My poem..

in #poem6 years ago

প্রিয় তুমি ভালো থেকো কেমন,

নন্দিনী নদী
১১.১২.২০১৭


জানো মাটি,
আজকের আকাশটা বড্ড সুন্দর,
লাল লালিমা রেখা,
আর আরেক দিগন্তরেখা জুড়ে বিস্তৃত
ঠিক তোমার পছন্দ যেমন ছিলো।

বহুদিন আকাশ দেখিনি তুমি যাওয়ার পর,
আচ্ছা মাটি,তোমার মনে পড়ে একদিন পুরো
বিকেল কেটেছে আমাদের কবিতা পড়ে!
আর আকাশের দিকে তাকিয়ে!

যখন তুমি এসেছিলে,
আবার প্লাবন জুড়েছিল,
আমি যেন সমুদ্রফেনায় নেমেছিলাম।
তোমার সাথে আমার দেখা হয়নি কখনো,
কিন্তু ভালোবাসা অটুট ছিল।
তুমি আমাকে বাঁচতে শিখিয়েছিলে,
সবার আড়ালে যে উদার হতে হয়,
তুমি আমায় শিখিয়েছিলে,
তোমাকে আমি আমার গুরু বলি,
আবার কখনো প্রেমিক বলি,
আবার যখন ছেড়ে চলে গেলে,
তখন বলেছি, ছলনাময়ী।
আচ্ছা, আমাকে তো তুমি ভালোবেসেই এসেছিলে,
তবে এত দূরে কেন চলে গেলে,
যেখান থেকে আর ফিরে আসতে পারছ না!

সবুজের বুকে যখন লাল উড়ছে,
ইচ্ছে হচ্ছিল তোমাকে নিয়ে দৌড়ে দিই।
ইচ্ছে হয়েছিল,জয় বাংলা বলে তোমায়
জড়িয়ে ধরি।

তুমি খুব শ্যাম্পেইন ভালোবাসো,
আমি জানি,তুমি হয়তো এখনো মদের আড্ডায়
নিজেকে মাতিয়ে রাখো, সে আমি জানি।
কিন্তু আমি কখনো তোমায় না করিনি,
তোমার স্বাধীনতাকে আমি ধ্বংস করিনি।
তবু তোমার কোন ভাতে যে ছাই দিয়েছিলাম,
আমায় ছেড়ে তুমি চলে গেলে।

আমি তোমার সাথে মুক্ত বিহঙ্গীর মত
উড়তে চেয়েছিলাম,
চেয়েছিলাম কখনো হাত ধরে,
মন্ত্রীপাড়া,শাহবাগের লাইব্রেরী কিংবা
টি.এস.সি তে হাঁটতে।

আবার চেয়েছিলাম মেঘের ওপারে তোমায়
নিয়ে ভেসে যেতে,
সোহরাওয়ার্দীতে বৃষ্টিতে তোমার স্পর্শ পেতে
ভারী ইচ্ছে হয়েছিলো।

আচ্ছা মাটি,এই ভাবনা গুলি কি আমার খুব দোষ?
আমি তো ভালোবাসা কি জানতাম না,
স্পর্শ কি জানতাম না,
অনুভব কি করে হয়, জানতাম না,
হয়ত তোমার সাথে কথা না হলে,
তুমি আমায় ভালো না বাসলে কিছুই
জানতাম না।
তবে বলো এবার কে দোষী?

তুমি বারবার আমায় উদারতা শিক্ষা দিতে,
তুমি বলতে প্রেম করতে নাকি উদার হতে হয়,
কিন্তু এ কেমন উদারতা,
যা তোমাকে আমার থেকে
দূরে সরিয়ে দিলো, আমাকে এত কষ্ট দিলো?
তুমি বুঝতে না,
যখন তুমি অন্য কোনো মেয়ের কথা বলতে,
বলতে তুমি একা আমার না,অন্য অনেকের
আমার খুব কষ্ট হতো,আমি
অনেক কেঁদেছি, তুমি বুঝতে না কখনো?
আচ্ছা তোমার মনে পড়ে,
প্রিয় রুদ্রের জন্য তসলিমা নাসরিনের
ভালো নেই,ভালো থেকো কবিতাটি?
একদম তোমাকে নিয়ে আমার যে কথা,
যে অভিব্যক্তি যে আর্তনাদধ্বনি আমার তোমায় নিয়ে
সব লিখেছেন তিনি,
আমার হাসি পায়,
প্রত্যেক প্রেমিকার কী আমার মতই
এমন অবস্থা?
প্রত্যেকেই কি আমার মত ভালোবেসে
কেবল ধিক্কার পায়,অপমান পায়?

চোখের জলের দাম,তুমি বুঝবে না,
তোমায় যেন কখনো বুঝতে না হয়,
আমি তোমায় ছাড়া সত্যি ভালো ছিলাম না কখনো,
আজো নেই।
তবে বেশ আছি,
তোমার প্রতিদিনের দেয়া কষ্ট থেকে,
আমি মুক্তি পেয়েছি।
ভালো আছি,তুমি খুব ভালো থেকো।
তোমার,


নামটি লিখলাম না। কারণ তুমি আমায় অন্য নামে ডাকো।সেই নামটি আমার খুব প্রিয়।অনেকদিন সেই নামটি
শুনিনি,কিন্তু রোজ আমার ঘুম ভাঙলে তোমায় দেখি।সে হয়তো আমার মনের সত্যি।থাক সেই সত্যি টাই থাক আমার মনে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68789.22
ETH 3862.34
USDT 1.00
SBD 3.66