আমার সংগ্রহিত বিভিন্ন দেশের নোট(সিরিয়া)।

in আমার বাংলা ব্লগ8 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ বৃহস্পতিবার, ২১ ই সেপ্টেম্বর, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


IMG_20230916_144631.JPG


আশাকরি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ্ আমি মোটামুটি ভালো আছি। আজকে আবার নতুন একটা পোস্ট নিয়ে চলে আসলাম। অনেকদিন হলো আমি আমার সংগ্রহে থাকা নোটগুলোর সিরিজ চালু করেছি। এখানে আমি প্রতি সপ্তাহে একটা করে পোস্ট করে থাকি আমার সংগ্রহে থাকা নোটগুলো নিয়ে। আজ আমি শেয়ার করব আমার সংগ্রহে থাকা সিরিয়া এর নোটগুলো। সিরিয়া এশিয়া মহাদেশ এর একটি দেশ। এর আগে আমি মনে করতাম সিরিয়া আরব অথবা আফ্রিকা মহাদেশ এর কোনো দেশ হা হা। এবং সিরিয়া যুদ্ধবিধ্বস্ত একটি দেশ। সিরিয়ার উওরে তুরস্ক দক্ষিণ পশ্চিমে রয়েছে লেবানন দক্ষিণে জর্ডান রয়েছে। সিরিয়ার ভাষা আরবি। রাজধানী দামেস্ক। তুরস্ক উর্বর সমতল ভূমি এবং উচ্চ পাহাড় ও মরুভূমির একটা দেশ। আপাতত তুরস্ক নিয়ে এতোটুকু তথ‍্যই আমার সংগ্রহে ছিল। এখন চলুন আমার সংগ্রহে থাকা সিরায়ার নোটগুলো দেখে আসা যাক।



IMG_20230916_144703.JPG

IMG_20230916_144652.JPG


  • এটা হলো সিরিয়ার একটা নোট। এরা সিরিয়ার ৫০০ পাউন্ড এর একটা নোট। সিরিয়ার মুদ্রার নাম পাউন্ড। এই নোটের একপাশে কয়েকজন ব‍্যক্তির ছবি এবং অন‍্যপাশে একটা ভবন এর ছবি দেওয়া রয়েছে। এই নোটে দুইটা ভাষার ব‍্যবহার করা হয়েছে আরবি এবং ইংরেজি। যদিও আরবি ভাষার ব‍্যবহার বেশি করা হয়েছে। এই নোট টা ২০১৩ সালে সিরিয়ার কেন্দ্রীয় ব‍্যাংক থেকে বের করা হয়। এবং এই নোটটা একটু বেশি পুরাতন। বেশ কয়েক হাত হয়ে শেষে আমার হাতে এসেছে পড়েছে হা হা। এই নোট টা আমার সংগ্রহে যোগ হয়েছে ২০২১ সালে।


IMG_20230916_145007.JPG

IMG_20230916_144808.JPG


  • এটা সিরিয়ার ২০০ পাউন্ড এর একটি নোট। এই নোট টা অনেক আগের। এটা ২০০৯ সালের নোট। ২০০৯ সালে সিরিয়ার কেন্দ্রীয় ব‍্যাংক থেকে নোট টা বের করা হয়। এই নোট টা তেও আরবি এর পাশাপাশি ইংরেজি ভাষার ব‍্যবহার করা হয়েছে। এই নোট টার একপাশে একটা ভবন এর ছবি এবং অন‍্যপাশে একটা চাকা টাইপের কোনো বস্তুর ছবি দেওয়া রয়েছে। এই নোট টা আমার সংগ্রহে আসে ২০২১ সালে। তবে সিরিয়ার নোটের একটা দিক তাদের নোটের উপর কোনো ব‍্যক্তির ছবি দেওয়া নেই।


IMG_20230916_144741.JPG

IMG_20230916_144725.JPG


  • এটা হলো সিরিয়ার ৫০ পাউন্ড এর একটা নোট। এটাও ২০০৯ সালের একটা নোট। ২০০৯ সালে সিরিয়ার কেন্দ্রীয় ব‍‍্যাংক থেকে এটা বের করা হয়। ২০০৯ সাল হলেও এই নোট টা একেবারে নতুন বলা যায়। নতুন অবস্থায় আমার সংগ্রহে এসেছে। এই নোট টার একপাশে একটা ভাস্কর্য এর তার পেছনে একটা ভবন এর ছবি দেওয়া রয়েছে। এবং অন‍্যপাশে পাথের ছবি দেওয়া রয়েছে। পাথর টাতে খোদাই করে অনেক কিছু লেখা রয়েছে আরবিতে। তবে লেখাটা পড়ার মতো ক্ষমতা আমার নেই হা হা। এই নোট টা আমার সংগ্রহে আসে ২০২১ সালে। আজ এই পর্যন্তই। পরের দিন অন্য কোনো দেশের নোট নিয়ে হাজির হবো। সবাই ধন্যবাদ।


-------------
ফটোগ্রাফার@emon42
ডিভাইসVIVO Y91C
সময়সেপ্টেম্বর,২০২৩


সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_20230518_131529.JPG

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 8 months ago 

আপনার সংগ্রহ করা বিভিন্ন জায়গায় নোট গুলি নিয়ে আপনি প্রত্যেক সপ্তাহে পোস্ট করেন জেনে ভালো লাগলো ভাই। তবে সেগুলো দেখার সুযোগ আমার আজ প্রথমবারই হল। সিরিয়ার নোটের সাথে সাথে, সেই জায়গার সম্পর্কে বেশ কিছু তথ্য পেলাম। সিরিয়ার মুদ্রার নাম যে পাউন্ড ,তাও জানা ছিল না ।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.031
BTC 68790.22
ETH 3865.85
USDT 1.00
SBD 3.63