হাদীস এর বানী Blog (....1....)

in #islamic6 years ago

PSX_20181103_184148.jpg

উমর ইবনুল খাত্তাব রা . থেকে বর্ণিত , তিনি বলেন , একদা আমরা রাসূল সা . এর পাশে বসা ছিলাম । হঠাৎ আমাদের সামনে এক ব্যক্তির আগমন ঘটলাে । যার পােষাক ছিলাে ধবধবে সাদা , চুল ছিলাে অতি কালো । তার মধ্যে সফয়ের কোনাে চিহ্ন পরিলক্ষিত হচ্ছিলাে না আমাদের কেও তাকে চিনেত্তনা । অবশেষে সে রাসূল সা . এর হাটুদ্বয়ের সাথে তাঁর হাটুদ্বয় গেড়ে এবং রাসূল সা . এর রানদ্বয়ের উপর তার দুইহাত রেখে বসে পড়লো এবং বললাে , হে মুহাম্মদ ' আমাকে ইসলাম সম্পর্কে অবহিত করো, রাসূল সা . বললেন , ইসলাম, হলাে , এ সাক্ষ্য প্রদান করা যে , আল্লাহ্ ব্যতীত কোনাে উপাস্য নেই এবং মুহাম্মদ (স.) আল্লাহর রাসূল , সালাত কায়েম করা , যাকাত প্রদান করা , রামাযানের রােযা রাখা এবং সামর্থ হলে বাইতুল্লাহর হজ করা । সে বললো , তুমি সত্য বলেছাে । বর্ণনাকারী বলেন , আমরা তার কথায় অবাক হলাম । সে রাসূল সা . সে প্রশ্ন করছে । আবার তাঁকে সত্যায়নও করছে । সে বললাে , আমাকে ঈমান সম্পর্কে অবহিত করাে । রাসূল সা . বললেন , আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করা , তাঁর ফেরেশতা , কিতাব , রাসূল এবং পরকালের প্রতি বিশ্বাস স্থাপন করা । তাকদীরের ভালােমন্দ বিশ্বাস করা । সে বললো , তুমি সত্য বলেছাে । সে বললাে , আমাকে ইহসান সম্পর্কে অবহিত করো ।

PSX_20181103_184439.jpg

রাসূল সা . বললেন , ( ইহসান হলাে এই যে , তুমি ( এমনভাবে ) আল্লাহর ইবাদত করবে , যেন তুমি তাঁকে দেখছো আর যদি তুমি তাকে না দেখো তাহলে তিনি তােমাকে দেখছেন ( বলে অনুভব করবে ) । সে বললো আমাকে কিয়ামত সম্পর্কে অবহিত করাে , রাসূল সা . বললেন , এব্যাপারে যাকে প্রশ্ন করা হয়েছে , তিনি প্রশ্নকারীর চেয়ে বেশী জানেন না । সে বললাে , তাহলে আমাকে তার কিছু লক্ষণ সম্পর্কে অবহিত করো । রাসূল সা . বললেন , ( কিয়ামতের কিছু লক্ষণ হলাে এই ) বাদী তার মনিবকে প্রসব করবে এবং তুমি দেখতে পাবে পাদুকাবিহীন , বস্ত্রহীন , অসহায় - সম্বলহীন ছাগলের রাখালরা দালান - কোঠা নিয়ে পরস্পরে গর্ব করছে । বর্ণনাকারী বলেন , অত : পর সে চলে গেলাে । আর আমরা দীর্ঘ সময় অপেক্ষা করলাম । অত : পর রাসূল (স.) । আমাকে বললেন , হে উমর ! তুমি কি জানাে প্রশ্নকারী কে ? আমি বললাম , আল্লাহ ও তার রাসূল ভালাে জানেন । তিনি বললেন , প্রশ্নকারী হলেন , জিবরাইল । তিনি তােমাদেরকে ধর্ম শিক্ষা দেওয়ার জন্য এসেছিলেন ।

হাদীসটি বুখারী , মুসলিম ও অন্যান্য ইমামগণ বর্ণনা করেছেন । ( বুখারী - ঈমান - ৫০ / মুসলিম - ঈমান - ৮ এ এসেছে...?

এই হাদীস টির বিস্তারিত জানতে পরের তিনটি পোস্ট দেখুন ।

Follow me. @image-source

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.13
JST 0.032
BTC 60955.99
ETH 2884.24
USDT 1.00
SBD 3.63