স্বরচিত কবিতা ||"ভরসার হাত"

in আমার বাংলা ব্লগ10 months ago

হ্যালো বন্ধুরা
সবাই কেমন আছেন?আশা করি ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে আমার স্বরচিত একটি কবিতা নিয়ে হাজির হয়েছি। আমি মাঝে মাঝে বিভিন্ন ধরনের কবিতা শেয়ার করি যারা আমার পোস্ট নিয়মিত দেখেন তারা নিশ্চয়ই জানেন। আসলে ছোটবেলা থেকেই টুকটাক কবিতা লেখার চেষ্টা করি। কবিতা মানুষের মনের খোরাক মেটায়। কবিতার মাধ্যমে মানুষের দুঃখ সুখ আনন্দ বেদনার বহিঃপ্রকাশ ঘটে। তাইতো আমি কবিতা লিখতে পছন্দ করি যে কোন পরিস্থিতিতে। তবে কবিতা লেখার জন্য সুন্দর পরিবেশ প্রয়োজন যে পরিবেশে থেকে সুন্দর শব্দ চয়নের মাধ্যমে কবিতা লেখা যায়। কারণ কবিতায় শব্দের ব্যবহারটাই হচ্ছে মুখ্য বিষয়। আমি মাঝে মাঝে বিভিন্ন বিষয় নিয়ে কবিতা লিখি। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের পছন্দ হবে। তাহলে চলুন কবিতাটি দেখে নেয়া যাক।

GridArt_20230805_182639850.jpg

ভরসার হাত

মরিয়ম লোপা

ছোট এ জীবনে কতনা জরাজীর্ণ সময়
কখনো হৃদয়ে উত্তাল ঢেউ
কখনো বা পাশে থাকে না কেউ
খুব কাছের প্রিয়জনই তখন
ভরসার হাতটি বাড়িয়ে দেয় নিস্তব্ধ মনে।

এমন ভরসার হাতে নির্ভরতা করা যায়
চোখ বন্ধ করে
খানিকটা পথে হোঁচট খেলে
আবার ঘুরে দাঁড়াবার প্রয়াস পায়
কেননা সাথে আছে ভরসার হাত।

অতল সমুদ্রে তলিয়ে যাবার ভয় নেই
কিংকর্তব্যবিমূঢ় সময় পার করার ভয় নেই
ভয় নেই একা পথে বহুদূর যেতে
কেননা সাথে আছে ভরসার হাত।

তব জীবনে এই ভরসার হাতটুকু
বাড়িয়ে দেওয়ার মত শক্তি ক'জনের আছে
সরল পথে দু পা এগিয়ে দেয়ার মত
তো হৃদয় কজনের আছে।

স্বল্প পরিসরের এই জীবনে
সবার পাশে থাকুক একটি ভরসার হাত
যে হাতের শক্তিতে চলা যায়
যুগ থেকে যুগান্তর।।

🌺 আশা করি আমার আজকের কবিতা টি আপনাদের ভালো লাগবে।ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। 🌺

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  
 10 months ago 

আমাদের এই কমিউনিটিতে সবাই খুব সুন্দর সুন্দর কবিতা লিখে থাকেন আপনার আপনিও তার বাইরে নয়। আজকে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। ভরসার হাত নিয়ে যে কবিতা লিখেছেন আপনার লেখা কবিতাটি আমার কাছে খুব ভালো লেগেছে। কবিতা লাইনগুলো খুব চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

কবিতা লিখতে আমার কাছে খুবই ভালো লাগে তাই আমি মাঝে মাঝে কবিতা লিখি। আমার কবিতাটি আপনার পছন্দ হয়েছে যে আমি খুবই ভালো লাগছে ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 10 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে ভরসার হাত নিয়ে দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আসলে আমি মনে করি খুব কম মানুষ পারে এই হাত বাড়িয়ে দিয়ে তার ভালবাসার মানুষকে ধরে রাখতে। আসলে কবিতার প্রতিটি লাইন আমাকে বেশ মুগ্ধ করেছে। ধন্যবাদ আপু সুন্দর চমৎকার একটি কবিতা শেয়ার করার জন্য।

 10 months ago 

আসলে কবিতা লিখতে আমার কাছে খুবই ভালো লাগে তাই আপনাদের সাথে মাঝে মাঝে ছোট ছোট কবিতা শেয়ার করি। আসলে ভরসার হাত পাওয়া খুবই কঠিন তাই এই বিষয়বস্তু নিয়ে একটি কবিতা লিখলাম।

 10 months ago 

সত্যিই কবিতা মানুষের মনের খোরাক মেটাতে সাহায্য করে।আপনার লেখা কবিতাটি সুন্দর হয়েছে।কিন্তু এই বর্তমান সময়ে ভরসার হাত খুঁজে পাওয়া বড্ড কঠিন।আপনার কবিতাটি অর্থপূর্ণ হয়ে, সকলের জীবনে একটি ভরসার হাত পাশে থাকা প্রয়োজন।ধন্যবাদ আপু।

 10 months ago 

আসলে আপু মানুষের মন যখন বিষন্ন থাকে তখন মানুষ কবিতা লেখে আবার মন যখন ভালো থাকে তখনও কবিতা লিখে। তাই কবিতা মানুষের মনের খোরাক মেটায়। সেজন্যই কবিতা লিখতে আমি অনেক পছন্দ করি।

আসলে পাশে যদি এমন একজন মানুষ থাকে যাকে নিয়ে আসলে ভরসা করা যায় এবং যেকোনো সমস্যায় তার হাত সবার আগে এগিয়ে আসে। তাহলে তো কোন কথাই নেই। আপনি নিজেও কিন্তু অনেক সুন্দর কবিতা লেখেন আপু। আপনার কবিতার প্রত্যেকটা লাইন আমার কাছে খুব অর্থবহ মনে হয়েছে।

 10 months ago 

আসলে প্রতিটি মানুষ চায় তার পাশে একটি ভরসার হাত থাকুক যে সব সময় তাকে শক্ত করে ধরে রাখবে। এমন একটি বিষয়বস্তু নিয়ে এই কবিতাটি লিখেছি আপনাদের সাথে শেয়ার করার জন্য। আশা করি আপনাদের ভাল লেগেছে ধন্যবাদ।

 10 months ago 

আমরা সব সময় আসলে এমন একজন মানুষকে কাছে চাই, যে বিপদে আমাদের সবসময় পাশে থাকে এবং ভরসা দিয়ে এই কথা বলে যে তোমার কোন সমস্যা নেই আমি সবসময় তোমার পাশে আছি। আপনার কবিতা মনে হয় প্রথমবার পড়লাম আপু আমি। অনেক সুন্দর কবিতা লেখেন আপনি। সত্যিই খুব ভালো লেগেছে আপনার কবিতাটা আমার কাছে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68789.22
ETH 3862.34
USDT 1.00
SBD 3.66