জগৎ

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম,

লেখাটা রাত ১২ টার পরের ধারনায় লেখা আর অভিমত সম্পূর্ণ ব্যক্তিগত।তাই কাউকে বলছিনা,সহমত পোষন করতে।পুরো লেখাটাই আমার কিছু অভিজ্ঞতা আর কিছু কল্পনায় লেখা। একটা সময় ছিল যখন রাত ৯ টার পর আমার দেখা আর কেউ পেতোনা।তন্দ্রার সাথে বেশ মিষ্টি সম্পর্কে মজে থাকতাম।দিন যত যাচ্ছে,তন্দ্রার সাথে আমার সম্পর্কে ফাটল ততো বাড়ছে।এর পিছে কারণ আহামরি কিছুনা।আমার এই বয়সে বাকি দশজন যে কারণে ঘুম ত্যাগ করেছি আমিও ঠিক সে কারণেই ঘুম ত্যাগ করেছি।সোজাসাপটা কথা বলতে গেলে,সিলেবাস শেষ করতে হবে।একটা ভালো ফিগার আনতে হবে এক্সামে।

IMG20230525183502.jpg

এখন রাত ২ টা ৪১ বাজে।একঘেয়েমি কাটানোর জন্য টেবিল থেকে উঠে বিছানায় গড়িয়ে পড়েছি।লাইটটা অফ করে দিয়ে ভাবলাম দুই চারটা গান শুনি ইউটিউব থেকে।

যে মুডে আছি তাতে হাই ভোল্টেজ সং যায়না আর পরিবেশটাও তেমন না।এশেজের মতো ব্যান্ডের গানগুলো এই সময় পারফেক্ট।
চিন্তা ঠিক রেখে এশেজের, সে আমারে আমার হতে দেয়না-গানটা বাজাচ্ছি।যারা এই গানগুলো শুনেন,তারা হয়তো কমেন্ট সেকশন একবার হলেও দেখেছেন।তো এখন আমি কমেন্টসগুলো পড়ছিলাম,যেন মনে হচ্ছিলো আমার জগৎটা পালটে গেলো।
একটা চনমনে জগৎ থেকে হঠাৎ করেই বেদনার সাগরে ডুব লাগালাম।একটা কমেন্ট ছিল ,

"তাকে হারিয়েছি ৭ বছর হলো।তবুও মায়া এক ফোটাও কমেনি আমার তার প্রতি।কেনজানি ক্ষনে ক্ষনে বেড়েই চলেছে।খবর পেয়েছি তার বড় ছেলেটা এবার স্কুলে ভর্তি হয়েছে।কিন্তু আমি মায়ার বাঁধন থেকে বের না হতে পেরে অবিবাহিতই রয়ে গেলাম।সে আমারে আমার হতে দেয়না।"
যদিও এই বিষয়গুলো আমায় খুব একটা টানেনা,তারপরেও ওই লোকের লেখাটা পড়ার পর কেনজানি মনে একটা ধাক্কা খেয়েছিলাম।আর তারপর থেকেই আজগুবি ভাবনা শুরু।

IMG20230525183522.jpg

জীবন কতজনের কত রকম তাইনা!কেউ অর্থের পিছে ছুটছে,কেউ ভালোবাসার পিছে আবার কেউ স্বপ্নের পিছে।ছুটাছুটির যেন শেষ নেই।মাঝে মাঝে প্রতিটা ক্ষেত্র থেকেই জীবন উপভোগ করতে মন চায়।একজন প্রেমিকের দৃষ্টিকোণ থেকে জীবন কেমন?একজন দার্শনিকের জীবন কেমন?কেমন একজন দিনমজুরের জীবন?
একটাই জগৎ,তার মাঝে আরো কত কত জগৎ!একেক জগতে একেক শ্রেনীর বসবাস।জীবন বৈচিত্র্যময়।
জীবনের এ প্রান্ত থেকে ও প্রান্ত দেখার শখ আমার অনেক আগে থেকেই।তারই ধারাবাহিকতায় প্রত্যেক শ্রেনীর মানুষের জীবন উপভোগ করতে চায় আমার মন।আমার অবসর সময়টা রাস্তায় কাটাতে ভালোবাসি।মানুষের জীবন বেশ অনেকটা কাছে থেকেই দেখা যায় সেখানে।

চলুক এভাবেই............

Cc.@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.11/06/23

Sort:  
 11 months ago 

সবাই যার যার জীবন নিয়ে ব্যস্ত। প্রতিটি মানুষই তার জীবন নিয়ে ছুটে চলেছে। কেউ গন্তব্যে পৌঁছতে পারে কেউবা আবার পৌঁছাতে পারেনা। আসলে এই ছুটতে ছুটতে এক সময় আমাদের জীবন শেষ হয়ে যাবে। খুব ভালো লিখেছেন ভাইয়া জগৎ নিয়ে। পড়ে ভাল লাগল আপনার লেখাগুলো। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

জগৎ নিয়ে খুব সুন্দর লিখেছেন ভাইয়া পরে খুব ভালো লাগলো। জীবনটা আসলেই এমন, যার কাছে যেমন। মানুষ আলাদা, জগৎ আলাদা, ভাবনা আর স্বপ্নগুলো আলাদা।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

দারুন লেখেছেন তো। জগৎ আসলে এক একজনের কাছে এক এক রকেমের । মানুষ তো শুধু ছুটেই চলেছে রানারের মত। সে নিজেও তো জানেনা তার গন্তব্য কোথায়? এত ছুটাছুটির পরও কিন্তু একদিন সব থেমে যাবে। আবার জগৎ এ কিন্তু এক একজনের চিন্তা ভাবনা এক এক রকমের । সব মিলিয়ে বেশ অসাধারন ছিল।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 67405.50
ETH 3119.11
USDT 1.00
SBD 3.73