জেনারেল রাইটিং- আমি খুঁজেছি তোমায় মাগো আমি খুঁজেছি তোমায় ||written by@maksudakar ||

in আমার বাংলা ব্লগ15 days ago

আসসালামু আলাইকুম

বন্ধুরা কেমন আছেন? বেশ ভালো তো তাই না? সত্যি বলতে ভালো থাকাটা কেমন যেন আপেক্ষিক। আমাদের মন হলো পানির মত। এক এক সময়ে এক এক রূপ ধারন করে । মাঝে মাঝে মনে হয় মানুষের মন আর আকাশের রং একেবারে এক। জীবনে চলার পথে ভালো, মন্দ, আর সুখ দুঃখ সব কিছুকেই সাথে নিয়ে চলতে হয়। চলতে হয় শারীরিক এবং মানসিক সমস্যা গুলোর সাথে তাল মিলিয়েও। আর এভাবেই একদিন শেষ হয়ে যায় জীবন।

আজ আবার চলে আসলাম বন্ধুরা। চলে আসলাম প্রতি সপ্তাহের মত করে আজও একটি জেনারেল রাইটিং আপনাদের মাঝে শেয়ার করার জন্য। প্রতি সপ্তাহেই চেষ্টা করি আপনাদের মাঝে একটি হলেও জেনারেল রাইটিং শেয়ার করতে। তাই তো আজও চলে আসলাম আপনাদের জন্য আরও একটি নতুন জেনারেল রাইটিং নিয়ে। আশা করবো প্রতিদিনের মত আমার আজকের পোস্টটিও আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

আমি খুঁজেছি তোমায় মাগো
আমি খুঁজেছি তোমায়

nature-8731296_1280.png

Source

মা, যে শব্দটির কোন বিশ্লেষণ করা যায় না। করা যায় না কোন তুলনা । আর যার নেই কোন বিকল্প। সেই মা আমার জীবন থেকে গত হয়েছে ৪ বছর আগে। ২০২০ সালের ১৬ই জুন আমার প্রাণপ্রিয় মা আমাদের কে ছেড়ে মহান আল্লাহ্ তায়ালার মেহমান হয়ে চলে গেছে। রেখে গেছে আমাদের কাছে স্মৃতির পাহাড় এবং তার আদর ভালোবাসা। যে আদর আর ভালোবাসা আমাদের কে দিয়ে গেছে এক স্মৃতিময় জীবন। দিয়ে গেছে মায়ের ভালোবাসা কে বুঝে উঠার কিছু শিক্ষা। আর তাইতো এখনও প্রতিদিন, প্রতিক্ষন আমার কাটে মায়ের স্মৃতি বুকে ধারন করে।

মায়ের ভালোবাসা পৃথিবীর কারও বুঝার শক্তি নেই। পৃথিবীর কেউ আপনাকে বুঝতে পারুক আর নাই বা পারুক। মা ঠিকই আপনাকে বুঝে নেয়। মনের কথা পৃথিবীর কেউ না বুঝলেও মা কিন্তু আপনার আমার মুখ দেখেই খুব সহজেই বুঝে নেয়। আমার স্পষ্ট মনে আছে, আমার বিয়ের পর আমি প্রতিদিন অফিস থেকে প্রথমে মায়ের কাছে যেতাম। আমি যতই বাহির থেকে খেয়ে যাই না কেন, মা কেন জানি নিজের চোখে আমার খাওয়া না দেখে শান্তি পেত না। কখন কখনও নিজের শাড়ীর আচলে রেখে দিতো আমার জন্য কিছু টাকা। আর সবার অগোচোড়ে সেই টাকা আমায় দিতো। যতই না করতাম মা কিছুতেই শুনতো না। হয়তো মা ভাবতো যে মেয়ের কাছে টাকা নেই। কি জানি কি ভাবে চলে মেয়ে আমার।

মা যতটা দিন অসুস্থ ছিল তত দিনই মা তার ভালোবাসার হাত আমার মাথায় ভুলিয়ে দেয়ে গেছে। আমার আজও মনে পড়ে মা যেদিন শেষ পৃথিবীর আলো দেখা থেকে চোখ বুঝে, তার আগের দিন আমি মায়ের কাছে গিয়েছিলাম। কেন জানি খুব মনটা খারাপ ছিল আমার। মায়ের বুকে মাথা রেখে আমি অনেক কেঁদে ছিলাম। মা আমার দু হাত দিয়ে আমার মাথায় আদর করে দিলো। আমার চোখের পানি মুছে দিলো। কিন্তু আমি তো বুঝতে পারলাম না যে মায়ের বুকে এটাই আমার শেষ মাথা রাখা। আমি তো বুঝতে পারলাম না যে এটাই আমার মাথায় মায়ের শেষ হাত রাখা। খুব শান্তি পেয়েছিলাম সেদিন।

মা আমার যেদিন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করে সেদিন আমি মায়ের হাত ধরে বলেছিলাম- মা ওঠো , চলো আমরা বাসায় চলে যাই। কিন্তু আমার ডাকে মা সারা দিলো না। মা তার হাতটিকে টেনে নিয়ে গেল। বুঝিয়ে দিয়েছিল যে সে আর ফিরে আসবে না আমাদের মাঝে। আমাদের সাথে অভিমান করে চলে যাচ্ছে এই পৃথিবীর মায়া ছেড়ে। সত্যি বলতে মা ছিল অনেক দুখিনী। পৃথিবীতে বেচেঁ থাকতে মায়ের মায়া মমতা আর ভালোবাসা বুঝতে পারিনি। দিতে পারিনি মাকে যোগ্য সম্মান। কিন্তু আজ, আজ তো মায়ের জন্য বুকের মাঝে কত কষ্ট। মায়ের হাত মাথায় রাখার জন্য কত খুজিঁ মাকে। প্রতিদিন সয়নে স্বপনে আর জাগরনে মা থাকে আমার হৃদয় জুড়ে। মায়ের মৃত্যুর পর একটি দিনের জন্য মা কে ভুলতে পেরেছি বলে আমার মনে হয় না।তাই আজ এতটুকুই বলতে চাই যে, মা তুমি যেখানেই থাকো আমায় ক্ষমা করে দিও।

তাই তো মাকে কোন দিবস করে মনে করতে চাই না। চাই না মায়ের ভালোবাসা কে একটি দিনের ফেসবুক স্ট্যাটাসের ফ্রেমে রেখে দিতে। যে মা এত এত ত্যাগ স্বীকার করে আমাদের কে পৃথিবীর আলো দেখালো তাকে ভালোবাসা যায় দিনের প্রতিক্ষন। আর প্রতিটি দিন। অথচ আমরা তো তা করি না। আমরা বেচেঁ থাকতে মাকে মূল্যায়ণ করি না। করি না মায়ের সম্মান। আবার হয়তো কখনও কখন মায়ের প্রকৃতি ভালোবাসাটাও আমরা দিতে পারি না। তাই সবার কাছে আমার একটিই আবেদন। আসুন মাকে ভালোবাসি সারা জীবনের জন্য। একদিনের নয়, দিনের পর দিনে যেন আমরা আমাদের সবটুকু দিয়েই মাকে ভালোবাসতে পারি।

image.png

শেষ কথা

সত্যি বলতে মাকে ভুলার নয়। তাই তো মাকে মনে পড়ে প্রতিটি মূহূর্ত। আজ শুধু এতটুকুই বলতে চাই- মা গো তুমি ছাড়া আমি আজ অচল। তোমায় থাকতে কোন মূল্যয়ণ করতে পারিনি। কিন্তু আজ বুঝি তোমার মর্ম। যেখানে থাকো তুমি ভালো থেকো। ভালো কাটুক তোমার ওপারের জীবন।

ঐ আকাশের তারায় তারায়
চাঁদের জোছনায়
ঝিরিঝিরি কাঁপন তোলা
উদাসী হাওয়ায়
আমার ঋদয় জুড়েই আছো
স্মৃতির পাতায় পাতায়
স্মৃতির বুকে অশ্রু ঝরে
ঋদয় ভেসে যায়

আমি খুঁজেছি তোমায় মাগো
আমি খুঁজেছি তোমায়
আমি খুঁজেছি তোমায় মাগো
আমি খুঁজেছি তোমায়

Source

image.png

ধন্যবাদ সকলকে
@maksudakawsar

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Screenshot_1.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 15 days ago 
 15 days ago 

আপনার মায়ের আত্মার শান্তি কামনা করছি আপু। যার মা নেই সেই কষ্ট বুকে মা ছাড়া কতটা অসহায় দুনিয়া। আর যাদের মা আছে তারা মাকে মূল্য দেয় না। মা আমাদের কষ্ট দূর করার জন্য সব করতে পারে। মা আমাদের জীবনে একজন আদর্শ মানুষ। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 14 days ago 

পোস্ট পড়ে মাকে নিয়ে এমন সুন্দর মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 15 days ago 

মাকে কেন্দ্র করে খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। আপনার এই চমৎকার পোস্ট দেখে মুগ্ধ হয়েছি আমি। একদম ঠিক কথা বলেছেন। মায়ের ভালোবাসা কখনোই কমছে নয়। আর মায়ের মত দরদী কেউ হতে পারে না। মায়ের শেষ নিঃশ্বাসটুকু থাকা পর্যন্ত সন্তানের জন্য ভালোবাসা ও মায়া মমতা দেখিয়ে যায়।

 14 days ago 

অনেক সুন্দর করে গুছিয়ে কথা গুলো লেখার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 15 days ago 

মা কে নিয়ে খুব চমৎকার ভাবে লিখেছেন আপু।মায়ের তুলনা সেতো শুধু মা ই।মায়ের অবদান একদিনের এই দিবস পালনে হবেনা।মা আছে সবার হৃদয় জুড়ে। যার মা নেই সেই ই বোঝে মায়ের ভালোবাসা কতটা। তাই মা থাকতে মায়ের মূল্য বোঝা ভীষণ জরুরী।মা দিবসে সকল মায়েদের প্রতি রইলো আমার শ্রদ্ধা ও অভিনন্দন।

 14 days ago 

ধন্যবাদ আপু পুরো পোস্ট পড়ে আমার আবেগ গুলো অনুধাবন করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 13 days ago 

খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। আসলে মায়ের প্রতি ভালোবাসা আমাদের সবসময় বৃদ্ধি পাক এটি সবার প্রত্যাশা৷ মা যদি পৃথিবীতে না থাকে তাহলে মানুষ মায়ের না থাকার দুঃখ বুঝতে পারে এবং এই মায়ের ভালোবাসার মতো কেউই ভালোবাসা দিতে পারবে না৷ ধন্যবাদ এই পোস্টটি শেয়ার করার জন্য৷

 13 days ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 68308.81
ETH 3883.32
USDT 1.00
SBD 3.71