কিছু পরিচয় সম্পর্কের থেকেও উর্ধ্বে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার,,

২০১৬ সালের জুন থেকে ২০২২ এর জুন এই ছয় বছরে যা কিছু অর্জন ছিল, যা যা পেয়েছি, যা কিছু হারিয়েছি, নিজের ক্যারিয়ারের যতখানি ক্ষতি হয়েছে সব কিছুর হিসাব নিকাশ করে প্রাপ্তির খাতা যদি খুলে বসি তাহলে আমার কাছে যে শব্দটা থাকবে সেটা হলো "নোংরামি"। সত্যিই তাই শেষ বেলায় আমি নোংরামি ছাড়া আর কিছুই পাইনি। আবার এটাও সত্যি যে জীবনে এই শিক্ষাটারও অনেক বেশি দরকার ছিল আমার। অন্ধবিশ্বাস করে কখনো সামনে এগোনো যায় না। দিনশেষে বিশ্বাসটা নিজের ওপর নিজেকেই করতে হয়।

তবে এই ছয় বছরের শেষ বেলাতে শুধু যে নোংরামি পেয়েছি এমনটাও নয়। জীবনে এমন কিছু মানুষের সাথে পরিচয় হয়েছে এবং এমন কিছু মানুষের সান্নিধ্যে আসতে পেরেছি যারা সবসময় আমার সুখে দুঃখে বিপদে পাশে এসে দাঁড়াবে এবং কাঁধে হাত রেখে চলবে। ভালো মুহূর্তে সুযোগ-সন্ধানী মানুষ তো অনেকে আসে আমাদের জীবনে। কিন্তু খারাপ সময়ে কয়জন বা পাশে থাকে! আর যে কয়জনই বা থাকে তারাই হয়তো জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে থাকে।

IMG-20220816-WA0003.jpg
Location

ঠিক এমন একটা ছেলের সাথে আজকে পরিচয় করিয়ে দেই। ওর নাম সম্রাট। সম্রাট সাহা @samratsaha । আমার বাংলা ব্লগেও কাজ করছে কিছুদিন হল। ওর সাথে পরিচয় হয়েছে পাঁচ বছর বা সাড়ে পাঁচ বছর হবে হয়তো। তার মধ্যে প্রথম দেখা হয় ২০১৮ সালের ১৪ ডিসেম্বর। এরপর অবশ্য আর কখনো দেখা হয়নি। গত মাসে যখন ইন্ডিয়া গিয়েছিলাম তখনও দেখা করার কথা থাকলেও বাজে কিছু পরিস্থিতি তৈরি হওয়ার জন্য আর দেখা করা হয়ে ওঠেনি। তবে এবার কলকাতা গিয়ে মোটামুটি দুইদিন বেশ ভালো মজা করে ঘুরেছি দুই ভাই। সত্যি বলতে সম্রাটের সাথে ঘন ঘন দেখা হয়নি এটা ঠিক কিন্তু আমাদের মাঝে যোগাযোগ হতো প্রতিনিয়ত। আমার খারাপ সময় গুলোতে যতটা পারে পাশে থেকেছে সব সময়।

IMG_20220817_130021.jpg
Location

সম্রাটের থেকে আমি বয়সে বেশ বড় হলেও জীবনে চলার পথে আমার থেকে অভিজ্ঞতা এই ছেলেটার আরো বেশি। আর সেজন্যই হয়তো খারাপ মুহূর্তগুলোতে আস্থার মতো পাশে থাকতো সব সময়। হ্যা এটা সত্যি আমাদের মধ্যে হয়তো কোন রক্তের সম্পর্ক নেই। তবে কিছু কিছু সম্পর্ক হয়তো পারিবারিক সম্পর্কের উর্ধ্বে দাঁড়িয়ে যায়। সম্রাট আমার কাছে ঠিক তেমন একটা ছেলে। হয়তো নিজের ছোট ভাইয়ের থেকেও বেশি ভাবি ওকে। এই বয়সে একটা ছেলে এতটা কেয়ারিং হতে পারে সেটা হয়তো ওর সাথে না মিশলে কখনোই বুঝতে পারতাম না। আমি নিজে অনেক কিছুই শিখেছি ওর সাথে থেকে। আর সব থেকে বড় কথা কখনোই কোন কিছুতে না বলবে না সম্রাট। সব কিছু বুঝে শুনে আসতে ধীরে এগিয়ে নিয়ে যাবে।

IMG-20220811-WA0012.jpg
Location

এবারের ইন্ডিয়া থেকে ঘুরে আসাটা হয়তো সম্রাটের জন্যই আরো বেশি প্রাণবন্ত হয়ে উঠেছে। আমি একটা কথা মনে প্রাণে বিশ্বাস করি যে জীবনে চলার পথে অনেক মানুষের সাথে আমাদের পরিচয় হয় কিন্তু সকলে আমাদের পাশে থাকে না, আর আমরা যে যেমন ধরনের মানুষ আমাদের সাথে ঠিক তেমন ধরনের মানুষই পাশে থাকে। আমার মনে হয় সম্রাট ঠিক তেমন ধরনের একটা ছেলে যাকে নিয়ে মানুষের সামনে বুক ফুলিয়ে কথা বলা যায়। হয়তো এই মানুষ গুলোর জন্যই আরো ছুটে বেড়াবো। নিজেকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব।

Sort:  
 2 years ago 

জ্বি দাদা আপনি ঠিকই বলেছেন এরকম একটি মানুষ পাওয়ার সত্যি ভাগ্যের ব্যাপার তবে এই ক্ষেত্রে আমি বলব আপনি ভাগ্যবান একজন লোক। আসলে পৃথিবীতে এমন মানুষ পাওয়া খুব কঠিন। বর্তমান সমাজে সবাই নিজেকে নিয়ে ব্যস্ত কারো দিকে তাকানোর কারো কোনো সময় নেই এই বাস্তবতার মাঝে এরকম একটি লোক আসলে খুবই দারুণ একটা ব্যাপার। আমার পক্ষ থেকে সম্রাটের জন্য দোয়া ও আশীর্বাদ রইল। আর আপনাদের বন্ধুত্বের সম্পর্কটা চিরদিন একই রকম ভাবে এগিয়ে যাবে এটাই আমার কামনা।

 2 years ago 

অসম্ভব সুন্দর একটা মন্তব্য করেছেন ভাই। সত্যিই ভাগ্য করে এমন কিছু মানুষ আমাদের পাশে থাকে। অনেক ভালো থাকবেন ভাই। অনেক ভালোবাসা রইলো।

 2 years ago 

আরে দাদা কতো কথা লিখে ফেলেছো গো,আমি অতটাও টা।যেটুকু পারি পাশে থাকার চেষ্টা করি।
তবে বাচ্ছা বেলার ছবিটি দেখে বেশ মজা পেলাম😁।তোমার তো দেখছি date ও মনে আছে।মনে পড়ে গেল অনেক কিছু।যাইহোক,এভাবেই চলতে থাকবে।দেখা হবে, কথা হবে😉।

 2 years ago 

আরে বোঝো না সবার সামনে একটু বলতে হয় তাই বললাম 🤪🤪। আর বেঁচে থাকলে সব কিছুই হবে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 70958.91
ETH 3798.27
USDT 1.00
SBD 3.46