River trip photography and the short stories behind it || steemit travel || by @monirm

in Steemit Travel9 months ago

Bismillahir Rahmanir Rahim

Assalamu Alaikum wa Rahmatullah.

I am @monirm
From #Bangladesh

ভুমিকা

20230813_011906_0000.pngmade by Canva

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন, আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে অনেক ভাল আছি। আমি আজকে আপনাদের মাজে সুন্দর একটি ফোটোগ্রাফি শেয়ার করলাম। আশা করি আমার হাতের মুঠো ফোনের ছবি গুলা আপনাদের ভালো লাগবে। আমি কোন ফোটগ্রাফার না তবে আমার যা ভালো লাগে আমি সেটাই আমার হাতে থাকা মুঠো ফোন দিয়ে ছবি তুলার চেস্টা করি যেনো অনেক সুন্দর হয়। আমার কাছে আমার নিজের তুলা ছবি গুলো ভালো লাগে আপনাদের কেমন লাগবে সেটা বলতে পারিনা তবে আশা করি আপনাদেরও ভালো লাগবে।

20230728_093415.jpg

আমি ভ্রমণ বিলাসিতা তাই আমার অফিস ছুটির পরে যদি সময় পেয়ে থাকি তখন আমি আমার অফিস বন্ধুদের সাথে আড্ডায় থাকি, এতে করে আমার অফিসের ভিবিন্ন কাজের ক্লান্তকর মুহূর্ত দূর হয়ে যায়।আর বেশি পরিমান সময় পেলে আমি একা অথবা আমার বন্ধুদের সঙ্গে দূরের কোথাও ঘুরতে যাই।আমার অনেক ভালো লাগে ঘুরতে যাইহোক আমি খুব কাছের কিছুদিন আগে আমার হাতে অনেক সময় পেতাম তাই আমি ইচ্ছে করেই আমার বন্ধুর কাছে যেতাম আর সেটা যেতাম নদী পথে। নদী পথে যাওয়ার একমাত্র উদ্দেশ্য হলো আমার ঘুরে বেরানো।আমি একা আর আমার সাথে যারা থাকতো সবাই আমার অপরিচিত ছিলো।আর আমি আমার মতো করে ছবি উঠাতাম।

20230806_130249.jpg

নদীতে নৌকা সহ মাঝি নৌকা বয়ে নিয়ে দূরের কোথাও মাছ দরতে যাওয়া চিত্রটি আমার অনেক ভালো লাগে, তাই আমি সেই মাঝির ছবি উঠাই।তবে আমার ছবির মাজে মাঝিকে দেখা যাচ্ছে বৈঠা বাইয়া যাচ্ছে আর তার নৌকার মাজে মাছ ধরার জাল আর মাছ রাখার পাত্র সব মিলে বুঝা যাচ্ছে একটি পরিবারের বড় কর্তা আর তার উপরেই সব দায়িত্ব মাথায় গামছা বেধে যাচ্ছে। আর এই মুহূর্তে আমি তার ছবি উঠালাম।

20230806_130556.jpg

আমি নদী পথে পারাপারের জন্য যে নৌকা ব্যবহার করেছি তাই কিছু ছবি উঠালাম। আমি নৌকা দিয়ে নদী পারাপারের সময় আমি একটা জিনিস লক্ষ্য করলাম আর সেটা হলো আমার পাশ দিয়ে একটা নৌকা চলে যাচ্ছে আর সেই নৌকার উপরে দাঁড়িয়ে থাকা একটি মহিলা আর তার পাশে দাঁড়িয়ে থাকা একটি পুরুষ দাঁড়িয়ে ছবি উঠাচ্ছে আমার জিনিস টা অনেক ভালো লাগলো এই বয়সে তাদের যৌবন কালের সৃতি ফিরে পেয়েছে এই নদীর উপরে দাঁড়িয়ে থাকা নৌকার ছাদের উপরে। আর আমি তখনি তাদের সেল্ফি তুলার মাজে আমি তাদের ছবি আমার মুঠো ফোনের ফ্রেমে বন্ধি করে রাখি।

20230724_084435.jpg

আমি মাজে মাজে নদী পথে যাতায়াত করি আর ভিবিন্ন ধরনের নৌকা আমি দেখতে পাই। আজকে এই ছোট নদীতে একটি বড় নৌকা দেখতে পেলাম। আর সেটা হলো মালবাহি নৌকা।যাইহোক আমি এই মালবাহী নৌকার ছবি উঠালাম, আর আপনাদের মাজে শেয়ার করলাম। আশা করি ভালো লাগবে যারা এখনো দেখনি এই মালবাহী নৌকা। আর নৌকা বেশিরভাগ বালূ আনা-নেওয়া করা হয়ে থাকে।

20230806_130113.jpg

20230806_130949.jpg

শুধু নৌকাতে মানুষ ঘুরে বেড়াতে না কিছু মানুষ তার জীবীকা নির্বাহ করে থাকেন। আর আমি যে নৌকাতে উঠেছি এটাই তার প্রমান কারন আমি নদীর অপার যাচ্ছি আর তার বিনিময়ে মাঝিকে টাকা দিচ্ছি।আর মাঝি এই পারাপারের টাকা দিয়ে তার সুন্দর পরিবারের একমুঠো আহার মিলায় আর এর নাম হলো পরিবারের একজন খেটে খাওয়া মানুষ যার তার শত ত্যগের বিনিময়ে পরিবারে হাসি যোগায়।

উপসংহার

20230728_094506.jpg

পরিশেষে আমি বলতে পারি আমরা কোথাও ভ্রমণে গেলে অথবা যাতায়াতের সময়, যতই সুখ থাকুক না কেনো কিছু সময় দুক্ষের জীবন কাহিনি গুলো কল্পনা করা উচিত। আজকে এই পরজন্তই আশা করি আমার ফোটগ্রাফি আপনাদের ভালো লাগবে।আর আমার লেখার মাজে যদি কোন ভুল ত্রুটির আশংকা থাকে তাহলে সবাই খমা দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রতাশায় আল্লাহ হাফেজ।

Screenshot_20230813-012320_Chrome.jpgwhat3words location

Photography@monirm
LocationBangladesh 🇧🇩📷
DeviceSamnung Mobaile

Allah Hafeez

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 67738.65
ETH 3810.43
USDT 1.00
SBD 3.74