ক্রিয়েটিভ রাইটিং :- কি ভাবছেন আগামী দিনের জন্য?

in আমার বাংলা ব্লগ21 days ago (edited)
আমি @tuhin002, আমি আমার বাংলা ব্লগের সকল সদস্যগনকে আমার পক্ষ থেকে জানায় সালাম," আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহুর অশেষ রহমতে ভাল আছি। আজকে আমি আলোচনা করবো একটি বাস্তবতা নিয়ে কিছু কথা। আর সে কথা গুলোর বিষয়টি হলো কি ভাবছেন আগামী দিনের জন্য আশা করি আপনাদের ভালো লাগবে। তাই শুরু করছি আমার আজকের ব্লগ...


Source


আমরা সবাই জানি মানুষ মরণশীল। সবাইকে একদিন চলে যেতে হবে এই পৃথিবীর মায়া ছেড়ে। একবার ভাবুন তো আমরা কোথায় ছিলাম? আর এখন আমরা কোথায় আছি আর ভবিষ্যতে আমরা কোথায় যাব? মানুষের জীবনটা খুবই সল্প সময়ের। আর এই স্বল্প সময়ের মধ্যে মানুষ নিজেকে নিয়ে অনেক কিছু ভেবে বসে আছে। এ ভাবান্তর জীবনে কেউ স্বপ্ন দেখে কেউ স্বপ্ন পূরণের জন্য অনেক কিছু করে থাকে। আমরা সবাই বিশ্বাস করি ভাগ্য বলে একটা কথা রয়েছে। যদি কারো ভাগ্যের কোন কিছু লেখা থাকে সেটা ঘটবে এটা কেউ ঠেকাতে পারবেনা। আপনি যত কিছুই করেন না কেন যদি ভাগ্যে না থাকে তাহলে কোন কিছুই সম্ভব নয়। ভবিষ্যতে ভাবনা ভাবাটাই জ্ঞানের কাজ। আমরা মরে যাব বলে বসে থাকতে হবে এমন কথা নয়। আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।


আমরা প্রতিটা মানুষ ভাবছি জীবনের এই স্বল্প সময়ের মধ্যে অনেক কিছু করার। নিজেকে প্রতিষ্ঠিত করা নিজেকে অনেক দূরে এগিয়ে নিয়ে যাও। আর এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কত মানুষ কত কিছুই না করছে। কেউ নিজের রক্তের শেষ বিন্দু পর্যন্ত কর্ম করেই চলেছে। আবার কেউ চুরি ডাকাতি রাহাজানি মানুষের কাছ থেকে ছিনতাই করে এগিয়ে যাচ্ছে। আবার কেউ কলমের একটা খোচা দিয়ে নিজেকে অনেক দূরে গিয়ে নিয়ে যাচ্ছে। কেউ আবার সুদ ঘুষ জুয়া খেলে নিজেকে এগিয়ে নিয়ে যাচ্ছে। আবার কেউ কারোর সঙ্গে চাটুকিয়তা করে নিজেকে এগিয়ে নিয়ে যাচ্ছে। আগামী দিন গুলো ভালো থাকার জন্য মানুষ সবকিছু করে চলেছে। আমাদের চিন্তা ভাবনা গুলো সবই ইহকালের জন্য। পরকালের জন্য আমাদের চিন্তাভাবনা কিছুই নেই। আর এই কারণে মানুষ নিজেকে যতটা নিচে পারা যায় নামানোর চেষ্টা করে নিজেকে উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য।


আমরা অনেকেই জানি বর্তমান বিশ্বের অন্যতম ধনী দেশ হল দুবাই। আপনারা সবাই জানেন দুবাই হল মরুর দেশ। শুধু দুবাই নয় পৃথিবীর এমন কোন দেশ নাই যে তারা কখনো ভাবেনি তাদের এমন পরিস্থিতি হতে পারে। আপনারা সবাই অবগত আছেন কিছুদিন আগে মরুর দেশে প্রবল বৃষ্টির কারণে বন্যায় পরিণত হয়েছে। তারা কি কখনো ভেবেছিল এমন একটা অবস্থার সম্মুখীন হতে হবে। সবাই জানে মরুভূমিতে এমন অবস্থা কখনোই হতে পারে না। আর এই কারণে তারাদের কোন পূর্ববর্তী কোন ব্যবস্থা ছিল না। এখান থেকে একটা বিষয় প্রমাণিত হয় যে, আপনি আগামী দিনের জন্য কি ভাবছেন যে ভাবনাটা সত্য পরিণত হচ্ছে না। অর্থাৎ আপনি যা ভাবছেন তার থেকেও উত্তম পরিকল্পনা হলো আমাদের সৃষ্টিকর্তা। বর্তমান সময় আমরা এমন একটা পর্যায়ে উপস্থিত হয়েছি আমাদের অতীত, বর্তমান, ভবিষ্যৎ সবকিছুই যেন গুলিয়ে যাচ্ছে। অর্থাৎ আমরা অতীত, বর্তমান, ভবিষ্যৎ কোন কিছুতে মেলাতে পারছি না। একটা সময় যে অবস্থায় পরিণত ছিল বর্তমানে তার উল্টো। ভবিষ্যতে তার আরও বেশি উল্ট হবে। অর্থাৎ কোন কিছুই আমার আপনার উপকূলে নেই সবকিছু অনুকূলে চলে গেছে।


কি ভাবছেন আপনি আগামী দিনের জন্য, আপনি আমি ভাবছি তা কি আদৌ সত্যি হতে যাচ্ছে? পরিস্থিতি দেখে বোঝা আছে মানুষের ভাবনা গুলো সবচেয়ে মিথ্যে পরিণত হয়ে যাচ্ছে। তবে হ্যাঁ এটাই কিন্তু বাস্তবতা, পৃথিবী একদিন ধ্বংস হয়ে যাবে। সৃষ্টিকর্তা সৃষ্টির এই ১৮ হাজার মাখলুকাত সবকিছু একদিন বিলীন হয়ে যাবে। সবাই ফিরে যাবে সেই রবের দিকে। আমরা মাঝখান থেকে যতই নিজেদের আভিজাত্য সহ-সম্পত্তি দম্ভ দেখায় না কেন ওই দম্ভ চুর্ণ বিষন্ন হয়ে যাবে। বর্তমান সময়ে আমরা এমন একটা সময় অতিবাহিত করছি যেখানে আমাদের আগামী দিনের জন্য না ভেবে আমার মনে হয় পরবর্তী জীবনের জন্য ভাবাটাই উত্তম। যদিও মানুষ ভাবনা বিলাসী। আমরা ভাবতে স্বপ্ন দেখতে ভালবাসি। কিন্তু বর্তমান সময়ে স্বপ্ন দেখার আর সময় নেই। পৃথিবীটা এখন এমন একটা জায়গায় উপস্থিত যেকোনো সময় যেকোনো অঘটন ঘটে যেতে পারে। আর আমাদেরকে অবশ্যই এই অপ্রত্যাশিত অঘটনাকে আগামী দিনের জন্য চিন্তা খোরাক হিসেবে ব্যবহার করতে হবে।


বর্তমান সময়ে পারে পাশে সবকিছু দেখে নিজের মধ্যে একটা চিন্তা ভাবনা সব সময়ই ঘুরপাক খাচ্ছে, আর সেটা হল আমাদের আগামী দিনের সতর্ক হওয়া উচিত। যেকোনো সময় প্রাকৃতিকভাবে আমরা বিপদগ্রস্ত হয়ে পড়তে পারি। আরে এটা আমাদের জীবনকে এমনভাবে আঘাত হানবে যেটা আমরা কখনোই কাটিয়ে উঠতে পারব না। আমাদের প্রত্যেকটা মানুষের উচিত নিজেদের আগামী দিনের ভাবনা গুলোকে সেই পর্যায়ে ভাবা উচিত যে পর্যায়ে ভাবলে মহান সৃষ্টিকর্তা আমাদের উপর খুশি থাকবেন। নিজের সন্তান ধন-সম্পদ এগুলোকে বাদ রেখে আমরা যেমন কোন কিছু ভাবতে পারিনা, ঠিক তেমনি ভবিষ্যতে আমাদের জন্য যেগুলো অপেক্ষা করছে সেগুলোকে আমরা উপেক্ষা করতে পারি না। তাই আমাদের ভাবনা টাকে দুনিয়া মুখে না হয়ে পরকাল মুখে হওয়াটাই উত্তম।


ভূল ত্রুটি হলে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ করছি। আল্লাহ হাফেজ।


আজ এই পর্যন্ত। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

ডিভাইস poco M2
লোকেশন মেহেরপুর


👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 21 days ago 

ভাই আজকে আপনি যে ভাবনাগুলো নিয়ে কথা বললেন আসলেই এই ভাবনাগুলোর কোন উত্তর খুঁজে পাওয়া যায় না । জীবনে সামনের দিকে কি হবে কেউই বলতে পারেনা ।এই পৃথিবী ছেড়ে কখন বিদায় নিতে হবে সেটা সঠিকভাবে কারোরই বলার ক্ষমতা নেই। বর্তমান সময় খুবই খারাপ সব কিছুই যেন বিপরীত হয়ে গিয়েছে । যেখানে যেটা তার উল্টো হয়ে গিয়েছে। বৃষ্টিপাত আমাদের দেশে কোন বৃষ্টি নেই পৃথিবীর এই ভয়াবহ অবস্থা জীবনের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।

 21 days ago 

মানুষ হয়ে আমাদের চিন্তার অনেক খোরাক রয়েছে। কিন্তু পৃথিবীর এই জাঁকজমকপূর্ণ আমাদেরকে সবসময় ভুলিয়ে রাখে। আমরা ভবিষ্যতের কথা চিন্তা করি এটা ঠিক কিন্তু কোন ভবিষ্যতের কথা চিন্তা করি সেটা আমরা নিজেও বুঝতে পারি না। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 21 days ago 

আসলেই আমাদের ভাবনাগুলো সব দুনিয়া মুখী। যেদিকে এই দুনিয়ায় কখন কি হবে সেটা আমরা কেউই জানিনা। মরুর দেশ ডুবায়ে যে এমন অবস্থা হবে সেটা হয়তোবা তারা কখনোই ভাবেনি। যাইহোক আপনি এটা ঠিক বলেছেন আমাদের সব সময় এমন ভাবনায় পড়ে থাকা উচিত যেভাবে ভাববে আল্লাহ তাআলা খুশি হবেন। ধন্যবাদ ভাই আপনাকে এই সুন্দর কিছু লেখা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 21 days ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 21 days ago 

দুনিয়া ক্ষনস্থায়ী।অথচ আমরা এই দুনিয়া নিয়ে ব্যস্ত আছি।ভবিষ্যতের ভাবনা বলতে টাকা-পয়সা,অর্থ-সম্পদ নিয়েই ভেবে চলেছি।পৃথিবী আজ হুমকীর মুখে।কখন যে কি হয় তা আমাদের অজানা।আল্লাহ খুশি হন আমাদের সেই সব কাজ করে যাওয়া উচিত।

 21 days ago 

আমরা একটা বিষয় ভুলে যাই সৃষ্টিকর্তাকে খুশি করা মানেই নিজের ভাগ্যটাকে বদলে ফেলা। অর্থাৎ আল্লাহ খুশির তো আপনার ইহকাল পরকাল মুক্তি।

 21 days ago 

ব্যক্তি জীবনে আমরা আসলে ভাই এতটাই লোভী হয়ে গেছি যে, ভবিষ্যতে কি হবে এটা নিয়ে আমরা একবারও চিন্তা করি না। আমি অবশ্য দুবাইয়ের ভয়াবহ বন্যার ঘটনা শুনেছি। তবে আমারও মনে হয় যে আমাদের আসলে কিছু কিছু ব্যাপারে সতর্ক হওয়া উচিত। সৃষ্টিকর্তার প্রতি অনুগত্য স্বীকার করা উচিত, সেটা না হলে ভবিষ্যতে যে আমাদের আরো কি হবে তার ঠিক নেই।

 20 days ago 

আপনার সাথে আমি পুরোপুরি একমত ভাই, আমরা যদি সৃষ্টিকর্তার আনুগত্য স্বীকার না করি, তিনি যে পথ দেখিয়েছে সে পথে না যায় তাহলে অবশ্যই আমরা ভবিষ্যতে আরো বড় বিপদের সম্মুখীন হতে যাচ্ছি।

 20 days ago 

সৃষ্টিকর্তার প্রতি আনুগত্য স্বীকার করলে আমাদের সামনের ভবিষ্যৎ অনেকটাই ভালো হবে ভাই।

 18 days ago 

আসলে মানুষজন যেভাবে প্রতিনিয়ত হয় বিভিন্ন ধরনের খারাপ কাজে লিপ্ত হচ্ছে এর ফলে সৃষ্টিকর্তা কোনোভাবেই ছেড়ে দিবেন না৷ কারণ সৃষ্টিকর্তা সবকিছুই ঠিক করে রেখেছেন৷ যদি তার বিপরীতে কোন কিছু করা হয় তাহলে মানুষকে তার ফল ভোগ করতেই হবে৷ তেমনি দুবাইয়ের ঘটনাটিও সেরকমই হয়েছে৷ এই ঘটনাটি থেকে বোঝাই যায় যে তারা এতটাই খারাপ হয়ে গিয়েছে যার ফলে আল্লাহ প্রদত্ত গজব তাদের কাছে এসে পড়েছে৷

 18 days ago 

সৃষ্টিকর্তা সবকিছু সৃষ্টি করেছেন তা নিয়ন্ত্রণের অধীনে। তার সৃষ্টি সমূহ যদি কেউ নিজের মতো করে চালানোর ইচ্ছা প্রকাশ করে তাহলে অবশ্যই সেখানে ভিন্নতা ঘটবে। আপনাকে ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 62875.98
ETH 2948.16
USDT 1.00
SBD 3.55