রসুন দিয়ে ধনিয়া পাতার ভর্তা || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-Dhonia pata.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আমি বেশ আছি, না না না গরম কমে যায় নাই বরং অন্য কারনে মানসিকভাবে বেশ ভালো আছি। আসলে আমাদের ভালো থাকা কিংবা মন্দ থাকা দুটোই নির্ভর করে আমাদের মানসিক সুস্থ্যতার উপর। দেখুন আমরা যত অন্যায় কিংবা ভালো কাজ করি সবগুলোর পিছনেই কিন্তু আমাদের মানসিকতা কার্যকর ভূমিকা পালন করে। তাই গরমে অস্থির হলেও আমি মানসিকভাবে বেশ ভালো আছি এই মুহুর্তে। ভালো আছি এটাই হলো বড় কথা, কি বলেন আপনারা? কারন এই সময়ে ভালো থাকতে পারাটাও একটা বড় চ্যালেঞ্জ, যে চ্যালেঞ্জে প্রতিযোগী আমরা সবাই।

আচ্ছা মূল কথায় ফিরে আসি। এর আগে ধনিয়া পাতার ভর্তা শেয়ার করেছিলাম নিশ্চয় মনে আছে আপনাদের। হ্যা, সেটা শেয়ার করেছিলাম জলপাই দিয়ে যা একটু টক ঝাল ছিলো। সেই ভর্তাটা সত্যি বেশ দারুণ হয়েছিলো খেতে। শুধু ধনিয়া পাতা না আমি প্রায় সকল ধরনের ভর্তা খেতে পছন্দ করি, যেমন মিষ্টি কুমড়ার ছোকলার ভর্তা, রসুনের ভর্তা, শিমের ভর্তা, পটল ভর্তা, কাকরোল ভর্তা, ধনিয়া পাতার ভর্তা, শুটকি ভর্তা, আলুর ভর্তা, ডিমের ভর্তা, মাছের ভর্তা আর আর কিছু এখন মনে পড়ছে না হা হা হা। মনে পড়লে আরেক পোষ্টের মাঝি লিখে দিবো নে, মনে করে পড়ে নিয়েন হি হি হি।

যাইহোক, আজ আপনাদের সাথে শেয়ার করবো, রসুন দিয়ে ধনিয়া পাতার ভর্তা। আসলে রসুনকে বলা হয় গরীবের অ্যান্টিবায়োটিক, এটাও নিশ্চিত আপনারা জানেন। এই কারনে আমি চেষ্টা করি সকল প্রকার ভর্তায় রসুনের উপস্থিতি নিশ্চিত করার। তাছাড়া রসুন ছাড়া ভর্তা অতোটা স্বাদের হয় না, যেমন বাগার ছাড়া ডাল মজা হয় না। তবে হ্যা, আমি ভর্তার সব সময় একটু কম ঝাল খাই, তাতে একটা সুবিধা আছে আর সেটা হলো ভাগে বেশী পাই। কারন অন্যরা ঝাল ছাড়া ভর্তা খুব একটা পছন্দ করেন না। চলুন তাহলে আজকের রেসিপিটি দেখি-

Dhania pata (2).jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • ধনিয়া পাতা
  • রসুন
  • কাঁচা মরিচ
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

Dhania pata (3).jpg

Dhania pata (4).jpg

প্রথমে একটা প্যান চুলায় বসিয়ে কিছু তেল দিয়ে তা গরম করবো, তারপর কাঁচা মরিচ এবং রসুন দিয়ে দিবো।

Dhania pata (5).jpg

Dhania pata (6).jpg

তারপর একটু পানি ঢালবো এবং কাঁচা মরিচ ও রসুনগুলোকে সিদ্ধ করার চেষ্টা করবো।

Dhania pata (7).jpg

Dhania pata (8).jpg

তারপর পরিস্কার করে ধনিয়া পাতাগুলো দিয়ে দিবো এবং সেগুলোর সাথে মিক্স করে নিবো।

Dhania pata (9).jpg

Dhania pata (10).jpg

একটা ঢাকনা দিয়ে কিছু সময়ের জন্য ঢেকে দিবো যেন দ্রুত সিদ্ধ হয়ে যায় উপকরণগুলো।

Dhania pata (11).jpg

Dhania pata (12).jpg

এরপর বাটাবাটির কাজ, যা যত্ন সহকারে করে থাকে আপনাদের ভাবী। আসলে এই বাটার কারনেই ভর্তাগুলো খেতে বেশী স্বাদের হয়ে থাকে।

Dhania pata (13).jpg

Dhania pata (14).jpg

সত্যি বলতে বাটাবাটি সবাই পারে না, যার কারনে সকলের হাতের ভর্তা স্বাদের হয় না। দেখুন কতটা সুন্দর বাটা হয়েছে।

Dhania pata (16).jpg

ব্যস হয়ে গেলো আজকের রসুন দিয়ে ধনিয়া পাতার স্বাদের ভর্তা, এরপর গরম ভাতের সাথে স্বাদ নেয়ার পালা। আসলে শুধু আমার কাছে না আমাদের পরিবারের সকলের নিকট ভর্তা দারুণ পছন্দের একটা আইটেম। শীতকালে ভর্তা বেশী খাওয়ার সুযোগ পাওয়া যায়। আশা করছি আজকের ভর্তাটি আপনাদের ভালো লেগেছে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

তাই গরমে অস্থির হলেও আমি মানসিকভাবে বেশ ভালো আছি এই মুহুর্তে। ভালো আছি এটাই হলো বড় কথা, কি বলেন আপনারা?

আমি সম্পূর্ণ একমত ভাই। কারণ আমি বিশ্বাস করি এই সব কিছু মাইন্ড সেটআপ এর খেলা। আপনি আপনার মাইন্ডকে যেইরকম রাখবেন আপনার চিন্তা ভাবনা সে রকম থাকবে।

সর্বোপরি আপনি যেই রেসিপি তৈরি করেছেন আমাদের এদিকে ধনিয়া পাতার চাটনি বলা হয় যা খেতে খুবই সুস্বাদু।।।

 2 years ago 

জ্বী ভাই এটা আপনি ঠিক বলেছেন, কিন্তু সমস্যা অন্যখানে যেভাবে খুশি সেভাবে পেটকে মানাতে পারি না, বড্ড বেশী লোভী সে হা হা হা।

 2 years ago 

শুধু ধনিয়া পাতা না আমি প্রায় সকল ধরনের ভর্তা খেতে পছন্দ করি, যেমন মিষ্টি কুমড়ার ছোকলার ভর্তা, রসুনের ভর্তা, শিমের ভর্তা, পটল ভর্তা, কাকরোল ভর্তা, ধনিয়া পাতার ভর্তা, শুটকি ভর্তা, আলুর ভর্তা, ডিমের ভর্তা, মাছের ভর্তা আর আর কিছু এখন মনে পড়ছে না হা হা হা।

ভাই আপনার আজকে মানসিক ভাবে অনেক ভালো আছেন সেটা আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম। আপনি যতগুলো ভর্তার নাম বলেছেন সত্যিই আমার এতগুলো ভর্তা এখনো খাওয়া হয়নি। তবে আপনার এই ভর্তা গুলোর নাম শুনে সত্যি আমার খুবই ভালো লেগেছে, কারণ এত রকমের ভর্তা হয় সেগুলো খুবই সুন্দর ভাবে আজকে আপনি আমাদের সাথে শেয়ার করলেন। আপনি যে ভর্তা প্রেমী মানুষ সেটা বোঝা যাচ্ছে। আসলেই আপনার ভর্তা রেসিপি আজকেরটা আমার কাছে খুবই ভালো লেগেছে। সত্যিই এত সুন্দর ভাবে আপনি ভর্তা করেছেন দেখে খেতে ইচ্ছা করছে এবং আপনার রেসিপির উপস্থাপন আমার খুবই ভালো লেগেছে। আমিও এই রেসিপি তৈরি করব। ধনিয়া পাতা স্পেশাল ভর্তা রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে । শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

হে হে হে, আমি কিন্তু প্রচুর পরিমানে ভর্তা খাই ভাই, যতটা সুযোগ পাই। কারন আমার শ্বাশুড়ী বেশ দারুণ ভর্তা বানায়।

 2 years ago 

শুধু ধনিয়া পাতা না আমি প্রায় সকল ধরনের ভর্তা খেতে পছন্দ করি, যেমন মিষ্টি কুমড়ার ছোকলার ভর্তা, রসুনের ভর্তা, শিমের ভর্তা, পটল ভর্তা, কাকরোল ভর্তা, ধনিয়া পাতার ভর্তা, শুটকি ভর্তা, আলুর ভর্তা, ডিমের ভর্তা, মাছের ভর্তা আর আর কিছু এখন মনে পড়ছে না হা হা হা।

ভাইয়া এতো কিছুর ভর্তা খেয়েছেন অথচ একটি জিনিস মিস করে গেছেন। যেটা আমি খেয়েছি। এটা হচ্ছে মুলা ভর্তা😋😋😋। আমি কিন্তু আপনার থেকেও একধাপ এগিয়ে। কারন আমি একজন ভর্তা প্রেমী মানুষ। বিভিন্ন প্রকারের ভর্তা খেতে আমার ভালো লাগে। আপনিও মুলা ভর্তা একদিন খেয়ে দেখবেন। আশা করছি ভালো লাগবে। মাছ দিয়ে মুলা ভর্তা করতে পারেন বা শুটকি মাছ দিয়ে মুলা ভর্তা করতে পারেন। খেতে দারুন লাগে। তবে যাই হোক আজকে আপনি ধনিয়া পাতা ও রসুনের দারুন একটি রেসিপি শেয়ার করেছেন। এভাবে ভর্তা করলে খেতে অবশ্যই দারুন লাগবে। আমি অবশ্যই এই রেসিপিটি তৈরি করে খেয়ে দেখব। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

ঠিক ঠিক, আসলে মুলো নিয়ে এবার এতো বেশী ব্যস্ত ছিলাম যে মুলোর ভর্তার কথা ভুলেই গেছি। স্মরণ করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ ।

 2 years ago 

যখন মানসিক শান্তি থাকে তখন সবকিছুই ভালো লাগে। আসলে মানসিক শান্তি সবচেয়ে বড় বিষয়। তবে যাইহোক ভাইয়া আপনি ভালো আছেন এটা জেনে ভালো লাগলো। বরাবরের মতো আজকেও আপনি অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন। আসলে বিভিন্ন প্রকারের ভর্তা খেতে আমি অনেক পছন্দ করি। নতুন নতুন ভর্তার রেসিপি দেখলে আমার ভালো লাগে। আপনি এত সুন্দর ভাবে রসুন দিয়ে ধনিয়া পাতার ভর্তা রেসিপি উপস্থাপন করেছেন দেখে খুবই ভালো লাগলো। আমি অবশ্যই এই রেসিপি তৈরি করে খাবো। আশা করি ভালো লাগবে। অনেক মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। সেইসাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।💗💗💗

 2 years ago 

একদম, অন্যরকম একটা ভাব থাকে তখন। যেমন রসুন দিয়ে ধনিয়া পাতার ভর্তা হা হা হা।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে রসুন দিয়ে ধনিয়া পাতা ভর্তা রেসিপি তৈরি করেছেন । সুন্দরভাবে তৈরি করার পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ।
আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া

 2 years ago 

সুন্দর জিনিষগুলো কিন্তু খেতেও অনেক স্বাদের হয়ে থাকে, বিশেষ করে নানা পদের ভর্তাগুলো।

 2 years ago 

ভাই ধনিয়া পাতা আর রসুনের ভর্তা টা খেতে যা দারুণ লাগে! বিশেষ করে শীতের সকালে গরম গরম খুদের ভাত দিয়ে উফফফ ভাবতেই জ্বিভে পানি চলে আসে😋😋।
খুবই অল্প কয়টি উপকরণে লোভনীয় একটি ভর্তা রেসিপি শেয়ার করেছেন ভাই৷

 2 years ago 

একদমই ভাই, দুই প্লেট ভাত নগদে ফিনিশ হয়ে যায় অবশ্য আপনার তিন চার প্লেটও লাগতে পারে হা হা হা।

 2 years ago 

😜😜😜😜😜

ধনিয়া পাতা বরাবরের মত আমার অনেক প্রিয়। এটি যে কোন তরকারি রান্না করা হলে সেটি খেতে আমার অনেক ভালো লাগে। তবে আমি রসুন ও ধনিয়া পাতা দিয়ে এভাবে ভর্তা কখনো খাইনি। শুধুমাত্র ধনিয়া পাতার ভর্তা খেয়েছি অসাধারণ খেতে লাগে। আপনার তৈরি করা রেসিপিটি একদম ইউনিক লাগতেছে। সময় পেলে কোন একদিন অবশ্যই ট্রাই করবো। ধন্যবাদ আপনাকে ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভর্তার ক্ষেত্রে ধনিয়া পাতা অনেকের কাছেই বেশ পন্দনীয়। আর শীতের তরকারি তো ধনিয়া পাতা ছাড়া অচল।

 2 years ago 

ভাইয়া আপনার জলপাই দিয়ে ধনে পাতা ভর্তাটি দেখেছিলাম। সেরকম ছিল। মনে পড়েই মুখে পানি চলে আসছে। আপনার আজকের ভর্তাটিও খুবই চমৎকার হয়েছে। ধনিয়া পাতা ভর্তা আমার কাছে খুবই ভালো লাগে। বিশেষ করে খিচুড়ি দিয়ে খেতে তো অসাধারণ লাগে। দেখে মনে হচ্ছে যে এখনই খিচুড়ি রান্না করে এই ভর্তা দিয়ে খেয়ে ফেলি।

 2 years ago 

যাক আজ তাহলে পানি আসে নাই মুখে, রোজা রমযানের দিন পানি না আসাই ভালো হা হা হা।

 2 years ago 

হাফিজ ভাই মানেই হলো নিত্যনতুন সব রেসিপির উদ্ভাবন। এই রেসিপিটা আমার অনেক ইউনিক লেগেছে খুবই পুষ্টিকর আর সুস্বদু মনে হচ্ছে ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

হুম, স্বাদের কথা আর রেসিপির মাঝে সেতু বন্ধনটা ঠিক রাখতে হবে তো ।

 2 years ago 

ভাই রসুন আর ধনিয়া পাতার ভর্তা টি আসলেই চমৎকার হয়েছে। ভর্তা আমার খুবই প্রিয়। নতুন নতুন আইটেমের ভর্তা তৈরি খেতে আমার খুবই ভালো লাগে।আপনার ভর্তার কালার খুবই চমৎকার হয়েছে ইচ্ছে করছে এখনই খাই। তবে ধনিয়া পাতা আর রসুন দিয়ে কখনও খাওয়া হয়নি।

 2 years ago 

আমিও চেষ্টা করি, মাঝে মাঝে শ্বশুড় বাড়ীতে যাওয়ার আগে বলেই দেই যত রকমের ভর্তা করা যায় সবগুলো যেন করা হয় হি হি হি।

 2 years ago 

তাহলে তো ভাইয়া শশুর বাড়ির ভর্তা প্রেমি জামাই হা হা হা😆😆

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 71181.66
ETH 3647.17
USDT 1.00
SBD 3.75