স্বরচিত কবিতাঃ " ভালোবাসা বেচেঁ থাক "

in আমার বাংলা ব্লগlast month

02-05-2024

১৯ বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ


🌼আসসালামুআলাইকুম সবাইকে🌼


স্বরচিত কবিতা_20240502_143948_0000.png

কেমন আছেন সবাই? আশা করছি সবাই বরাবরের মতোই ভালো থাকার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সেটা না করেও কোনো উপায় দেখছি না। আবহাওয়া অধিদপ্তর বলছে বৃষ্টি আসবে। কিন্তু বৃষ্টির দেখা তো পায়ই না উল্টো তাপমাত্রা বাড়ছে! এই তীব্রগরমে কিছুই করতে আসলে ভালো লাগে না। আমি যখন পোস্ট লিখছি তখন দুইটা বেজে পঁয়ত্রিশ মিনিট! কারেন্ট নেই! গরমের মধ্যে আসলে কিছুই করতে ভালো লাগে না। ফোন হাতে নিলে সেটাও গরম হয়ে যায়। বাহিরে তো যাওয়ায় যায় না। তবে আমি বলবো আল্লাহ তায়ালা আমাকে আপনাকে ভালো রেখেছে। যারা তীব্ররোদে ইটের ভাটায় কাজ করে, বিল্ডিং কনস্ট্রাকশনে কাজ করে, যারা রিকশা চালাচ্ছে তীব্র গরমে তাদের কথা একবার ভেবে দেখুন তো! আপনার কি মনে হয় না তাদের থেকে আপনি ভালো আছেন! আপনি যেহেতু তাদের থেকে ভালো আছেন তো আপনার উচিত তাদেরকেও ভালো রাখার! সেটা বিভিন্নভাবে হতে পারে। ছোট্র একটা পানির বোতল কিনে দিলে আপনার আহামরি কোনো ক্ষতি হয়ে যাবে না। ঠান্ডা পানি পান করে একটা হাসি দিবে সেটা আর কোথাও দেখতে পাবেন না। আসলে শ্রমজীবী মানুষদের চাহিদা কম। অল্পতেই খুশি। এই তীব্র গরমে শ্রমজীবী মানুষগুলো ভালো থাকুক, সুস্থ্য থাকুক।

যাইহোক, আজকে চলে এলাম আপনাদের সাথে কবিতা শেয়ার করতে। আপনারা জানেন যে প্রতি বৃহস্পতিবার আমি একটা করে কবিতা শেয়ার করে থাকি। কবিতা লেখাটা আসলে অনুভূতির বিষয়। সেটা কিন্তু সবসময় আসে না। যখন আসে তখনই সাথে সাথে লিখে রাখলে ভালো। আর আমি সবসময় সেটাই করি। আজকের কবিতায় একজন প্রেমিকের না পাওয়ার আক্ষেপটা ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। একটা সময় যাকে নিয়েই নদীর পাড়ে বসে সময় কাটাতো, বিলের পাশে জারুলের ফুল দিতো। সে আজ নেই। সে চলে গেলেও প্রেমিক হৃদয়ে আজও তার প্রতি ভালোবাসা থেকে গেছে। স্মৃতি হিসেবে থেকে গেছে ধূলোজমা ডায়রীর পাতা।

ভালোবাসা বেচেঁ থাক

এই মরা নদীর জলেও একদিন যৌবনের জোয়ার ছিল,
রঙ বেরঙের পাল তোলা নৌকা ভেসে বেড়াতো,
অপ্রতিরোধ্য গতিতে মৌসুমের গতি অমান্য করে।

ছিলো স্বপ্নের বিলাসী বাগান,
যেখানে ফুটতো হাজার রকমের রঙিন স্বপ্ন
মনের অনুভূতি হতো উড়ে যাওয়া মেঘের মতো।

ছিলো জারুল ফুলের মন মাতানো ঘ্রাণ,
তুমি হতে মুগ্ধ সেই ঘ্রাণে,
আর আমি মুগ্ধ হতাম তোমার মিষ্টি হাসিতে।

বেদনার নীল খামে আজও অক্ষত স্মৃতিরা,
শুকনো গোলাপের মতো বিষাদ,
আজও বিষাদবিন্ধু হয়ে থেকে গেল।

শুধু তুমি নেই আজ,
কিন্তু বিলের পাশে জারুল গাছটা ঠিকই রয়ে গেল,
রয়ে গেল তোমাকে নিয়ে লেখা শিরোনামহীন কাব্যগ্রন্থ।
মরা নদীও ভরা যৌবন ফিরে পায় বর্ষায়,
নদীর স্রোতধারা ছুটে যায় তার সীমানাহীন গন্তব্যে!

পাখিদের আনাগোনাও দেখি না অনেকদিন হলো,
মনে হয় আমার বিষাদের কথা জেনে গেছে,
এতোদিনে হয়তো জেনে গেছে বিলের জারুল গাছটাও,
বিষাদে আচ্ছন্ন হয়ে উঠে আমার একাকী মন।

তারপরও ভালোবাসা বেচেঁ থাক বেদনার নীল খামে,
তোমাকে নিয়ে না হয় লেখলাম শিরোনামহীন কাব্যগ্রন্থ,
ডায়রীর পাতায় ধূলো জমা হোক,
তবে স্মৃতিগুলো না হয় সাক্ষী হয়ে থেকে যাক।



আশা করছি আজকের কবিতাটি আপনাদের কাছে ভালো লেগেছে। আপনাদের কাছে ভালো লাগলেই আমার কবিতা লেখা স্বার্থক। ভালো লাগলে আশা করি মন্তব্য করে জানাবেন। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।



10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg

আমি কে?

IMG-20211205-WA0092.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। সম্প্রতি আমি ইলেকট্রিক্যাল থেকে ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং শেষ করেছি। এখন বিএসসি এর জন্য প্রিপারেশন নিচ্ছি। পাশাপাশি লেখালেখি করে আসছি গত দু বছর ধরে। ভালো লাগার জায়গা হলো নিজের অনুভূতি শেয়ার করা, আর সেটা আমার বাংলা ব্লগের মাধ্যমেই সম্ভব হয়েছে। যাক,
নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  
 last month 

আসলেই তাই, এই গরমের মধ্যে যারা বাইরে কঠোর পরিশ্রম করছে তাদের তুলনায় আমরা অনেক বেশি ভালো আছি। তাপমাত্রা অন্যদিনের তুলনায় আজকে অনেকটাই কম রয়েছে এদিকে। গতকালও ৪০ ডিগ্রি ছিল। আজকে ৩৫ পর্যন্তই উঠেছে। যাইহোক, অনেকদিন পর আপনার কবিতা পড়লাম। কবিতার মধ্যে না পাওয়ার আক্ষেপটা ফুটিয়ে তুলেছেন। ভালো লাগলো কবিতাটা পড়ে। ধন্যবাদ।

 last month 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে

 last month 

ভালোবাসা বরই অদ্ভুত। ভালোবাসার মানুষ চলে যাওয়ার পর ও তাকে যত কল্পনা যত অপেক্ষা তার কোন শেষ নেই। আপনি ভালোবাসা বেচেঁ থাক নামক সুন্দর একটা কবিতা লিখেছেন। কবিতার সবই একজন প্রেমিকের জীবনে সত্য।অনেক ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটা কবিতা শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 last month 

আপনাকেও ধন্যবাদ আপু কবিতাটি পড়ে মন্তব্য করার জন্য 🌸

 last month 

প্রচন্ড গরমের মধ্যে আজকে সকালে বৃষ্টির দেখা পেয়ে আমার কাছে তো অনেক বেশি ভালো লেগেছিল। তাই তাড়াতাড়ি করে ঘর থেকে বের হয়ে বৃষ্টি দেখছিলাম। সত্যি বৃষ্টির মুহূর্তটা অনেক ভালো লেগেছিল। কারণ এই গরমে সবাই বৃষ্টির প্রত্যাশাই করেছে সবাই। তবে বৃষ্টি বেশিক্ষণ হয়নি। আধ ঘন্টার মত হয়েছিল। কিন্তু পুরো দিনে আবারো গরম পড়তেছে। আর বৃষ্টির দেখা এখনো পাইনি। তবে এটাই কামনা করছি যেন আবারও খুব তাড়াতাড়ি আমরা বৃষ্টির দেখা পাই। মনে হয় সব জায়গায় বৃষ্টি হয়নি, মাত্র কয়েক জায়গায় হয়েছে। আর আপনাদের ওইদিকে হয়নি শুনে খারাপ লাগলো। যাই হোক আপনি আজকে অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন, যেটা সম্পূর্ণ পড়তে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনার কবিতা লেখার টপিক সবথেকে বেশি সুন্দর ছিল।

 last month 

আমাদের দিকে আজ বৃষ্টির দেখা পেলাম আপু। যাইহোক, কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জানতে পেরে ভালো লাগলো। 🌸

 last month 
 last month 

আপনি সত্যি বলছেন ভাই শ্রমজীবী মানুষের চাহিদা অনেক কম হয় তারা অল্পতেই অনেক খুশি হয়ে যায়। ভালোবাসা চিরন্তন তাইতো ভালোবাসার কখনো মৃত্যু হয় না। আপনার স্বরচিত "ভালোবাসা বেঁচে থাক" কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ভাই। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 last month 

শ্রমজীবী মানুষেরা অল্পতেই ভাই খুশি হয়ে যায়। তাদের খুশি করার জন্য বেশি কিছু লাগে না। যাইহোক, কবিতাটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে 🌸

 last month 

দারুন কবিতা লিখেছেন ভাইজান। আপনার কবিতা লেখা দেখে সত্যি আমার অনেক অনেক ভালো লেগেছে। আসলে কবিতা মনের ভাষা ব্যক্ত করে। প্রেম ভালবাসা টিকে থাকে আজীবন শুধু থাকে না প্রিয়জন। তবুও ভালোবাসা কখনো নিঃশ্বাস হয় না। বেশ ভালো লাগলো আপনার লেখা কবিতা পড়ে।

 last month 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া 🌸।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

সত্যিই ভাইয়া আজ সারাদিন বৃষ্টির অপেক্ষায় বসে আছি।কিন্তু বৃষ্টির দেখা মেলেনি।গরমে সবারই বেহাল অবস্থা। আর বাইরে যারা কাজ করে তারা তো আরো বেশী কষ্টে ভুগছে।তবে আমাদের সকলের উচিত সবার পাশে দাঁড়ানো।যারা বাইরে কাজ করে তাদের অবস্থা আরও বেশী খারাপ।যাই হোক সুন্দর অনুভূতি নিয়ে কবিতা লিখেছেন। কবিতাটি আবৃত্তি করে আমার ভীষণ ভালো লাগলো।কবিতার লাইনগুলোর মাঝে স্মৃতি রোমন্থন করা কিছু কথা প্রকাশ পেলো।ভালো লেগেছে আমার পড়ে। ধন্যবাদ জানাই আপনাকে চমৎকার এই কবিতাটি শেয়ার করার জন্য।

 last month 

আপনার কাছে ভালো লেগেছে কবিতাটি জানতে পেরে ভালো লাগলো আপু । আপনাকে অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করার জন্য। 🌸

 last month 

বাহ্ চমৎকার কথার মিলন ঘটিয়েছেন কবিতার মাঝে। আমার কাছে বেশ ভালো লাগলো। ভালো লাগলো আজকের কবিতাটি, ভালো লাগলো শব্দ চয়ন আর ভালো লাগলো আপনার আবেগ মাখানো কথার জাদু। বেশ ভালো হয়েছে পুরো কবিতা। এক কথায় অসাধারণ।

 last month 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে 🌸।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 70949.50
ETH 3803.71
USDT 1.00
SBD 3.45