You are viewing a single comment's thread from:

RE: মহাকাশের জানা-অজানা কিছু তথ্য || পর্যবেক্ষণযোগ্য মহাবিশ্ব বা Observable Universe

in আমার বাংলা ব্লগ2 years ago

আমরা সকলেই জানি সূর্য থেকে আলো পৃথিবীতে পৌঁছাতে ৮ মিনিট ২০ সেকেন্ড সময় লাগে. অর্থাৎ সূর্য থেকে আলো টা ৮.২০ মিনিট আগে নির্গত হয়েছে সেটি আমরা ৮ মিনিট ২০ সেকেন্ড পরে দেখতে পাই।

বেশ ভালো লেগেছে আজকের আলোচনা। এই বিষয়গুলো মোটামুটি জানি। ১৩.৮ বিলিয়ন বছর আগের বস্তু হয়তো এখন দেখতে পাচ্ছি এই তথ্যটি ঠিক আছে কারন আলো চোখ পর্যন্ত পৌঁছাতে হবে। আবার পুরো ব্যাপারগুলো বেশ গোলমেলে লাগে আমার কাছে।

হাবিটেবল জোন বলতে বোঝায় নক্ষত্র থেকে দূরে যেখানে গ্রহের পৃষ্ঠের কক্ষপথে তরল জল থাকতে পারে। এটাকে বাসযোগ্য অঞ্চল বলা যেতে পারে।

Sort:  
 2 years ago 

বিষয়গুলো খুবই সেনসিটিভ ভাই, কারণ মহাবিশ্বের প্রতিটি বস্তু একে অপরের সাথে সম্পর্কযুক্ত। যদি একটি বিষয় নিয়ে আমি কথা বলতে যাই সে ক্ষেত্রে অন্যান্য বিষয়গুলো চলে আসে।। তাছাড়া এই বিষয়টি সম্পূর্ণ ভাবে উপস্থাপন করা আমার পক্ষে সম্ভব নয়। তারপরও আমি চেষ্টা করেছি। আপনার উত্তরটি সঠিক হয়েছে যদিও একজন আগে উত্তর দিয়েছে তারপরও এবার আমি দুইজন কে পুরস্কৃত করবো আপনি আমাকে Discord এ মেসেজ দিন।

 2 years ago 

ধন্যবাদ ভাই 🤗

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 69831.92
ETH 3744.43
USDT 1.00
SBD 3.77