কনটেস্ট-বৃষ্টির দিনে আমার সাথে ঘটে যাওয়া একটি স্মরণীয় ঘটনা||

in Steem For Tradition9 months ago
আসালামু আলাইকুম

প্রিয় ব্লগার বৃন্দ,



আশা করি ,মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই অনেক ভালো আছেন।আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। আমি @rumana12 আজকে স্টিম ফর ট্রাডিশন কমিউনিটি কর্তৃক আয়োজিত কনটেস্টে অংশগ্রহণ করতে যাচ্ছি। আজকের কনটেস্টের বিষয় হল- বৃষ্টির দিনে আমার সাথে ঘটে যাওয়া এমন একটি স্মরণীয় ঘটনা। চলুন তাহলে আজকের কনটেস্টের বিষয়টি নিয়ে আলোচনা করা যাক।

1000003537.jpg

কভার ফটো

বৃষ্টির দিন নিয়ে যত কথাই বলি না কেন তা কম হয়ে যায়। বৃষ্টি পছন্দ করে না এমন মানুষ খুব কম আছে। আমরা কমবেশি সবাই বৃষ্টিতে ভিজতে কিংবা বৃষ্টি দেখতে খুব পছন্দ করি। বৃষ্টির দিনে বিভিন্ন রকমের পুরনো স্মৃতি আমাদের মনে পড়ে যায়। কারো কাছে এই বৃষ্টির দিনের অনুভূতিটা অনেক ভালোলাগার আবার ,কারো কাছে মন খারাপের কারণ হয়ে যায়। বাঙালিরা বৃষ্টির দিনে খিচুড়ি খেতে সবসময়ই পছন্দ করে। তবে গ্রামের মানুষরা বৃষ্টির দিনে চাউল ভাজা খেতেও খুব পছন্দ করে। প্রচুর বৃষ্টিতে গ্রামের নদী পুকুর ও চাষের জমি গুলো পানিতে পরিপূর্ণ হয়ে যায় । বৃষ্টি আমাদের প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি করে। এখনো পর্যন্ত বৃষ্টি নিয়ে বিভিন্ন ধরনের গান গেয়েছেন সঙ্গীতশিল্পীরা। তাই বৃষ্টির অনুভূতিটা হয়তো সকলের কাছেই এখনো পর্যন্ত এক অন্যরকম ভালোলাগা।


1000003533.jpg

1000003519.jpg



বৃষ্টির দিনে আমার অনুভূতি

আমার কাছে বৃষ্টি মানে অন্যরকম এক ভালোলাগা। আমার কাছে বৃষ্টি মানে প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি। বৃষ্টিতে ভিজতে আমার অনেক ভালো লাগে। বৃষ্টির দিন মানেই বাসায় সবাই মিলে এক জায়গায় বসে কিছু গল্প কিছু আড্ডা। কখনো কখনো বৃষ্টির দিনগুলোতে বাসায় সবাই মিলে বসে লুডু খেলা হয়। বৃষ্টির দিনে গরম গরম খিচুড়ি খেতে আমার অনেক ভালো লাগে। বৃষ্টির দিনে মনে পড়ে যায় শৈশবের সেই দিনগুলোর কথা।যখন ,বাসায় বকুনি খাওয়ার পরেও বারবার বৃষ্টিতে ভিজতে যেতাম কিংবা স্কুল থেকে আসার পথে রাস্তায় দাঁড়িয়ে দাঁড়িয়ে বৃষ্টিতে ভিজতাম। আবার রাস্তার কাঁদা গায়ে ও কাপড়ে মাখিয়ে এসে বাসায় বলতাম 'পড়ে গেছিলাম'। শিলা বৃষ্টি হলে শিলা কুড়িয়ে জমা করে রাখতাম। পুকুরে একসাথে সবাই মিলে বৃষ্টিতে ভিজতে ভিজতে গোসল করা আর সাঁতার কাটা। সবকিছুই মনে পড়লে যেন অন্যরকম এক ভালো লাগা কাজ করে। বৃষ্টির দিনের এই সব স্মৃতি কখনো ভুলবার মতো না।

1000003514.jpg

1000003509.jpg

1000003554.jpg

বৃষ্টির দিনে গ্রামের মানুষগুলোর তাদের গৃহপালিত পশু গুলোকে বাইরে থেকে বাড়িতে নিয়ে আসার জন্য অন্যরকম এক ব্যস্ততা শুরু হয়। অনেকেই বৃষ্টির দিনে মাছ ধরতে বের হয়। বৃষ্টির কথা মনে পড়লেই,টিনের চালে বৃষ্টি পড়ার সেই শব্দ এখনো কানে বাজে। বৃষ্টির এসব ভালোলাগার দিনের পাশাপাশি কিছু খারাপ লাগা দিন আছে। আজকে আপনাদের সাথে যে ঘটনাটি শেয়ার করব সেটিও আমার জীবনের বৃষ্টির দিনে ঘটে যাওয়া এক দুর্ঘটনা। যা আমি কখনোই ভুলতে পারিনা। চলুন সেই ঘটনায় ফিরে যাওয়া যাক।

1000003541.jpg

1000003545.jpg

1000003559.jpg

বৃষ্টির দিনে আমার সাথে ঘটে যাওয়া সেই স্মরনীয় ঘটনা

ঘটনাটি ২০১৯ সালের। সে বারে আমি এস .এস. সি পরীক্ষার পরীক্ষার্থী ছিলাম। আমাদের গ্রামের সামনের বড় রাস্তাটি পাকা করার জন্য সম্পূর্ণ রাস্তাটির মাটি খুঁড়ে রাখা হয়েছিল। দিনটি ছিল ফেব্রুয়ারি মাসের ৯ তারিখ ২০১৯ সাল। ঘটনাটি শনিবারের। সেদিন আমাদের গণিত পরীক্ষা ছিল। গণিত পরীক্ষার দিনগুলোতে প্রতিটা স্টুডেন্ট একটু অন্যরকম টেনশনে থাকে। আমরাও তার ব্যতিক্রম ছিলাম না। বাসায় ঠিকমতো প্রিপারেশন নিয়েও একটা দুশ্চিন্তা মনের মধ্যে কাজ করছিল। আমরা আমাদের গ্রাম থেকে একসাথে সাত জন পরীক্ষা দিয়েছিলাম। সেদিন সকাল থেকে আকাশটা অনেক মেঘলা ছিল। তারপরেও পরীক্ষা তো দিতে যেতেই হবে। সাইকেল নিয়ে বেরিয়ে পড়লাম সাতজন। প্রায় হাফ কিলো রাস্তা যেতে না যেতেই শুরু হয়ে গেল প্রচন্ড বৃষ্টি। শুধু বৃষ্টি নয়, প্রচন্ড বাতাস ও শিলা বৃষ্টি হচ্ছিল সেদিন। রাস্তায় সেখানে লুকানোর মতো কোন জায়গাও ছিল না। একটু সামনে এগিয়ে গিয়ে একটা দোকান ঘর ছিল। সেখানে যাবার জন্য সাইকেল চালানো সম্ভব হচ্ছিল না কারণ প্রচন্ড পরিমাণে শিলা বৃষ্টি আর বাতাস হচ্ছিল। আমরা সাইকেলগুলো সেখানেই রেখে দৌড়ে সেই দোকান ঘরে গিয়ে লুকাই। ইতিমধ্যে চারপাশে শিলা বৃষ্টির কারণে অনেক শিলা জমে গেছে। পরীক্ষা দিতে যাওয়ার জন্য দেরি হয়ে যাচ্ছিল। কিন্তু কোন উপায়ও ছিল না। কিছুক্ষণ পরেই এই তুমুল বৃষ্টিতেও আমার বাবা ও দুইজন চাচা ছাতা নিয়ে এগিয়ে যায়। একটু অপেক্ষা করার পর বৃষ্টিটা যখন কমে গেল আমরা সাইকেল গুলো রেখেই হাঁটা শুরু করলাম। তখনো বৃষ্টি সম্পূর্ণভাবে থামেনি। এভাবেই হাঁটতে হাঁটতে তিন কিলো রাস্তা চলে গেলাম। পরীক্ষার হলে ঢুকতে না ঢুকতেই আমি সম্পূর্ণ মানুষটা বৃষ্টির কারণে ভিজে গেছিলাম। ওদের কাছে ছাতা ছিল তাই ওরা খুব একটা ভেজেনি।পরীক্ষার হলে গিয়ে শুনি বৃষ্টির কারণে পরীক্ষা আরো আধ ঘন্টা সময় পিছিয়ে দিয়েছে। আধা ঘন্টা পর পরীক্ষা শুরু হলো ইতিমধ্যে আমার প্রচন্ড জ্বর শুরু হয়েছে। এই অবস্থায় লিখতে খুব সমস্যা হচ্ছিল এবং একজন স্যার বিষয়টি বুঝতে পারেন। স্যার আমার কাছে এসে জিজ্ঞেস করলে আমি কি বলবো বুঝতে পারতেছিলাম না। তারপর আমার সামনের বেঞ্চে বসা আমার বান্ধবী স্যারকে বলে দেয় যে আমার খুব জ্বর আসছে। স্যার সেখান থেকে মেডিকেল রুমে নিয়ে গেলেন ।জ্বর মেপে দেখে ১০৩ ডিগ্রি জ্বর । তৎক্ষণাৎ ওষুধ এনে দেয়। ওষুধ খেয়ে পরীক্ষার খাতায় আবার লিখতে শুরু করি। সবকিছু কেমন যেন অগোছালো লাগছিল। সেদিন এই জ্বরের কারণেই আমার পরীক্ষাটি খারাপ হয়েছিল। আমি ৮ নম্বর অ্যানসার করতেই পারিনি। ফলে আমার রেজাল্টের দিন দেখি আমার গণিতে B এসেছে। মনটা খুব খারাপ হয়ে যায় সেদিন। পরে বারবার মনে হচ্ছিল- হয়তো যদি সেদিন আকাশটা এরকম না থাকত ! আমি বৃষ্টিতে ভিজে না যেতাম ! তাহলে আমার পরীক্ষাটা ভালো হতো।

1000003542.jpg

1000003543.jpg

1000003561.jpg

এই ছিল বৃষ্টির দিনে আমার সাথে ঘটে যাওয়া এক স্মরণীয় ঘটনা। যা মাঝে মাঝে আমার মন খারাপের কারণ হয়ে যায়। যে ঘটনাটি হয়তো আমি কখনোই ভুলতে পারবো না। যাক ঘটনাটা অনেকদিন পর আপনাদের মাঝে শেয়ার করলাম।

1000003551.jpg

1000003563.jpg

1000003553.jpg

আশা করি, আমার পোস্টটি আপনাদের ভালো লেগেছে।ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন । সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন। আপনাদের কাছে আমার আজকের শেয়ার করা সম্পূর্ণ আলোচনা কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানাবেন।

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আমি আমন্ত্রণ জানাচ্ছি-@nobelbro,@luckoni,@surinadewi

1000002255.png


ডিভাইসRedmi Note 11
ফটোগ্রাফার@rumana12
লোকেশনদিনাজপুর

1000001273.gif


ধন্যবাদান্তে,
@rumana12


1000000844.png


1000000848.jpg

আসসালামু আলাইকুম, আমার নাম রুমানা পারভীন। আমার steemit আইডি নাম @rumana12 আমার বাসা দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায়।আমি দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট এ কম্পিউটার ডিপার্টমেন্টে পড়াশোনা করি। আমি ভ্রমণ করতে এবং নতুন কিছু শিখতে খুব পছন্দ করি। অবসর সময় গান শুনতে আমার অনেক ভালো লাগে। আমি steemit এ কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png

Sort:  
 9 months ago 

Feedback / Observation

বৃষ্টিতে ভিজতে কার না ভালো লাগে। আমার ও বৃষ্টিতে ভিজতে অনেক ভালো লাগে। বৃষ্টির দিনে আম কুড়ানোর মজাটাই আলাদা রকম। তবে আপনার ঘটে যাওয়া ঘটনাটি আসলেই বেদনাদায়ক। আর পরীক্ষা খারাপ হলেও পরীক্ষা পাশ করছেন। এটাই আপনার জন্য অনেক পাওয়া। আল্লাহ তায়ালা যা ভালো মনে করেন তিনি তাই করেন।। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করছেন।

ভুল বানানঃ নাই। 🙂
অনুপস্থিত শব্দ(Missing Word): 🙂
ভাষার গরমিলঃ নাই। 🙂
Regards
@md-sajalislam (Moderator)
Steem For Tradition

 9 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।