|| লেভেল ওয়ান হতে আমার অর্জন By @mynulshovon || ১০% প্রিয় লাজুক খ্যাকঁ এর জন্য ||

আসসালামু-আলাইকুম,

আশাকরছি সবাই খুবই ভালো আছেন। প্রথমেই ধন্যবাদ জানাতে চাই "আমার বাংলা ব্লগ"- এর ফাউন্ডারকে। যার কারণে আমরা এইরকম একটি কমিউনিটি পেয়েছি যেখানে বাংলা ভাষার মাধ্যমে নিজেদের প্রতিভাকে উপস্থাপন করা যায়। এই কমিউনিটির সকল এডমিন, মোডারেটর এবং ভেরিফাইড মেম্বারদেরও ধন্যবাদ যাদের সম্মিলিত প্রচেষ্টায় "আমার বাংলা ব্লগ" সফল ভাবে কার্য সম্পাদন করে যাচ্ছেন।

20220612_221942.jpg

এই পোস্টের উদ্দেশ্য হচ্ছে @abb-school এর স্টাডি লেভেল - ১ থেকে লেভেল - ২ তে উত্তীর্ণ হওয়ার জন্য লিখিত পরীক্ষা। যেখানে Steemit এবং আমার বাংলা ব্লগ এর প্রাথমিক ও মৌলিক বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।

STEEMIT ও আমার বাংলা ব্লগ

Steemit হচ্ছে একটি একটি ওয়েবসাইট যেখানে ব্লগ পোস্ট করা হয় এবং এই পোস্টের মাধ্যমে cryptocurrency উপার্জন করা যায়, যার নাম হল STEEM. এই ওয়েবসাইটটি ডিসেনট্রালাইজড এবং ব্লকচেইন ভিত্তিক। আর আমার বাংলা ব্লগ হচ্ছে steemit এর একটি সংগঠন শুধুমাত্র বাংলা ভাষাভাষীদের জন্য।

কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

ইন্টারনেটের অপ্রাসঙ্গিক বা অবাঞ্ছিত বার্তাই হলো স্পামিং। স্পামিং এক্টিভিটিজ হিসাবে গন্য বিসয়ঃ

  • একই বিষয় বারবার বিভিন্ন রুপে উপস্থাপন করে পোস্ট করা।
  • কাউকে বারবার মেনশন দিয়ে বিরক্ত করা।
  • পোস্টে অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করাকেও স্পামিং হিসেবে ধরা হয়।

ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

কপিরাইট হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রক্ষা করার জন্য একটি আন্তর্জাতিক আইন। অন্যের তৈরিকৃত যেকোনো কিছু যার বাহ্যিক কোনো অস্তিত্ত নেই সেটি তার অনুমতি ছাড়া কোথাও ব্যাবহার করলে সটিই কঁপিরাইট। আর এই বিষয়টা যখন কোনো ফটো বা স্থিরচিত্রের ক্ষেত্রে ঘটে সেটিই ফটো কপিরাইট।

তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

কপিরাইট ফ্রি অনেক ওয়েবসাইট আছে। এর মধ্যে,
https://freeimages.com
https://pixabay.com
https://pexels.com

পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

ব্লগের বিষয়বস্তুর সংক্ষিপ্ত রুপ হিসেবে ট্যাগ ব্যবহার করা হয়। যেই একটি বা দুটি শব্দের মাধ্যমে আর্টিকেল-এর বিষয়বস্তু সম্পর্কে ধারণা পাওয়া যায়। ট্যাগ নির্বাচনের খুবই সতর্ক থাকতে হবে। বিষয়বস্তুর সাথে সম্পৃক্ত নয় এমন কোনো ট্যাগ ব্যবহার করা যাবে না।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সকল বিষয়েই পোস্ট করা যাবে বাংলা ভাষাতে শুধুমাত্র সাংঘরশিক এবং অপ্রীতিকর বিষয় বাদে। যেমন, ধর্মীয় ও রাজনৈতিক বিষয়ক, সামাজিক বৈষম্যমূলক, পশু হত্যা, রক্তাক্ত দুর্ঘটনা, গরু ও শূকরের মাংস রান্না, পর্নোগ্রাফি, শিশুশ্রম সমর্থন ইত্যাদি।

প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

অন্যের কাজ বা লেখাকে সম্পূর্ণরুপে কপি করে নিজের বলে চালিয়ে দেওয়া হল প্লাগারিজম।

re-write আর্টিকেল কাকে বলে?

বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করে নিজের মত করে আর্টিকেল লেখাই হল re-write.

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

re-write আর্টিকেল লেখার সময় কিছু বিষয়ে বিশেষ লক্ষ রাখতে হবে যেমন, রেফারেন্স সোর্স উল্লেখ করতে হবে, ৭৫%-৮০% লেখা যেন নিজের হয়, কালেক্ট করা তথ্য ইনভার্টেড কমার মধ্যে উল্লেখ করতে হবে।

একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

একটি মাত্র ছবি এবং ১০০ শব্দের কম আর্টিকেলগুলোকে ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে

ধন্যবাদ সকলকে। আপনাদের দোয়া এবং সহযোগিতা কামনা করছি।
IMG-20211008-WA0033.jpg

Sort:  
 2 years ago 

আপনি বিষয়গুলো বেশ পরিস্কার বুঝতে পেরেছেন দেখে ভালো লাগলো। চমৎকারভাবে পোষ্টটি লিখেছেন। অল্পকথায় ভেতরে কিন্তু প্রতিটি জিনিস পরিষ্কার ভাবে বুঝিয়েছেন। কিন্তু এই পোস্টে আপনাকে একটি হাতে লিখিত প্ল্যাকার্ড সহ একটি নিজের ছবি দিতে হবে। সেটা আপনি করেননি। খেয়াল করে দেখুন অন্যরা তাদের পোস্টে ছবিটি দিয়েছ। পোস্টটি এডিট করে আপনার ছবি যোগ করুন। ধন্যবাদ আপনাকে। আগামী সোমবার বাংলাদেশ সময় রাত দশটায় আপনাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনার জন্য শুভকামনা রইলো।

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি পড়ার জন্য। আমি ছবি আপডেট করে দিবো।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে লেবেল ওয়ানের পরীক্ষাটা সম্পন্ন করেছেন। আপনার পরীক্ষা দেয়া দেখে বুঝতে পারছি যে খুব ভালোভাবে আপনি এই লেভেলের ক্লাস করেছেন এবং পড়েছেন। এভাবেই এগিয়ে যাও সামনের দিকে।

আমি যতটুকু বুঝতে পেরেছি সেটাই সহজ এবং সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আমার পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 68398.12
ETH 3837.26
USDT 1.00
SBD 3.65