জীবনটা অনিশ্চিত এই পৃথিবীতে||

in আমার বাংলা ব্লগ2 months ago
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে।

moon-2048727_1280.jpg

ছবির উৎস

মৃত্যু ভয় কমবেশি আমাদের সবারই রয়েছে।তবে ভয় কে কখনোই জয় করা সম্ভব হয়না আমাদের।একদিন না একদিন এই ভয়ের কাছে পরাজিত হতেই হয়।আমাদের পরিবার থেকে আরো একজন সদস্য পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে।বিগত দুই মাসের মধ্যে আমার দুইজন আত্মীয় মারা গেলেন।তারা আমার অত্যন্ত নিকট আত্মীয় একজন নানি যেটা আপনাদের সাথে কিছুদিন আগে শেয়ার করেছিলাম।আরেকজন আমার খালু।গত শনিবার ভোর চারটার দিকে তিনি মারা গিয়েছেন।

অবশ্য তিনি কঠিন একটি রোগে আক্রান্ত হয়েছিলেন যেখান থেকে আসলে বেঁচে ফেরার কোনো মেডিসিন এখন পর্যন্ত আবিষ্কার হয়নি।অনেকে ভাগ্যের জোরে বেঁচে যান কিন্তু এখানে তার ভাগ্য সহায় হয়নি।ট্রিটমেন্ট এর জন্য ছয় বছর পর্যন্ত টিকে ছিলেন তবে এবার আর রক্ষা হয়নি।রোগটি হঠাৎ করেই তিন চার মাস বেড়ে গিয়ে একদম শেষ হয়ে গেল।

night-4702174_1280.jpg

ছবির উৎস

আপনাদের সাথে আমার এক রিলেটিভ ক্যান্সারে আক্রান্ত এবং অনেকটা ভারসাম্যহীন হয়ে গিয়েছিলেন কদিন আগে শেয়ার করেছিলাম ঘটনাটি আমার খালুর।তিনি প্রচন্ড মৃত্যু ভয় পেতেন কিন্তু তার ভয় এর কাছে পরাজিত হতে হলো।একটা বিষয় আমি লক্ষ্য করেছি যে যারা মৃত্যুকে ভয় পায় তারাই যেন আগে পরাজিত হয় এই ভয়ের কাছে।আমি আমার কয়েকজন পরিচিত লোককে দেখেছি তাদের সকলেরই একই ঘটনা ঘটেছে।তাই আমাদের কারো মৃত্যুকে ভয় করা উচিত না।সবকিছু ভাগ্য সময় এবং সৃষ্টিকর্তার উপর ছেড়ে দেওয়া উচিত।

একটি পরিবারের প্রধান থাকে তার বাবা।আমার খালাদের পরিবারেও খালু প্রধান ছিলেন।তাছাড়া প্রত্যেক সন্তানের মাথার ছাদ একমাত্র ভরসার স্থান থাকে তাদের বাবা মায়ের পরে।আমার কাজিন দুইজন তাদের সবচেয়ে বড় আশ্রয় কেন্দ্র হারালো।এখন অনেকটাই ভেঙে পড়েছে তারা।যদিও সৃষ্টিকর্তার রহমতে তারা দুইজনই এখন স্বাবলম্বী নিজের পায়ে দাঁড়িয়ে গেছে।তারপরেও এখনো জীবনের অনেকটা সময় পাড়ি দেওয়া বাকি ছিল।অনেক আগেই বাবা কে হারালো তারা। অন্যদিকে আমার খালার বয়স ও খুব বেশি না।অনেক ছোট থাকতে তাকে বিয়ে দেওয়া হয়েছিল।একমাস আগে তার মা মারা গেলেন আর এখন স্বামী।

দুইমাসের মধ্যেই নিজের কাছের ভরসার দুইজন মানুষকে হারিয়ে অনেকটাই ভেঙে পড়েছেন।এমতাবস্থায় তাকে অনেকটাই সান্ত্বনা দেওয়া হচ্ছে কিন্তু কোনো কিছুতেই যেন কিছু হচ্ছেনা হঠাৎ করেই কান্না জুড়ে দিচ্ছেন ।গতকাল অব্দিও বাড়ি তে অনেক আত্মীয়স্বজন ছিলেন কিন্তু আজ থেকে যে যার মতো বাড়িতে চলে গেছেন ।আমার কাজিন রাও হয়তোবা চলে যাবে একটা বাড়িতে একা থাকা অনেকটাই কষ্টকর হয়ে যাবে তাই নিজের বাড়ি ছেড়ে তাদের সাথে সেখানে চলে যেতে হবে হয়তো বা তাকে।একটা সাজানো গোছানো সংসার শেষ হয় যেন নিমিষেই।আমাদের জীবনটা আসলেই যেন অনিশ্চিত।মানুষের তৈরি জিনিসের যে গ্যারান্টি থাকে মানুষের ক্ষেত্রে সেটাও থাকেনা।তারপরেও আমাদের মানুষদের অহংকারের শেষ নেই।

ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।আমার আজকের ব্লগটি কেমন লেগেছে কমেন্টে জানতে ভুলবেন না কিন্তু বন্ধুরা । আবার নতুন কোনো ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো।


❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।

Post by-@rahnumanurdisha
Date- 24th March,2024


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 2 months ago 

ঠিক বলেছেন আপু মৃত্যু নিশ্চিত কিন্তু সেটাকেই আমরা অনেক,বেশি ভয় পাই।আপনার আত্মীয় স্বজনদের মধ্যে আপনার নানী আর খালু মারা গিয়েছে জেনে বেশ খারাপ লাগলো। আসলেই বাবা একটা ছাদের মত,সেই ছাদ সরে জীবন খুব কষ্টের হয়ে থাকে।যাই হোক আপনার নানী আর খালুর আত্মার মাগফেরাতের শান্তি কামনা করছি।ধন্যবাদ

 2 months ago 

জি ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

প্রত্যেকটা মানুষের জীবন আসলেই অনিশ্চিত। কখন যে কার কি হয়ে যায় এটা কেউ বলতে পারব না। আপনার খালুর কথাটা শুনে অনেক খারাপ লেগেছে। আর আপনার নানুর কথা শুনেও অনেক খারাপ লেগেছে, যদিও সেই পোস্টটা আমার পড়া হয়নি। দুই মাসের মধ্যে আপনার খালা নিজের কাছের দুই জন মানুষকেই হারিয়েছে। ক্যান্সার রোগের কথা আর কি বলবো আপু। অনেক মানুষ এই রোগে এখন আক্রান্ত হচ্ছে। যার চিকিৎসা এখনো বের হয়নি। এত অহংকার করে কি হবে একদিন তো চলে যেতে হবে না ফেরার দেশে। কিন্তু মানুষ এসব কিছু মানে কই। আসলে যারা মৃত্যুকে ভয় করে তারাই আগে পৃথিবী ছেড়ে চলে যায়।

 2 months ago 

জি ভাইয়া জীবনটা অনিশ্চিত আমাদের,ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য।

 2 months ago 

আমরা কেউ এই দুনিয়ায় থাকতে আসি নাই, একদিন না একদিন যেতেই হবে। কেউ আগে, কেউ পড়ে। খুবই খারাপ লাগতেছে। দুই মাসের মধ্যে দুইজন আত্মীয় মারা গেল আপনাদের পরিবারে। পৃথিবীতে আসার সময় আছে, যাওয়ার সময় নাই। সৃষ্টিকর্তা যেন তাকে বেহেস্ত দান করুক। আমাদেরও উচিত পরকালের জন্য কিছু একটা ভাবা। এই ক্ষণিকের জীবনে আমরা এই পৃথিবী দুনিয়া নিয়ে ব্যস্ত হয়ে পড়েছি। আমরা কখনোই ভাবি না, আমাদের যেতে হবে ওই গহীন কবরে। আত্মীয় মারা গেলে নিজেকে কল্পনা করলে বোঝা যায় যে, আসলেই জীবন ক্ষণস্থায়ী। সৃষ্টিকর্তা আপনাদের ধৈর্য ধরার তৌফিক দান করেন। আমিন।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

একদিন মানুষ এই পৃথিবী ছেড়ে চলে যাবে তবুও কেন প্রত্যেকটা মানুষের অহংকার এটাই বুঝতে পারিনা। এই পৃথিবী ছেড়ে একদিন না একদিন আমাদেরকে অবশ্যই চলে যেতে হবে। দুই মাসের মধ্যে কাছের মানুষগুলোকে হারানোর কষ্টটা সত্যি মেনে নেওয়া সম্ভব হয় না। আর আপনার খালার সবথেকে কাছের মানুষগুলোই চলে গিয়েছে এই দুই মাসে। একমাস আগেই মাকে হারিয়েছিল, আর একমাস পরে নিজের স্বামীকে। একজন মানুষের মৃত্যু যে কোন সময় হয়ে যেতে পারে। উনাদের জন্য সৃষ্টিকর্তার কাছে সব সময় দোয়া করি।

 2 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 months ago 

আসলেই আমাদের জীবনটা অনিশ্চিত। এই অনিশ্চিত জীবনের মধ্যে মৃত্যুটা হলো নিশ্চিত। আমাদের সবাইকে চলে যেতে হবে। আপনার খালুর জন্য বেশি বেশি দোয়া করেন। আল্লাহ যেন তার ভুল ত্রুটি গুলো ক্ষমা করে দেন।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

জি আপু আমাদের সবার জীবন অনিশ্চিত ৷ কারন কখন কার জীবনের আলো নিভে সেটা কেউ বলতে পারবে না ৷ আসলে এই পৃথিবীতে অনেক সাজানো গোছানো সংসার নষ্ট হয়ে যায় ৷ দিনশেষে নিয়তীর কাছে মেনে নিতে হয় ৷ আর হয়তো এভাবে করেই সবাইকে যেতে হবে না ফেরার দেশে ৷
তবে আর যাই বলুন বর্তমান সময়ে ক্যান্সারে রোগ টা মারাত্মক ভাবে গ্রাস করেছে চারিদকে মানুষ কে ৷
যা হোক আপনার নিকটস্থ আত্মীয় এর আত্মার শান্তি কামান করছি ৷

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

আপনি সহ আপনার খালুর পরিবারের প্রতি সান্তনা জ্ঞাপন করছি আপু। পরপর দুজন কাছের মানুষ আপনার চলে গিয়েছে অনুরূপভাবে আপনার খালুর স্ত্রী তার ও পরপর দুজন একদম কাছের মানুষ চলে গিয়েছে না ফেরার দেশে সব মিলিয়ে বলা যায় খুবই একটা কঠিন পরিস্থিতিতে আছেন আপনারা। তারপরও আপু করার তো কিছু নেই প্রকৃতির নিয়ম মেনে নিতেই হবে। আপনি যথার্থ বলেছেন মৃত্যুকে যে বেশি ভয় পায় মৃত্যুর কাছে সেই মানুষটাই আগে পরাজিত হয়। অহংকার আমাদের কখনোই করা উচিত না কেননা এ জীবন আমাদের অনিশ্চিত। আমাদের সকলেরই উচিত সর্বদা মৃত্যুর জন্য প্রস্তুত থাকা।

 2 months ago 

আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 months ago 

আপু আমাদের জীবন অনিশ্চিত জেনে আমরা অনেক অহংকার করে থাকি।আর এটা সত্যি মৃত্যুকে আমরা সবাই ভয় পায়। আর যে যত ভয় পায় তার মৃত্যু তত তারাতাড়ি হয়।যাইহোক আল্লাহ তাদের পরিবারকে ধৈর্য্য ধারণ করার ক্ষমতা দান করুন। আমিন।

 2 months ago 

জি আপু অহংকারের শেষ নেই আমাদের,ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

একজন মানুষের ক্যান্সার হলে তাকে কি কি পরিস্থিতি সম্মুখীন হতে হয় তা সামনাসামনি না দেখলে বোঝা যায় না। যাই হোক শুরুতে আপনার খালুকে যেন বেহেস্ত নসিব হন সেই দোয়া করি। তাছাড়া ঠিক বলেছেন আপু একটি পরিবারের মাথাই যদি না থাকে সেই পরিবারটা অগোছালো হয়ে যায়। সেজন্যই তো আপনার খালাকেও হয়তো তার সন্তানদের কাছে চলে যেতে হবে নিজের সংসার ফেলে। আবার করবেই বা কি। একা একা থাকাতো সম্ভব নয়। যাই হোক উনি যেন শোক দ্রুত কাটিয়ে উঠতে পারেন সেই দোয়া করি।

 2 months ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.031
BTC 67138.06
ETH 3678.23
USDT 1.00
SBD 3.73