স্বরচিত নতুন একটি কবিতা “প্রিয় সেই তুমি” ।।10% Beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার/আদাব/আসসালামু আলাইকুম
আমি @shipracha , বাংলাদেশ।

“আমার বাংলা ব্লগের“বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন ।আমি ও ভগবানের অশেষ ক্পায় ভাল আছি । প্রতিদিনের মত আজকে আমি নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি । আশা করি আমার কবিতাটি আপনাদের ভাল লাগবে ।সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি। চেষ্টা করেছি নিজের মত করে লেখার , কবিতায় ছন্দগুলো যেন কবিতাকে সৌন্দর্য মন্ডিত করে তুলতে পারে ।

image.png

সোর্স

আমার কবিতাটি নাম “প্রিয় সেই তুমি” আমার এই কবিতায় একজন প্রেমিকার তার প্রিয় মানুষকে নিয়ে কল্পনা বিভোর হয়ে, সময় কাটানো মুহূর্ত প্রয়াসের লেখা ।সাক্ষী রবে প্রেমের জুম- ঝর্ণা, মা গঙ্গা। এখানে কিছু আমি পাহাড়ি শব্দ আমি ব্যবহার করছি ।সেই গুলো অর্থ হল । “ জুম”( পাহাড়ের জঙ্গল কেটে যে ধান , হলুদ বিভিন্ন ধরনের সবজি চাষ হয় তাই জুম) “ছদরক ফুল” ( গাদা ফুল) “মাচাং”( জুম ঘর) “চুমো ফুল” ( জুমজাতীয় ফুল) ।

“প্রিয় সেই তুমি’’

তোমায় উপহার দিবো এক
সুন্দর সোনালির আলোকিত সন্ধ্যা।
তোমায় উপহার দিবো,
এক আঁধারের মাঝে,
জোনাকির আলো,।
তোমায় উপহার দিবো
এক সকালের মিষ্টটা,
যা তোমার মন ভোলাবে আরো।
চমকিত হবে প্রিয় ,
তুমি বলবে এতো কিছু.......!
ছদরক ফুলের সুবাসে
খুশি ফুটবে হৃদের
আনাচে আনাচে ।
মাচাং ঘরে গল্প জমাবো ,
রাতভোর নিদ্রাবিহীন ,
জোনাকির আবেশে।
ভোরের চুমো ফুল
পাহাড়ের নিরব জুম- ঝর্ণা,
সাক্ষী রবে আমাদের ,
প্রেমে সাক্ষী রবে মা গঙ্গা।
প্রিয় সেই তুমি-- রবে
আমারি কাছে, আমারি হয়ে।

আপনাদের যদি আমার কবিতাটি ভালো লাগে তাহলে কমেন্ট করে জানাবেন ।আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে অন্য কোন বিষয় নতুন লেখা নিয়ে হাজির হব । সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুক এই প্রত্যাশায় ।

"ধন্যবাদ সবাইকে"

@shipracha

image.png

Sort:  
 2 years ago 

আপনি তো দেখছি বেশ সুন্দর কবিতা লিখতে পারেন। আপনার কবিতার মধ্যে মাধুর্য রয়েছে, রয়েছে ছন্দের মিল। সব মিলিয়ে বলবে দারুন একটা কবিতা লিখেছেন আপনি।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপুমনি আপনি খুব সুন্দর করে একটি কবিতা লিখেছেন। সত্যি প্রিয় মানুষকে নিয়ে কত সুন্দর কবিতা লেখা যায় তা এই কবিতাতে বোঝা যায়। আপনাকে ধন্যবাদ আপু পাহাড়ি শব্দগুলোর অর্থ আমাদেরকে বুঝিয়ে দেওয়ার জন্য। অর্থ বুঝার কারণে কবিতাটি খুব ভালোভাবে বুঝতে পেরেছি।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। ❤️❤️❤️

 2 years ago 

মাচাং ঘরে গল্প জমাবো ,
রাতভোর নিদ্রাবিহীন ,
জোনাকির আবেশে।

আপনি আজ অনেক চমৎকার একটি কবিতা লিখে আমাদের মাঝে উপহার দিয়েছেন। আপনার কবিতার নিম্নলিখিত লাইনগুলো আমার অনেক পছন্দ হয়েছে। আসলেই প্রিয়জনকে পাশে পেলে রাত্রে ভরা নিদ্রা বিহীন জোনাকির আলোয় সারারাত কাটিয়ে দিতেও যেন কষ্ট হবে না।

 2 years ago 

একদম ঠিক বলছেন আপু। আমার কবিতায় এই লাইন গুলো আপনার পছন্দ হয়েছে জেনে, আমার কবিতা লেখার আগ্রহ টা বেড়ে গেল আপু।আপনার উৎসাহমুলক মন্তব্য পেয়ে অনেক ভালো লাগল আপু।অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার আসলে কবিতার ভাষা বুঝতে একটু কষ্ট হয়। কিন্তু এটা বুঝতে পারছি আপনি বেশ সুন্দর ভাষায় কবিতাটি লিখেছেন। আর আপনি যে শব্দগুলোর অর্থ বুঝিয়েছেন এগুলো সত্যিই আমার জানা ছিল না। আপনার কাছ থেকে শব্দগুলোর অর্থ জানতে পেরে ভীষণ ভালো লাগলো। এইভাবে অর্থ বুঝিয়ে দিলে কবিতা বুঝতে সুবিধা হবে।

 2 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করে পাশে থাকার জন্য। আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কবিতাটি আমার অনেক বেশি ভালো লেগেছে আপু। আপনার কবিতার মধ্যে অনেক সুন্দর ভাবে ভাষার মিল রয়েছে। কবিতাটি সত্যি আমার অনেক বেশী ভাল লাগল। গঠনমূলক কবিতাটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কবিতা লেখার স্টাইল ঠিক আছে আপু।আপনার কবিতায় চুমো ফুল,মাচাং শব্দ গুলো আমার কাছে নতুন।বেশ ভাল লেগেছে কবিতার প্রতিটি লাইন গুলো।ট্রাই করতে থাকেন আরো সুন্দর হবে।ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

পাহাড়ের নিরব জুম- ঝর্ণা,
সাক্ষী রবে আমাদের ,
প্রেমে সাক্ষী রবে মা গঙ্গা।
প্রিয় সেই তুমি-- রবে
আমারি কাছে, আমারি হয়ে।

ওয়াও খুবই অসাধারণ আপনি খুব সুন্দর করে প্রিয় সেই তুমি কবিতা লিখেছেন। প্রতিটি লাইন খুবই অসাধারণ। আমার কাছে অসম্ভব ভালো লাগলো। বিশেষ করে নিচের লাইনগুলো মনকে জাগিয়ে তুলেছে আমার। খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আমার কবিতা আপনার ভালো লেগেছে জেনে আমার ও আরো বেশি ভালো লাগল। অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আরে বাহ!!!
দিদি আপনার লেখা সেই তুমি কবিতাটি বেশ চমৎকার ছিল ৷বিশেষ করে আপনাদের পাহাড়ি ভাষা ব্যবহার করছেন ৷যা বিষয়টি অনেক ভালো লাগলো ৷

পাহাড়ের নিরব জুম- ঝর্ণা,
সাক্ষী রবে আমাদের ,
প্রেমে সাক্ষী রবে মা গঙ্গা।
প্রিয় সেই তুমি-- রবে
আমারি কাছে, আমারি হয়ে।

বেশ গুছিয়ে লিখেছেন!!!

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগল দাদা।আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপু কবিতাটি খুবই সুন্দর হয়েছে। উপরে পাহাড়ি শব্দ গুলোর অর্থটা বলে দেওয়ার কারনে সহজ হয়েছে। তা নাহলে তো বুঝতাম না যে ছদরক ফুল, গাদা ফুল, মাচাং জুম ঘর। কোথায় পেতাম এই অর্থ, ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনাদের যাতে বুঝতে পারেন তাই চাকমা ভাষা টা অনুবাদ করে দিয়েছি।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 67695.76
ETH 3822.34
USDT 1.00
SBD 3.65