লাউ পাতা দিয়ে সুরমা মাছের পাতুরি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ4 months ago

IMG20231027141932_01.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো এবং সুস্থ্য আছেন। আমি বেশ ভালো আছি এবং আরো বেশী চঞ্চল থাকার চেষ্টা করছি। কারন এটা আমার প্রিয় সিজন, নিজেকে আরো বেশী সতেজ রাখার চেষ্টা করছি। সত্যি বলতে শীতের সিজন আসলে এমনিতেই আমার মন চঞ্চল হয়ে যায়, প্রকৃতির স্বপ্নীল রূপের মুগ্ধতায় আরো বেশী সচল হয়ে উঠে হৃদয়ের সকল আবেগ। যার কারনে শীতের সিজনে আমি বেশ ভালো থাকার সুযোগ পাই, বেশ ভালো কিছু খাওয়ার সুযোগ পাই এবং সেগুলোকে বেশ ভালোভাবে উপভোগ করি।

এই সিজনে আমি অধীক সংখ্যক রেসিপি তৈরী করার সাথে সাথে আরো বেশী সুন্দর সময় ব্যয় করার চেষ্টা করি। কারন শীতের সবজি এবং তাদের স্বাদ আমাকে দারুণভাবে মুগ্ধতায় ডুবিয়ে দেয়। আজকের অনুভূতির সাথে তেমন একটা স্বাদের রেসিপি আপনাদের সাথে ভাগ করে নিবো। এটা হলো সাগরের মাছ সুরমার পাতুরি রেসিপি। এমনিতে আমি খুব বেশী পাতুরি খাই না তবে শীতের সিজনে বেশ উপভোগ করার চেষ্টা করি। সুরমা মাছের এই পাতুরি আমার ভিষণ পছন্দের, তাই সুযোগ পেলেই বার বার এর স্বাদ নেয়ার চেষ্টা করি। চলুন তাহলে আজকের রেসিপিটি দেখি-

IMG20231027125712_01.jpg

রেসিপির উপকরণঃ

  • সুরমা মাছ
  • লাউ পাতা
  • পেয়াজ
  • কাচা মরিচ
  • রসুন
  • ধনিয়া পাতা
  • জিরা
  • ধনিয়া গুড়া
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • আদা রসুন পেষ্ট
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20231027132455_01.jpg

IMG20231027132513.jpg

IMG20231027132552_01.jpg

প্রথমে মাছগুলোকে কুটে পরিস্কার করে নিয়েছি, তারপর পেঁয়াজ, রসুন এবং জিরাগুলোকে ব্লেন্ডারের সাহায্যে পেষ্ট করে নিয়েছি। তারপর সবগুলো উপকরণ একত্রে মিক্স করেছি মাছের সাথে।

IMG20231027134357_01.jpg

IMG20231027134427.jpg

IMG20231027134503_01.jpg

তারপর সেগুলোর সাথে ধনিয়া পাতা কুচি দেই এবং মেরিনেট করে এভাবে প্রায় ১৫ মিনিট রেখেছিলাম মাছগুলোকে।

IMG20231027134512_01.jpg

IMG20231027134534_01.jpg

IMG20231027134639_01.jpg

IMG20231027135223.jpg

তারপর লাউ পাতা নিয়েছি এবং তার মাঝে মাছের টুকরা মসলাসহ রেখে ডেকে দিয়েছি। এভাবে সবগুলো মাছের টুকরা পাতা দিয়ে মুড়িয়ে নিয়েছি।

IMG20231027135334.jpg

IMG20231027135344_01.jpg

IMG20231027140600_01.jpg

তারপর একটা প্যানে তেল গরম করেছি এবং লাউপাতা দিয়ে মুড়ানো মাছগুলো তাতে দিয়ে কিছু সময়ের জন্য ঢেকে দিয়েছি। তারপর ঢাকনা সরিয়ে উল্টে পাল্টে নিয়ে ভালোভাবে ভেজে নিয়েছি।

IMG20231027142006_01.jpg

ব্যস, প্রস্তুত হয়ে গেলো আজকের স্বাদের সুরমা মাছের পাতুরি। একটু ঝাল ঝাল করেছি তারপর গরম ভাতের সাথে বেশ দারুণভাবে উপভোগ করেছি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 4 months ago 

লাউ পাতা দিয়ে সুরমা মাছের পাতুরি আমি আগে কখনো খাইনি,কিন্তু এই রেসিপি টি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এই সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলেই স্বাদের হয়েছিলো, লাউ পাতা শাক হিসেবে আমার ভীষণ পছন্দের, আর সুরমা মাছের পাতুরিটি লাউপাতা দিয়ে করার কারনে সেটা আরো বেশী স্বাদের হয়েছিলো। আর হ্যা, লাউ পাতাগুলো আমার সবজি বাগানের।

 4 months ago 

নিজের বাগানের যেকোনো সবজি বা শাক খেতে সবসময়ই অনেক সুস্বাদু হয়।আপনার বাগানের লাউপাতা গুলো খুবই টাটকা এবং ফ্রেশ ঠিক আপনার মতো ভাইয়া।😁😅অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।🙏

 4 months ago 

ভাই আপনার মতো আমারও শীতকাল ভীষণ প্রিয় একটি ঋতু। তাই এই সিজনটা বেশ উপভোগ করার চেষ্টা করছি। যাইহোক বেশ লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। মাছের পাতুরি আমার ভীষণ পছন্দ। মাছের পাতুরি দিয়ে একেবারে পেট ভরে ভাত খাওয়া যায়। আমি বেশ কয়েকবার খেয়েছিলাম বিভিন্ন মাছের পাতুরি, তবে সুরমা মাছের পাতুরি কখনো খাওয়া হয়নি। গরম গরম ভাতের সাথে এমন ঝাল ঝাল পাতুরি খাওয়ার মজাই আলাদা। রেসিপিটা দেখে সত্যিই খুব ভালো লাগলো ভাই। যাইহোক এতো মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সত্যি ভাই সেদিন বেশ পরিমানে ভাত খেয়েছিলাম, গরম ভাতের সাথে এই পাতুরিগুলো দারুণ লেগেছিলো।

 4 months ago 

সুরমা মাছের পাতুরি আপনার ভীষণ পছন্দের জেনে বেশ ভালো লাগলো ভাই। সুরমা মাছ অনেকবার খেয়েছি তবে কখনও পাতুরি রেসিপি তৈরি করে খায়নি, ইচ্ছা আছে এভাবে আপনার মত পাতুরি রেসিপি তৈরি করে খাবার। অনেক সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 4 months ago 

একবার পাতুরি খেয়ে দেখেন, দারুণ স্বাদ পাবেন। তবে শুধু লাউ পাতা দিয়ে নয় কুমড়া পাতা দিয়েও এটা তৈরী করা যায়।

 4 months ago 

হুম ভাই অবশ্যই চেষ্টা করবো আমি এই ধরনের রেসিপি তৈরি করে খাওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

লাউয়ের পাতা দিয়ে সুরমা মাছের পাতুরি! রেসিপিটা একদম নতুন দেখলাম। নরমালি লাউয়ের পাতা দিয়ে ছ্যাপার পুলি খেয়েছি। তবে আপনার রেসিপিটা দেখেও লোভনীয় মনে হচ্ছে

 4 months ago 

পাতুরি নানাভাবে তৈরী করা যায় কিন্তু তবে যেহেতু আমার লাউ গাছের বাগান আছে বাড়িতে সেহেতু আমি লাউ পাতা দিয়ে তৈরী করেছি।

 4 months ago 

লাউয়ের পাতা বা লাউ শাক খেতে ভীষণ ভালো লাগে। আপনি আজকে লাউ পাতা দিয়ে সুরমা মাছের পাতুরি তৈরি করেছেন। যদিও সুরমা মাছটি আমার কাছে অপরিচিত। আপনি খুব চমৎকার করে রেসিপি ধাপ গুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যা, আমি সুযোগ পেলেই লাউশাক ভাজি খাই, নানা ভাবে লাউশাক ভাজি তৈরী করা হয় বাড়িতে। তবে পাতুরির এই রেসিপিটি সেরা ছিলো।

 4 months ago 

সুরমা মাছকে সম্ভবত আমাদের এলাকায় কাজলি মাছ নামে চেনে।তবে এই সামুদ্রিক মাছ গুলো খেতে নোনতা স্বাদের হওয়াতে আমার ভীষণ পছন্দের। আপনি এই সুস্বাদু মাছের লোভনীয় পাতুরী রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।আমি এরকম পাতুরি ইলিশ মাছের খেয়েছি। ধাপে ধাপে খুব সুন্দর করে রেসিপিটি শেয়ার করেছেন। ধন্যবাদ সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

হ্যা, একটু নোনতা লাগে বলে আমার কাছেও ভীষণ ভালো লাগে এবং আমি নিয়মিত খাওয়ার চেষ্টা করি এই মাছটি। সুরমা মাছের পাতুরিও খেয়ে দেখেন বেশ ভালো লাগবে।

 4 months ago 

শীতকাল মানেই প্রকৃতির মাঝে আর খাবারের মাঝে ভিন্ন স্বাদের আমেজ চলে আসে।আপনি আজ সুরমা মাছ লাউ পাতা দিয়ে চমৎকার ভাবে পাতুরি করে দেখালেন।রেসিপিটি খুবই আনকমন লেগেছে। আর খেতে যে ভীষন মজার হয়েছে তা বেশ বুঝতে পারছি। রেসিপিটি প্রথম থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া দারুন মজার রেসিপিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

একদমই, শীতকাল মানেই স্বাদের ষোলআনা পূর্ণ করার সুযোগ, আর আমার জন্য সেটা বত্রিশ আনা হা হা হা। শুধু অন্যরকম না বেশ স্বাদের ছিলো এটা।

 4 months ago 

অও,ভাইয়া আপনার রেসিপির টাইটেল শুনেই জিভে জল এসে গেল।পাতুরী রেসিপিগুলি খুবই মজার হয় খেতে।আর আপনি লাউ পাতা দিয়ে সুরমা মাছের অসাধারণ পাতুরি রেসিপি তৈরি করেছেন।এই মাছকে আমরা আয়লা মাছও বলি।বেশ বড়ো বড়ো পাতুরী ,দেখতে খুবই লোভনীয় হয়েছে।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 60385.11
ETH 2889.75
USDT 1.00
SBD 3.65