অন্তরের শক্তি দ্বারাই মানুষকে পরিচালিত হওয়া উচিত

in #motivation6 years ago

বাইরের শক্তি নয়,অন্তরের শক্তির দ্বারা পরিচালিত হোন

180305-F-VZ090-1001.jpg
source
এক সকালে কোনও এক ব্যক্তি প্রসন্নচিত্তে ঘুম থেকে উঠে ফোন করে আমাকে বললেন,আপনি পৃথিবীর মহান ব্যক্তিদের একজন।আপনি খুব ভালো কাজ করেছেন এবং আপনাকে আমার বন্ধু বলে পরিচয় দিতে পারলে আমি খুব সম্মানিত বোধ করব।এই কথা অবশ্যই আমার কাছে খুব ভাল মনে হবে।কিন্তু যদি পরের দিন ভদ্রলোকের অপ্রসন্নচিত্তে ঘুম ভাঙ্গে এবং টেলিফোন করে বলে তুমি একটা দুর্বৃত্ত।তাহলে অবশ্যই আমি খারাপ বোধ করব।ব্যাপারটা এই রকম দাঁড়াচ্ছে যে,যখন ভদ্রলোক বললেন আপনি অতি উত্তম ব্যক্তি তখন আমি খুব ভালো বোধ করলাম,আর যখন বললেন আমি একজন দুর্বৃত্ত তখন আমার ভীষণ খারাপ লাগল।আমার মানষিক অবস্থা তাহলে নিয়ন্ত্রণ করছে কে?অবশ্যই সেই ব্যক্তি।এইভাবে অপরের কথায় কি আমার জীবন নিয়ন্ত্রিত হবে?তা হওয়া উচিত নয়।একেই বলে বাইরের শক্তির দ্বারা পরিচালিত।
আমি অন্তরের শক্তির দ্বারা পরিচালিত হতে চাই।ভদ্রলোক টেলিফোনে যখন বললেন যে আমি অতি উত্তম ব্যক্তি,তখন তার কথা শুনতে অবশ্যই ভালো লাগে।কিন্তু সেই ব্যক্তি সেই সমস্ত কথা যদি নাও বলেন তবুও আমার নিজস্ব বিচারেও আমি একজন ভালো মানুষ।পরের দিন ঐ ব্যক্তিই যখন টেলিফোনে প্রায় ছিন্নভিন্ন করেন,তখনও তার কথা মেনে নেওয়ার কোন কারণ নেই ;কারণ আমার নিজের বিচারে আমি একজন সজ্জন ব্যক্তি।লোকে যখন বলে,আপনি আমাকে রাগিয়ে দিচ্ছেন,তখন রাগের উৎস হচ্ছে বাইরের কিন্তু যদি আমি বলি,”আমি রেগে গেছি” তখন কিন্তু রাগের উৎস আমার অন্তরের মধ্যেই।

Sort:  

This post has received a 2.46 % upvote from @booster thanks to: @munirhossain.

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 63799.64
ETH 3130.40
USDT 1.00
SBD 3.97