রেসিপিঃ কচি ভুট্টার সালাদ।

in আমার বাংলা ব্লগ11 days ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা, আশাকরি সবাই ভালো আছেন? সবাই ভালো থাকুন এই প্রত্যাশা করি সবসময়। আমিও ভালো আছি।আজ ২৯ শে বৈশাখ, গ্রীষ্মকাল,১৪৩১বঙ্গাব্দ। ১২ই মে,২০২৪ খ্রীস্টাব্দ।

s16.jpg

মায়ের চেয়ে আপন কেহ নাই। কথাটি একদম সত্য। আজ বিশ্ব মা দিবস। সকল মায়েদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা। বন্ধুরা,আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে।আমি আজ একটি সালাদের রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। আর তা হচ্ছে কচি ভুট্টার সালাদ। দেখতে যেমন সুন্দর খেতেও তেমন মজা। এই সালাদ ভাতের সাথে খেতে যেমন ভালো লাগে তেমনই ভালো লাগে পোলাও অথবা বিরিয়ানীর সাথে। তবে আমার কাছে এই সালাদটি শুধু শুধু খেতে বেশি ভালো লাগে। আমি এই সালাদটি সাধারনত বিকালের নাস্তায় বা রাতে ডিনারে খেয়ে থাকি। এই সালাদে খাদ্য উপাদান সবগুলোই রয়েছে। কেবল সাথে যে কোন প্রোটিন যুক্ত করে নিলে একটি ফুল মিল হয়ে যাবে। তাই যে কেউ তাদের বিকালের নাস্তায় এই সালাদটি অনায়াসে খেতে পারবেন। বেশ স্বাস্থ্য সম্মত একটি খাবার। আমার বেশ পছন্দ সালাদটি। আশাকরি আপনাদেরও ভালো লাগবে। এই সালাদ তৈরিতে প্রথান উপকরণ হিসেবে ব্যবহার করেছি ভুট্টা, শশা,গাজর,টমেটো সহ আরও কিছু উপকরণ। বন্ধুরা,চলুন দেখে নেয়া যাক, কিভাবে তৈরি করলাম আজকের কচি ভুট্টার সালাদটি। আশাকরি আপনাদের ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ

s1.jpg

s3.jpg

s4.jpg

উপকরণপরিমাণ
কচি ভূট্টা১ কাপ
শশা১টি
টমেটো১টি
গাজর১টি
পিয়াজ২টি
রসুন২কোয়া
আদাকুচি১/২ চা চামচ
লেবুর রস১ টেঃচামচ
কাঁচা মরিচ৩-৪টি
ধনেপাতাপরিমাণ মতো
টমেটো সস১ টেঃ চামচ
বিট লবনপরিমাণ মতো
সাদা লবনপরিমাণ মতো
সয়া সস১ টেঃ চামচ
গ্রেড করা লেবুর খোসা১/২ চাঃ চামচ

সালাদ তৈরির ধাপ সমূহ

ধাপ-১

s2.jpg

s17.jpg

প্রথমে ভুট্টা লবন দিয়ে প্রেসার কুকারে সিদ্ধ করে নিয়েছি।

ধাপ-২

s5.jpg

গাজর ,টমেটো,শশা,পিয়াজ,রসুন ,আদা ,কাঁচা মরিচ ধনেপাতা কেটে নিয়েছি। আমি শশা,গাজর ও টমেটো জুলিয়ান শেপা কেটে নিয়েছি। এবং রসুন ও আদা কুচি করে নিয়েছি। পিয়াজ কাঁচা মরিচ ছোট করে কেটে নিয়েছি।

ধাপ-৩

f7.jpg

f8.jpg

এবার একটি বাটিতে সিদ্ধ ভুট্টা নিয়ে নিয়েছি। তাতে কাটা শশা,গাজর ও টমেটো নিয়ে নিয়েছি।

ধাপ-৪

s11.jpg

s10.jpg
s12.jpg

s13.jpg

s6.jpg

s7.jpg

f9.jpg

s8.jpg

s9.jpg

s14.jpg

এরপর একে একে পরিমাণ মতো, টমেটো সস,সয়া সস,বিট লবন,লবন,লেবুর রস,রসুন কুচি,পিয়াজ কুচি,কাঁচা কুচি,আদা কুচি ,ধনেপাতা কুচি ও গ্রেড করা লেবুর খোসা দিয়ে দিয়েছি। এবং সকল উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিয়েছি।

ধাপ-৫

s15.jpg

শেষে একটি প্লেটে সাজিয়ে পরিবেশন করেছি। এবং কিছু ফটোগ্রাফি করে নিয়েছি।

উপস্থাপন

s16.jpg

s18.jpg

আশাকরি আজকের কচি ভুট্টার সালাদ রেসিপিটি আপনাদের ভালো লেগেছে। আমি চেস্টা করি নতুন নতুন রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে।সবার সুস্বাস্থ্য কামনা করে আমার রেসিপি ব্লগ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। পরিবারের সকলের যত্ন নিন।নিজে ভালো থাকুন অন্যকে ভালো রাখুন।

পোস্ট বিবরণ

পোস্টরেসিপি পোস্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ১২ই মে,২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 11 days ago 

যেকোনো ধরনের সালাদ আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী । আর সালাদ খেতে কিন্তু ভালোই লাগে । বিশেষ করে রাতের বেলা সালাদ খেতে ভালো লাগে ।যদিও এই সালাদ আগে কখনো খায়নি তবে আপনার কাছ থেকে নতুন একটি সালাদের রেসিপি শিখে নিলাম ।ভালো লাগলো আমার কাছে রেসিপিটা । আপনি অনেকগুলো উপকরণ দিয়ে তৈরি করেছেন এটা স্বাস্থ্যের জন্য তো অবশ্যই উপকারী খেলেও ভাল লাগবে মনে হচ্ছে ।

 9 days ago 

জি আপু খেতে বেশ মজা সালাদটি। একদিন ট্রাই করবেন। আশাকরি ভালো লাগবে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 days ago 

ঠিক বলেছেন আপু মায়ের মত আপন কেউ নেই । প্রথিবীর সকল মায়ের জন্য আমার অন্তস্থল থেকে রইল অনেক দোয়া। খুবি ইউনিক একটি রেসিপি করলেন আপু। আমি সালাদ অনেক পছন্দ করি। আর আপনার সালাদাটি একেবারে ইউনিক হয়েছে। ভুট্রা খেয়েছি কিন্তু আপনার মত এইভাবে কখনও খাওয়া হয়নি। আপনার সালাদটি দেখেই বুঝা যাচ্ছে যে অনেক ভালো হয়েছে।ধন্যবাদ আপু এত ইউনিক একটি সালাদ এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 days ago 

আমার কাছে বেশ মজা লাগে ভুট্টার এই সালাদটি। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু

 11 days ago 

কচি ভুট্টার সালাদ খাওয়া যায় জানতাম না।কচি ভুট্টা দিয়ে সালাদ করেছেন যা ভীষণ লোভনীয় হয়েছে দেখতে।খেতেও অনেক সুস্বাদু হয়েছে তা বুঝতে পারছি।ধাপে ধাপে সালাদ তৈরি পদ্ধতি আমাদের সাথে সুন্দর করে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর সালাদ রেসিপি টি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 9 days ago 

জি আপু খেতে বেশ মজা এই সালাদটি। একদিন ট্রাই করবেন আশাকরি। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 11 days ago 

আপু ভূট্রা দিয়ে সালাদ এটা তো কখনও খাওয়া হয়নি। আজ দেখে তো অবাক। আপনি তো দেখছি আজ একটি ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার আজকের রেসিপিটি আমার কাছে ইউনিক মনে হয়েছে। ধন্যবাদ সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 9 days ago 

রেসিপিটি ইউনিক লেগেছে জেনে ভালো লাগলো। সময় করে একদিন ট্রাই করবেন। আশাকরি ভালো লাগবে। ধন্যবাদ আপু।

 11 days ago (edited)

আপু ভুট্টার সালাত জীবনে প্রথম দেখলাম। কখনো ভুট্টার সালাত খাওয়া হয়নি। ভুট্টা দিয়ে যে সালাদ বানানো হয় সেটাও জানতাম না। আজকে আপনার ব্লগটি পড়ে দারুন একটি জিনিস জানতে পারলাম। যদি কখনো সামনে ভোটটা পাই,অবশ্যই কিনে নিয়ে আসবো।আর আপনার মত সালাদের রেসিপি করে খাবো।ধন্যবাদ আপু

 9 days ago 

জি ভাইয়া ট্রাই করবেন একদিন । আশাকরি ভালো লাগবে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 11 days ago 

আমার মনে হয় যারা ডায়েট করতে চান এই রেসিপিটা তাদের বেশ কাজে আসবে। যেমনটা আমি রেসিপিটা শিখে রাখলাম আপু। এই ধরনের সালাদ আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ধন্যবাদ আপু কচি ভুট্টার সালাদের রেসিপি শেয়ার করার জন্য।

 9 days ago 

ঠিক বলেছেন যারা ডায়েট করতে চান তাদের জন্য পারফেক্ট। ধন্যবাদ আপু।

 10 days ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন কচি ভুট্টার সালাদ রেসিপি তৈরি করে। আপনি আজকে আমাদের মাঝে একদম ইউনিক একটি রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আসলে এই রেসিপি এর আগে কখনো খাওয়া হয়নি। তবে কচি ভুট্টা ভাজির রেসিপি খেয়েছি। চেষ্টা করব কচি ভুট্টার সালাদ রেসিপি তৈরি করে খাওয়ার জন্য। ধন্যবাদ আপু নতুন একটি রেসিপি সন্ধান দেওয়ার জন্য।

 9 days ago 

একদিন ট্রাই করে দেখবেন ।আশাকরি ভালো লাগবে। ধন্যবাদ ভাইয়া মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 67807.13
ETH 3791.63
USDT 1.00
SBD 3.72