একটি চোখের মান্ডালা আর্ট

in আমার বাংলা ব্লগ10 months ago

হ্যালো বন্ধুরা
সবাই কেমন আছেন ?আশা করি ভাল আছেন ।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে একটি মান্ডালা আর্ট নিয়ে হাজির হয়েছি। আমার আজকের আর্টিট হচ্ছে একটি চোখের ভেতর এর মান্ডালা আর্ট।

চোখ যে মনের কথা বলে
চোখে চোখ রাখা শুধু নয়
চোখের সে ভাষা বুঝতে হলে
চোখের মতো চোখ থাকা চাই

এমন একটি জনপ্রিয় গান রচিত হয়েছে সেই অনেক আগ থেকেই। আসলে মানুষের শরীরের মধ্যে চোখ হচ্ছে এমন একটি জিনিস যার দিকে তাকালেই মানুষ মনের ভাষা বুঝতে পারে। আর সে চোখের ভাষা বুঝতে হলে অপরজনের চোখও চোখের মতো চোখ হতে হবে। প্রিয়জন প্রিয়জনের চোখের দিকে তাকালেই তার মনের অবস্থা বুঝতে পারে মনটা কি ভালো নাকি খারাপ। যাইহোক চোখে আর বিশ্লেষণ না করি বরং আমি আজকে চোখের মধ্যে কিভাবে আর্ট টি করেছি সেটাই দেখা যাক।

IMG-20230804-WA0003.jpg

IMG-20230804-WA0001.jpg

IMG-20230804-WA0002.jpg

💘 প্রয়োজনীয় উপকরণ সমূহ💘

  • সাদা কাগজ
  • সাইনপেন
  • পেন্সিল
  • জেল পেন
  • রাবার

IMG-20230804-WA0012.jpg

💘 প্রথম ধাপ 💘

  • প্রথমে আমি পেন্সিল দিয়ে একটি চোখের আকৃতি করে নিলাম।

IMG-20230804-WA0013.jpg

IMG-20230804-WA0009.jpg

💘 দ্বিতীয় ধাপ 💘

  • এবার চোখের ভেতর কালো অংশ এবং উপরে কাজল দেয়ার মত কালো করে নিলাম।

IMG-20230804-WA0010.jpg

IMG-20230804-WA0011.jpg

💘 তৃতীয় ধাপ 💘

  • এবার চোখের ভেতর কালো অংশ মান্ডালার মত করে বিভিন্ন ডিজাইন করে নিলাম।

IMG-20230804-WA0007.jpg

💘 চতুর্থ ধাপ 💘

  • এবার জেল পেন দিয়ে চোখের পাপড়ি এঁকে নিলাম।

IMG-20230804-WA0008.jpg

IMG-20230804-WA0004.jpg

💘 পঞ্চম ধাপ 💘

  • এবার চোখের উপর চোখের ভ্রু একে নিলাম।

IMG-20230804-WA0005.jpg

IMG-20230804-WA0006.jpg

💘 শেষ ধাপ 💘

  • এবার সম্পূর্ণ মান্ডালা আঁকা শেষ করে পাশে সিগনেচার দিয়ে দিলাম।

IMG-20230804-WA0000.jpg

IMG-20230804-WA0003.jpg

🌺 আশা করি আমার আজকের আর্ট আপনাদের ভালো লাগবে।ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। 🌺

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  
 10 months ago 

খুবই দক্ষতার সাথে চোখের ম্যান্ডেলা চিত্র অংকন করেছেন। আসলে এই সৌন্দর্যময় চিত্র অংকন আমার অনেক বেশি ভালো লেগেছে, ধাপে ধাপে উপস্থাপন ছিলো অসাধারণ।

 10 months ago 

চোখের মেন্ডেলের চিত্র অংকটি আমার অনেক ভালো লেগেছিল তাই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি আপনার ভালো লেগেছে মন্তব্য দিয়ে পাশে থাকবেন।

 10 months ago 

ঠিক বলেছেন আপু ভালোবাসার মানুষের চোখের দিকে তাকিয়ে অনেক কিছু বোঝা যায়। আপনার ম্যান্ডেলা আর্টটি চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। আমার কাছে ম্যান্ডেলা আর্ট আগে থেকেই অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটা আর্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

আসলে ভালোবাসার মানুষ ভালোবাসার চোখে তাকালেই মনের ভাষা বুঝতে পারে। কারণ চোখ মনের কথা বলে। তাই আজ আমি একটি চোখের মান্ডালা আর্ট করেছি আশা করি আপনার পছন্দ হয়েছে।

 10 months ago 

খুবই সুন্দর একটি চোখের ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। একদমই ঠিক বলেছেন চোখের মাধ্যমে সবকিছু বোঝা যায় প্রিয়জনের মনের কথা বোঝা যায় চোখে চোখে আর অনেক কিছুই হতে পারে। ম্যান্ডেলা আর্ট আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আর্ট করতে আমিও অনেক বেশি পছন্দ করি। ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি চোখের ম্যান্ডেলা আর্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

প্রিয়জনের মনের ভাষা বোঝার জন্য চোখের মতো চোখ চাই। তাইতো আমার প্রিয়জনের জন্য একটি মনের মত চোখ অঙ্কন করলাম। আশা করি আপনার পছন্দ হয়েছে ধন্যবাদ পাশে থাকার জন্য।

 10 months ago 

আপু আপনি দারুন একটি গানের কয়েকটা কলি লিখেছেন। এই গানটি বেশ ভালো লাগে। চোখের মেন্ডেলা আর্ট নিয়ে দারুন একটি গানের কিছু অংশ আমাদের মাঝে লিখে শেয়ার করেছেন। তবে আপনার কন্ঠে গানটি শুনতে পারলে ভালো লাগতো। যাইহোক আপনি চোখের খুব দারুন একটি মেন্ডেলা আর্ট তৈরি করেছেন। আপনার তৈরি মেন্ডেলা আর্ট আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর একটা আর্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলে এই গানটি খুবই জনপ্রিয় একটি গান আমার অনেক পছন্দের একটি গান। তাই আমার আর্টের সাথে মিল রেখে গানের লাইনগুলো লিখলাম। আসলে ভাইয়া আমি গান গাইতে পারি না তাই আপনি আমার কন্ঠ শুনতে পারবেন না। যাই হোক আর্টিট ভালো লেগেছে তাই আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

অনেকটাই মায়াবী চোখ। সুন্দর অংকন করেছেন চোখের দৃশ্য দেখে মায়া লাগছে। আপনার আর্ট করার দক্ষতা আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আসলে চোখের সৌন্দর্য চোখ দিয়ে দেখতে হয় তাই আপনি এই চোখে মায়া দেখেছেন। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য।

 10 months ago 

খুবই চমৎকার ভাবে একটি চোখের মেন্ডেলা আর্ট করেছেন। যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। সুন্দরভাবে এটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর ভাবে চোখের একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 10 months ago 

আসলে আমি মাঝে মাঝে ম্যান্ডেলা আর্ট করি কিন্তু বেশ কয়েকদিন যাবত করা হচ্ছে না। তাই ভাবলাম এবার একটি ভিন্ন ধরনের মেন্ডেলা আর্ট করি। একটি চোখের মেন্ডেলা আর্ট করলাম আপনাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে অসাধারণভাবে একটি চোখের ম্যান্ডেলা আর্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরি চোখের ম্যান্ডেলা আর্ট দেখে মনে হচ্ছে সত্যিকারের চোখ। আসলে দেখতে আমার কাছে বেশ দারুন লেগেছে। ধন্যবাদ আপু এত সুন্দরভাবে প্রতিটি স্টেপ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আসলে চোখ হচ্ছে মনের কথার বহিঃপ্রকাশ। তাইতো চোখের সৌন্দর্য ফুটিয়ে তুলেছি আমি এই চিত্রের মাধ্যমে। আমার আর্ট টি আপনার কাছে দারুন লেগেছে শুনে খুবই ভালো লাগছে। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 10 months ago 

চোখের সে ভাষা বুঝতে হলে চোখের মতো চোখ থাকা চাই।😊অনেক ভালো লাগলো আপু আপনার আঁকা চোখের ম্যান্ডেলা আর্টটি দেখে। আপনি খুব সুন্দরভাবে ধাপে ধাপে চোখের আর্টটি আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 10 months ago 

আসলেই আপু চোখের ভাষা বোঝার জন্য মনের মত চোখ চাই। তাইতো মনের মত একটি চোখ অঙ্কন করে ফেললাম। আর ভেতরে মান্ডালার কারুকাজ আসলে নিশ্চয়ই এটা পছন্দ হয়েছে।

 10 months ago 

অসাধারণ একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি আপু। মনে হচ্ছে এই দৃষ্টি আমার দিকেই তাকিয়ে। কি সুন্দর চাহনি এটি। ভেতরের কারু কাজ গুলো খুব সূক্ষ্মভাবেই সম্পন্ন করেছেন।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলে আপু যে এই চোখের দিকে তাকিয়েছে সেই দৃষ্টি তার দিকেই চেয়ে আছে।। ভেতরের কারো কাজগুলো করতে সময় লেগেছে ।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 10 months ago 

ওয়াও আপু এত সুন্দর চোখ কার আপনার নাকি? ঠিকই বলেছেন আপু চোখের ভাষা বুঝতে হলে প্রিয়জনের চোখের দিকেই তাকাতে হয়। খুব চমৎকার একটি চোখের ম্যান্ডেলার আর্ট করেছেন। বিশেষ করে চোখের মনির আর্টটি আমার কাছে বেশি ভালো লেগেছে। অনেক সময় নিয়ে আর্টটি করেছেন দেখেই বোঝা যাচ্ছে। যার কারণে এত সুন্দর হয়েছে।

 10 months ago 

আপু আমার চোখ আসলে এত সুন্দর না। ঠিক বলেছেন আপু চোখের ভাষা বুঝতে হলে প্রিয়জনের চোখের দিকে তাকাতে হয়। তেমনি সুন্দর একটি চোখের ম্যান্ডেলা আর্ট করেছি আশা করি আপনাদের পছন্দ হয়েছে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 68118.65
ETH 3786.47
USDT 1.00
SBD 3.70