আমবাগান ও স্মৃতিচারণ||

in আমার বাংলা ব্লগ2 months ago
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে।

IMG20240315090035.jpg

IMG20240315090106.jpg

আজকে আমি আপনাদের সাথে আমার নানা বাড়ির আম বাগানে কাটানো সুন্দর মুহূর্তের কিছু স্মৃতি এবং ফটোগ্রাফি শেয়ার করতে এসেছি।গতকাল সকালের দিকে আম বাগানে যাওয়া হয়েছিল।আমাদের এই জায়গাটিতে অনেক অনেক স্মৃতি রয়েছে।যে গাছগুলোর ছবি শেয়ার করেছি এগুলোর বয়স খুব বেশি না ১০-১৩ বছর হবে ।তবে এই আম গাছগুলোর আগে যে গাছ গুলো এই বাগানে ছিল সেগুলো সব আমার নানার নিজে হাতে লাগানো গাছ ছিল।সেই গাছ গুলো সব মোটামুটি একই সাইজ ছিল এবং সারিবদ্ধ ভাবে লাগানো ছিল।আগে যখন নানা বাড়িতে যাওয়া হতো আমের সময় আমাদের আম বাগানেই বেশিরভাগ সময় কাটানো হতো।তখন বাগানে বসে গাছ থেকে আম পেড়ে আম মাখা খাওয়া হতো আমাদের সব ভাইবোনদের সাথে লুডু, চোর পুলিশ খেলা।

IMG20240315090134.jpg

IMG20240315090144.jpg

IMG20240315090307.jpg

আম বাগানে প্রচুর আম হতো প্রতি বছর।বাড়ির পিছনে যেহেতু বাগান তাই আম মানুষজন এসে নিয়ে যেত।কিন্তু তারপরেও কখনো আমের ঘাটতি হতোনা।কেননা অঢেল আম হতো গাছগুলোতে।কখনো বিক্রি করতে দেখিনি আম নানাদের।আমার দাদা বাড়ি থেকে নানা বাড়িতেই যেতে বেশি ভালো লাগতো কেননা সবসময় জমজমাট একটা পরিবেশ থাকতো আমার নানা বাড়ি।এজন্য যে আমার খালা বাড়ি ও একই জায়গায়।তাই বাড়ি গেলে কাজিন রা খুব আড্ডা হতো।তাছাড়া সবার মাতুল পরিবারের উপর একটু টান বেশিই থাকে।আমার সবার উপর কখনো সেভাবে টান ছিলনা শুধুমাত্র নানাকে ভালোবাসতাম বেশি ।এটার একটা আলাদা কারণ ছিল যখন আমার জন্ম তখনই আমার নানা রিটায়ার করেন তো তার সারাদিন আমাকে নিয়েই কাটতো।প্রকৃতির নিয়ম তো এটাই যে যাকে বেশি ভালোবাসে তার প্রতি তার আলাদা একটা টান থাকে।আর আমার আম্মু বাড়ির ছোট মেয়ে হওয়ায় আলাদা ভালোবাসা ছিল নানার আম্মুর প্রতি।

IMG20240315090418.jpg

IMG20240315090532.jpg

সেই আমগাছ গুলোর সব আম মিষ্টি ছিল না , এক এক গাছে এক একরকম আম হতো।তাই ওই গাছগুলো কেটে বড় মামা এই গাছ লাগিয়েছিল।এই গাছগুলো কলমের গাছ হওয়ায় আম বেশ ভালো।আর নানার লাগানো গাছগুলো সব আটির ছিল।আমার আগের গাছগুলো বেশি ভালো লাগতো তখন বাগান টা পরিপাটি লাগতো।এখন কেমন ফাঁকা ফাঁকা লাগে।আসলে আমার নতুন কিছু তেমন একটা ভালো লাগেনা আমি পুরনো তেই কমফোর্ট ফিল করি সব কিছুতেই।

IMG20240315090529.jpg

IMG20240315090626.jpg

IMG20240315085847.jpg

সর্বশেষ ছবিটি পুকুরের।এই পুকুরেও রয়েছে অনেক স্মৃতি।তখন সিঁড়ি গুলো ভাঙ্গা ছিল না পুরো পুকুর সাঁতরে বেড়ানো হতো বাড়িতে গেলেই।বিকেলে বর্শি দিয়ে মাছ ধরা হতো।তবে আমি জীবনে একটা মাছ ও পায়নি আমার মাছ ধরার অভিজ্ঞতা শূন্য।এখন যতদূর সম্ভব কেউ গোসল ও করেনা এজন্য এই অবস্থা পুকুরের।বর্তমান গ্রাম গুলোও আধুনিক হয়ে গিয়েছে পুকুর গুলো আর ব্যবহার করেনা মানুষ ট্যাপের পানিতে যেন তাদের সবকিছু এখন।আমার নানী সুস্থ থাকতেও এই পুকুরটির আশেপাশে এতো আগাছা ছিলনা।আসলে নিজের কষ্টে করা জিনিসগুলো তো তারা থাকতে সেভাবেই আগলে রেখেছিল।

ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।আমার আজকের ব্লগটি কেমন লেগেছে কমেন্টে জানতে ভুলবেন না কিন্তু বন্ধুরা । আবার নতুন কোনো ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার@rahnumanurdisha
লোকেশনকুষ্টিয়া


❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।

Post by-@rahnumanurdisha
Date- 16th March,2024


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 2 months ago 

ছোট বেলার কাটানো জায়গা গুলোতে সবারই কম বেশি অনেক স্মৃতি থাকে। আমিও ছোটবেলায় আমার নানা বাড়িতে এই ধরনের বাগান গুলোতে অনেক খেলাধুলা করেছিলাম। আপনার আজকের পোস্ট দেখে সেই কথাগুলো মনে পড়লো। বাগানটা তো বেশ বড়ই দেখা যাচ্ছে। তবে আপনার বড় মামা নতুন করে কলমের গাছ লাগিয়েছেন। পুরনো সবগুলো জিনিসই আসলে ভালো লাগে কারণ সেখানে কমবেশি অনেক স্মৃতি থাকে আমাদের।

 2 months ago 

আমার স্মৃতিচারণ পোস্ট দেখে আপনার ও স্মৃতিচারণ হলো জেনে ভালো লাগলো আপু,ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার ব্লগের মাধ্যমে আম বাগানের সেই সুন্দর স্মৃতিগুলো যেন আমাদের চোখের সামনে ভেসে উঠে। আপনার লেখনী ও ফটোগ্রাফির মাধ্যমে সেই সব মুহূর্তগুলো আমাদের মনে প্রাণ জাগানোর মতো করে তুলেছে। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

ঠিকই বলেছেন আপনি ছোট বেলার স্মৃতি গুলো আমাদের চোখের সামনে ভেসে ওঠে সবসময়,ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 months ago 

আপনার আম বাগানের স্মৃতিচারণ পোস্ট পড়ে কিছুক্ষণের জন্য ছোট বেলায় হারিয়ে গিয়েছিলাম।‌ আসলে ছোট বেলায় কাটানো পছন্দের জায়গায়া গুলো এখন শুধুই স্মৃতি হয়ে আছে। আমি ও ছোট থাকতে পুকুরে বেশি গোসল করেছি। আপনার স্মৃতি গুলো পড়ে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার নানা বাড়ির স্মৃতি দেখে আপনার ছোট বেলার স্মৃতি মনে পড়ে গেল,জেনে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 months ago 

নানা বাড়িতে গেলে খুবই সুন্দর সময় অতিবাহিত হয়ে থাকে। আপনার নানা বাড়িতে অন্য রকম একটা মজার দিন পার হয়। আম গাছে কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন এবং নানাবাড়িতে ভাই বোনদের সাথে খুবই সুন্দর করছেন। চোর-পুলিশ লুডো বিভিন্ন ধরনের খেলায় মেতে থাকতেন। আপনার পোস্টে আমার কাছে বেশ ভালো লেগেছে। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আমার পোস্ট আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো,ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.031
BTC 67495.61
ETH 3713.66
USDT 1.00
SBD 3.66