চিকেন চাপ রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব চিকেন চাপ রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

আমি সাধারণত কয়েকবার রেস্টুরেন্টে গিয়ে চিকেন চাপ খেয়েছি। এই রেসিপিটা আমার ভীষণ প্রিয়। রেস্টুরেন্টে গেলেই চিকেন চাপ খেতে ইচ্ছে করে। কিছুদিন আগে আমাদের বাড়িতে আসলাম। তখন আমার ভাইয়া বলেছিল রেস্টুরেন্ট থেকে সবার জন্য চিকেন চাপ এবং পরোটা নিয়ে আসবে। এরপর কথাবার্তার মধ্যে সবাই বলল আমরা সবাই মিলে ঘরে তৈরি করে নিলে কেমন হয়। অনেকটা পিকনিকের মত হবে। আর আমার ভাবি অনেক সুন্দর ভাবে পরোটা তৈরি করতে পারে। ভাবীর হাতের পরোটা গুলো খেতে ভীষণ মজা। আর আমি তো এর আগে কয়েকবার চিকেন কাবাব তৈরি করেছিলাম। এজন্য সবাই বলছিল আমি যেন চিকেন চাপটা তৈরি করি। তো রাজি হয়ে গেলাম আর কি।

ভাইয়া বাজার থেকে বড় বড় দুইটা মুরগি নিয়ে এসেছিল। আনার পর আমরা সবাই মিলে তৈরি করতে লেগে পড়ি। যদিও এর আগে কখনো চিকেন চাপ তৈরি করা হয়নি। কিন্তু আমি নিজের মতো করে তৈরি করার চেষ্টা করলাম। তবে এটা এত বেশি মজা হবে সেটা কখনো ভাবি নি। সবাই একদম নিজের মনমতো করে খেয়েছে। এমনকি অনেক বেশি প্রশংসাও করছিল। তাই ভাবলাম রেসিপিটা আপনাদের মাঝে শেয়ার করি।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

2023-01-18-17-18-12-211.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
মুরগির মাংস৪ কেজি
পেঁয়াজ কুচি২ কাপ
পেঁয়াজ বাটা১ কাপ
রোসন বাটা১ টেবিল চামচ
আদা বাটা৪ টেবিল চামচ
কাঁচামরিচ কুচি২ টেবিল চামচ
সরিষার তেল২/১ কাপ
লেবুর রস২ টেবিল চামচ
হলুদের গুঁড়া২ টেবিল চামচ
মরিচের গুঁড়া২ টেবিল চামচ
মসলা গুড়া১ টেবিল চামচ
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো

1674022032485.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি মুরগির মাংসগুলোকে কেটে, এরপর ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিলাম।

IMG_20230112_191708.jpg

ধাপ - ২ :

এরপর একটা প্লাস্টিকের পলিথিন এর মধ্যে রেখে, উপর থেকে শক্ত কাঠি দিয়ে বাড়ি দিয়ে কিছুটা থেতলে নিলাম। এভাবে আমি সবগুলো মাংসকে একটু থেতলে নিলাম।

1674022078177.jpg

ধাপ - ৩ :

এরপর আমি এরমধ্যে পেঁয়াজ, রসুন বাটা এবং আদা বাটা দিয়ে দিলাম।

1674022105926.jpg

ধাপ - ৪ :

এরপরে এরমধ্যে হলুদের গুড়া, মরিচের গুঁড়া, মসলাগুলো এবং লবণ দিয়ে দিলাম।

1674022166454.jpg

ধাপ - ৫ :

এরপরে এরমধ্যে পরিমাণ মতো সরিষার তেল এবং লেবুর রস দিয়ে দিলাম।

1674022215292.jpg

ধাপ - ৬ :

এরপরে সবগুলো উপকরণ দিয়ে হাত দিয়ে ভালোভাবে মেখে নিলাম। সবকিছু মেখে এরপর ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রেখে দিলাম।

1674022343136.jpg

ধাপ - ৭ :

ট্রাই অনেকক্ষণ পরে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপরে এর মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। এরপর এরমধ্যে কয়েকটা মাংসের টুকরা দিয়ে দিলাম।

1674022370527.jpg

ধাপ - ৮ :

এরপর এভাবে কিছুক্ষণ ভেজে নিলাম। এরপর উল্টে পাল্টে ভালোভাবে ভেজে নিব।

1674022403218.jpg

ধাপ - ৯ :

ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিলাম। এভাবে আমি সবগুলো মাংস এক এক করে ভেজে নিলাম।

IMG_20230112_204531.jpg

ধাপ - ১০ :

এরপরে মাংসগুলোকে একটা চামচ দিয়ে ভালোভাবে ভেঙে নিলাম। এগুলো একদম ছোট ছোট করে নিলাম।

IMG_20230112_205457.jpg

ধাপ - ১১ :

এরপরে চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম। এরপর এর মধ্যে পরিমান মত তেল দিয়ে দিলাম। এরপরে এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দিলাম।

1674022435122.jpg

ধাপ - ১২ :

এরপর এর মধ্যে টমেটো কুচি দিয়ে দিলাম। এভাবে কিছুক্ষণে রাখবো।

1674022455719.jpg

ধাপ - ১৩ :

এরপরের মধ্যে কাঁচামরিচ কুচি দিয়ে ভালোভাবে কিছুক্ষণ ভেজে নিব।

1674022467963.jpg

ধাপ - ১৪ :

এরপরে ভাজা হয়ে গেলে এর মধ্যে ঝুরি করা মাংসগুলো দিয়ে দিলাম। এরপর নেটে ছেড়ে কিছুক্ষণ রান্না করব।

1674022511459.jpg

ধাপ - ১৫ :

এভাবে ভালোভাবে কিছুক্ষণ ভেজে রান্না করে নিলাম। এরপর চুলে থেকে নামিয়ে নেব।

IMG_20230112_214148.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

1674039543497.jpg

1674039543613.jpg

1674039543704.jpg

1674039543651.jpg

1674039543561.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

ওয়াও,আপু আপনি তো দেখছি আমার পছন্দের চিকেন চাপ রেসিপি তৈরি করেছেন। বিকেলের নাস্তায় এই রেসিপিটা, গরম গরম লুচির সাথে খেতে খুব ভালো লাগে আমার কাছে। গত সপ্তাহেও রেস্টুরেন্টে চিকেন চাপ এবং লুচি খেয়েছি,তবে আপনার রেসিপিটা দেখে আরো বেশি ইয়াম্মি মনে হচ্ছে। এতো লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আমি নিজে তৈরি করেছি বলে আমার কাছেও ভীষণ ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Hello, friend!

This post has been upvoted by the Steemgoon curation team.

Thank you for sharing content and contributing to the STEEM blockchain.


If you would like to support us, please consider voting witness for @steemgoon.witnez.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আপু বাজার থেকে এত বড় বড় মুরগি নিয়ে আসলেন অথচ দাওয়াত পেলাম না এখনো। আপনি খুব সুন্দর করে চিকেন চাপ রেসিপি তৈরি করেছেন। আপনি চাপেন চাপ যেভাবে তৈরি করেছেন প্রত্যেকটা ধাপ খুবই সুন্দরভাবে আমাদেরকে দেখিয়েছেন। খুব সুন্দর ভাবে বর্ণনা দিয়েছেন। এত সুন্দর চিকেন চাপের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 last year 

দাওয়াত দিলে তো আসতেন না। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

চিকেন চাপ দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল আপু।চিকেন চাপ আমিও কখনো বাসায় তৈরি করিনি তবে আপনার রেসিপি দেখে অনেক ভালো লেগেছে কারণ রেসিপি দেখে চিকেন চাপ তৈরি করে নিতে পারব।আমারও বাইরে খাওয়া হয়েছে কিন্তু বাসায় কখনো তৈরি করা হয়নি।গরম গরম পরোটা দিয়ে চিকেন চাপ খেতে বেশ ভালো লাগে।অসংখ্য ধন্যবাদ আপু মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

জি আপু গরম গরম পরোটা দিয়ে চিকেন চাপ খেতে ভীষণ ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আমার কাছেও খুব বেশি ভালো লাগে চিকেন চাপ খেতে। আপনার ভাইয়া কয়েকবারই নিয়ে এসেছিল। এই চিকেন চাপ খেতে অসাধারণ লাগে আমার কাছে। তবে আপনি নিজে যে এভাবে তৈরি করতে পারেন তা জানলে কিন্তু আমি চলে আসলাম। সত্যিই আপু, পরোটা দিয়ে চিকেন চাপ খেতে অসম্ভব মজার। যেহেতু রেসিপি দিয়ে দিলেন তাহলে একদিন তৈরি করে দেখব। তবে আপনার হাতের চিকেন চাপ খাওয়ার ইচ্ছা রইলো।

 last year 

ঠিক আছে আপু একদিন তৈরি করে খাওয়াবো। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু বাহিরে থেকে আমিও অনেক বার এই চিকেন চাপ খেয়েছি। আমার খুব পছন্দের একটি রেসিপি। কিন্তু কখনো এভাবে তৈরি করা হয়নি। তারজন্য আপনার রেসিপির প্রতিটা ধাপ খুব মন দিয়ে পড়লাম। আমি অবশ্যই বাসায় তৈরি করবো। আমার তো ইচ্ছে করছে এখনি খেয়ে নেই। ধন্যবাদ এত সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

তাহলে বাসায় তৈরি করে দেখবেন আপু। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

চিকেন চাপ আমার খুবই পছন্দের খেতে আমার কাছে খুবই ভালো লাগে। হোটেল থেকে কিনে কয়েকবার খাওয়া হয়েছে। কিন্তু ঘরে তৈরি করে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে লোভনীয় লাগছে। চিকেন চাপ গরম গরম পরোটার সাথে খেতে খুবই ভালো লাগে। তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ও সহজ ভাবে যা দেখে যে কেউ খুব সহজে তৈরি করতে পারবে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

সত্যি অনেক লোভনীয় ছিল রেসিপিটা। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.13
JST 0.033
BTC 63133.02
ETH 3043.69
USDT 1.00
SBD 3.63