DIY - এসো নিজে করি : "আমার বাংলা ব্লগ" -এর লোগোটা আনিম্যাটেড করলাম (Animation work is not very hard, but so much time consuming)

in আমার বাংলা ব্লগ3 years ago

banner.gif

অ্যানিমেশন বর্তমান যুগের সব চাইতে গুরুত্ত্বপূর্ন একটি কাজ, ব্যবসায়িক সফলও বটে । ওয়েব design থেকে শুরু করে মুভি, গেম, টিভির কার্টুন শো সব খানেই এখন অ্যানিমেশন রমরমা । আমার সে ভাবে কোনোদিন অ্যানিমেশন শেখা হয়নি, হাতে কলমে কোনোদিন কোনো অ্যানিমেশন gif তো তৈরী করিনি । আজকেই হঠাৎ মাথায় খেললো যে একটা এনিমেটেড লোগো বানাবো "আমার বাংলা ব্লগ" কমিউনিটির জন্য । যেমন ভাবা তেমন কাজ - বসে গেলাম লাইফের প্রথম এনিমেটেড কিছু তৈরিতে ।

অ্যানিমেশন শেখার আগে প্রথমে জানা দরকার কি ভাবে কোনো স্থির অবজেক্ট চিত্রকে মুভিং অবজেক্টে পরিণত করা যায় । সাইন্স এর ছাত্র ছিলাম , সো, এগুলো সম্পর্কে ক্লিয়ার ধারণা ছিল । মানুষের চোখ আসলে সরাসরি মুভিং কোনো চিত্র দেখতে পায় না, আমাদের রেটিনা জাগতিক দৃশ্যাবলীর একটা একটা করে প্রতিবিম্ব আমাদের ব্রেইনে ইলেকট্রিকাল impulse হিসাবে প্রেরণ করে, ব্রেন সেটাকে বিশ্লেষণ করে আমাদেরকে দৃশ্যগুলি "দেখা" নামক এক অনুভূতির জন্ম দেয় । এখন কথা হচ্ছে একটি একটি করে যে ছবিগুলো রেটিনা আমাদের ব্রেইনে পাঠায় সে গুলো কতটা দ্রুত পাঠাতে পারে । মোটামুটি সেকেন্ডে ১০-১২ টার বেশি ছবি প্রসেস করার ক্ষমতা কিন্তু আমাদের ব্রেন এর নেই, অথচ চোখ খোলা থাকলে রেটিনা সেকেন্ডে শত শত স্থিরচিত্র আমাদের ব্রেইনে পাঠায় । তখন ব্রেন যেহেতু সেকেন্ডে ১০-১২ টার বেশি ছবি আলাদা আলাদা ভাবে প্রসেস করতে পারে না , সেহেতু অনেকগুলি স্থিরচিত্র আমরা স্কিপ করে যাই, একটি ছবি দেখার রেশ কারনে না কাটতে তার পরে অনেকগুলি ছবি দেখতে পাই যেগুলো পূর্ববর্তী ছবিগুলির motion অবস্থা । এর ফলে আমাদের ব্রেইনে এমন অনুভূতি জন্ম নেয় যাতে মনে হয় দৃশ্যাবলী চলমান । নিচের উদাহরণটি লক্ষ করুন --

danceing.gif

এখানে আমি একটি ড্যানসিং অবজেক্ট তৈরী করেছি মোট ১১ টা স্থিরচিত্র দিয়ে । একটি ছবির পরে পরবর্তী ছবিটা দেখানোর মাঝে আমি ০.২ সেকেন্ড delay রেখেছি । আমাদের ব্রেইন ১১ টা স্থির চিত্র পরপর দ্রুত দেখার জন্য সিগন্যাল পাঠাচ্ছে যে ছবিটা একটা মুভিং অবজেক্ট ।

নিচে ১১ টা ফ্রেমের ছবিগুলি পরপর দিয়ে দিলাম, দেখুন --

frame-01.png

frame-02.png

frame-03.png

frame-04.png

frame-05.png

frame-06.png

frame-07.png

frame-08.png

frame-09.png

frame-10.png

frame-11.png

উপরের ১১টা ছবি ০.২ সেকেন্ডের বিরতিতে পরপর দেখলে আমাদের ব্রেইন সবগুলিকে একত্র করে একটি মাত্র চলমান দৃশ্য দেখতে পায় । তাই আসলে আমাদের ব্রেন এর সীমাবদ্ধতাকেই কাজে লাগিয়ে আমরা আমাদের চারিপাশের ঘটমান দৃশ্যাবলী রিয়েল টাইম চলমান দেখতে পাই ।

এ বার আসা যাক আমাদের মূল প্রজেক্টে, "আমার বাংলা ব্লগ" এর একটা আনিম্যাটেড লোগো create করা । আমি আগেই বলে রাখছি আমি কিন্তু মোটেও প্রফেশনাল কোনো গ্রাফিক্স designer নই, আর এটা আমার প্রথম আনিম্যাটেড কোনো ক্রিয়েশন । সো, নো হাসাহাসি :)

স্টেপ-০১

আমার বাংলা ব্লগের লোগোটা আমি এর আগে নিজে নিজেই ফটোশপে তৈরী করেছিলাম, তো সেখান থেকে প্রত্যেকটা অবজেক্ট আমি আলাদা আলাদা png ফরম্যাট -এ সেভ করে নিলাম :

Untitled.png

Untitled_02.png

স্টেপ-০২

(স্কেচপ্যাড ওয়েব এপ্লিকেশন)[sketchpad.app] টা ওপেন করলাম । সব png অব্জেক্টগুলিকে স্ট্যাম্প হিসাবে কনভার্ট করে স্কেচপ্যাডে আপলোড করলাম

Untitled_03.png

স্টেপ-০৩

সব অব্জেক্টগুলিকে বিভিন্ন আকারে ও পজিশনে বিন্যস্ত করলাম একটি একটি করে, মোট ৬০ টা ফ্রেমে । নিচে কয়েকটি ফ্রেম randomly দিলাম আপনাদের দেখার জন্য --

22.png

31.png

38.png

51.png

58.png

উপরে ২২, ৩১, ৩৮, ৫১ ও ৫৮নং ফ্রেমগুলি দেয়া হয়েছে ।

স্টেপ-০৪

টোটাল ৬০টি ফ্রেমের বাড়তি অংশটুকু ক্রপ করে দিলাম, এখানে কয়েকটি random ফ্রেম দেওয়া হলো, দেখুন --

7.png

9.png

11.png

15.png

৭, ৯, ১১ ও ১৫ নং ছবি গুলি ক্রপ করা

স্টেপ-০৫

মূল কাজ শেষ, এই বার একটি ওয়েব বেসড GIF Maker সাইট এ আমাদের এই ৬০টি ফ্রেম দিয়ে মুহূর্তের মধ্যে একটি gif বানিয়ে ফেললাম । তারপরে ডাউনলোড করে নিলাম, ব্যাস কাজ শেষ ।

Untitled.png

Untitled2.png

ফাইনাল আউটপুট

এই আমাদের কাঙ্খিত সেই আনিম্যাটেড "আমার বাংলা ব্লগ" এর লোগো -

animated_logo.gif

পরিশেষে : অ্যানিমেশন -এ মজা পেয়েছি, কিন্তু এতো বেশি টাইম নষ্ট হয় যে ভবিষ্যতে আর কোনো কিছু অ্যানিমেশন করতে গেলে দু'বার ভাবতে হবে :)

Sort:  
 3 years ago 

আপনার কাজটি অসাধারণ হয়েছে ভাই, আপনি গ্রাফিক্স ডিজাইনার নন কিন্তু কাজ করেছেন প্রো লেভেল এর আর আপনার অনেক ধৈর্য্য যেটা সাফল্যের চাবিকাঠি ! চমৎকার কাজটি করার জন্য অনেক অনেক শুভকামনা এবং অভিনন্দন রইল।

 3 years ago 

"ধৈর্য্যতাই সফলতার চাবিকাঠি !" - চমৎকার কথা বলেছেন । সত্যি অতি বাস্তব কথা , ধন্যবাদ আপনাকে লিমন ভাই :)

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভ কামনা রইলো দাদা🥀

 3 years ago (edited)

সুপ্রিয় @rme দাদা,
অনেক পরিশ্রম ও কষ্ট করে "আমার বাংলা ব্লগ" কমিউনিটির অত্যাধুনিক টেকনো ব্যবহার করে যুগোপযোগী, মনোরম ও সুন্দর ডিজাইনের একটি অ্যানিমেশন তৈরির করার জন্য আমার অন্তরের অন্তরস্থল হতে আপনাকে অনেক অনেক অনেক ধন্যবাদ ও অভিনন্দন।
বর্তমান যুগে যেকোন ব্যবসা প্রতিষ্ঠান বা পণ্য বিজ্ঞাপন বা সাইনবোর্ড ছাড়া একদম অচল।তাই সাইনবোর্ড বা বিজ্ঞাপনের একমাত্র উজ্জ্বল দৃষ্টান্ত হলো একটা মনের মতো অ্যানিমেশন।তবে এটি মোবাইল দিয়েও করা যায়।
স্টিমিয়ান বন্ধুরা দেখতে চাইলে এর একটি টিউটোরিয়াল বানাতে পারি।বানিয়ে যে কি হবে।আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের টিউটোরিয়াল গুলো সাপোর্ট তো দুরের কথা নজরেও আনেন না। মুল্যায়ন করেন না।যাইহোক আবারো ধন্যবাদ দাদাসহ সকলকে।

 3 years ago (edited)

ধন্যবাদ আপনার মতামত তুলে ধরার জন্য। কোনো ভালোমানের বিষয়বস্তু আমাদের কমিউনিটিতে শেয়ার হলে আমরা যথাসাধ্য চেষ্টা করি আমাদের ক্ষমতার মধ্যে থেকে সেটাকে সাপোর্ট দেওয়ার জন্য। দয়া করে উল্লেখ করবেন কি, যে কোন টিউটোরিয়াল বা ভাল মানের বিষয়বস্তু সঠিক মূল্যায়ন পাইনি কমিউনিটি থেকে। সকলের জন্য উপকৃত হবে এমন টিউটরিয়াল অবশ্যই কমিউনিটি থেকে সাপোর্ট পাবে। তবে আনলিমিটেড সাপোর্টের নিশ্চয়তা আমরা দিতে পারব না। প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণের আপভোট সকলের মাঝে তাদের বিষয়বস্তুর কোয়ালিটি অনুযায়ী ভাগ করে দেওয়া হয়

আপনি আপনার ক্রিয়েটিভিটি কমিউনিটিতে শেয়ার করতে পারেন। আশা করি আমাদের সাধ্যের মধ্যে আমরা আপনাকে সাপোর্ট দেয়ার চেষ্টা করব।

 3 years ago (edited)

আপনি গত ৬ দিনের মাঝে আমার বাংলা ব্লগে দুটি পোষ্ট করেছেন, তার মাঝে একটি পোষ্ট আমার বাংলা ব্লগের মডারেটর কর্তৃক কিউরেশনের জন্য নির্বাচন করে এবং সেটা কিউরেশন লিষ্টে এখনো আছে। তাহলে আপনি কিভাবে এমন অভিযোগ করতে পারেন?

যেহেতু সবাইকে একসাথে সব সময় সাপোর্ট দেয়া সম্ভব না, সেহেতু আমরা গুনগতমান সম্পন্ন ব্লগে বেশী সাপোর্ট দেয়ার চেষ্টা করি। শুধু টিউটোরিয়াল না যে কোন গুনগতমান সম্পন্ন ব্লগে সাপোর্ট দেয়ার ব্যাপারে আমরা সচেষ্ট রয়েছি। সুতরাং অনাকাংখিত এই ধরনের অভিযোগ আমরা প্রত্যাশা করি না। ধন্যবাদ বিষয়টি বুঝতে পারার জন্য।

 3 years ago 

সুপ্রিয়,
@rex-sumon@hafizullah ভাই আপনাদের কমিউনিটির পক্ষ থেকে সুন্দর ও গঠনমুলক মতামত দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।আমার যে টিউটোরিয়ালটির কথা বলছিলাম,সেটা আমার মতে স্টিমিটে আনকমন টিউটোরিয়াল। যাইহোক ওটা ডিলেট করে দিয়েছি। এ সমন্ধে আজকের হ্যাং আউটে দুএক কথা বলার চেষ্টা করবো,যদি সুযোগ দেন।ধন্যবাদ।

 3 years ago 

আমরা কমপক্ষে পোস্ট পে আউটের 12 ঘন্টা আগ পর্যন্ত সময়ের মধ্যেও অথর কে সাপোর্ট দিয়ে থাকি । এতো অধৈর্য্য হওয়ার কিছু নাই । লেগে থাকুন ।
আমরা সবার পোস্ট চেক করি এবং ধৈর্য্যশীল মানুষদের পছন্দ করি । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago (edited)

খুবই সুন্দর হয়েছে। প্রথম দেখাতেই চোখে লেগে গেছে। অসাধারণ কাজ দাদা।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমি খুব খুশি হলাম তৌহিদা ম্যাডাম, ধন্যবাদ :)

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ দাদা।

 3 years ago (edited)

ভালো কিছু করতে গেলে একটু সময় বেশি লাগবে আর এটাই বাস্তব। তবে এমন অ্যামিনেশন তৈরি করার জন্য অবশ্যই অনেক দক্ষতার প্রয়োজন। আমি মনে করি এই কাজটি খুব সহজ নয়।
অতীব চমৎকার এবং শু শ্রী কাজটি করার জন্য অনেক অনেক শুভকামনা এবং অভিনন্দন রইল।

সাথে কমিউনিটির সাথে থাকার জন্য এবং কমিউনিটির সকলের সাথে কাজটি করার জন্য অনেক অনেক ধন্যবাদ জ্ঞাপন করছি

 3 years ago 

খুবই দামি কথা বলেছেন, অধ্যবসায়, ধৈর্য্য, কঠোর পরিশ্রম আর দক্ষতা ছাড়া এটা সম্ভবপর নয় , আসলে সত্যি কথা বলতে কোনো কাজ-ই সম্ভব নয় । ধন্যবাদ আপনাকে :)

খুব ভালো লাগে খুব। যখন owner আমার লেখাগুলো প্রশংসা করে।

খুব ভালো লাগছে দাদা

আশা করছি এভাবেই পাশে থাকবেন এবং পাশে রেখে আগামী দিন গুলোকে মধুময় এবং সুন্দর করে একসাথে পথ চলবেন। শুভকামনা এবং অবিরাম ভালোবাসা রইলো

 3 years ago 

অসাধারন, নতুন কিছু শিখতে পেলাম ভাই। ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ সিয়াম ভাই :)

 3 years ago 

ভালোবাসা আবিরাম, শুভ কামনা সব সময় আপনার জন্য ভাই।

 3 years ago 

অসাধারণ হয়েছে দাদা।আপনার যে অনেক ধৈর্য আছে সেটাও তার প্রমাণ।

 3 years ago 

সত্যি ভাই বিশাল ধৈর্য্যের পরীক্ষা দেয়া লেগেছে :)

 3 years ago 

জি দাদা

খুবই ভালো লাগছে দেখতে। দারুন কাজ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে জনি :)

 3 years ago 

এই ধরনের এনিমেশন করতে অনেক ধর্য্য লাগে। আসাধারণ হয়েছে এনিমেশন টি।

 3 years ago 

ঠিকই বলেছেন অসীম ধৈর্য্যের দরকার হয়ে থাকে, এর চাইতে প্রোগ্রামিং আরো ভালো :)

আপনি এই বিষয়ে সত্যিই ভাল

 3 years ago 

থ্যাংক ইউ :)

 3 years ago 

সত্যিই অনেক হেল্পফুল ব্লগ, আমি ফটোশপে নরমাল গিফ বানাই শর্টকাট এ, আমার প্রোমো স্টিম এর ব্লগগুলোতে দেখতে পাবেন। এগুলো কম সময় নিয়ে করা। আপনার কাজটি অসাধারণ হয়েছে ভাই, আপনি গ্রাফিক্স ডিজাইনার নন কিন্তু কাজ করেছেন প্রো লেভেল এর আর আপনার অনেক ধৈর্য্য যেটা সাফল্যের চাবিকাঠি আর যেটা আমার নেই!

 3 years ago 

আপনার কাজ দেখতে আমি আগ্রহ বোধ করছি, প্লিজ লিংকগুলি শেয়ার করুন, আশা করছি আমি আপনার প্রোমো স্টিম এর ওই পোস্টগুলি উপভোগ করতে পারবো । ধন্যবাদ :)

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আগ্রহ প্রকাশ করার জন্য। আমি এখানে লিনক শেয়ার করছি, আশা করি সময় হলে ঘুরে আসবেন। ভালো থাকুন!

https://steemit.com/trending/hive-173434

 3 years ago 

আমিও একটা design করলাম ।

promo steem.png

 3 years ago (edited)

অনেক সুন্দর design 💖💕💚

 3 years ago (edited)

এটা আমার আজকের নতুন design
promo-steem-gif-11.gif

 3 years ago 

গট ইট , থ্যাংকস

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 61672.72
ETH 2996.85
USDT 1.00
SBD 3.78