কবিতা আবৃত্তি :- লিচু চোর।

in আমার বাংলা ব্লগ12 days ago
আমি @mahmuda002, আমি আমার বাংলা ব্লগের সকল সদস্যগনকে জানায় সালাম," আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও মহান আল্লাহুর অশেষ রহমতে ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি শেয়ার করতে যাচ্ছি কাজী নজরুল ইসলামের লেখা কবিতা, লিচু চোর। । সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ.......


source


কাজী নজরুল ইসলাম একজন বিখ্যাত কবি। তিনার লেখা প্রতিটি কবিতায় পাঠকের মন ছুঁয়ে যায়। তিনি যে খুব বেশি শিক্ষিত ছিলেন তা নয়। মাত্র ফাইভ পাস করেই তিনি এভাবে লিখেছেন। একটি লেখার মাঝে আলাদা গাম্ভীর্য রয়েছে। তারই একটি লেখা লিচু চোর কবিতা। এই কবিতাটি তিনি এমনভাবে লিখেছেন যে বাচ্চারা খুব সহজেই কবিতাটির প্রতি আকৃষ্ট হয়। শুধু বাচ্চারা বলা ভুল হবে বড়রাও খুব সহজে এই কবিতাটি অনেক পছন্দ করে। আর এই ভালোলাগা থেকে আজ আমি আপনাদের মাঝে লিচু চোর কবিতাটি শেয়ার করলাম। কবিতার লেখাগুলো আমার অনেক ভালো লাগে এবং অনেক মজার মজার কথা এখানে লেখা আছে।


কবিতার নাম:- লিচু চোর।


লেখক – কাজী নজরুল ইসলাম।

লিচু চোর।
বাবুদের তাল-পুকুরে
হাবুদের ডাল্-কুকুরে
সে কি বাস করলে তাড়া,
বলি থাম একটু দাড়া!
পুকুরের ঐ কাছে না
লিচুর এক গাছ আছে না
হোথা না আস্তে গিয়ে
য়্যাব্বড় কাস্তে নিয়ে
গাছে গ্যে’ যেই চ’ড়েছি
ছোট এক ডাল ধ’রেছি,
ও বাবা মড়াৎ করে
প’ড়েছি সরাৎ জোরে!
পড়বি পড়্ মালীর ঘাড়েই,
সে ছিল গাছের আড়েই
ব্যাটা ভাই বড় নচ্ছার,
ধুমাধুম গোটা দুচ্চার,
দিলে খুব কিল ও ঘুসি
একদম জোরসে ঠুসি!
আমিও বাগিয়ে থাপড়
দে হাওয়া চাগিয়ে কাপড়
লাফিয়ে ডিঙনু দেয়াল,
দেখি এক ভিটরে শেয়াল!
আরে ধ্যাৎ শেয়াল কোথা?
ডেলোটা দাড়িয়ে হোতা!
দেখে যেই আঁতকে ওঠা
কুকুরও জুড়লো ছোটা!
আমি কই কম্ম কাবার্
কুকুরেই করবে সাবাড়!
“বাবা গো মাগো” বলে’
পাঁচিলের ফোঁকল গলে’
ঢুকি গ্যে’ বোসদের ঘরে,
যেন প্রাণ আসলো ধড়ে!
যাব ফের? কান মলি ভাই,
চুরিতে আর যদি যাই!
তবে মোর নামই মিছা!
কুকুরের চামড়া খিঁচা
সেকি ভাই যায়রে ভুলা-
মালীর ঐ পিটুনিগুলা!
কি বলিস? ফের হপ্তা?
তৌবা-নাক খপতা!


✳️ কিছু তথ্য✳️


কবিতা :- লিচু চোর।

লেখক :- কাজী নজরুল ইসলাম।

✳️কবিতা আবৃতি :- মাহমুদা।✳️

Source

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ করছি। আল্লাহ হাফেজ।


আজ এই পর্যন্ত।

পোস্টের বিবরণ

ক্যাটাগরিকবিতা
কবিতা আবৃতি@mahmuda002
ডিভাইসredmi 12
লোকেশনগাংনী,মেহেরপুর


👩‍🦰আমার নিজের পরিচয়👩‍🦰


আমি মাহমুদা রত্না। আমি কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার চৌদুয়ার গ্রামের মেয়ে। আর মেহেরপুর জেলার গাংনী থানার জুগীরগোফা গ্রামের বউ। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন করছি কুষ্টিয়া গর্ভমেন্ট কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে,ক্রাফট এর কাজ করতে অনেক পছন্দ করি। বর্তমানে আমি ফ্রীল্যান্সিং সেক্টরে ডিজাইন এবং এসইও পদে কাজ করছি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (১৯ - ১১ - ২০২৩) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  
 12 days ago (edited)

কাজী নজরুল ইসলামের এই লিচু চোরের কবিতাটি আমারও অনেক ভালো লাগে। কবিতাটি যতবার আবৃত্তি করেছি, ততবারই ভালো লেগেছে, আজকে আপনার কন্ঠে আবৃত্তি শুনতে পেয়ে অনেক ভালো লাগলো।

 12 days ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 12 days ago 

লিচু চোর কবিতাটি যখন স্কুলে পড়তাম সাংস্কৃতিক অনুষ্ঠানে ছোট্ট ছোট্ট বাচ্চারা যখন এই কবিতাটি আবৃত্তি করতো শুনতে দারুন লাগতো। আসলে সেই দিনগুলো খুবই মিস করি। অনেক সুন্দর সুন্দর ছড়া কবিতা যেগুলো শুনতে ভালই লাগতো। আপনার কন্ঠে ভালো লাগলো। আমাদের সাথে সুন্দর ভাবে কবিতা আবৃত্তি করে শেয়ার করার জন্য ধন্যবাদ

 12 days ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 12 days ago 

কবি কাজী নজরুলের একটি বিখ্যাত শিশুতোষ কবিতা লিচুচোর। কবিতাটি দারুণ আবৃতি করেছেন। আপনার আবৃতি ভালো লেগেছে। স্কুলের অনুষ্ঠানে লিচুচোর কবিতাটি একবার আবৃতি করেছিলাম , বেশ মনে আছে। কবিতাটি আবৃতি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 12 days ago 

আমিও একবার স্কুলের অনুষ্ঠানে এই কবিতাটি আবৃতি করে সেকেন্ড পুরস্কার পেয়েছিলাম। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 12 days ago 

কাজী নজরুল ইসলামের লিচু চোর এই কবিতাটি স্কুল জীবনে অনেকবার আমি আবৃত্তি করেছি। আসলে এই কবিতাটি অসাধারণ, পড়তে খুবই ভালো লাগে এবং আবৃত্তি করতে ভালো লাগে। আজকে আপনার কন্ঠে আবৃত্তিটা শুনতে পেয়ে আমার অনেক বেশি ভালো লেগেছে।

 12 days ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 12 days ago 

কাজী নজরুল ইসলামের কবিতা আবৃত্তি শুনতে আমার অনেক বেশি ভালো লাগে মাঝে মাঝে ইউটিউবে শোনা হয়। আপনি আজকে যেই কবিতাটি আবৃত্তি করেছেন এই লিচু চোর কবিতাটি আবৃতি শুনতে আমার অনেক বেশি ভালো লাগে। যদিও অনেকদিন পরে এই কবিতাটি আবৃত্তি শুনলাম, ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে চমৎকারভাবে শেয়ার করার জন্য।

 12 days ago 

কাজী নজরুল মানে অনবদ্য সৃষ্টি। তার লেখা প্রতিটি কবিতায় আবৃত্তির যেন মনোমুগ্ধকর। যাই হোক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 12 days ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে বেশ অসাধারণ ভাবে কাজী নজরুল ইসলামের লেখা একটি কবিতা আবৃত্তি করে শেয়ার করেছেন। আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে পেয়ে সত্যি আমার কাছে বেশ ভালো লাগলো। ধন্যবাদ এত সুন্দর মিষ্টি কন্ঠে কবিতাটি আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 12 days ago 

ধন্যবাদ মামা সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 12 days ago 

কাজী নজরুল ইসলামের লেখা লিচু চোর কবিতা টি আপনি দারুন ভাবে আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। কবিতাটি কিন্তু আমার কাছে অনেক ভালো লেগেছে। খুব সুন্দর আবৃত্তি করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 12 days ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 12 days ago 

কবি কাজী নজরুল ইসলাম একজন গুনি মানুষ। উনার প্রশংসা করার ভাষা আমার নেই। তবে উনার প্রতিভায় পুরো বিশ্ববাসী মুগ্ধ হয়েছিল। আপু আপনার কবিতা আবৃতি শুনে অনেক ভালো লাগলো। আপনি কিন্তু দারুণ আবৃত্তি করেন।

 11 days ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 12 days ago 

খুবই ভালো লাগলো আপু আপনার এই কবিতা আবৃত্তি শুনে। কাজী নজরুল ইসলামের অসাধারণ একটি কবিতা লিচু চোর। আশা করব আপনি এভাবে সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি করবেন। আর সেই সমস্ত কবিতাগুলো আমাদের মাঝে শেয়ার করবেন।

 11 days ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

 11 days ago 

কাজী নজরুল ইসলামের লিচু চোর কবিতাটি চমৎকার একটি কবিতা।আপনি চমৎকার ভাবে কবিতাটি আবৃত্তি করেছেন এবং তা আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতাটি আবৃত্তি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.033
BTC 62121.36
ETH 3004.20
USDT 1.00
SBD 3.71