আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-২৪ || ফেলে আসা জীবনের বন্ধুত্বের স্মৃতি।

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-২৪"


ফেলে আসা জীবনের বন্ধুত্বের স্মৃতি

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-২৪ .gif

ছবিটি পিক্সাবে থেকে নিয়ে কেনভা দ্বারা তৈরি

শুভ দুপুর আমার বাংলা ব্লগ পরিবার। সবার সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি। #amarbanglablog মানেই নতুন কিছু আর প্রতিনিয়ত নতুন উদ্যমে এগিয়ে চলা। তার ধারাবাহিকতায় আজ এই প্রতিযোগিতার বিষয়বস্তু সত্যিই অসাধারণ। বিভিন্ন পারিপার্শ্বিক চাপে আমরা আমাদের বন্ধুত্বের স্মৃতিগুলো ভুলতে বসেছি। এই প্রতিযোগিতার মাধ্যমে আবারও ফিরে যেতে পারবো সেই অতীতের স্মৃতিগুলোতে। এতে হয়তো ঠোঁটের কোণে সামান্য হাসি আসবে খুনসুটি গুলো মনে করে আর একটা লম্বা দীর্ঘশ্বাস অনেক কিছু হারিয়ে ফেলার।


আমার এই ছোট্ট জীবনে বেশকিছু ভালো বন্ধু পেয়েছি, আর চেষ্টাও করেছি সবাইকে আপন করে নেয়ার। বন্ধুত্ব বুঝতে শিখেছি স্কুল জীবনে পা দেয়ার পর। বাবার চাকরির সুবাদে যে আবাসিক এলাকায় থাকতাম সেখানে ছোট্ট একটি স্কুল ছিল। স্কুলে পা দেয়ার সাথে সাথেই কেমন যেন একটা আনন্দ হতো। না সেটা লেখাপড়ার জন্য না, ক্লাশ রুমে বন্ধুদের সাথে খেলতে পারার আনন্দে। আমাদের প্রতিটি ক্লাশ শেষ হবার সাথে সাথেই কানামাছি, হা-ডু-ডু শুরু হয়ে যেত। কি যে একটা আনন্দ বলে বোঝাতে পারবো না। একবার হা-ডু-ডু খেলার সময় এক বন্ধুর পা ধরে টান মেরেছিলাম তখন তার রক্তে পা ভিজে গিয়েছিল। তবুও শিক্ষকদের কিছু বলেনি সে। আরো একটা মজার ঘটনা ছিল একদিন কানামাছি খেলতে গিয়ে হঠাৎ করে শিক্ষিকা চলে আসলো, যার চোখ বাঁধা তাকে সতর্ক করার সুযোগ পেলাম না আমরা। ইতিমধ্যে সে আমাদের শিক্ষিকাকে জড়িয়ে ধরেছিল না বুঝে 😄 সে যে কি পিটুনিটা খেয়েছিল সেদিন। আজ সেই স্কুলের বন্ধু গুলো সবাই যে যার মতো ব্যাস্ত, মাঝে মাঝেই হয়তো ফোনে কথা হয় , না হয় মেসেঞ্জারে চ্যাট করি। অনেকের তো কোন খবরই জানি না। মনে পড়লে ওদের কথা কেমন একটা শূন্যতা উপলব্ধি করি।

কলেজ জীবনে যখন ইন্জিনিয়ারিং পড়তে গেলাম। তখন আমার সবথেকে কাছের বন্ধু ছিল সনাতন ধর্মাবলম্বী নবদ্বীপ কুমার। প্রথম দিনেই কেন জানি তাকে খুব আপন মনে হলো। আর যখন তার পরিবারের আর্থিক দুরবস্থার কথা শুনলাম আর তার শিক্ষা জীবন হুমকির মুখে জানতে পারলাম, তখন ওর হাতটা শক্ত করে চেপে ধরে বলেছিলাম আমি যদি ইন্জিনিয়ার হতে পারি তাহলে তুই ও হবি। সেই থেকে সে আমার সবথেকে কাছের বন্ধু আর আমার চব্বিশ ঘণ্টার সঙ্গী। যেগুলো দামী বই ছিল সেগুলো একটাই দুজনে মিলে পড়তাম। এভাবেই চলেছে শুরু থেকে শেষ পর্যন্ত।

আমার এখনও মনে আছে একবার ওর সেমিষ্টার ফি আটকে যায়। তখন আমি আমার পরিবারের কাছে মিথ্যে একটা অজুহাতে টাকা যোগাড় করতে বাধ্য হয়েছিলাম। আর এমন ও দিন ছিল যখন বিকেলের নাস্তা হিসেবে একটা সিঙ্গারা দুজন ভাগ করে খেয়েছি। এভাবেই দুজনে পড়াশোনা শেষ করে চাকরি জীবনে প্রবেশ করি।

চাকরি জীবনের শুরুতে এক বড় ভাইয়ের মাধ্যমে আমার চাকরির আলোচনা চলছিল, সেদিন ভাইকে বলেছিলাম যদি দুইটা চাকরি দিতে পারেন তাহলে জয়েন করবো না হলে নয়। শেষপর্যন্ত তাকে চাকরি জীবনেও সাথে রাখতে পেরেছিলাম। কিন্তু আমার বন্ধুটার টাকার অনেক প্রয়োজন ছিল তাই সে ভাল মন্দ বোঝার ক্ষমতা হারিয়ে ফেলে। আমি চেষ্টা করেছিলাম তাকে বোঝাতে, তবুও সে টাকাকে বড় করে দেখেছিল। আমি তাকে এবং সেই চাকরি ছেড়ে দিয়ে চলে আসতে বাধ্য হয়েছিলাম। তার এখন অনেক টাকা হয়েছে মাঝে মাঝেই খবর পাই, কিন্তু আমি অতীতের কথা মনে করে মুচকি হাসি আর একটা দীর্ঘশ্বাস ফেলি। শুধুমাত্র কষ্ট লাগে যখন টাকা ছিলনা তখন সত্যিই আমাকে তার ভীষণ প্রয়োজন ছিল।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...oir1T9XCqiGTh8bScur5DPK6L8ezK64pgqQkMoRLpnbMPpgM39QfD85m551fNjvVZABToby9FGtQTSDLritVkg3vFrE74djU36yesYz7VGsMpQkZ3P14kTotDL.png

banner-abbVD.png


আমাদের উইটনেসকে সাপোর্ট করুন

"Please support Bangla Witness"

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

https://steemitwallet.com/~witnesses



VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 2 years ago 

টাকার জন্য কত বন্ধুত্ত্ব হারিয়ে যায় ভাই তার ঠিক নেই। আপনার এবং নবদ্বীপ কুমার এর বন্ধুত্বটাও এই টাকার স্বীকার।।

ইতিমধ্যে সে আমাদের শিক্ষিকাকে জড়িয়ে ধরেছিল না বুঝে 😄 সে যে কি পিটুনিটা খেয়েছিল সেদিন

এটা বেশ হাস‍্যকর ছিল হা হা। এইরকম টা আমার সঙ্গে কখনো হয়নি। বেশ মজা পেলাম ভাই।।

 2 years ago 

সত্যিই কিছু বন্ধুত্ব টাকার কারনে নষ্ট যায়।

হাসির ঘটনা তো একটা বললাম, আরো যে কত আছে।
ধন্যবাদ তোমায় চমৎকার মন্তব্যের জন্য। দোয়া রইল।

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

আপনার বন্ধুত্বের স্মৃতি গল্পটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। স্কুল জীবনে বন্ধুদের সাথে কানামাছি খেলতে গিয়ে ম্যাডামকে ধরে ফেলা এবং ম্যাডামের হাতে পিটুনি খাওয়া। আসলে এ ধরনের স্মৃতি গুলো মনে পড়লে খুবই ভালো লাগে। বন্ধু মানে একে অপরের বিপদে এগিয়ে আস। ধর্মের দিক না দেখেও আপনি আপনার বন্ধুকে অনেক সাহায্য সহযোগিতা করেছেন। শেষের দিকে আপনার বন্ধুর এটি করা উচিত হয়নি। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি গল্প শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু পুরোটা পড়ে চমৎকার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আসলে মানুষ পরিবর্তনশীল আর কিছু মানুষ সত্যিই টাকার কাছে বিক্রি হয়ে যায়। তবুও বেশ কিছু সুখের স্মৃতি তো রয়েছেই ‌‌।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago (edited)

শুধুমাত্র কষ্ট লাগে যখন টাকা ছিলনা তখন সত্যিই আমাকে তার ভীষণ প্রয়োজন ছিল।

আপনি ঠিকই বলেছেন। আপনার বন্ধুটা হয়তো টাকার লোভে পরে গিয়েছিলো তাই আর সে ওখানে থেকে ফিরে আস্তে পারেনি। ফেলে আসা জীবনের বন্ধুত্বের স্মৃতি গল্পটি পড়ে ভীষণ ভালো লাগলো। সৎ পথে থাকলে উপর ওয়ালা কাউকে নিরাশ করেন না। আপনার পুরো পরিবারের জন্য দোয়া রইল। ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

 2 years ago 

ধন্যবাদ লিমন।
হ্যা সে টাকার লোভে পরে যায়। সে আমার মন থেকেও হারিয়ে গেছে।

খুবই ভালো লাগলো আপনার বন্ধুত্বের বন্ধন দেখে।এমন সম্পর্ক আজ কাল কারো মাঝেই দেখা যায় না।এমন সুন্দর কনটেস্ট এর জন্য এত সুন্দর সম্পর্ক দেখার সৌভাগ্য হলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু।
আসলে আমাদের সময়ে এই বন্ধুত্বগুলো অনেক গভীর ছিল। তখন বন্ধুত্ব মানে ছিল মুক্ত আকাশ, বিশ্বাস আর ভালোবাসা।

 2 years ago 

বন্ধু মানে জীবনের এক গুরুত্বপূর্ণ অধ্যায়। বন্ধু যেমন বেশিরভাগ ক্ষেত্রেই খুব আপনজন তেমনি বন্ধুরা মাঝে মাঝে কাদায়। আপনার বন্ধুত্বের স্মৃতি পড়ে দুটি বেপারই উপলব্ধি করতে পেরেছি। আপনি আপনার বন্ধুর জন্য যেমন আন্তরিকভাবে অনেক ভাল কিছু করেছেন ঠিক তার উল্টোভাবে আপনার বন্ধু তার প্রতিদান দিয়েছে। লেখাটি পড়ে শেষের দিকে গিয়ে খারাপ লেগেছে। আপনার বন্ধুর অনেক টাকা হতে পারে তবে আমার মনে হয় তার পাশে আপনার মত ভাল বন্ধুর অভাব। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে মানুষ চেনা অনেক কঠিন কাজ। অনেক সময় আপনি একরকম ভাববেন দেখবেন হয়ে গেছে অন্যরকম। তবুও বন্ধুত্ব জারি থাকবে এটাই কামনা।
ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য।

 2 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি মানেই নিজের ভিতরে থাকা আবেগ অনুভূতি গুলো শেয়ার করা। ঠিক তেমনিভাবে আমাদের ফেলে আসা সেই স্মৃতিগুলো আবারো আমরা সবার মাঝে শেয়ার করতে পারতেছি।

স্যারকে জড়িয়ে ধরা তার সাথে আরো অনেক স্মৃতি এইসব পড়ে অনেক ভালো লাগলো।
আপনার জন্য শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.033
BTC 62623.58
ETH 3021.04
USDT 1.00
SBD 3.72