গ্রামে ঝাড়ু তৈরি

হ্যালো বন্ধুরা চলো গ্রামে ঝাড়ু তৈরি করার পদ্ধতি জেনে নেই

গ্রামে ঝাড়ু তৈরি নিয়ম

বর্ণনা

বাংলাদেশের প্রায় গ্রামে শীতকালে ঝাড়ু তৈরি করা হয়ে থাকে। গ্রামের দাদী, চাচি, নানি বাংলার বউ এমনকি মেয়েদেরকেও এই কাজ করতে দেখা যায়। এই ঝাড়ু যথেষ্ট শক্তিশালী বাজারে অন্যসব ঝাড়ু থেকে। এই ঝাড়ুগুলো বাজারের অন্য সব ঝাড়ু থেকে অনেক টেকসই হয়ে থাকে।

ঝাড়ু তৈরির উপাদান

ধানের খড়, পাটের দড়ি, প্লাস্টিকের দড়ি, পীড়া ইত্যাদি

ঝাড়ু তৈরীর লোকবল

সাধারণত একজন অথবা দুইজন মিলে ঝাড়ু তৈরি করে। আবার অনেক সময় দেখা যায় একজন ঝাড়ু তৈরি করে অর্ধেক কাজ করে রাখলেও আবার আরেকজন অর্ধেক কাজ করে।

ঝাড়ু তৈরি প্রক্রিয়া

প্রথমে ধানের আঠি থেকে সুন্দর করে কয়েকটি আঁটি বাছাই করতে হয়। এরপর ধানের যেগুলো খড় খুব শক্ত মজবুত এবং সোজা সেগুলোকে বাছাই করা হয়। বাছাই প্রক্রিয়া শেষে এগুলোকে কিছুক্ষণের জন্য রোদে শুকাতে হয়। রোদে শুকানো শেষ হলে সেগুলোকে বাধতে হয়। তারপর আবার রোদে শুকাতে দিতে হয়। এরপর সুন্দর করে বেঁধে তৈরি করা হয়।

অর্থনীতিতে অবদান

গ্রামের অধিকাংশ বসে থাকা মেয়ে বা দাদি নানিরা বা গ্রামের মহিলারা ঝাড়ু তৈরি করে। সেগুলো বিক্রি করে বাজারে অথবা বাড়িতে বাড়িতে অথবা বাড়ি থেকে বিক্রি হয়ে যায়। এতে করে তাদের হাতে যেমন) টাকা হয় তাদের সংসারেও এই টাকা অনেক উপকারে আসে।

![]() ![Uploading image #2...]() ![Uploading image #3...]() ![]() ![]() ![]()

এভাবে গ্রামের বাড়িতে ঝাড়ু তৈরি হয়ে থাকে। আমি সমস্ত প্রক্রিয়া দেখানোর চেস্টা করছি।

আমার পরিচয় :আমার নাম ইমরান নাজির আমি একজন উদ্ভিদ বিদ্যার ছাত্র। আমি গ্রামের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে ভালোবাসি

লোকেশন

আমি বাংলাদেশ এর রাংপুর বিভাগের বদরগঞ্জ উউপজেলার দিলালপুর জুম্মাপাড়া থেকে বলছি।

ক্যামেরা

realme c-11

Posted using [SteemPro Mobile](https://play.google.com/store/apps/details?id=com.steempro.mobile)

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.031
BTC 67783.91
ETH 3783.98
USDT 1.00
SBD 3.48