খুব সহজে কম্পিউটারে ভয়েস টাইপিং করতে পারেন যেভাবে

in আমার বাংলা ব্লগ3 years ago

প্রযুক্তির উৎকর্ষতায় আমরা দিন দিন এগিয়ে যাচ্ছি। আপনারা অনেকেই হয়তোবা ভয়েস টাইপিং এর নাম শুনেছেন যেটির মাধ্যমে আমরা কথা বলে সহজে টাইপ করে ফেলতে পারি। আর এই কাজটি অনেক সহজ করে দিয়েছে গুগোল কিবোর্ড। গুগোল কিবোর্ড এর ব্যবহারের মাধ্যমে যে কেউ যেকোনো ভাষায় কথা বলে সেটাকে টেক্সট এ রূপান্তর করতে পারে। এতে করে টাইপিং স্পীড অনেক বেড়ে যায় এবং সামান্য যেসব ভুলত্রুটি হয় সেটা পরবর্তীতে পরীক্ষা করে নিলে এবং সংশোধন করলে অনেক সুন্দর ভাবে ও খুব দ্রুততার সাথে টাইপ করে ফেলা যায়। এই চমৎকার কাজটি আমরা প্রযুক্তির উৎকর্ষতার কারণে কৃত্তিম বুদ্ধিমত্তার সাহায্যে সহজভাবে করতে পারছি।

111.jpg

স্টীম-এ যারা লেখালেখি করেন তারা অনেকেই মোবাইলে কথা বলার মাধ্যমে টাইপ করে থাকেন সেটা হোক বাংলা কিংবা ইংরেজি। আবার অনেকের টাইপিং স্পিড ভালো বলে তারা নিজেরাই হাত দিয়ে টাইপ করে থাকেন। তবে কথা বলে টাইপ করার স্পিড অনেক বেশি। তাই আমি একটু বেশি লেখা হলে সবসময় কথা বলে টাইপ করতে পছন্দ করি।

মোবাইল দিয়ে কাজটি সহজ কারণ গুগোল কিবোর্ড ইন্সটল করলে সহজেই সেই কিবোর্ড এর মাধ্যমে আমরা বাংলা ইংরেজি যে কোন ভাষায় কথা বলে সেটাকে লিখায় রূপান্তর করতে পারি। কিন্তু কম্পিউটারে বা পিসিতে যখন আমরা কাজ করি তখন এই কাজটি কিভাবে করা যায় সেটা একটা বড় সমস্যা। যেহেতু আমরা উইন্ডোজ পিসি ব্যবহার করে থাকি তাই সেখানে কোন এপ্লিকেশন ব্যবহার করা যায় না। যদিও শোনা যাচ্ছে উইন্ডোজে পরবর্তী আপডেট আসছে সেখানে অ্যাপ্লিকেশন ব্যবহার করার সুযোগ রাখা হবে এবং তখন আমরা সহজেই যে কোন অ্যাপস আমাদের কম্পিউটারে ব্যবহার করে ফেলতে পারব।

গুগলের আরেকটি সার্ভিস রয়েছে সেটির নাম হচ্ছে গুগল ডক্স (google docs) সেটির মাধ্যমে আমরা খুব সহজেই ভয়েস টাইপ করতে পারি। আজকে আমি স্ক্রিনশট এর মাধ্যমে আপনাদেরকে step-by-step দেখাচ্ছি কিভাবে করে পিসিতে ভয়েস টাইপিং করতে হবে।

Line Break Steem.png

প্রথমে আপনি আপনার ক্রোম ব্রাউজার থেকে গুগল ডক্স https://docs.google.com/ এ চলে যাবেন।

1.png

Line Break Steem.png

**গুগোল ডকস যাওয়ার পরে আপনার কাছে যে ইন্টারফেস ওপেন হবে। যে ইন্টারফেস এখানে দেখতে পারবেন সেটি ঠিক তেমন-ই যেমনটি আপনি মাইক্রোসফট ওয়ার্ডে দেখতে পান। সেখানের ম্যানু বার থেকে Tools => Voice Typing পছন্দ করবেন। **

2.png

Line Break Steem.png

ভয়েস টাইপিং এর মাইক্রোফোন এর ছবি অপশনটি দেখতে পারবেন।

2222.png

Line Break Steem.png

এখানে আপনি আপনার সুবিধামতো ভাষা নির্বাচন করে নিন যে ভাষাতে ইনস্ট্যান্ট কথা বলতে পারবেন এবং তা ওই ভাষাতে টাইপ হয়ে যাবে।

3.png

Line Break Steem.png

মাইক্রোফোন বাটনে একবার ক্লিক করে মাইক্রোফোনে কথা বলা শুরু করেন। দেখুন ফলাফল।

5.png

Line Break Steem.png


যদি আপনার কম্পিউটারের সাথে মাইক্রোফোন লাগানো থাকে তাহলে আপনার কথাটা খুব স্পষ্ট শুনতে পাবে এবং ভালো টাইপিং হবে। অন্যথায় আপনি কম্পিউটারের অডিও ব্যবহার করেও টাইপ করতে পারবেন তবে মাইক্রোফোন ভালো হলেই আপনার টাইপের কোয়ালিটি খুব ভালো হবে এবং ভুল কম হবে।

আমি ব্লগে আসার পর থেকেই একটি ভালো মাইক্রোফোন কিনে নিয়েছি এবং যেহেতু আমি কম্পিউটারে বেশি কাজ করে থাকি তাই এভাবে করে গুগোল ডকস এর মাধ্যমে টাইপ করে থাকি সেটা বাংলা কিংবা ইংরেজি ভাষায় হোক না কেন। আপ্নিও যদি কম্পিউটার ব্যবহার করে থাকেন তাহলে আপনিও চেষ্টা করতে পারেন ও উপকৃত হবেন আশা করছি।

গুগোল টাইপ করে সবচেয়ে যেটা মজা সেটা হচ্ছে ভুল অনেক কম হয় এবং অন্যান্য যে কোন সফটওয়্যার বা প্রোগ্রাম এর চেয়ে বেশি ফাস্ট কারণ এটি একটি গুগলের সার্ভিস। গুগলের যেকোনো সার্ভিস অন্যান্য অনেক সার্ভিস এর চেয়ে উন্নত এবং নিখুঁত হয়। তাই আশা করছি আপনারা চাইলে এই মাধ্যমে টাইপিং স্পিড বাড়িয়ে নিতে পারবেন । ধন্যবাদ সবাইকে।


Line Break Steem.png

এই পোস্টের সম্পুর্ন লিখা আমার নিজস্ব ও কোথায় থেকে কপি করা হয়নি। কোথাও হতে কোন তথ্য বা ছবি নিয়ে থাকলে সোর্স দেয়া হয়েছে

Line Break Steem.png

আমি কে

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত লিখালিখি করে আসছি। আমি টেক্সটাইল, অনলাইন অর্থ উপার্জন, কৃষি, প্রযুক্তি, রান্না, ও জীবন্ঘটিত অন্যান্য আরো কিছু বিষয় নিয়ে লিখি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার জ্ঞান ও লিখা থেকে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার ব্লগে লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif

ভোট দিন, মতামত থাকতে মন্তব্য করুন, পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাকে ফলো করুন @engrsayful

Line Break Steem.png

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookTwitterInstagram
YoutubeThreeSpeakDTube


Amar Bangla Blog Logo.png


Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 61994.03
ETH 2917.97
USDT 1.00
SBD 3.62