শুকনো মাছ দিয়ে তিত করলা ভাজি রান্না রেসিপি || 10% Beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো ,

আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন ? আশা করি আপনারা ভালো আছেন। আমি ও ভগবানে অশেষ কৃপায় ,আপনাদের দোয়া এবং আশীর্বাদে ভালো আছি । আজকে আমি হাজির হয়েছি নতুন একটি রেসিপি নিয়ে আশা করি সবার ভাল লাগবে।শুকনো মাছ দিয়ে তিত করলা ভাজি । তিত করলা আমাদের শরীর জন্য খুব উপকারি । করলার উচ্চ রক্তচাপ ও চর্বি কমায়। করলা ভিটামিন সি সমৃদ্ধ, যা রোগ প্রতিরোধ, হাড় গঠন এবং ক্ষত নিরাময়ে সাহায্য করে। এর তেতো রস কৃমিনাশক। এটি দৃষ্টিশক্তি ভালো রাখে। এ ছাড়া এটি ভাইরাসনাশক হিসাবে কাজ করে ।আজ আমি আপনাদের সাথে শেয়ার করব শুকনো মাছ দিয়ে তিত করলার ।তাহলে শুরু করি আমার রান্না ব্লগটি ।

আমার বাংলা ব্লগ (3).png

প্রয়োজনীয় উপকরনসমূহঃ

  • তিত করলা ৫টি
  • শুকনো মাছ
  • লবণ স্বাদ মত
  • পেঁয়াজ কুচি
  • রসুন কুচি
  • কাঁচা মরিচ ৫টি
  • হলুদ পরিমাণ মত
  • সয়াবিন তেল পরিমাণ মত।

image.png

রান্না প্রস্তুত প্রণালীঃ

ধাপ-১

➤প্রথমে তিত করলা গুলো গোল গোল করে পাতলা করে কেটে নিব এবং শুকনো মাছ গুলো পরিস্কার পানি দিয়ে ধুয়ে নিব ।কাঁচা মরিচ গুলো দুই পালা করে নিব।

image.pngimage.png

ধাপ-২

➤তারপরে তিত করলাগুলো কেটে নেওয়ার পরে একটু লবণ মিশিয়ে দিয়ে কষলিয়ে নিব।তারপর পরিস্কার পানিতে ধুয়ে নিব ,এভাবে যদি লবণ দিয়ে কষলিয়ে নেয়া হয় তিতা থাকে না খেতে অনেক মজা হয় ।

image.png

ধাপ-৩

➤এরপরে চুলা কড়াই বসিয়ে দিব এবং কড়াই গরম হয়ে আসলে পরিমাণ মত তেল দিয়ে দিব।

image.png

ধাপ-৪

➤তেল হয়ে আসলে প্রথমে পেঁয়াজ কুচি,রসুন কুচি ,ফালা করে রাখা মরিচ গুলো ,লবন,হ্লুদ দিয়ে দিব ।দেয়ার পরে একটু নেড়ে দিয়ে কিছুক্ষণ রেখে দিব।

image.pngimage.png

ধাপ-৫

➤তারপরে শুকনো মাছ গুলো দিয়ে দিব,নেড়ে দিয়ে ২মিনিট রেখে দিব এরপরে কেটে রাখা তিত করলা দিয়ে দিব এবং নেড়ে দিয়ে দিব ।ঢাকনা ছাড়া রেখে দিব যাতে কালার টা সবুজ থাকে ।দেখতে সুন্দর হবে আর খেতে মজা হবে।

image.pngimage.png

ধাপ-৬

➤যখন তিত করলা হয়ে আসবে ,তখন পরিবেশন জন্য রেডি করে নিব ।

image.pngimage.png

এই ছিল আমার রেসিপি ব্লগ ।যদি কারো আমার রান্না রেসিপিটি ভাল লাগে জানাবেন আজকের মত আমার রান্না রেসিপি পর্বটি এখানেই শেষ করছি আবার দেখা হবে অন্য কোন সময়ে অন্য কোন বিষয় নিয়ে সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই প্রত্যাশা করি।

রেসিপি ছবির বিবরণ

ডিভাইজরিয়েল মি৫ আই
বিষয়শুকনো মাছ দিয়ে তিত করলা ভাজি রান্না রেসিপি ।
লোকেশনকাটগড়,পতেঙ্গা সি বিচ,চট্টগ্রাম,বাংলাদেশ
ফটোগ্রাফার@shipracha

“ধন্যবাদ সকলকে”

image.png


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Sort:  
 2 years ago 

শুটকি মাছ দিয়ে তিত করলা ভাজি কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। একদিন তৈরি করে দেখব। নতুন একটি রেসিপি শিখে নিলাম আপনার কাছ থেকে। ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

 2 years ago 

একদিন তৈরি করে খেয়ে দেখবেন আপু আশা করি ভাল লাগবে ।ধন্যবাদ আপু ।

 2 years ago 

শুকনো মাছ দিয়ে তিত করলা ভাজি রান্না আমার কাছে একদমই নতুন লেগেছে। কারণ করোলা এর আগে আমি চিংড়ি মাছ দিয়ে খেয়েছি। কিন্তু শুকনো মাছ দিয়ে এর আগে কখনো খাওয়া হয়নি।আপনার থেকে একটা আমি নতুন একটি রেসিপি শিখতে পেলাম। আপু অনেক ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু ।

 2 years ago 

সত্যি বলতে করলা আমি খুব কম পছন্দ করি।তিতার এটার জন্য খেতে পারি না। তবে আপনি যেভাবে রেসিপিটি দেখিয়েছেন খাবার ইচ্ছে জাগলো ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

এভাবে রান্না করলে তিতা দূর হয়ে যায়। পাতলা করে কেটে নিয়ে যদি লবণ মেখে একটু তিত করলা টা কষলিয়ে নিলে খেতে অনেক মজা হয়।

 2 years ago 

ঠিক আছে আপু এক দিন চেষ্টা করে দেখব ধন্যবাদ আপনাকে সুন্দর ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

মনে হচ্ছে শুঁটকি মাছকে আপনারা শুকনা মাছ বলেন। যাই হোক আপনার এই রেসিপি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। করলা আমি সবসময় ভাজি খেয়েছি কিন্তু মাছ দিয়ে এভাবে রান্না করা যায় জানা ছিল না। যেহেতু কখনো খাইনি তাই এর স্বাদ কেমন হবে জানিনা। তবে দেখে মনে হচ্ছে সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর করে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

গুছিয়ে মন্তব্য করাব জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু দেখে ভালই লাগলো যে আমাদের জন্য শুকনো মাছ দিয়ে তিত করলা ভাজি রেসিপি নিয়ে এসেছেন। আপু আপনি তো তিত করলার সাথে আলু দেন নি। তিত করলা যে তিতা আলু ছাড়া খাওয়া আমার দ্বারা অসম্ভব। তবে আপনার রেসিপিটা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

পোস্ট লেখে দিছি লবণ দিয়ে কষলিয়ে নিলে তিতা থাকে না।খেয়ে শান্তি পাবেন।

 2 years ago 

আপু আপনার তিত করলা ভাজি চমৎকার হয়েছে। আপু সত্যি বলেছেন করলা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। করলার তেতো রস কৃমির জন্য অনেক উপকার।আপু আমি ও করলা রান্নাতে ঢাকনা দিয়নি। তাহলে বেশি তিতা হয়ে যায়।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি একদিন আমার মত করে রান্না করে দেখিয়েন একদম তিতা থাকবে না।লবণ মেখে কষলিয়ে নিয়ে এরপরে ধুয়লে আর রান্না করলে কোন তিতা থাকবে না।

 2 years ago 

শুকনো মাছ মানে কি শুটকি? আমি অনেক ভাবে করল্লা ভাজা খেয়েছি কিন্তু কখনও শুটকি দিয়ে খাওয়া হয়নি। একদিন ট্রাই করতে হবে। আপনার জন্য অনেক শুভকামনা।

 2 years ago 

আপু এই গুলো ছোট ছাপ লিয়া মাছ তাজা মাছগুলো শুকানো হয়েছে ।তাই শুকনো বলছি শুটকি বলা যেতে পারে ।

 2 years ago 

আপু, ঠিক বলেছেন তিতা করলা খুবই পুষ্টি সম্পন্ন একটি সবজি। এই সবজিটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী।তবে আপু, শুকনো মাছ অথবা শুটকি দিয়ে কখনো তিতা করোলা রেসিপি তৈরি করে খাইনি। আপনার এই রেসিপিটি দেখে নতুন একটি রেসিপি শিখে নিলাম। আর রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু 🥰

 2 years ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্য করাব জন্য।

 2 years ago 

করলা ভাজি আমার খুব পছন্দের। আমার আম্মু অনেক বেশি তেল এবং পেঁয়াজ দিয়ে করলা ভাজি করে। এতে করে করলার তিতা ভাবটা অনেকটাই চলে যায়। কিন্তু কখনো করলা ভাজির সাথে এভাবে মাছ দিয়ে খাইনি। তাই কম্বিনেশনটা কতটা সুস্বাদু হবে বুঝতে পারছি না। অবশ্যই একদিন চেষ্টা করে দেখব আপু এবং অনেক শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.33
TRX 0.11
JST 0.031
BTC 67617.45
ETH 3777.27
USDT 1.00
SBD 3.69