়ে দিতাম অনেক টা সময়। আবার গরমের সময় অনেকটা সময় ধরে পুকুরে বা টিউবওয়েলে গোসল করতাম। সেসময়ে বন্ধুরা বলত তোর রোজা হালকা হয়ে গেছে তুই অনেক সময় ধরে গোসল করছিস হা হা।

আবার ছোটবেলা এটা অনেক করতাম। তারাবি নামাজ পড়তে গিয়ে সেটা না পড়ে বন্ধুরা মিলে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াতাম। আবার কারো গাছে আম পাড়তাম। অনেক সময় আবার লুকোচুরি খেলতাম। সবমিলিয়ে বেশ মজা হতো আনন্দদায়ক একটা সময় কাটাতাম। সেই দিনগুলো আর নেই। এখন সেই বন্ধুরাও আর সবাই এলাকায় নেই। আর আমাদের মধ্যেও একটা ম‍্যাচিউরিটি ভাব চলে আসছে। ওগুলো করা এখন আর ঠিক সোভা দেয় না। এখন সেই সোনালী সময়গুলো অনেক মিস করি। এই দিনগুলো কেউ আর আমায় ফিরিয়ে দেবে না। দেওয়া সম্ভবও না। শুধু স্মৃতিগুলো থেকে যাবে আজীবন। সবাই ভালো থাকবেন। আশাকরি আপনাদের জীবনেও রমজান নিয়ে এমন সুন্দর স্মৃতিময় মূহুর্ত আছে।




সবাইকে ধন্যবাদ💖💖💖।



DSC_0363.JPG

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  
 last year 

তোমার পোস্ট পড়ছিলাম আর অনেকটা আবেগপ্রবণ হয়ে যাচ্ছিলাম।আহা কি দিন ছিল আগে এখন সেগুলা কেবলই অতীত।🥺

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

তোমার পোস্ট পড়ে ছোট বেলায় হারিয়ে যাচ্ছিলাম। তবে তোমার সাথে অনেক মিল খুঁজে পেলাম। আমিও ছোট বেলায় রাগ করে না খেয়ে রোজা রাখতাম, মা পরে বাধ্য হয়ে সেহেরি খেতে দিতো।
ছোটরা দুষ্টুমি করবেই কিন্তু অনেকেই বকা দেয় এটা একদমই ঠিক নয়। ছোটরা ধীরে ধীরে নিয়ম কানুন সব শিখে যাবে।

ধন্যবাদ তোমায় চমৎকার অনুভূতি মেশানো পোস্টটি উপহার দেয়ার জন্য।
মাহে রমজানের শুভেচ্ছা রইলো ♥️

 last year 

রমজান নিয়ে আপনার ছোটবেলার স্মৃতিগুলো পড়ে বেশ ভালো লাগলো। আসলে ছোটবেলায় প্রায় সবাই এরকমটাই করে। আর হ্যাঁ মায়েরা তাঁদের সন্তানদের নিয়ে একটু বেশি চিন্তা করে তাই এরকমটা বলে। তবে পার্সোনালি আমি মনে করি এরকমটা বলা তাদের কখনোই উচিত নয়। সব সময় তাঁদের সন্তানদেরকে ভালো কাজের জন্য উৎসাহিত করাই ভালো। সেই কাজটা যত কঠিনই হোক না কেন। যাই হোক আপনার পোস্টটি পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ ভাই আপনাকে এই সুন্দর পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

রমজান নিয়ে আপনার ছোটবেলার স্মৃতি গুলো পড়ে নিজের কাছে খুবই ভালো লাগলো তবে একটা স্মৃতি একদম নিজের সঙ্গে মিলে গিয়েছে। ছোটবেলা যখন রোজা রাখতাম তখন পুকুরে গিয়ে অনেকটা সময় নিয়ে গোসল করতাম অনেকেই বলতো রোজা হালকা হয়ে গিয়েছে হাহাহা। আসলে কিছু কিছু স্মৃতি থাকে যে স্মৃতিগুলো যখন মনে পড়ে যায় তখন ঠোঁটের এক কোণে মৃদু হাসি চলে আসে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 62233.47
ETH 2998.30
USDT 1.00
SBD 3.50