লেভেল ২ হতে আমার অর্জন - By @parves23 || 10% for @shy-fox by @parves23 || 5/2/22 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা


আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। Abb-school এর ক্লাস থেকে নতুন নতুন বিষয় শিখছি তাই কমিউনিটির সিনিয়রদের প্রতি রইলো কৃতঞ্জতা। আমি লেভেল ১ ট্যাগ পাওয়ার পর লেভেল ২ ভাইভা দিয়ে আজকে #abb-level2 লিখিত দিচ্ছি।

IMG_20220205_165052.jpg

Abb-school এ ক্লাস ও ভাইবা শেষে আমি যেসব বিষয়ে জানতে পারি-

✪কী নিরাপত্তা (Key Security)
✪ডেলিগেশন (Delegation)
✪পাওয়ার আপ (Power Up)
✪ওয়ালেট নিয়ন্ত্রন (Controlling of Wallet)

কী নিরাপত্তা-
কী নিরাপত্তা সম্পর্কে জানাটা খুবই গুরুত্বপূর্ন একটা বিষয়। এই বিষয়ে ধারনা না থাকলে ভবিষ্যতে প্রতিটা পদক্ষেপে আপনাকে আটকে যেতে হতে পারে। এটি একাউন্ট নিরাপত্তা ও পোস্টিং করার ক্ষেত্রে সব সময়ই কাজে লাগবে। কোন একাউন্টের কী পিডিএফ যদি হারিয়ে ফেলে তাহলে একাউন্ট ফিরিয়ে আনা অসম্ভব যদি মাস্টার কী কোথাও টুকে নেয়া না হয়।
কী প্রধানত দুই প্রকার।
১) পাবলিক কী।
২) প্রাইভেট কী।

এই প্রাইভেট কী আবার ৪ প্রকারঃ
১)প্রাইভেট এক্টিভ কী
২)প্রাইভেট পোস্টিং কী
৩) প্রাইভেট মেমো কী
৪) প্রাইভেট উনার কী

এরপর আমরা জানকে পারি ডেলিগেশন, পাওয়ার আপ, ওয়ালেট নিয়ন্ত্রন সম্পর্কে। ক্লাসে আমাদের খুবই গুরুত্বের সাথে এসব বিষয়ে ধারনা দেয়া হয় এবং এসবের প্রয়োজন ব্যাখ্যা করেন প্রফেসরগন।

ডেলিগেশন
ডিলিগেশন মানে হচ্ছে ধার দেওয়া। অর্থাৎ আমি যদি আমার sp কাউকে ধার দেই। মানে আমার sp ব্যবহার করে কেউ তার শক্তি বৃদ্ধি করবে, এটাই হচ্ছে ডেলিগেশন।
পাওয়ার আপ
পাওয়ার আপ শব্দটি শুনেই বুঝা যাচ্ছে একাউন্ট এর শক্তি বৃদ্ধি করা। যার ফলে আমার একাউন্ট এর ভ্যালু বৃদ্ধি করা।
ওয়ালেট নিয়ন্ত্রন
এর মানে হচ্ছে হচ্ছে ওয়ালেট সংক্রান্ত কাজ যেমনঃ সেভিংস, রিওয়ার্ড ক্লেইম, ইন্টার্নাল মার্কেট এক্সচেঞ্জ ইত্যাদি।

এখন আমি উপরের বিষয়গুলোর ব্যাখ্যা দেয়ার চেষ্টা করবো।

💲 Posting key এর কাজ কী?
posting key এর মাধ্যমে আমরা পোস্ট রিলেটেড যেকোনো কাজ করতে পারি । পোস্টিং কী দিয়ে স্টিমিট এ পোস্ট করা হয় , কমেন্ট করা হয়, আপভোট দেয়া হয়, ডাউনভোট দেয়া হয় , পোস্ট রিস্টিম করা হয় , কাউকে ফলো আনফলো করা হয় , কাউকে মিউট করা হয়।

💲 Active key এর কাজ কি ?
এক্টিভ কী দিয়ে এককথায় বলতে গেলে ওয়ালেট রিলেটেড কাজগুলো অর্থাৎ আর্থিক লেনদেনের কাজ গুলো করা হয়ে থাকে। এই কী হচ্ছে প্রাইভেট কী। যেমনঃ পাওয়ার আপ, পাওয়ার ডাউন, একাউন্ট এর যেকোনো তথ্য পরিবর্তন, sbd to steem কনভার্সন ইত্যাদি কাজ আমরা এক্টিভ কী এর মাধ্যমে করে থাকি।

💲 Owner key এর কাজ কি ?
একাউন্টের মালিকানা প্রমানে এই কী ব্যবহার করা হয়। অর্থাৎ কেউ একাউন্ট হারিয়ে ফেললে অথবা হ্যাক হলে একাউন্ট রিকোভার করতে এই কী প্রয়োজন হয়। কেউ যদি কোন জমির মালিকানা দাবি করে বসে , ঐ ক্ষেত্রে যেমন তার জমির দলিল দেখাতে হয় ঠিক তেমনি আপনি যদি কোন একাউন্টের মালিক দাবি করতে চান তাহলে আপনাকে এই ওনার কীর প্রয়োজন হবে।

💲 Memo key এর কাজ কি ?
মেমো কী হচ্ছে একধরনের প্রাইভেট কী । এই কী ব্যবহার করা হয় কোন প্রাইভেট মেসেজ পাঠাতে বা দেখতে । কোন এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে বা দেখতে এই কী ব্যবহার করা হয় । যেমনঃ এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে
কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে।

💲 Master Password এর কাজ কি ?
মাস্টার পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার একাউন্ট এর a-z কাজ করতে পারবেন এই পাসওয়ার্ড দিয়ে। অর্থাৎ এক একটি কী এর কাজের সীমাবদ্ধতা রয়েছে কিন্ত মাস্টার পাসওয়ার্ড এর কোন সীমাবদ্ধতা নেই । সব ধরনের কাজ এই মাস্টার পাসওয়ার্ড দিয়ে করা যাবে ।

💲 Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?
মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করাটা খুবই জরুরি। এগুলোকে ফোন এর গ্যালারি অথবা ল্যাপটপ এ রাখা যাবে না । ফোন , ল্যাপটপ যদি হারিয়ে যায় তাহলে ঐ স্টিমিট একাউন্টের এক্সেস আর পাওয়া যাবে না। তাই আমি আমার মাস্টার পাসওয়ার্ড আমার ড্রাইভ এ পিডিএফ বানিয়ে রেখেছি এবং যে ড্রাইভ এ রাখছি এই ড্রাইভ এর gmail এ টু-স্টেপ ভেরিফিকেশ চালু করা রাখছি। এবং আমি আমার মাস্টার পাসওয়ার্ড আমার ডাইরিতে অফ লাইনেও সংরক্ষণ করে রেখেছি।

💲 পাওয়ার আপ কেন জরুরী ?
পাওয়ার আপ অবশ্যই একটি জরুরী বিষয়। পাওয়ার আপ এর মাধ্যমে আমরা আমাদের একাউন্ট এর শক্তি বৃদ্ধি করতে পারি। পাওয়ার আপ করার সুবিধা হচ্ছে ওয়ালেট এর বেশি পরিমান এস পি থাকলে কোয়ালিটিফুল পোস্ট এ ভোট দিয়ে সেখান থেকে বেশি পরিমান কিউরেশন রিওয়াড পাওয়া যায়।

💲 Power up এর প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?
পাওয়ার আপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এখন আমি ধাপে ধাপে পাওয়ার আপের প্রসেস দেখাবো। প্রথমে আপনাকে প্রাইভেট এক্টিভ কী এর মাধ্যমে ওয়ালেট এ লগিং করতে হবে।

s2.PNG

তার পর steem অপশন থেকে power up এ ক্লিক করতে হবে।

s3.PNG

এবার এমাউন্ট এর ঘরে কত স্টিম পাওয়ার আপ করা হবে তার পরিমান উল্লেখ করে পাওয়ার আপ বাটনে ক্লিক করতে হবে । তারপর ওকে তে ক্লিক করতে হবে ।

s6.PNG

এর পর সব ঠিক থাকলে ok ক্লিক করার মাধ্যমেই আপনার পাওয়ার আপ সম্পন্ন হয়ে যাবে।

s7.PNG

কনফার্ম হওয়ার জন্য হিস্টোরি চেক করতে হবে।

s8.PNG

📣 প্রশ্নঃ মেমো ফিল্ড এর কাজ কি?
উত্তরঃ মেমো ফিল্ড এর কাজ হচ্ছে কোন কিছুর মেসেজ দেয়া , গিফট করা এবং ট্রান্সফার যদি করতে চাই তাহলে এই ফিল্ড ব্যবহার করা হয় ।

📣 প্রশ্ন--সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?
উত্তরঃ সেভিং থাকা steem অথবা SBD উইথড্র দেয়ার ৩দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্স যোগ হয়।

📣 প্রশ্নঃ ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?
উত্তরঃ ক্যানসেল করার ৫ দিন পর এস .পি নিজের একাউন্ট এ ফেরত আসে।

পরিশেষে বলবো, আমার বাংলা ব্লগ পরিবারে যুক্ত হতে পেরে আমি গর্বিত। বাংলায় মনের ভাব প্রকাশের মধ্যে একটা তৃপ্তি আছে। ভালোবাসি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে।

লেভেল-২ এর লিখিত পরীক্ষা এখানেই শেষ করছি । ধন্যবাদ সবাইকে ।

discord.gif

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি খুবই সুন্দর ভাবে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। বিশেষ করে স্টিমিট এর কি নিরাপত্তা এবং ডেলিগেশন সম্পর্কে খুবই সুস্পষ্ট ধারণা রয়েছে আপনার যেটি আপনার পোস্টটি পরেই বুঝতে পারলাম । আপনার পোষ্টটি পড়ে অনেক কিছু সম্পর্কে আমার ধারণা স্পষ্ট হলো আপনার জন্য দোয়া করি ভাইয়া আপনি দ্রুত ভেরিফাইড মেম্বার হয়ে যান। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই। এক সাথে সবাই মিলে মিশে কমিউনিটিতে সকল রুলস মেনে ব্লগিং করাই যেন আমাদের লক্ষ্য হয়।😊

সুন্দর প্রস্তুতির, প্রতিফলন ছিল।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 65955.88
ETH 3055.54
USDT 1.00
SBD 3.69