আমাদের দেশভক্তিsteemCreated with Sketch.

in #life6 years ago

265px-Flag-map_of_Bangladesh2.svg.png
Source

বাংলাদেশটা আমার দেশ, আমাদের দেশ। দেশের প্রতি ভালবাসাটা আমরা আসলে নজর-আন্দাজ করি। দেখেও যেন দেখতে পাই না, বুঝেও যেন বুঝতে পাই না।
বাংলাদেশীদের দেশপ্রেমটা এইরকমই, দেশে থাকতে থাকতে আমরা যেন দেশের প্রতি এক প্রকার বিরক্ত। কিন্তু একবার ভেবে দেখুন যখন দেশের বাইরে যাই, তখন দেশটাকে মিস করি। নিজের দেশের সম্পর্কে অন্য দেশের কেউ যখন কেউ কটু কথা বলে, গায়ে কেমন করে কাটা দিয়ে উঠে। তখন আসলে বোঝা যায় বাংলাদেশকে আমরা বাংলাদেশীরা কতটা মনে প্রাণে ভালবাসি।
কোন ক্রিকেট ম্যাচে বাংলাদেশ হারলে, প্লেয়ারদের বকে আমরা উদ্ধার করি, আর কোন ম্যাচ জিতলে যেন উৎসবে মেতে উঠি। চিৎকার করে দুনিয়াকে বলে বেড়াই আমার বাংলাদেশ জিতেছে। এগুলা দেশপ্রেম নয়তো কি? দেশের মাটির গন্ধটা আসলেই আমাদের টানে।

686124400-612x612.jpg
Source

নিজের একটা অভিজ্ঞতা শেয়ার করব, ২০১২ সালে ভারত গিয়েছিলাম ১৫ দিনের জন্য, প্রথম ৫ টা দিন খুবই ভাল কেটেছে, খুব উপভোগ করেছি। ষষ্ঠ দিনের দিন শুরু হল আমার দেশে ছুটে যাওয়ার তাড়া আর থাকতে পারছিলাম না। কোন রকম করে কাটালাম কিছুদিন। ৩/৪ দিন পরে কলকাতায় বাংলাদেশী দূতাবাসে গেলাম। যখন দেখলাম বাংলাদেশের পতাকা উড়ছে দূতাবাসে মনে হইতেছিল যেন প্রাণ ফিরে পেলাম। স্বস্তি পেলাম কিছুক্ষণের জন্য। ১৫ দিন পর যখন দেশে ফিরলাম তখন বর্ডারে বাংলাদেশের মাটিতে পা রেখে মনে হচ্ছিল যেন নিজের দেশে না, নিজের ঘরে ফিরলাম।
আমরা বাংলাদেশীরা আসলে দেশপ্রেম আর দেশভক্তি উপরে উপরে হয়ত দেখাতে পারি না। কিন্তু ভিতরে ভিতরে দেশটাকে আমরা বড্ড ভালবাসি।
বাংলাদেশ যেমনই হোক এটা আমার ঘর। স্বস্তির নিঃশ্বাস দেশ ছাড়া আর কোথাও ফেলা যায় না। বাংলাদেশ তুমি তো, আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.13
JST 0.031
BTC 61553.99
ETH 2881.27
USDT 1.00
SBD 3.54