কাঁচা কলার ঝাল ভর্তা || নিয়ে এলাম আজ, ভালোভাবে দেখে শুনে || করে নিও জাজ||~~

আসসালামু আলাইকুম/আদাব
সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আর আপনারা সবাই সবসময় ভালো থাকবেন, এটাই প্রত্যাশা করি।

☆꧁:: সাথী রান্না ঘরে .::. ꧂☆


IMG20240501122719.jpg

☆꧁:: সাথী রান্না ঘরে .::. ꧂☆


কাঁচা কলার ঝাল ভর্তা রেসিপি||~~



কাঁচা কলার ঝাল ভর্তা নিয়ে এলাম আজ, ভালোভাবে দেখে শুনে করে নিও জাজ।

বন্ধুরা আজ আবার নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশা রাখছি আমার আজকের রেসিপিটি ও আপনাদের কাছে ভালো লাগবে।
বর্তমান সময়ে এই যে প্রচন্ড গরম। এই গরমে আমাদের খাবার টেবিলে যদি কার্জা কলার সবজি থাকে তাহলে কি মন্দ হয়-?
আমরা জানি কাঁচা কলা আমাদের শরীরের জন্য কতটা উপকারী সবজি। বিশেষ করে এই গরমে পেট প্যাকেট ঠান্ডা রাখে এই কাঁচা কলার তরকারি বা কাঁচা কলা। দুদিন থেকেই ভাবছিলাম কাঁচা কলা দিয়ে কিছু একটা বানাবো। আর এ সময়ে কাঁচা কলা খাওয়া আমাদের সকলের দরকার। তাইতো কাঁচা কলা দিয়ে মুখরোচক একটি লৌহনিয়োগ ভর্তা তৈরি করলাম। খুবই তৃপ্তি সহকারে খাওয়ার জন্য। আর এই চমৎকার ভর্তা রেসিপিটি আমি কি করে করলাম এটা সাথী রান্নাঘর থেকে দেখে আসি।

♥☆꧁:: সাথী রান্না ঘর .::. ꧂☆♥


IMG20240501123150.jpg

বন্ধুরা সাথী রান্নাঘরে আপনাদেরকে স্বাগতম। আজ আবার ও চমৎকার একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হলাম, লোভনীয় মজাদার ও সুস্বাদু কাঁচা কলার ভর্তা রেসিপি নিয়ে। আর এই মুখরোচক ভর্তাটি আমি কিভাবে তৈরি করেছি। তৈরি করতে কি কি উপকরণ লেগেছে

চলুন দেখে আসি।

☆꧁::প্রয়োজনীয় উপকরন .::. ꧂☆


IMG_20240501_111814.jpg

IMG_20240501_130614.jpg
)


  • কাঁচা কলা

  • পেঁয়াজ

  • সরিষার তেল

  • লবণ

  • রসুন

  • শুকনা মরিচ

  • জিরার গুড়ো

১ম ধাপ
  • প্রথমে কলা গুলো পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে, এরপরে টুকরো টুকরো করে কেটে নিলাম।

IMG20240501110035.jpg

২য় ধাপ

  • এবার কলা গুলো সেদ্ধ করে নেব। পেঁয়াজ ও রসুনগুলো কুচি কুচি করে কেটে নেব। এবং শুকনো মরিচের বোঁটা গুলো ছিড়ে নেব।

IMG_20240501_113200.jpg

IMG20240501110248.jpg

৩য় ধাগ
  • এবার কলা গুলো সিদ্ধ হয়ে গেলেই চুলা থেকে নামিয়ে কলার ছাল গুলো ছাড়িয়ে নেব।

IMG20240501113939.jpg

৪র্থ ধাপ
  • এবার শুকনো মরিচ পেঁয়াজ এবং রসুন গুলো ভালোভাবে ভেজে নেব। খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়।

IMG20240501115620.jpg

IMG20240501120002.jpg

IMG20240501115459.jpg

IMG20240501115901.jpg

৫ম ধাপ
  • এবার কলা গুলো ভালোভাবে মুথে নেব। এবং তেলে ভাজা লবণ, মরিচ, পেঁয়াজ এবং রসুন গুলো নিয়ে নেব।

IMG20240501120949.jpg

৬ষ্ঠ ধাপ
  • এবার সবগুলো উপকরণ একসাথে ভালো করে মেখে নেব।

IMG20240501121327.jpg

৭ম ধাপ
  • এবার উপকরণ গুলোর সাথে সরিষার তেল দিয়ে দেব। এবং সবগুলো উপকরণ এর সাথে ভর্তাটি ভালো করে মিশিয়ে নেব।

IMG20240501121518.jpg

IMG20240501121559.jpg

৮ম ধাপ
  • ভালোভাবে মেখে নেয়ার পর আবারও একটু সরিষার তেল দিয়ে ভর্তাটি মেখে নেব। তৈরি হয়ে গেল মজাদার কাঁচা কলার ভর্তা।

IMG20240501122721.jpg

বন্ধুরা এবার আপনারা আপনাদের ইচ্ছেমতো পরিবেশন করতে পারেন। আমিও স্বাভাবিক ভাবেই পরিবেশন করলাম।

IMG20240501122605.jpg

IMG20240501122506.jpg


তো বন্ধুরা আমার আজকের এই রেসিপিটি যদি, আপনাদের কাছে ভালো লেগে থাকে, তবেই আমার সার্থকতা। আপনারা সকলেই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, আজকের মত বিদায় নিচ্ছি। টা টা,,

dropshadow_1699084130834.jpg

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: রেসিপি।

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকলকে।

Sort:  
 18 days ago 

আপু কঁচা কলা আমার বেশ ভালো লাগে। আর আপনি তো দেখছি কাচাঁমরিচ এর সাথে শুকনো মরিচ দিয়ে বেশ ঝাল ঝাল একটি ইউনিক রেসিপি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা আজকের রেসিপিটি কিন্তু আমার কাছে দারুন লেগেছে। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 18 days ago 

আসলে আমাদের প্রত্যেকটা মানুষেরই কার্যকল আর তরকারি খাওয়া উচিত। এটি পেটকে যেমন ঠান্ডা রাখে তেমনি স্বাস্থ্যের অনেক উপকারে আসে।

 18 days ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে ঝাল দিয়ে কাঁচা কলা ভর্তা রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আসলে কলা ভর্তা রেসিপি খেতে আমি বেশ পছন্দ করি। আসলে আমার আব্বুর ডায়াবেটিস এই কারণে মিষ্টি খাবার আমাদের বাড়িতে খাওয়া হয় না বললেই চলে প্রায় প্রতিনিয়ত এই ধরনের খাবার খেতে হয়। আসলে গরম ভাত দিয়ে কলা ভর্তা রেসিপি খেতে বেশ ভালো লাগে আপু। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

 18 days ago 

এটা ঠিক যে গরম ভাতের সাথে কলা ভর্তা খেতে দারুন লাগে। আর ঝাল ঝাল বলেই একটু বেশি ভালো লাগে। আসলে যার বাড়িতে ডায়াবেটিস পেশেন্ট আছে তাদের মিষ্টি খাওয়া খুব কমই হয়। শুভকামনা আপনার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 18 days ago 

কাচা বা আনার কলা যে যেটাই বলি না কেনো স্বাদ কিন্তু একই।এটার বিভিন্ন রকমের তরকারি রান্না করা যায়।আমি একবার মুরগির মাংসের সাথে খেয়েছিলাম খারাপ লেগেছিলো না।ভর্তা আমাদের বাসায় মাঝে মাঝেই করে থাকে খুবই ভালো লাগে। বেশি করে পেয়াজ দিলে।ধন্যবাদ সুন্দর রেসিপি টা শেয়ার করার জন্য।

 18 days ago 

আসলে কাঁচা কলা দিয়ে অনেকগুলো রেসিপি তৈরি করা যায়। অনেকেই মাছ মাংস দিয়েও খেয়ে থাকেন। যেভাবেই রান্না করেন না কেন খেতে কিন্তু বেশ লাগে।

 18 days ago 

আপু তো খুব মজার আর লোভনীয় একটা রেসিপি শেয়ার করেছেন। আসলে কাঁচা কলার ভর্তাটা খেতে খুবই মজার হয়। তবে এখানে বিশেষ করে যখন আপনি পেঁয়াজ রসুন আর মরিচগুলো ভেজে তুলে মেখে নিয়েছেন আমার তো ইচ্ছে করছে সেটা দিয়েই ভাত খেয়ে ফেলতে। আসলে পেঁয়াজ রসুনের ভর্তাটাও কিন্তু অসাধারণ হয়। তবে আজকের রেসিপিটা দেখে লোভ লেগে গেল।

 18 days ago 

একদম ঠিক বলেছেন আপু পেঁয়াজ এবং রসুনের ভর্তা খেতেও কিন্তু দারুন লাগে। রসুনের ভর্তা দিয়ে ভাত খেতাম একসময় খুব তৃপ্তি সহকারে। অনেকদিন হলো আর সেভাবে খাওয়া হয়ে ওঠে নাই। তবে মাছ ছাড়া সবকিছুর ভর্তা খেতেই আমার কাছে বেশ ভালো লাগে।

 18 days ago 

কাঁচ কলা আমার ভীষণ পছন্দের একটি সবজি।কাঁচকলার সব আমার ভালো লাগে।আপনি চমৎকার সুন্দর ও সুস্বাদু করে কাঁচ কলার রেসিপি শেয়ার করেছেন। পুষ্টিতে ভরপুর কাঁচকলার চমৎকার সুন্দর করে একটি রেসিপি করেছেন। কাঁচ কলা ভর্তা ভীষণ লোভনীয় হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 18 days ago 

একদম ঠিক বলেছেন। পুষ্টিগুণ সমৃদ্ধ এই কাঁচা কলা আমাদের প্রত্যেকের খাওয়া উচিত। এবং এটি স্বাস্থ্যসম্মত।

 18 days ago 

আমি তো ছবি দেখে ভেবেছিলাম আলু ভর্তা। দেখতে সেরকমই লাগছে। কাঁচা কলা ভর্তা কখনো খাওয়া হয়নি। নতুন একটা রেসিপি সম্পর্কে জানতে পারলাম। যে কোন ভর্তা আমার বেশ পছন্দ। কাঁচা কলা পেলে অবশ্যই এই রেসিপিটা ট্রাই করে দেখব একদিন। আমার কাছে রেসিপিটা বেশ লোভনীয় লেগেছে। ধন্যবাদ আপু।

 18 days ago 

বড় বড় রেস্টুরেন্টগুলোতেও কাঁচা কলার ভর্তা পাওয়া যায়। গরম ভাতের সাথে এই ভর্তাটি খেতে দারুন লাগে। রেসিপি দেখে একদিন বাসায় করে খাবেন তাহলেই বুঝতে পারবেন কতটা মজার।ধন্যবাদ।

 18 days ago 

আপু লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। কাচা কলার ভর্তা দেখেই তো লোভ লেগে গেল।শুকনা মরিচ দিয়ে যে উপকরণগুলো সুন্দর করে মেখে নিয়েছেন সেটা দেখে অনেক লোভ লেগে গেল। মনে হচ্ছে এখন
আপনার রেসিপিটি তৈরি করি।আর এই রেসিপিটি গরম ভাতের সঙ্গে খেতে বেশি মজা লাগবে । অনেক ধন্যবাদ আপু লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ।

 18 days ago 

আসলে কাঁচা কলার ভর্তা খুবই লোভনীয় আমার কাছেও। তাই তো অনেকদিন পর আবারো কাঁচামালার ভর্তা নিয়েই আপনাদের সামনে হাজির হয়েছি। ঠিক বলেছেন আপু গরম ভাতের সাথে এই রেসিপিটি খেলে দারুন লাগে।

 18 days ago 

বাহ আপু আপনি তো খুব মজার কাঁচা কলার ভর্তা রেসিপি করেছেন। তবে কাঁচা কলার ভর্তা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। এ ধরনের ভর্তা দিয়ে গরম ভাত এবং পান্তা ভাত খেতে বেশ মজাই লাগে। যদিও এই ভর্তার মধ্যে আপনি শুকনো মরিচ দিয়েছেন এই কারণে স্বাদ আরো দ্বিগুণ বেড়ে গেল। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর লোভনীয় একটি ভর্তার রেসিপি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 16 days ago 

ঠিক বলেছেন আপু, এই সময়ে যে পরিমাণে গরম পড়ছে এতে করে পান্তা ভাতের সাথে এই কাচাকলার ভর্তার স্বাদেই আলাদা।

 18 days ago 

ঝাল ঝাল ভর্তা খেতে আমার কাছে অসম্ভব ভালো লাগে। আজকে আপনি কাঁচা কলার ভর্তা রেসিপি করেছেন। তবে কাঁচা কলার ভর্তা আমার কাছে খেতে অনেক ভালো লাগে। আর কাঁচা কলার মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন আছে। তবে আপনার ভর্তার মধ্যে শুকনো মরিচ দেওয়ার কারণে খেতে মনে হয় অনেক ভালো লেগেছে। আর এই ধরনের ভর্তার সাথে গরম ভাত এবং গরম ডাল হলে খেতে অনেক মজা হয়। খুব সুন্দর করে ভর্তা রেসিপি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 16 days ago 

মাঝে মাঝেই তো বিভিন্ন ধরনের ভর্তা করা হয় তবে এই গড়মের সময়ে পান্তা ভাতের সাথে কাঁচ কলার ভর্তা খাওয়ার মজাই আলাদা।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66278.74
ETH 3072.53
USDT 1.00
SBD 3.68