রেসিপি-কাঁচা আম দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট|

in আমার বাংলা ব্লগ15 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মাঝে মাঝে রেসিপি তৈরি করতে অনেক ভালো লাগে। যেহেতু গ্রামের বাসায় গিয়েছিলাম তাই কাঁচা আম দিয়ে মজার একটি রেসিপি তৈরি করার সুযোগ হয়েছিল। কাঁচা আম দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট আমার ভীষণ প্রিয়। তাই তো এই মজার রেসিপি সবার মাঝে তুলে ধরতে চলে এসেছি।


কাঁচা আম দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট:

IMG_20240428_105009.jpg
Device-OPPO-A15
IMG_20240428_104658.jpg
Device-OPPO-A15


কাঁচা আম দিয়ে যেকোনো কিছু রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে। যেহেতু গ্রামের বাসায় গিয়েছিলাম তাই কাঁচা আমগুলো দেখে মন চাইলো কোন কিছু তৈরি করে ফেলি। আর হঠাৎ করেই দেখলাম মা একটি রুই মাছ কাটছেন। মাছটা কাটা হয়ে গেলে মাকে বললাম মাছের মাথাটা রেখে দাও। আমি একটি নতুন খাবার তৈরি করে তোমাদেরকে খাওয়াবো। যদিও এর আগে আমি এই খাবারটি তৈরি করে কয়েকবার খেয়েছি। তবে বাসার কাউকে কখনো খাওয়ানো হয়নি। তাই তো আমি কাঁচা আম এবং মসুর ডাল দিয়ে মাছের মাথার দারুন একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। কাঁচা আম, মসুর ডাল এবং মাছের মাথা দিয়ে তৈরি করা মুড়ি ঘন্ট খেতে অসাধারণ হয়েছিল। গরম ভাতের সাথে খেতে দারুন লেগেছিল। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই মজার রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
রুই মাছের মাথা১ পিস
কাঁচা আম১৫০ গ্রাম
মসুর ডাল২০০ গ্রাম
পেঁয়াজ কুচি২ চামচ
রসুন বাটা১ চামচ
পাঁচফোড়ন বাটা১ চামচ
জিরা বাটা১/২ চামচ
আদা বাটা১/২ চামচ
কাঁচা মরিচ৩ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সরিষার তেল৫ চামচ

IMG_20240428_112503.jpg

IMG_20240428_112418.jpg

IMG_20240428_110432.jpg

IMG_20240428_112539.jpg


কাঁচা আম দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20240426092205.jpg

IMG20240426092320.jpg


কাঁচা আম দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি মাছের মাথা ভালো ভাবে ছোট ছোট করে কেটে নেওয়ার চেষ্টা করেছি। এরপর লেবু দিয়ে সুন্দরভাবে মাখিয়ে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে আলাদা রকমের ফ্লেভার হয় এবং মাছের গন্ধটা দূর হয়ে যায়। এরপর ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।


ধাপ-২

IMG20240426092353.jpg

IMG20240426092437.jpg


এবার হলুদের গুড়া এবং হালকা একটু লবণ দিয়ে নিয়েছি।


ধাপ-৩

IMG20240426092512.jpg

IMG20240426092635.jpg


এবার হলুদের গুঁড়া ও লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছি এবং হালকা করে সরিষার তেল দিয়েছি।


ধাপ-৪

IMG20240426092854.jpg

IMG20240426094037.jpg


এবার মাছের মাথাগুলো সরিষার তেলে সুন্দরভাবে ভেজে নিয়েছি। যাতে করে মাছের মাথাগুলো ভালোভাবে ভাজা হয় এবং খেতে ভালো লাগে।


ধাপ-৫

IMG_20240428_110647.jpg

IMG20240426095621.jpg


এবার আমগুলো ছোট ছোট ভাবে কেটে নিয়েছি। এরপর হালকাভাবে গরম পানিতে ভাপ দিয়ে নিয়েছি। এরপর রান্না করার জন্য প্রস্তুত করে নিয়েছি। এবার একটি কড়াইয়ের মধ্যে সরিষার তেল দিয়েছি। এরপর পেঁয়াজ কুচি দিয়েছি।


ধাপ-৬

IMG20240426095637.jpg

IMG20240426095658.jpg


এরপর কাঁচা মরিচ কুচি, আদা বাটা, জিরা বাটা, রসুন বাটা এবং পাঁচফোড়ন বাটা দিয়েছি। এই মজার খাবারটি তৈরি করতে পাঁচফোড়ন বাটা দিলে খেতে অনেক বেশি ভালো লাগে। আর সুন্দর ঘ্রাণ বের হয়। এরপর পরিমাণ অনুযায়ী লবণ, হলুদের গুঁড়া সবকিছুই দিয়েছি।


ধাপ-৭

IMG20240426095713.jpg

IMG20240426095918.jpg


এবার নাড়াচাড়া করে সুন্দরভাবে তেলের সাথে ভেজে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৮

IMG20240426095929.jpg

IMG20240426095953.jpg


এবার পরিমাণ অনুযায়ী মসুর ডাল দিয়েছি। এরপর নাড়াচাড়া করে সুন্দরভাবে মসলার সাথে ভেজে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৯

IMG20240426100007.jpg

IMG20240426100233.jpg


মসুর ডাল ভাজা হয়ে গেলে এবার এর মধ্যে কাঁচা আমগুলো দিয়েছি। আর নাড়াচাড়া করে সুন্দর করে মিক্স করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-১০

IMG20240426100248.jpg

IMG20240426100310.jpg


এবার ভেজে রাখা মাছের মাথাগুলো এর মধ্যে দিয়েছি আর সুন্দর করে নাড়াচাড়া করে মিক্স করে নিয়েছি।


ধাপ-১১

IMG_20240428_112030.jpg

IMG_20240428_110909.jpg


এবার কাঁচা আম এবং মসুর ডাল ও মাছের মাথা মসলার সাথে ভাজা হয়ে গেলে সেদ্ধ করার জন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি এবং কিছুক্ষণ পরপর নাড়াচাড়া করে সুন্দর করে মিক্স করে নেওয়ার চেষ্টা করেছি।


শেষ ধাপ

IMG_20240428_110820.jpg

IMG_20240428_110844.jpg


এবার আরো কিছুটা সময় রাখার পর ধীরে ধীরে নাড়াচাড়া করেছি। আর বেশ ভালোভাবে ভুনা ভুনা করে নেওয়ার চেষ্টা করেছি। কাঁচা আমের ফ্লেভারে এই মুড়িঘন্ট খেতে কিন্তু অসাধারণ হয়েছিল।


উপস্থাপনা:

IMG_20240428_104151.jpg
Device-OPPO-A15


কাঁচা আম দিয়ে তৈরি করা এই মজার খাবারটি আমার ভীষণ পছন্দের। আমার তো এখন আবারো খেতে মন চাইছে। মাঝে মাঝে নতুন নতুন খাবার খেতে সবার ভালো লাগে। আর আমার তৈরি করা এই খাবারটি বাসার সবার ভীষণ ভালো লেগেছিল। কাঁচা আম দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট রেসিপি খুব সহজেই তৈরি করা যায়। এখন যেহেতু কাঁচা খুব সহজেই পাওয়া যাচ্ছে তাই সবাই এই মজার খাবারটি খেয়ে দেখতে পারেন। আশা করছি সবার কাছেই ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 15 days ago 

কাঁচা আমের তৈরি রেসিপি গুলো আমারও ভীষণ পছন্দ। বিশেষ করে কাঁচা আম দিয়ে ছোট মাছ চচ্চড়ি অনেক ভালো লাগে খেতে। তবে এভাবে মাছের মাথার মুড়ি ঘন্ট কখনো করা হয়নি। ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন আপু। তাও আবার রুই মাছের মাথা দিয়ে করেছেন। খেতে নিশ্চয়ই অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু।

 14 days ago 

কাঁচা আম দিয়ে তৈরি করা রেসিপিগুলো আপনার কাছে ভালো লাগে জেনে অনেক ভালো লাগলো আপু। ছোট মাছ দিয়ে কখনো খাওয়া হয়নি। একদিন খেয়ে দেখতে হবে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 15 days ago 

মাছের মাথার মুড়িঘন্ট খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপু ইউনিক একটি রেসিপি পরিবেশন করে দেখিয়েছেন। বিভিন্ন ভাবে মাছের মাথার মুড়িঘন্ট খাওয়া হয়েছে। তবে কাচা আম দিয়ে এভাবে কখনো খাইনি। নতুন একটি রেসিপির সাথে পরিচিত হয়ে খুব ভালো লাগলো।

 14 days ago 

কাঁচা আম দিয়ে যেহেতু কখনো এভাবে মাছের মাথার মুড়িঘন্ট খাননি একদিন খেয়ে দেখতে পারেন ভাইয়া। আশা করছি আপনার কাছে ভালো লাগবে।

 15 days ago 

মাছের মাথার মুড়িঘন্ট অনেকবার খাওয়া হয়েছে কিন্তু আমের সমন্বয়ে মাছের মাথার মুড়িঘন্ট কখনো খাওয়া হয়নি। আমার আম্মু ছোট মাছ আম দিয়ে চচ্চড়ি করে। খেতে কিন্তু অনেক মজা লাগে। তাই আমার কাছে মনে হচ্ছে আপনার তৈরি রেসিপিটি ও দুর্দান্ত হয়েছিল খেতে। আর এই রেসিপিটি আপনি গ্রামের বাসায় গিয়ে আপনার পরিবারের সবাইকে খাওয়ানোর জন্য রান্না করেছেন জেনে অনেক ভালো লাগছে। বেশ লোভনীয় ছিল আপনার তৈরি রেসিপিটি।

 14 days ago 

ছোট মাছ দিয়ে কাঁচা আমের চচ্চড়ি করে কখনো খাওয়া হয়নি আপু। একদিন খেয়ে দেখতে হবে। আপু আপনিও এভাবে একদিন মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট করে খেয়ে দেখতে পারেন।

 15 days ago 

কাঁচা আম দিয়ে মাছের মাথার মুড়ি ঘন্ট একদমই ইউনিক একটি রেসিপি।চমৎকার সুন্দর ও সুস্বাদু রেসিপিটি প্রথম দেখলাম আজকে। খুব ভালো লাগলো রেসিপিটি দেখে।অনেক সুস্বাদু হয়েছে তা বুঝতে পারছি রন্ধন প্রনালী দেখে।ধন্যবাদ সুন্দর ও ইউনিক আম দিয়ে মুড়ি ঘন্ট রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 14 days ago 

আমার শেয়ার করা রেসিপি আপনার কাছে ইউনিক লেগেছে জেনে ভালো লাগলো আপু। খেতে সত্যিই অনেক ভালো হয়েছিল। আপনি একদিন রান্না করে খেয়ে দেখতে পারেন।

 15 days ago 

খুবই ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। আম দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট এর আগে কখনো খাওয়া হয়নি। তবে রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে ভীষণ মজাদার হবে। আপনার পোস্টের মাধ্যমে নতুন একটি রেসিপি শিখতে পেরে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করে দেখানোর জন্য।

 14 days ago 

কাঁচা আম দিয়ে এভাবে মাছের মাথা রান্না করলে খেতে অনেক ভালো লাগে। তাইতো আমি এই রেসিপি সবার মাঝে তুলে ধরেছি। আপনিও শিখতে পেরেছেন জেনে ভালো লাগলো ভাইয়া।

 15 days ago 

মুড়িঘন্ট আমার খুবই প্রিয় ।
এমন ভাবে রেসিপি মাঝে মাঝে প্রস্তুত করে খাওয়া হয়।
তবে আপনার মাধ্যমে আজ রেসিপি নতুনত্ব খুঁজে পেলাম ।
কাঁচা আম দিয়ে এভাবে কখনোই প্রস্তুত করে খাওয়া হয়নি। আপনার প্রস্তুত প্রণালীর ফটোগ্রাফি দেখে বেশ লোভ হচ্ছে নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছিল খেতে।

 14 days ago 

মাঝে মাঝে নতুন কোনো রেসিপি তৈরি করতে ভালো লাগে। নতুন নতুন রেসিপি খেতেও ভালো লাগে। তাই তো একটু নতুনভাবে রান্না করার চেষ্টা করেছি ভাইয়া। খেতে খুবই মজা হয়েছিল।

 15 days ago 

আপনার তৈরি কাঁচা আম দিয়ে মাছের মাথায় মুড়িঘন্ট খেতে দুর্দান্ত হয়েছিল। খুবই মজাদার একটি রেসিপি তৈরি করেছিলেন। বেশ মজা করে বাসার সবাই মিলে খেয়েছিলাম। গরম ভাতের সাথে খেতে খুবই ভালো লেগেছিল। আপনার রেসিপিটি দেখে সেদিনের কথা মনে পড়ে গেল। আবারো আপনার হাতে এই রেসিপিটি খেতে চাই আপু। বেশ লোভনীয় একটি রেসিপি তৈরি করেছিলেন।

 14 days ago 

কাঁচা আম দিয়ে তৈরি করা এই মুড়িঘন্ট রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। খেতে সত্যিই দারুণ হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 15 days ago (edited)

আমরা এখনো কাঁচা আম কাঁচা লবন মরিচ দিয়েই খেলাম না। আর আপনি কাঁচা আম দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট করে খেয়ে ফেললেন। রেসিপিটা দেখে ভালোই লাগছে। সব কিছু গোছানো ছিল। পরিবেশনের ফটোগুলো চমৎকার হয়েছে। ধন্যবাদ।

 14 days ago 

আমাদের বাসার উঠোনের গাছে আম ছিল। আর আমগুলো বেশ ভালো বড় হয়েছে। তাই তো আমি এই আমগুলো দিয়ে মজার একটি খাবারের রেসিপি তৈরি করেছি ভাইয়া। লবণ দিয়েও কিন্তু খেয়েছি।

 15 days ago 

মাছের মাথার মুড়িঘন্ট অনেক খেয়েছি। এটি খেতে অনেক সুস্বাদু। কিন্তু কখনো আম দিয়ে খাওয়া হয়নি। আপনি খুবই ইউনিট একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। কাঁচা আম দিয়ে মাছের মাথার মুড়ি ঘন্ট।
রেসিপিটি সত্যি অনেক অসাধারণ হয়েছে খেতেও নিশ্চয়ই অনেক ভালো লাগবে।
ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 14 days ago 

আপু আপনি একদিন এভাবে আম দিয়ে রান্না করে খেয়ে দেখবেন। আশা করছি আপনার কাছেও ভালো লাগবে। অনেক অনেক ধন্যবাদ আপু মন্তব্য প্রকাশের জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 63096.57
ETH 2954.05
USDT 1.00
SBD 3.55