||আলু পটল বেগুন দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ15 days ago

IMG_20240427_164214.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শনিবার, এপ্রিল ২৭/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে আলু বেগুন পটল দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি শেয়ার করব । প্রচন্ড গরমে তেমন মাছ-মাংস বা ডিম খেতে ইচ্ছে করছে না ।তাই ভাবলাম একটু সবজি তরকার রান্না করি। আমি আগেই আপনাদের সাথে শেয়ার করেছি আমার ছোট একটা সবজি বাগান আছে। সেখান থেকেই আমি বিভিন্ন ধরনের সবজি তুলে নিয়ে রান্না করে থাকি। আজকে সবজি বাগানে যেয়ে দেখলাম তেমন একটা বেগুন গাছে ছিল না। পানি না পাওয়ার কারণে গাছগুলো তেমন একটা সতেজ নেই। তাই বেগুনো তেমন একটা ধরেনি। যে বেগুন গুলো ছিল সে বেগুনগুলো আমি তুলে আনলাম রান্না করবো বলে ।এই প্রচন্ড গরমে তেমন একটা ভাত খেতে ইচ্ছে করছিল না ।তাই ভাবলাম কয়েকটা রুটি এবং চচ্চড়ি রান্না করব ।এমনিতে যে কোন চচ্চড়ি দিয়ে রুটি খেতে আমার অনেক ভালো লাগে ।তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি আলু পটল বেগুন দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি করেছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
চিংড়ি মাছপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
লবণস্বাদমতো
জিরাপরিমাণমতো
কাঁচা মরিচপরিমাণমতো
হলুদের গুড়াপরিমাণমতো
আলুএকটি
বেগুনপরিমানমতো
সয়াবিন তেলপরিমাণমতো
পটলপরিমাণমতো
১০কুমড়ার বড়িপরিমাণমতো
ধাপ-১


IMG_20240427_125540.jpg




প্রথমে আমি পরিবার মতো বেগুন, একটা আলু ও দুইটা পটল নিয়ে নিয়েছি ।আপনারা যতটুকু চচ্চড়ি তৈরি করতে চান সেই পরিমাণ সবজি নিতে পারেন।
ধাপ-২


IMG_20240427_130423.jpg




এবার আমি আলু পটল এবং বেগুন সাইজ করে ছোট ছোট করে কেটে নিয়েছি। ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।
ধাপ-৩


IMG_20240427_131321.jpg




এবার আমি চিংড়ি মাছে পরিমাণ মতো হলুদ পরিমান মতো লবণ মাখিয়ে নিয়েছি।
ধাপ-৪


IMG_20240427_131647.jpg




এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিমাণমতো সয়াবিন তেল দিব। তেলটা একটু গরম করা হয়ে গেলে লবণ এবং হলুদ মাখানো চিংড়ি মাছগুলো ভাজার জন্য তেলের উপর দিয়ে দিব।
ধাপ-৫


IMG_20240427_131803.jpg




এইতো অনেক সুন্দর ভাবে চিংড়ি মাছগুলো ভাজা হয়ে গিয়েছে।
ধাপ-৬


IMG_20240427_132314.jpg




এবার আমি পেয়াজকুচি ,রসুন কুচি ,লবণ জিরা, কাঁচা মরিচ ,হলুদের গুঁড়া, লবণ নিয়ে নিব। নিয়ে পাটার সাহায্যে সুন্দরভাবে বেটে নিব। বাটা হয়ে গেলে চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে তার ওপর প্রয়োজনীয় উপকরণগুলো দিয়ে একটু ভেজে নিব ।ভাজা হয়ে গেলে কেটে রাখা বাগুন আলু পটল তেলের উপর দিয়ে একটু কষিয়ে নিব। ছবিটা আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।
ধাপ-৭


IMG_20240427_132845.jpg




এবার আমি সিদ্ধ করার জন্য পরিমাণমতো পানি দিব।
ধাপ-৮


IMG_20240427_132916.jpg




এবার আমি ভিজিয়ে রাখা চিংড়ি মাছ গুলো পটল আলু এবং বেগুনের ভেতর দিয়ে দিব।
ধাপ-৯


IMG_20240427_133429.jpg




অনেক সুন্দর ভাবে কিছুটা সিদ্ধ হয়ে এসেছে।
ধাপ-১০


IMG_20240427_133638.jpg




এবার আমি কিছু পরিমাণ কুমড়োর বড়ি নিয়ে নিয়েছি।
ধাপ-১১


IMG_20240427_133800.jpg




এবার আমি চুলাইয়ে রাখা করাইয়ে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে তেলের ওপর কুমড়োর বড়ি গুলো ভেজে নিব। ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।
ধাপ-১২


IMG_20240427_133953.jpg




এবার আমি ভাজা কুমড়োর বড়ির ভেতর আলু পটল এবং বেগুন দিয়ে চিংড়ি মাছ রান্না দিয়ে দিব। দিয়ে কিছুক্ষণ চামচের সাহায্যে নাড়াচাড়া করে নিব যাতে বুড়িটা একটু সিদ্ধ হয়।
ধাপ-১৩


IMG_20240427_134454.jpg




অনেক সুন্দর ভাবে আলু পটল বেগুন দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি রান্না করা হয়ে গিয়েছে।
ধাপ-১৪


IMG_20240427_164214.jpg




এবার আমি একটা পাত্রে চচ্চড়িটা তুলে আপনাদের সামনে উপস্থাপন করেছি। জানিনা আলু পটল বেগুন দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি আপনাদের কাছে কেমন লেগেছে ।যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার আলু পটল বেগুন দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a

Sort:  
 15 days ago 

সুন্দর একটি সবজি রেসিপি আজকে শেয়ার করেছেন আপনি। আপনার রেসিপির উপকরণ গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। আলু পটল বেগুন দিয়ে চিংড়ির মাছের চচ্চড়ি আমার অনেক পছন্দের। রেসিপি তৈরি করার উপকরণগুলো সুন্দর করে গুছিয়ে নেওয়া এবং মসলা গুলো প্রস্তুত করে নেওয়াটা আমার কাছে অনেক ভালো লেগেছে। এমন সুস্বাদু ও মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 13 days ago 

রেসিপিটা আপনার অনেক পছন্দের শুনে অনেক ভালো লাগলো।

 15 days ago 

চিংড়ি মাছ আমার খুব পছন্দের একটি মাছ। আজকে আপনি আলু এবং বেগুন ও পটল দিয়ে খুব সুন্দর চিংড়ি মাছের চচ্চড়ি রেসিপি করেছেন। তবে আপনার এই রেসিপিটি খুব লোভনীয় হয়েছে। রেসিপিটি দেখে আমার নিজেরও খেতে মন চাইতেছে। এই ধরনের রেসিপি দিয়ে গরম ভাত গরম রুটি খেতে বেশ মজা লাগে। এবং রেসিপিটি খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করলেন।

 13 days ago 

আসলেই এই প্রচন্ড গরমে এমন ধরনের রেসিপি রুটি দিয়ে খেতে খুব ভালো লাগে।

 14 days ago 

ঠিক বলেছেন আপু প্রচন্ড গরমে মাছ, মাংস, ডিম খেতে ইচ্ছে করে না।গরমে সবজি তরকারি কিন্তুু শরীরের জন্য ও উপকারী। আপনি চিংড়ি মাছ দিয়ে নিজের বাগানের বেগুন তুলে তা রেসিপি করেছেন জেনে ভীষণ ভালো লাগলো।চমৎকার সুন্দর হয়েছে আপনার রেসিপিটি। আপনি চচ্চড়ি দিয়ে রুটি বানিয়ে খেয়েছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে সুস্বাদু চচ্চড়ি রেসিপিটি বানিয়ে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 13 days ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 14 days ago 

প্রচুর গরমের কারণে এখন অনেক জিনিস খেতে মন চায় না। তবে আপনি খুব সুন্দর একটি রেসিপি করেছেন। আলু পটল এবং বেগুন দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি রেসিপি বানিয়েছেন। এই ধরনের রেসিপির মধ্যে ঝাল একটু বাড়িয়ে দিলে খেতে বেশ মজা লাগে। তবে আপনার রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। মজাদার রেসিপি খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 13 days ago 

এমন ধরনের রেসিপিতে ঝাল একটু বাড়িয়ে দিলে খেতে অনেক মজাদার লাগে বটে কিন্তু গরমের কারণে তা সম্ভব হচ্ছে না ভাইয়া।

 14 days ago 

এটা একদম ঠিক বলেছেন আপু এই গরমে মাছ, মাংস, কিংবা ডিম কোনটাই খেতে ভালো লাগে না। আর চিংড়ি মাছ খেতে সবাই পছন্দ করে। বিভিন্ন প্রকারের সবজি দিয়ে চিংড়ি মাছ রান্না করলে খেতেও বেশ ভালো লাগে। খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। দেখে ভালো লাগলো।

 13 days ago 

রেসিপিটি ভালো লাগার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 14 days ago 

ঠিক বলেছেন আপু এই গরমে মাছ, মাংস বা ডিম খেতে ভালো লাগেনা। আপনি নিজের বাগানের সবজি তুলে চিংড়ি মাছ দিয়ে চচ্চড়ি করেছেন দেখে ভীষণ ভালো লাগলো। বাগান থেকে টাটকা সবজি তুলে সেটা রান্না করে খাওয়ার মজাই আলাদা। আলু,পটল ও বেগুন দিয়ে চিংড়ি মাছের দারুণ একটি চচ্চড়ির রেসিপি শেয়ার করেছেন আপু।রেসিপিটা দেখতে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 13 days ago 

ঠিক বলেছেন আপু বাগান থেকে টাটকা সবজি তুলে এনে রান্না করে খাওয়ার মজা আলাদা।

 13 days ago 

ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য, যদি সঠিকভাবে উপকরণের পরিমান উল্লেখ করতে না পারেন তাহলে সেগুলো লিখবেন না, শুধু উপকরণগুলোর নাম লিখবেন। না হলে সেগুলো ভালো দেখায় না, প্রায়গুলোতেই লেখা পরিমান মতো।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 61361.03
ETH 2932.71
USDT 1.00
SBD 3.67